boi bokulappu by Zafar Iqbal pdf download

বইয়ের নাম: বকুলাপ্পু
লেখক: মুহম্মদ জাফর ইকবাল
ধরণ: কিশোর উপন্যাস
মূল্য:১২৫টাকা
রেটিংস: ৪/৫
বই আলোচনা: মৈত্রী দত্ত (all review credit)


বকুল+আপু=বকুলাপ্পু!
পলাশপুর গ্রামের ছেলেমেয়েদের কাছে বকুলাপ্পু নামেই পরিচিত ১২-১৩ বছর বয়সী এ মেয়ে। মেয়ে হয়েও তার চাঞ্চল্যতার জন্য মায়ের কাছে যে বকা শুনতে হয়,তা নিয়ে তার কোনো মাথাব্যথাই নেই । বরং ছেলেদের চেয়ে সে সবকিছুতে এগিয়ে।
সারাদিন গ্রামের এ প্রান্ত থেকে ওই প্রান্ত পুরোটাই তার দখলে।
প্রচন্ড সাহসী মেয়েটা নদীর ধারের উঁচু হিজল গাছে থেকে লাফ দিতেও ভয় পায় না,যেটাকে কিনা বুড়ির কুসংস্কারের ভয়ে সবাই দূর দিয়ে চলে। বকুল অবাক মেয়ে। নদীর ধারের এক অসুস্থ শুশুক কে সে সুস্থ করে তোলে, পরবর্তীতে শুশুকের সাথে তার খুব ভালো বন্ধুত্ব হয়, তার নাম সে রাখে টুশকি(শুশকি-টুশকি)। বকুলের সংকেত পেলেই টুশকি চলে আসে নদীর ধারে। টুশকির সাথে সে নদীর ভেতরে ঘুড়ে বেড়ায়।

অন্যদিকে ধনীর দুলালী পরীর মতো দেখতে মেয়ে নীলা। মায়ের মৃত্যুর শোক কাটিয়ে উঠতে পারেনি সে। ভয়ংকর এক রোগে আক্রান্ত হয়ে যায় সে। আস্তে আস্তে মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে নীলা। বাবা সকল চিকিৎসা শেষ করে এখন অলৌকিক কিছু ঘটে যাওয়া প্রতীক্ষা করছে। এক সময় বকুল আর নীলার মধ্যে বন্ধুত্ব হয়। একপর্যায়ে বকুলের শুশুককে ধরে নিয়ে যায় শহরের একদল মানুষ। বকুল আর নীলা একসাথে দুঃসাহসী অভিযানের মাধ্যমে উদ্ধার করে তাদের বন্ধু শুশুককে। এভাবে গল্প এগিয়ে যেতে থাকে। 

পাঠ প্রতিক্রিয়া: বকুলাপ্পু একটি কিশোর উপন্যাস। বন্ধুত্ব,জীবনের প্রতি ভালবাসা,প্রানীর প্রতি ভালবাসা, মা-মেয়ে/বাবা-মেয়ের ভালবাসা এবং প্রাণী সম্পদ রক্ষার ব্যাপার ব্যাপারগুলো বেশ শিক্ষনীয়!

বইয়ের নাম: বকুলাপ্পু
লেখক: মুহম্মদ জাফর ইকবাল
ধরণ: কিশোর উপন্যাস
মূল্য:১২৫টাকা
রেটিংস: ৪/৫

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ