বইঃ ছহীহ আক্বীদার দিশারী PDF Download ✍️ইমাম সালিহ আল ফাউযান

⦁ বইয়ের নাম:  ছহীহ আক্বীদার দিশারী।
⦁ লেখক : ইমাম সালিহ আল ফাউযান।
⦁ অনুবাদক: উস্তায আব্দুল্লাহ শাহেদ আল মাদানী।
⦁ প্রকাশনায় :  মাকতাবাতুস সুন্নাহ। 
⦁ পৃষ্ঠা সংখ্যা  : ৪২০।
⦁ মুদ্রিত মুল্য : ৬৫০  টাকা মাত্র।
.
বইঃ ছহীহ আক্বীদার দিশারী PDF Download ✍️ইমাম সালিহ আল ফাউযান এর সকল বই PDF Download Imam Dr. Saleh Al-Fawzan all book pdf download


❒ পূর্ব কথা :
.
চারদিকে মৃত্যু মিছিল এবং পরিচিতদের না-ফেরার দেশে চলে যাওয়া দেখে কিছুদিন যাবত মানসিক প্রেসার এর মধ্যে দিয়ে যাচ্ছি।  ঠিক কোন কাজে মন বসছে না; কোন বইও পড়া হয় না কিছুদিন যাবত। তারপরও হুট করেই পূর্বপঠিত বইয়ের রিভিউ লিখতে বসে পড়লাম। ক্লাসিক পর্যায়ের এই বইটি সচেতন পাঠকের জন্য অবশ্যপাঠ্য।

প্রিয় পাঠকবৃন্দ! প্রথমেই বলে রাখি যে, আমি রিভিউ দেয়ার কিংবা লেখার যোগ্য কেউ নই। শারঈ মান বিশ্লেষণমূলক পর্যালোচনা করার যোগ্যতা রাখেন শুধুমাত্র আলিমগন। তবুও অন্যদের দেখাদেখি আর মাহিন আলম ভাইদের অনুপ্রেরণার একটু-আধটু লিখি। 
এতে যদি একজন পাঠকও বইটি কিনে পড়েন সেটাই আমার স্বার্থকতা। ভাইদের অনুরোধ করব --- যাদের কিনে পড়ার সামর্থ্য রয়েছে এবং যারা দেশে অবস্থান করছেন,  খাস করে তারা বইগুলো প্রকাশকদের নিকট হতে কিনে পড়বেন। এতে করে প্রকাশকরা নতুন নতুন ও ভালমানের বই প্রকাশ করার উৎসাহ পাবেন। 

.
❒ প্রারম্ভিকা :
.
আক্বীদাহ মুসলিম জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। আজকালকার যুবসমাজ মোটিভেশনাল, ছায়া গল্প, আত্মশুদ্ধিমূলক বইগুলো খুব করে পড়ে কিন্তু আক্বীদাহ নিয়ে একদম মাথা ব্যাথা নেই। মোটা দাগে আক্বীদাহ দু'চারটা বিষয় জানা থাকলেও এ-সম্পর্কে  বিস্তর জ্ঞান নেই বললেই চলে। অথচ আক্বীদাহ হল ইসলামের মৌলিক বিষয়; যার শুদ্ধতার উপর আমল নির্ভরশীল। এই আক্বীদাহ বা বিশ্বাসের ভ্রান্তিই মানুষকে পথভ্রষ্ট করে, এমনকি ইসলাম থেকে বের করে দেয়। 
আক্বীদাহগত কারণেই একজন মানুষ তার সৃষ্টিকর্তাকে ভুলে গিয়ে নিজ হাতে বানানো মূর্তির পূজা করে, তাকেই পরকালে নাজাতের অসীলা মনে করে, তার বিরুদ্ধে অবস্থানকারী নিজ সন্তান হ’লেও তাকে হত্যা করার মত ঘৃণিত ষড়যন্ত্রে লিপ্ত হয়।

নবী-রসূলগণ সর্বপ্রথম মানুষের আক্বীদাহ সংশোধনের দাওয়াত দিয়েছেন। আক্বীদাহ সংশোধনের পরেই কেবল ইসলামের অন্যান্য বিধান মানার নির্দেশ দিয়েছেন। কেননা আক্বীদাই হ’ল ইসলামের মৌলিক বিষয়। আক্বীদাহ সংশোধনের মাধ্যমে ব্যক্তিকে পরিপূর্ণভাবে ইসলামে প্রবেশের পরেই ছালাত, ছিয়াম, হজ্জ, যাকাতসহ ইসলামের যাবতীয় বিধান মেনে চলতে হবে। অন্যথা তাঁর ইবাদত আল্লাহর নিকট কবুল হবে না।
.
❒ বইটি কেন পড়বেন :
.

দুনিয়াবী জীবনের সকল কর্মকান্ডে একমাত্র লক্ষ্য থাকবে আল্লাহর সন্তুষ্টি অর্জনের মাধ্যমে জান্নাত লাভ করা। আর মানুষের কর্মকান্ডে আল্লাহ সন্তুষ্ট হবেন না যতক্ষণ পর্যন্ত তাঁর আক্বীদাহ ছহীহ না হবে। সুতরাং সঠিক আক্বীদাই পরকালীন জীবনে জাহান্নামের আগুন থেকে মুক্তির একমাত্র উপায়। ইমাম সালিহ আল ফাউযান (হাফিয্বাহুল্লাহ)-র ভাষায় --- ❛❛মানুষ যা সত্য বলে বিশ্বাস করে এবং যাকে সে দ্বীন হিসেবে গ্রহণ করে তা-ই তাঁর আক্বীদাহ। এ আক্বীদাহ-টি যদি আল্লাহ্ তা'আলার প্রেরিত রসূলগণের দ্বীন এবং তাঁর নাযিলকৃত কিতাবসমূহ অনুযায়ী হয়,  তাহলেই তা ছহীহ আক্বীদাহ হিশেবে গণ্য হবে। তার মাধ্যমে আল্লাহর আযাব থেকে মুক্তি পাওয়া যাবে এবং দুনিয়া ও আখিরাতে সৌভাগ্য লাভ করা যাবে। আর এ আক্বীদাহ যদি আল্লাহ তা'আলার প্রেরিত রসূলগনের আক্বীদাহ বিরোধী হয় এবং তার নাযিলকৃত আসমানী কিতাবসমূহের পরিপন্থী হয়, তাহলে তার অনুসারীরা আযাবের সম্মুখীন হবে এবং দুনিয়া ও আখিরাতে হতভাগ্য হবে।❞ --- [ছহীহ আক্বীদার দিশারী দ্রঃ]
.
সুতরাং বিশুদ্ধ আক্বীদাহ ও তার ভিত্তি সম্পর্কে জানা এবং বিশুদ্ধ আক্বীদাহ পরিপন্থী বিষয় এবং যা উহাকে 
ত্রুটিপূর্ণ ও বাতিল করে দেয় সে-সম্পর্কে জানতে আলোচ্য বইটি পড়া আবশ্যক। 
.
❒ এক নজরে সূচিপত্র :
.
বইটিতে ইসলামের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ বিষয় বিশুদ্ধ আক্বীদাহ ও উহার পরিপন্থী বিষয়ের উপর নাতিদীর্ঘ আলোচনা করা হয়েছে। যেহেতু আমাদের দেশে এ-বিষয়ে লেখা ও অনুবাদিত পুস্তককাদীর সংখ্যা নিতান্তই অপ্রতুল, সেহেতু সর্ব শ্রেণীর মানুষ তথা ইসলামী শিক্ষিত, সাধারণ শিক্ষিত এবং স্বল্পশিক্ষিত লোক যেন ধর্মীয় মৌলিক বিষয়ে জ্ঞানার্জন করতে পারেন সেদিকে যথাযথ দৃষ্টি রাখা হয়েছে। আলোচ্য গ্রন্থে অনেকগুলো অনুচ্ছেদ ও পরিচ্ছেদের সমন্নয় ঘটানো হয়েছে। এতে অন্তর্ভুক্ত বিষয়গুলি সাবলীল ও প্রাঞ্জল ভাষায় ব্যক্ত করা হয়েছে। যাতে সর্বস্তরের লোক বইটি পাঠ করে সহজেই উপকৃত হতে পারেন। 

বইটি পড়তে যেয়ে বেশকিছু ভালো আলোচনা আমার দৃষ্টিগোচর হয়েছে। যাইহোক, কথা লম্বা না করে অধ্যায়গুলির বিষয়বস্তু তুলে দেই, যাতে আপনারা প্রাথমিক ধারণা পেতে পারেন।
.

⦁ পরিশুদ্ধ ইসলামী আক্বীদাহ ও আক্বীদার গুরুত্ব এবং আকিদার মূলনীতি।
⦁ আল্লাহর সম্পর্কে খারাপ ধারণা এবং আল্লাহকে ব্যঙ্গ এবং আল্লাহর জিকির নিয়ে ব্যঙ্গকারীদের ভয়াবহতা।
⦁ সমাজে প্রচলিত বিভিন্ন প্রকার ছোট বড় শিরকের পরিচয়।
⦁ যাদু, ভাগ্য গণনা, ভবিষ্যৎবাণী, জ্যোতিষ বিদ্যা,  আল্লাহ ছাড়া অন্যের নিকট চাওয়া এর ভয়াবহতা।
⦁ রোগ-ব্যাধি ও বিপদ দূর করার জন্য বিভিন্ন প্রকার গাছ-গাছরা আংটি তাগা ইত্যাদি ব্যবহারের বিধান 
⦁ ঈমানের বিভিন্ন স্তর, আল্লাহর প্রতি ঈমান ফেরেশতার উপরে ঈমান আসমানী কিতাবের প্রতি ঈমান রসূলদের প্রতি ঈমান।
⦁ নবী-রাসূলদের দাওয়াতি পদ্ধতি।
⦁ কিয়ামতের আলামত ফিতনা-ফাসাদ।
⦁ কবর, হাশর, জাহান্নামের ভয়াবহতা এবং বাঁচার উপায়।
⦁ বন্ধুত্ব রাখা এবং শত্রুতা পোষণ করার নীতিমালা।
⦁ দ্বীনের ব্যাপারে বাড়াবাড়ি ও ছাড়াছাড়ি।
⦁ সমাজে প্রচলিত বিভিন্ন প্রকার বিদআত এবং এর ভয়াবহতা ও প্রতিকারের উপায় ---  ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিস্তর আলোচনা রয়েছে। 
.
পরিশেষে দোআ করছি -- মহান আল্লাহ্ বইটির লেখক, অনুবাদক, প্রকাশকসহ সংশ্লিষ্ট সকলকে উত্তম প্রতিদান দিন এবং আমাদেরকে বিশুদ্ধ আক্বীদাহ'র ঝান্ডা উড়িয়ে বাতিল আক্বীদাহ'র মুলোৎপাটন করার তাউফ্বীক দান করুন - আমীন ইয়া রা'ব্বাল আ'লামীন।
.
.
.
রিভিউ লেখক : আখতার বিন আমীর।
▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ