বইঃ এসো নিজেকে পরিবর্তন করি (full review)

বইঃ এসো নিজেকে পরিবর্তন করি 
সংযোজন ও সংকলন - শারমিন জান্নাত 
সম্পাদনায়ঃ আরিফ মাহমুদ 
প্রকাশনীঃ আর রিহাব পাবলিকেশন্স 
মুদ্রিত মুল্যঃ ২৫০ টাকা
পৃষ্ঠাঃ ১২৮
বইঃ এসো নিজেকে পরিবর্তন করি PDF Download (full review) Sarmin Jannat books Pdf download boi:- Esho Nijeke Poriborton Kori PDF Download by Sarmin Janna



প্রাককথনঃ 
পরিবর্তন! সকলের পরিচিত ও কাঙ্ক্ষিত একটা শব্দ। আমরা সকলেই বিভিন্ন ক্ষেত্রে নিজেকে পরিবর্তন করতে চাই।কিন্তু সঠিক দিকনির্দেশনার অভাবে সেটা আর হয়ে ওঠে না।এক্ষেত্রে আর রিহাব পাবলিকেশন্স দারুন একটা কাজ করেছে। আমরা যারা আখিরাতের সফলতার জন্য নিজেকে পরিবর্তন করতে চাই, তাদের জন্য অসাধারণ গাইডলাইন হবে 'এসো নিজেকে পরিবর্তন করি' বইটি ইনশাআল্লাহ। 

আলোচ্য বিষয়ঃ
নিজের পরিবর্তনের জন্য প্রয়োজনীয় বেশ কয়েকটি বিষয়ে আলোকপাত করা হয়েছে বইটিতে। প্রতিটি বিষয় মাশাআল্লাহ সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। উত্তম চরিত্র গঠনের উপায়, বিনয়,ধৈর্য্য, তাক্বওয়া,সত্যবাদিতা, দানশীলতা, লজ্জাশীলতা,উলাময়ে কেরামকে সম্মান করা,সুধারনা সহ বেশকিছু বিষয় রয়েছে বইটিতে। শেষের অংশে বিভিন্ন আমলের ফজিলত বর্ণনা করে এগুলো করতে উৎসাহ প্রদান করা হয়েছে। 

কেন পড়বেন?
আপনি নিজেকে পরিবর্তন করতে চাইলেও পারছেন না। সঠিক জ্ঞানের অভাবে বারবার বাধাগ্রস্ত হচ্ছেন, এমতাবস্থায় বইটি আপনার অতি প্রয়োজন। 
তাছাড়া প্রত্যেক মুসলিম নর-নারীর জন্যই বইটি রেকোমেন্ডেড। 

বিশেষত্বঃ
পুরো বইটিই মাশাআল্লাহ ভালো।তবে আরিফ মাহমুদ ভাইয়ের সম্পাদকীয় অংশটা অসাধারণ লেগেছে। সংক্ষিপ্ত পরিসরে এখানে নিজেকে পরিবর্তনের জন্য করণীয় কাজের সারনির্যাস তুলে ধরা হয়েছে। ২১,৯০,১৮০ দিনের চ্যালেঞ্জের কথাও আছে এখানে।

সংকলক সম্পর্কেঃ
সংকলক একজন নতুন লেখিকা। তবে তিনি ইতিমধ্যেই পাঠকমহলে পরিচিত হয়ে উঠেছেন। সম্প্রতি তার 'ঈমান বিধ্বংসী ভয়ংকর ফিতনা' বইটি ব্যপক সমাদৃত হয়।বইতে সংকলক সম্পর্কে কোনো তথ্য না থাকায় এর বেশি কিছু জানানো সম্ভব হলো না।

হালকা অনুযোগঃ 
বইটিতে প্রায় সকল হাদিসের প্রাইমারি সোর্স (নম্বর সহ) উল্লেখ থাকলেও কিছু হাদিসের সেকেন্ডারি সোর্স (শুধু কিতাবের নাম) উল্লেখ করা হয়েছে। সামান্য বানানগত ত্রুটি পরিলক্ষিত হয়েছে। সংকলকের সংক্ষিপ্ত পরিচয় থাকলে বোধ হয় ভালো হতো। 
বইঃ এসো নিজেকে পরিবর্তন করি PDF Download (full review) Sarmin Jannat books Pdf download boi:- Esho Nijeke Poriborton Kori PDF Download by Sarmin Jannat



অনুভূতিঃ
সত্যি বলতে বইটি পড়ে আমি অনেক উপকৃত হয়েছি।বিশেষত  চরিত্র গঠনের উপায় ও আমলের ফজিলতগুলো জেনে এবং সম্পাদকীয় অংশ থেকে। আল্লাহ তা'য়ালা সংকলক,সম্পাদক ও সংশ্লিষ্ট সকলকে খইরুল জাঝা প্রদান করুন। 


আমরা কুফফারদের দ্বারা নিয়ন্ত্রিত ফাসেক ফুজ্জারদের পরিচালিত মিডিয়াতে সত্যবাদী মুমিনদের ব্যাপারে কোনো গুজব শুনলে সাথে সাথে তা বিশ্বাস করে ফেলি। এবং তাদের ব্যাপারে খারাপ ধারণা পোষণ করতে  শুরু করি। শুধু তাই নয় জোর গলায় বাতিল মিডিয়ায় খবর গুলোই অন্যান্য মানুষের কাছে প্রচার করতে থাকি।  সোশ্যাল মিডিয়ায় ওদের সংবাদে রেফারেন্স টেনে বিভিন্ন পোস্ট দিতে থাকি। 

কিন্তু একবারো ভাবিনা, বা যাচাই করার চেষ্টাও করিনা যে আমাদের কাছে সংবাদ পৌঁছেছে আসলেই তা কি সত্য। না তা আল্লাহর প্রিয় বান্দাদের ব্যাপারে ইসলাম বিরোধীদের মিথ্যা প্রচারণা। প্রিয় পাঠক দুঃখজনক হলেও সত্য আজ শুধু সাধারণ মুসলিম জনগণ নয়। অনেক ওলামা তুলাবা এমনকি স্কলারক্ষীত প্রসিদ্ধ ব্যক্তিরা পর্যন্ত  কুফফার ও তাদের  এজেন্ট বাস্তবায়নকারী মিডিয়াগুলোর সংবাদ শুনে তাদের মত বর্ণনা করতে থাকে। তাদের সংবাদমাধ্যমের রেফারেন্স নিয়ে কথা বলে।


আমরা অনেকে চাই পৃথিবীটাকে পরিবর্তন করতে। চাই ভালোবাসার বীজ, মানবতার বাণী প্রতিটি হৃদয়ে পৌঁছে দিতে। আসুন আগে নিজেকে চিনি, নিজেকে নিয়ে ভাবি, নিজেকে পরিবর্তন করি। কেবল প্রতিটি অন্তরের এই পরিবর্তনই পারে পৃথিবীকে পরিবর্তন করতে।
আল্লাহ তায়ালা অশ্লীল ও ইতর ব্যক্তিকে পছন্দ করেন না। রাসূলুল্লাহ সাল্লাল্লাহ আলাইহি ওয়াসাল্লাম আরো বলেন , “কিয়ামত দিবসে  উত্তম চরিত্রের চাইতে ভারী কোন কিছু পাল্লায় রাখা হবে না।” [তিরমিযী, অধ্যায়: কিতাবুল বির ওয়াস সিলাহ, অনুচ্ছেদ: উত্তম চরিত্র, সহীহুল জামে, হাদিস নং- ২/ ৫৭২১।]

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ