বই : কনফেশন লেখক : মোহাম্মদ নাজিম উদ্দিন pdf

বই : কনফেশন
লেখক : মোহাম্মদ নাজিম উদ্দিন
প্রচ্ছদ : সিরাজুল ইসলাম নিউটন
প্রথম প্রকাশ : ফেব্রুয়ারি ২০১৩
নবম মুদ্রণ : সেপ্টেম্বর ২০২০
পৃষ্ঠাসংখ্যা : ৩২০
মূল্য : ৩৬০ টাকা
প্রকাশনায় : বাতিঘর প্রকাশনী।
✍️Fabiha Binte Kashem (all review credit)


মোহাম্মদ নাজিম উদ্দিনের লেখার প্রেমে পড়েননি এমন মানুষ খুব কমই খুঁজে পাওয়া যাবে। তার কলমের ধার এতই তীক্ষ্ম যে , না চাইলেও নিজের অজান্তেই আপনি হয়ে পড়বেন তার কাহিনীর একটি অবিচ্ছেদ্য অংশ। 
যাদুকর এই মিস্ট্রি থ্রিলার লেখকের জন্ম ঢাকায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটে এক বছর পড়াশোনা করলেও পরবর্তীতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে মাস্টার্স সম্পন্ন করেন। বিশ্বমানের সব থ্রিলারের অনুবাদ পাঠক মহলকে উপহার দেওয়ার পর কিছু মৌলিক কাজও করেছেন এই যাদুকর থ্রিলার লেখক।

🌿  নাজিম উদ্দিনের অসাধারণ সব মৌলিক কাজগুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে 'কনফেশন'। বাস্টার্ড - বেগ সিরিজের ৪র্থ বই এটি। কাহিনীর কেন্দ্রীয় চরিত্র বাবলু ওরফে বাস্টার্ড । নেমেসিস থেকে কাহিনী শুরু হয়ে এ পর্যন্ত করাচি পর্যন্ত ৫টি বই প্রকাশিত হয়েছে বাস্টার্ড - বেগ সিরিজের। 

জন্মদাতা পিতার পরিচয় না জানার দোষে সমাজের চোখে বাবলুর গায়ে লেগে গেলো বাস্টার্ডের ট্যাগ। তবে  বাবুল জেলে যাওয়ার আগ পর্যন্ত বাবলু তার নিজের নামেই চলতো। বাবুল ছিলো এক কন্ট্রাক্ট কিলার। বাবলু কে বাবার স্নেহে বাবার নাম দিয়ে লালন - পালন করেছিলো। ইংলিশ মিডিয়াম স্কুলে ভর্তি করে দিয়েছিলো, সেই সাথে দিয়েছিলো সকল আয়েশের ব্যবস্থা করে যতটুকু তার সাধ্যের মধ্যে ছিলো। নবজাতক বাবলু কে যখন বাবুল তুলে এনেছিলো তখন বস্তির এক অসহায় মহিলাকে মায়ের দায়িত্ব দিয়েছিলো । সেই সুবাদে বাবলু পেলো দুধমা আর বোন ; বাবুলও সেই পরিবারটির দেখাশুনা করতো। স্কুল পড়ুয়া অবস্থায় বাবলু জীবনের প্রথম খুনটি করে এক লম্পটের হাত থেকে নিজের ভার্জিনিটি বাঁচাতে গিয়ে। 

দ্বিতীয় খুনটি করে এমনিই আরেক লম্পটের হাত থেকে নিজের বন্ধুকে বাঁচাতে গিয়ে। দুধ বোনকে বস্তির এক গুন্ডার ক্রমাগত যন্ত্রণা থেকে বাঁচাতে গিয়ে আরেকটি খুন হয়ে গেলো বাবলুর হাতে। এভাবে সময়ের পরিক্রমায় রক্তে হাত পাকা হয়ে যায় বাবলুর ; কৌশল ,সাহসিকতায় হয়ে ওঠে মোস্ট ওয়ান্টেড কন্ট্রাক্ট কিলার। পুলিশের হাজার চেষ্টার পরও থেকে যায় নাগালের বাইরে। হঠাৎ করে এক সময় বদলে যেতে থাকলো বাবলু । কিন্তু কন্ট্রাক্ট কিলিং ছেড়ে নিজের জীবনটাকে আর দশটা মানুষের মত সাজাবার চিন্তাটাকে একটু উটকোভাবে বাধার মুখে ফেললো নিয়তি। সম্পূর্ণ ভিন্ন কারণে আরও একবার বাধ্য হয়ে ফিরতে হলো তাকে পুরনো পরিচয়ে। মুখোমুখি হলো হোমিসাইডের তুখোড় ইনভেস্টিগেটর জেফরি বেগের।তার  নির্ভরযোগ্য অকপট প্রশ্নের মুখে খুলে দিলো নিজের জীবনের অধ্যায়গুলো , যেন অন্যরকম কনফেশন...

🌿 বইয়ের নামকরণ একটি প্রভাব বিস্তারকারী বিষয়। বইয়ের নামের সৌন্দর্য্য এবং অর্থবহতা পাঠককে বইয়ের দিকে আকৃষ্ট করে। আর যে বইয়ের নামের মধ্যেই পাঠক কিছুটা বইয়ের থিম বুঝে যেতে পারেন সেই নামকরণকে  বহুলাংশে সফল বলা যায়।সেদিক থেকে একজন পাঠক হিসেবে আমি মনে করি  "কনফেশন" বইটি শতভাগ সফল। এর নামের মধ্য দিয়েই পাঠকের অর্ধেক কাহিনী পড়া হয়ে যায়।  "কনফেশন" - এই নামকরণ যে কতটা দক্ষ আর স্বার্থক বইটি  পড়ার পরে তা অস্বীকার করার জো কারোর হবে না।

🌿 মোহাম্মদ নাজিম উদ্দিনের বইগুলোর সবচেয়ে আকর্ষণীয় দিকগুলো হয় তার চৌকষ , ব্যক্তিত্বসম্পন্ন চরিত্রগুলো। "কনফেশন" এর কাহিনীতেও তার বিপরীত কিছু ঘটেনি। আর রমরমা উত্তেজনা তো আছেই প্রতি মুহূর্তে। বইটির আরেকটি প্লাস পয়েন্ট হলো , নির্মম বাস্তবতায় জড়িত বাবলুর জীবন এবং জেফরি বেগের জীবন রোমন্থন। যা পাঠক কে নিমিষেই  আবেগাপ্লুত করে তুলবে। কাহিনী ,চরিত্র চিত্রণ , আকর্ষণীয় ভাষা - বর্ণনায় পাঠক কখন যে "কনফেশন " এর জগতে ডুবে যাবেন টেরও পাবেন না।

তবে আর দেরী কেন? রোমাঞ্চকর প্রতিটি মুহূর্ত উপভোগ করতে চাইলে পড়তে হবে "কনফেশন"।

পড়ুন "কনফেশন" , হয়ে উঠুন থ্রিলারপ্রেমী,মেতে উঠুন শিহোরিত রোমাঞ্চকর অনুভূতিতে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ