বইঃ উসূলুল ঈমান লেখক: মদীনা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন আলিম।

⦁ বইয়ের নাম:  উসূলুল ঈমান। 

⦁ লেখক: মদীনা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন আলিম।

⦁ অনুবাদক : ড.আবু বকর মুহাম্মদ যাকারিয়া ও ড.মঞ্জুরে ইলাহী। 

⦁ প্রকাশনায়:  সবুজপত্র পাবলিকেশন। 

⦁ পৃষ্ঠা সংখ্যা  : ৩৬০।

⦁ মুদ্রিত মুল্য : ২৮৫  টাকা মাত্র।

.

বইঃ উসূলুল ঈমান PDF Download লেখক: মদীনা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন আলিম। উসুলুল ঈমান pdf উসুলুল হাদিস pdf ঈমান সম্পর্কিত বই PDF Download

প্রারাম্ভিকা, 

ঈমান হল হৃদয়ে বিশ্বাস, মুখে স্বীকৃতি ও কর্মে বাস্তবায়নের সমন্বিত নাম। যা আনুগত্যে বৃদ্ধিপ্রাপ্ত হয় এবং গোনাহে হ্রাসপ্রাপ্ত হয়। এ প্রসঙ্গে প্রিয়নবী মুহাম্মদূর রসূলুল্লাহ (ﷺ) বলেন, "ঈমান হলো আল্লাহর প্রতি, তাঁর ফেরেশতাদের প্রতি, তাঁর কিতাবসমূহের প্রতি, তাঁর রসুলগণের প্রতি এবং আখিরাতের প্রতি বিশ্বাস আনবে, আর তাক্বদীরের ভালমন্দের প্রতি বিশ্বাস রাখবে। --- [স্বহীহ্ মুসলিম, হা/০১]

.

উপরোক্ত হাদীসের আলোকে বলা যায়, আল্লাহর প্রতি, তাঁর ফেরেশতাদের প্রতি, তাঁর কিতাবসমূহের প্রতি, তাঁর রসুলগণের, আখিরাতের প্রতি এবং তাক্বদীরের ভালমন্দের প্রতি বিশ্বাস স্থাপন করা হচ্ছে ‘ঈমান’।

.

বইটিতে যা পাবেন :

.

মানবজীবনের সর্বাধিক গুরুত্বপূর্ণ, অপরিহার্য ও তাৎপর্যপূর্ণ বিষয় হলো ঈমান। কুরআন সুন্নাহ'র আলোকে ঈমানের মৌলিক কিছু উসূল রয়েছে। সেই উসূল সম্পর্কিত মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়ের কয়েকজন স্কলারের যৌথ প্রচেষ্টার ফসল হল "উসূলুল ঈমান" নামক এই গ্রন্থখানি। আলোচ্য গ্রন্থের লিখকগন হলেন - ড. সালেহ ইবনে সা’দ আস সুহাইমী, ড. আব্দুর রাজ্জাক ইবন আব্দুল মুহসিন আল আব্বাদ ও ড. ইবরাহীম ইবন আমের আর রুহাইলী।  এটি অনুবাদ করেছেন বাংলার দুই নক্ষত্র উস্তায আবু বকর যাকারিয়া ও মঞ্জুরে ইলাহী (হাফিয্বাহুমুল্লাহ)।

.

ইসলামে উছূলী ফের্কাবন্দীর বা বিভক্তির অধিকাংশ ক্ষেত্রে মূল কারণ হল আক্বীদাগত বিভ্রান্তি। তাই প্রথম অধ্যায়েই তাওহীদুল রুবূবিয়্যাহ, তাওহীদুল উলূহিয়্যাহ এবং তাওহীদুল আসমা ওয়াস সিফাত নিয়ে বিস্তর আলোচনা রাখা হয়েছে। 

.

ঈমানের অবশিষ্ট রুকনসমূহ’ ও আক্বীদাহ'র সাথে সংশ্লিষ্ট বিভিন্ন মাসআলা’ – পরবর্তী দুটি অধ্যায়ে এর আলোচনা পেশ করা হয়েছে। প্রতিটি অধ্যায়ে বিভিন্ন পরিচ্ছেদে ঈমানের মৌলিক বিষয়গুলো তথ্য-প্রমাণসহ বর্ণিত হয়েছে। বাংলা ভাষাভাষীদের জন্য ‘উসূলুল ঈমান’ বিষয়ক এটিই পূর্ণাঙ্গ গ্রন্থ। এতে অন্তর্ভুক্ত বিষয়গুলি সাবলীল ও প্রাঞ্জল ভাষায় ব্যক্ত করা হয়েছে। অনুবাদকের বানানরীতি, উপস্থাপনা এবং ভাষাশৈলী অত্যান্ত চমৎকার। সার্বিক দিক বিবেচনায় আমার কাছে বইটি সময়োপযোগী, যৌক্তিক ও জ্ঞান পিপাসুদের জন্য গুরুত্বপূর্ণ মনে হয়েছে। 

.

আল্লাহ সুবহানাহু ওয়া তাআ'লা গ্রন্থটির লেখক ও অনুবাদকদের উত্তম প্রতিদান দিন এবং আমাদেরকে সুরভিত ঈমানে বলীয়ান হওয়ার তাওফ্বীক দান করুন, আমীন ইয়া রাব্বাল আলামীন।

রিভিউ লেখক : আখতার বিন আমীর।

▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ