boi:- Sontan Gorar Sonali Pathey(বই : সন্তান গড়ার সোনালি পাথেয়) Review

বই : সন্তান গড়ার সোনালি পাথেয়
লেখক : উসতাজ হাসসান শামসি পাশা
অনুবাদক : হাসান মাসরুর
প্রচ্ছদ মূল্য : ৩০৭ টাকা ( ২৫% ছাড়ে ২৩০ টাকা)
পৃষ্ঠা সংখ্যা : ২৩২
বাঁধাই : পেপারব্যাক

boi:- Sontan Gorar Sonali Pathey PDF Download(বই : সন্তান গড়ার সোনালি পাথেয় PDF Download) Review উসতাজ হাসসান শামসি পাশা এর সকল বই পিডিএফ ডাউনলোড PDF

অনেক সাধনার পর কোল-জুড়ে একটি ফুটফুটে সন্তান এলো। স্বামী-স্ত্রী দুজনই খুব ভালো মাইনে পান। দুজনের রোজগারে সন্তানের ভবিষ্যৎ ক্যারিয়ার ভালোভাবেই গড়ে উঠবে আশা করা যায়। কিন্তু সূর্যের ঘুম ভাঙার আগেই বাবা বেরিয়ে যান কাজে। মা-ও নাস্তা মুখে নিয়েই দ্রুত কেটে পড়েন। এভাবে বাচ্চাটাকে অন্য কারো কাছে রেখে দিনের বড় অংশই দুজনে বাইরে কাটান। অথচ আশা করেন বাচ্চা বড় হলে তাদের আবেগ আর আদেশের দাম দেবে।
.
এটাই শহুরে মানুষের অধুনা জীবনের চিত্র। সন্তানদের বিগড়ে যাবার পেছনে মা-বাবারাও যে বিশাল অংশে দায়ী থাকেন, এই বোধটুকুও আজ অনেকের নেই। নষ্ট হয়ে যাওয়া অধিকাংশ ছেলে-মেয়ের জীবনটা পরখ করে দেখুন। দেখবেন, ছোটবেলায় যে সঠিক প্যারেন্টিং-এ তাদের গড়ে তোলা উচিত ছিল, সেভাবে করা হয়নি।
.
আমরা চাই না এরকম একটি প্রজন্ম জন্ম দিতে। যারা সুখের চাইতে দুঃখের কারণ হবে। কিন্তু কীভাবে সন্তানদের ভালো প্যারেন্টিং-এ গড়বেন? সন্তান প্রতিপালনের এমন শিক্ষণীয় বেশ কিছু দিক-নির্দেশনা দিয়েই জনপ্রিয় লেখক উসতাজ হাসসান শামসি পাশা থরে থরে সাজিয়ে তুলেছেন ‘সন্তান গড়ার সোনালি পাথেয়’ নামের বইটি। নতুন মা-বাবারা তো বটেই, পুরাতন মা-বাবারাও এতে পাবেন অনবদ্য শিক্ষা।

বর্ণিত আছে যে, এক আদালতে জনৈক চোরের হাত কাটার রায় দেওয়া হলো। যখন রায় বাস্তবায়নের সময় হলো, তখন সে চিৎকার করে বলল, ‘আমার হাত কাটার আগে আমার মায়ের জিহ্বা কেটে দিন। কারণ, জীবনের প্রথম আমি আমার প্রতিবেশীর ঘর থেকে ডিম চুরি করেছিলাম; কিন্তু তিনি আমাকে এ জন্য কোনো শাস্তি দেননি এবং আমার প্রতিবেশীর কাছে তা ফিরিয়ে দিতেও বলেননি; বরং তিনি খুশি প্রকাশ করে বলেছেন, “আমার ছেলে এখন বড় হয়েছে।” আমার মা যদি তখন আমার সে অপরাধে খুশি প্রকাশ না করত, তাহলে আজ আমি সমাজের এত বড় চোর হতাম না।

মায়ের রাগ কমানোর জন্য কিছু উপদেশ
.
প্রিয় মা!  যখন সন্তানের মাঝে এমন কোনো বিষয় আপনি দেখেন, যা আপনাকে রাগিয়ে তুলে, তা থেকে সব সময় আল্লাহ তাআলার কাছে আশ্রয় প্রার্থনা করুন; চাই সে ঘরের কোনো জিনিস ভেঙে ফেলেছে, না হয় তার বোনকে আঘাত করেছে অথবা ছোট ভাইকে প্রহার করেছে।
.
আপনার শিশুর ঘুমন্ত অবস্থায় তার দিকে দীর্ঘ সময় যাবৎ তাকিয়ে থাকুন। তার নিষ্পাপতা ও দুর্বলতার বিষয়টি নিয়ে চিন্তা করুন এবং নিজেকে জিজ্ঞেস করুন, এই মিসকিন কি তাকে প্রহার করতে পারে অথবা তার মুখোমুখি হয়ে চিৎকার বা তার ওপর রেগে যেতে পারে?
আপনি তার ওপর রেগে গেলে ঘুমন্ত অবস্থায় তার দুর্বল চেহারার কথা স্মরণ করুন। এই চিত্রটি আপনার কল্পনায় ধরে রাখার চেষ্টা করুন। এটি আপনার রাগ নিয়ন্ত্রণে আপনাকে সাহায্য করবে।

boi:- Sontan Gorar Sonali Pathey PDF Download(বই : সন্তান গড়ার সোনালি পাথেয় PDF Download) Review উসতাজ হাসসান শামসি পাশা এর সকল বই পিডিএফ ডাউনলোড PDF


.
সব সময় চিন্তা করবেন যে, আমার রাগ তাকে শিক্ষা দেওয়ার ক্ষেত্রে কোনো ফায়দা দেবে না; বরং এতে তার হঠকারিতা ও অবাধ্যতা আরও বৃদ্ধি পাবে।
.
আপনি নিজেকে অন্য যেকোনো কাজে ব্যস্ত রাখুন। আর আপনি বলে দিন যে, আপনি অচিরেই তার ভুলের কারণে তার থেকে হিসাব গ্রহণ করবেন। উদাহরণস্বরূপ আপনি তাকে বলবেন, ‘আমি রান্না শেষ করে অচিরেই তোমাকে নিয়ে ব্যস্ত হব।’
এই বিলম্ব আপনাকে রাগ নিয়ন্ত্রণে সাহায্য করবে।
-
বই : সন্তান গড়ার সোনালি পাথেয়
লেখক : উসতাজ হাসসান শামসি পাশা
অনুবাদক : হাসান মাসরুর
প্রচ্ছদ মূল্য : ৩০৭ টাকা ( ২৫% ছাড়ে ২৩০ টাকা)

💕 বইটি হার্ডকপি ক্রয় করতে অথবা পিডিএফ পড়তে নিচে দেখুন.....CLICK WAFILIFE


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ