বইঃ নবীদের দাওয়াতী নীতি

⦁ বইয়ের নাম:  নবীদের দাওয়াতী নীতি। 
⦁ লেখক : ইমাম রাবী বিন হাদী আল মাদখালী।
⦁ অনুবাদক: উস্তায আবু ছা'আদ হামাদ বিল্লাহ। 
⦁ প্রকাশনায় : দারুল আছার পাব্লিকেশন্স।
⦁ পৃষ্ঠা সংখ্যা  : ২৭৭। 
⦁ মুদ্রিত মুল্য : ২৪০  টাকা মাত্র।
.
নবীদের দাওয়াতী নীতি PDF Download ইমাম রাবী বিন হাদী আল মাদখালী এর সকল বই PDF Download Bangla Islamic Book Pdf download. Imam Rabi Bin Hadi Al-Madkhali


❒ ভুমিকা,
.
মহান আল্লাহর সন্তুষ্টির জন্য আল্লাহ্ ও তাঁর নাবী মুহাম্মাদূর রাসূলুল্লাহ (ﷺ)-এর কথা দ্ব্যর্থহীনভাবে প্রচার করা-ই হল দাওয়াহ। ইসলামে মহান আল্লাহর দিকে দা'ওয়াত দেয়া যারপরনাই গুরুত্বপূর্ণ একটা বিষয়। যোগ্যতা ও সামর্থ্য অনুযায়ী দা'ওয়াতী কাজে অংশগ্রহণ করা প্রত্যেকটি মুসলিমের জন্য আবশ্যক।
এটি মহান আল্লাহর তরফ থেকে এমন এক মহান দায়িত্ব, যে দায়িত্ব পালনে থাকবেনা কোনো ব্যক্তিগত স্বার্থ, থাকবেনা দুনিয়াবি ফা'ইদাহ, থাকবেনা নিজেদের বানানো মানহাজ তথা কর্মনীতির অনুসরণ। বরং নবী-রসূলগণের দা'ওয়াতী মুলনীতির অনুসরণকল্পে আল্লাহর দিকে দা'ওয়াত দিতে হবে। এই মানসিকতা যাদের মধ্যে রয়েছে, তারাই কেবল দা'ওয়াতী ময়দানে সফলতা অর্জন করতে পেরেছেন। 
.
❒ এক নজরে পাঠ পর্যালোচনা, 
.
ইসলাম এমন একটি পরিপূর্ণ দ্বীন, যা দিয়ে মহান আল্লাহ্ তাঁর রাসূলদেরকে আমাদের কাছে প্রেরণ করেছেন। এই নির্ভেজাল দ্বীনকে আকড়ে ধরা অথবা এ-থেকে বিমুখ হওয়ার মাপকাঠি অনুযায়ী মহান আল্লাহ্ মানুষের কল্যাণ-অকল্যাণ নির্ধারণ করেন।
কালের আবর্তে মহান আল্লাহর প্রেরিত এই দ্বীনের দিকে আহবানকারী দাঈ'র সংখ্যা বৃদ্ধি পেলেও 
নবী-রাসূলের বিশুদ্ধ ও সঠিক দা'ওয়াতী নীতি উপেক্ষিত হয়েছে। সেই সাথে প্রসার ঘটেছে নব-আবিস্কৃত বিদ'আতী নীতির। গ্রন্থাকার ইমাম রাবী বিন হাদী আল মাদখালী (হাফিযাহুল্লাহ্) বিস্তারিত ব্যাখ্যাসহ আল্লাহর দিকে দা'ওয়াত, দা'ওয়াত ও দা'ওয়াতদাতা এবং দা'ওয়াতকৃতদের নানাবিধ-বিধান, নবী-রসূলগণের দা'ওয়াতী মূলনীতিসহ ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়গুলো তুলে ধরেছেন। নবী-রসূলগণের দাওয়াতী পদ্ধতি ও বিদ'আতী পদ্ধতির মধ্যে পার্থক্য করতঃ সবগুলো বাতিল ফিরকা ও মতাদর্শ এবং তাদের ভ্রান্ত দা'ওয়াতী নীতির দালিলিক রদ করেছেন। 

একজন দাঈ সর্বপ্রথম দ্বীনের দাওয়াহ্ কি দিয়ে শুরু করবে, কোন বিষয়কে সর্বাধিক গুরুত্ব দিবে এবং আল্লাহ্'র পথে দাওয়াহ্ দেয়ার ক্ষেত্রে প্রধানতম উদ্দেশ্যে কি হবে -- সেসব বিষয়ে গ্রন্থাকার অত্যান্ত প্রাঞ্জল ভাষায় স্বদলীল তুলে ধরেছেন।
.
এক কথায় আলোচ্য গ্রন্থে বিশুদ্ধ দা'ওয়াতী নীতি ও উহার পরিপন্থী বিষয়ের উপর নাতিদীর্ঘ আলোচনা করা হয়েছে। আমাদের দেশে এ-বিষয়ে লেখা ও অনুবাদিত পুস্তককাদীর সংখ্যা নিতান্তই অপ্রতুল। এ-শুন্যস্থান পূরণে "মিনহাজুল আম্বিয়াহ ফি দাওয়াতুল ইলাল্লাহ: আল হিক্বমাহ ওয়া আক্বল" বা "নবীদের দাওয়াতি নীতি: বিবেক ও প্রজ্ঞাপূর্ণ" নামক বইটি অগ্রণী ভুমিকা রাখবে বলে আমার বিশ্বাস। এতে অন্তর্ভুক্ত বিষয়াদি অত্যান্ত চমৎকার, সাবলীল ও প্রাঞ্জল ভাষায় ব্যক্ত করা হয়েছে। গ্রন্থাকার আপ্রাণ চেষ্টা করেছেন - সর্বশ্রেণীর মানুষজন তথা ইসলামী শিক্ষিত, সাধারণ শিক্ষিত এবং স্বল্পশিক্ষিত লোকজনও যেন বইটি পাঠ করে সহজেই উপকৃত হতে পারেন। সার্বিক দিক বিবেচনায় আমার কাছে এই মাস্টারপিস গ্রন্থটি সময়োপযোগী, যৌক্তিক ও জ্ঞান পিপাসুদের জন্য খুবই গুরুত্বপূর্ণ মনে হয়েছে। 
.
পরিশেষে দোয়া করছি, মহান আল্লাহ্ গ্রন্থটির লেখক, অনুবাদক, প্রকাশকসহ সংশ্লিষ্ট সকলকে উত্তম প্রতিদান দিন এবং আমাদেরকে নবী-রাসূলগণের দাওয়াতী নীতি অনুসরণের তাউফ্বীক দান করুন - আমীন ইয়া রা'ব্বাল আ'লামীন।
.
.
.
রিভিউ লেখক : আখতার বিন আমীর।
▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ