বইঃ কিতাবুল আরশ PDF Download ✍️ ইমাম শামসুদ্দীন আয যাহাবী

⦁ বইয়ের নাম:  কিতাবুল আরশ।
⦁ লেখক : ইমাম শামসুদ্দীন আয যাহাবী। 
⦁ অনুবাদক: উস্তায আব্দুল্লাহ মাহমুদ।  
⦁ সম্পাদক : উস্তায আবু বকর যাকারিয়া। 
⦁ প্রকাশনায় :  দারুস সালাফ পাব্লিকেশন্স।
⦁ পৃষ্ঠা সংখ্যা  : ২৭২। 
⦁ মুদ্রিত মুল্য : ৩০০  টাকা মাত্র।
.
বইঃ কিতাবুল আরশ PDF Download ✍️ ইমাম শামসুদ্দীন আয যাহাবী এর সকল বই PDF Download Imam Shamsuddin Aj-Jahabi All Books PDF Download


❒ ভূমিকা, 
.
কোন দালান যেমন ভিত্তি স্থাপন করা ব্যতীত দাঁড় করানো সম্ভব নয়। তেমনি ভিত্তি ব্যতীত ইসলামের উপর টিকে থাকাও সম্ভব নয়, আর ইসলামের মৌলিক ভিত্তিই হ’ল বিশুদ্ধ আক্বীদাহ । মানুষ তার জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সেই মৌলিক ভিত্তির উপরেই টিকে থাকবে। 
আক্বীদাহ বা বিশ্বাস যার বিশুদ্ধ নয় তার সম্পূর্ণ জীবনটাই বৃথা। কারণ মানব জীবনের মূল চাবিকাঠি হল তার আক্বীদাহ বা বিশ্বাস; যার আলোকে মানুষ তার সকল কর্ম সম্পাদন করে থাকে। ইহা এমন এক অতুলনীয় শক্তি, যার উপর ভর করে নিজের জীবনটুকু বিলিয়ে দিতেও সে কুণ্ঠাবোধ করে না। উল্লেখ্য যে, মানবজাতির যাবতীয় পথভ্রষ্টতার মূলে রয়েছে তার মৌলিক আক্বীদাহ থেকে বিচ্যুত হওয়া। তাই সঠিক
আক্বীদাই পরকালীন মুক্তির একমাত্র উপায়। অতএব বিষয়টি সর্বোচ্চ গুরুত্বের সাথে জানা অপরিহার্য।

.
.❏ বইটি কেন পড়বেন :
.
আল্লাহ কোথায় আছেন - কারো কাছে এটি অবান্তর  প্রশ্ন হলেও সালাফদের কাছে ঈমান ও আকীদাহ যাচাইয়ের অন্যতম একটি মাধ্যম। কেননা, খোদ আল্লাহর রসূল (ﷺ) হুবহু এই প্রশ্নটি করেছেন এক দাসীকে। তিনি মু'আবিয়াহ বিন হাকামের দাসীর ঈমান যাচাইকরণে বলেন --- "বলতো আল্লাহ কোথায়?” দাসীটি বলল, ‘আকাশের উপরে ।’ তিনি আবার প্রশ্ন করলেন, “বলতো আমি কে?” দাসী বলল, ‘আপনি আল্লাহর রসূল।’ তখন তিনি বললেন, “ওকে মুক্ত করে দাও; যেহেতু সে মুমিনা নারী।”--- [মুসলিম হা/১২২৭, আবূ দাঊদ: ৯৩১]
.
ইসলামের মৌলিক ভিত্তি হল সঠিক আক্বীদাহ - বিশ্বাস এবং বিশুদ্ধ আক্বীদাহ ব্যতিত কেউ নিজেকে মুসলিম দাবি করলেও নিজের অজান্তেই সে ইসলাম থেকে খারিজ হয়ে যায়। তাই এ-বিষয়ে জ্ঞান থাকা আবশ্যক। 
আমাদের সমাজে কতিপয় হুযুরগণ বলে থাকেন, আল্লাহর অবস্থান হল মুমিনের ক্বলবে, কেউবা বলেন, আল্লাহ সর্বত্র বিরাজমান। আবার যারা আক্বীদাহ'র বেসিক জ্ঞান রাখেন, তারাও বিভিন্ন ভ্রান্তিতে রয়েছেন। কেউ বলেন, আল্লাহ আরশের মধ্যে আছেন, কেউবা ভাবেন, তাহলে কি আল্লাহ্ আরশের মুখাপেক্ষী!?  এ-নিয়ে মানুষজন চারভাগে বিভক্ত হয়ে পড়েছে। 
অথচ সালাফদের আক্বীদাহ হচ্ছে আল্লাহ্ সুবহানাহু ওয়া তাআ'লা সাত আসমানের ঊর্ধ্বে আরশের উপর রয়েছেন। সালাফগণ এ-আক্বীদাহর ব্যাপারে এতোটাই গুরুত্ব দিতেন যে, যারা আল্লাহ সুবহানাহু ওয়া তাআ'লার আরশের উপর থাকাকে অস্বীকার করতো, তাদেরকে তারা "কাফির" বলতেন।
.

❒ এক নজরে সূচিপত্র: 
.
আলোচ্য বইটি পড়তে যেয়ে বেশকিছু ভালো আলোচনা আমার দৃষ্টিগোচর হয়েছে। যাইহোক, কথা আর লম্বা না করে অধ্যায়গুলির বিষয়বস্তু তুলে দেই, যাতে আপনারা প্রাথমিক ধারণা পেতে পারেন ---
.
গ্রন্থাকার শুরুতেই ইমাম আয যাহাবী (রাহিমাহুল্লাহ)-র সংক্ষিপ্ত জীবনী তুলে ধরছেন।  অত:পর আরশ ও কুরসী নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন। এরপর প্রথম অধ্যায়ে ক্বুর'আন ও হাদীস থেকে প্রমাণাদি,  দ্বিতীয় অধ্যায়ে সাহাবীদের বক্তব্য, তৃতীয় অধ্যায়ে তাবেঈদের বক্তব্য এবং চতুর্থ অধ্যায়ে ইমামগনের বক্তব্য দিয়ে ইতি টেনেছেন। প্রত্যেক অধ্যায়ে অনুচ্ছেদাকারে বিস্তারিত আলোচনা গ্রন্থটিকে আলাদা বৈশিষ্ট্যমন্ডিত করেছে। এতে অন্তর্ভুক্ত বিষয়াবলী অত্যন্ত প্রাঞ্জল,  সহজে বোধগম্য  ও সাবলীলভাবে তুলে ধরা হয়েছে, যাতে সর্বশ্রেণী তথা ইসলামী শিক্ষিত, সাধারণ শিক্ষিত এবং স্বল্পশিক্ষিত লোকজনও বিষয়টি সহজে বুঝতে পারেন। 
.
গ্রন্থাকার প্রায় ৮৭-টি পুরাতন কিতাবের সমন্নয়ে এই কিতাবটি সংকলন করেছেন। এ-কিতাবে অনেক আয়াত, ৮৮টি মারফূ' হাদীস, ২০টি মাওকূফ হাদীস, ২৯টি মাকতূ' হাদীস এবং ৫৬১ হিজরীর পূর্বের ইমামদের ১৩৪ টি বক্তব্যের মাধ্যমে আল্লাহ সুবহানাহু ওয়া তাআ'লার আরশের উপর থাকা প্রমাণ করেছেন। এর পক্ষে ক্বুর'আন - হাদিস থেকে প্রমাণ ও যুক্তি উপস্থাপন করেছেন। বিরুদ্ধবাদীদের বিভিন্ন অপব্যাখ্যা ও অপযুক্তি অপনোদন করেছেন। যারা আরশের উপর থাকাকে অস্বীকার করে তাদের বিধান, তাদের শাস্তি, তাদের ব্যাপারে মুসলিমদের অবস্থান ইত্যাদি বিষয় তুলে ধরেছেন। 

.
❒ বিশেষ আকর্ষণ :
.
আলোচ্য কিতাবের মূল তাহক্বীক ও তাখরীজ করেছেন শাইখ ড. মুহাম্মাদ ইবন খালীফা আত তামীমী এবং অনূদিত বইটির সম্পাদনা করেছেন বাংলার নক্ষত্র উস্তায আবু বকর মুহাম্মদ যাকারিয়া (হাফিয্বাহুল্লাহ)। এই টপিকে এরচেয়ে তথ্যবহুল গ্রন্থ বাংলা ভাষায় দ্বিতীয়টি অনূদিত হয়েছে বলে - আমার জানা নেই। 

.
❏ সমালোচনা :
.
আলোচ্য বইতে কিছু টাইপিং মিস্টেক নযরে এসেছে। আশা করছি ,পরবর্তী সংস্করণে পূর্বপ্রকাশিত বইয়ের মিস্টেকগুলোর সংশোধনী আসবে। 
.
পরিশেষে দোয়া করছি - মহান আল্লাহ্ গ্রন্থটির লিখক, অনুবাদক, সম্পাদকসহ সংশ্লিষ্ট সকলকে উত্তম প্রতিদান দিন এবং আমাদেরকে বিশুদ্ধ আক্বীদাহ'র ঝান্ডা উড়িয়ে শিরকী আক্বীদাহ'র মুলোৎপাটন করার তাউফ্বীক দান করুন - আমীন ইয়া রাব্বাল আলামীন।
.
.
.

রিভিউ লেখক : আখতার বিন আমীর।
▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ