মাওলানা আব্দুল হাই লাখনাভী হানাফী বনাম হানাফী মাযহাব

বইঃ হানাফী বনাম হানাফী মাযহাব
লেখকঃ মাওলানা আব্দুল হাই লাখনাভী।
✍️ Akhtar Bin Amir.(review credit)
-------------------------------------------------------------------



ইমাম আবূ হানীফাহ রহিমাহুল্লাহ  ইসলামের ইতিহাসে এক উজ্জ্বল নক্ষত্র। তাঁর ফিকহ জ্ঞান আমাদেরকে দ্বীন বুঝতে সাহায্য করছে। ফিকহী মাস'আলা উদঘাটনের ক্ষেত্রে তিনি দলীলের ওপর নির্ভর করতেন।

✍ ঈমাম আবু হানিফা রাহিমাহুল্লাহ বলেন, ليس لأحد أن يقول برأيه مع كتاب اللّٰه ولا مع سنة رسول اللّٰه ولا مع ما أجمع عليه الصحابة 
আল্লাহর কিতাব, রাসূল ﷺ এর সুন্নাহ ও সাহাবীদের ইজমা থাকলে কারো জন্য নিজের রায় অনুযায়ী কথা বলা বৈধ নয়। ( উকূদুল জিমান, ১৭৫)। 

এমনকি তাঁর কাছে তথা ব্যক্তি মতামতের চেয়ে যঈফ হাদীস উত্তম। কিয়াসকে তিনি সাধ্যমতো এড়িয়ে চলতেন।

✍ ঈমাম আবু হানিফা রাহিমাহুল্লাহ  বলেন, 
البول في المسجد أحسن من بعض القياس 
কিছু কিয়াস অপেক্ষা মসজিদে পেশাব করা বেশি ভাল। (আল-কামেল, ৭/৯) মোট কথা, তিনি পূর্ণমাত্রায় দলীলের অনুসরণের চেষ্টা করতেন। 
.
তিনি তাঁর ছাত্রদেরকেও তাঁর নীতির ওপরে গড়ে তুলেন। ফলে তাঁর ছাত্ররাও সর্বাগ্রে দলীলকে প্রাধান্য দিতেন। এ কারণে তাঁর ছাত্র ইমাম আবূ ইউসুফ ও ইমাম মুহাম্মাদ দুই তৃতীয়াংশ মাস'আলায় ইমাম আবূ হানীফাহ রাহিমাহুল্লাহ এর বিপক্ষে অবস্থান নেন। 

✍ ইমাম ইবনে আবদীল ইয হানাফী রাহিমাহুল্লাহ বলেন, وقد قال أبو يوسف لما رجع عن قوله في مقدار الصاع وعن صدقة الخضروات وغيرها: لو رأى صاحبي ما رأيت لرجع كما رجعت.
আবূ ইউসুফ সা'-এর পরিমাণ, সবজির যাকাত ও অন্যান্য মাস'আলা থেকে মত প্রত্যাহারের প্রাক্কালে বলেন, আমার শিক্ষক (আবূ হানীফাহ) আমার মতো দলীল পেলে তিনিও আমার মতো মত প্রত্যাহার করতেন। (আল-ইত্তিবা, ২৮) 

✍ ইমাম আবূ ইউসুফ রাহিমাহুল্লাহ বলেন, إنه لو بلغ أبا حنيفة هذا الحديث لقال به ورجع عن بيع الوقف. 
আবূ হানীফাহর কাছে এ হাদীস পৌঁছলে তিনি এ হাদীস অনুযায়ী ফাতওয়া দিতেন এবং ওয়াকফ বিক্রির ফাতওয়া প্রত্যাহার করতেন। (সুবুলুস সালাম, ৩/৮৮)

❒ মুল প্রসঙ্গে আসা যাকঃ

আল্লামাহ আব্দুল হাই লাখনাভী রাহিমাহুল্লাহ হানাফী মাযহাবের একজন বড় মাপের ইমাম। শাইখ আব্দুল ফাত্তাহ আবূ গুদ্দাহ তাঁকে ইমাম বলতেন। মাওলানা আব্দুল মালেক তাঁকে হানাফী মাযহাবের হুফফায ও মুহাদ্দিসদের কাতারে রেখেছেন।

এই মহান ব্যক্তি ছিলেন ইমাম আবূ হানীফাহ রাহিমাহুল্লাহ এর প্রকৃত অনুসারী। কারণ ইমাম আবূ হানীফাহ রাহিমাহুল্লাহ এর প্রকৃত অনুসারী তারাই যারা তাঁর নীতি ধারণ করেন এবং ইমাম আবূ হানীফাহ রাহিমাহুল্লাহ-র কথামত তাঁর কোন মত দলীলের খেলাফ মনে হলে সেই মত প্রত্যাখ্যান করে দলীলের অনুসরণ করেন।

তিনি ইমাম আবূ হানীফাহ রাহিমাহুল্লাহ - এর নীতি বুকে ধারণ করায় অনেক মাস'আলায় হানাফী মাযহাবকে ত্যাগ করে দলীলের অনুসরণ করেছেন। নিজেকে তাকলীদের জালে আবদ্ধ রাখেন নি। যে-সব মাস'আলায় তিনি তাকলীদের জালে আবদ্ধ না থেকে হানাফী মাযহাবের বিপরীতে ফাতওয়া দিয়েছেন অর্থাৎ দলিলের অনুসরণ করেছেন সে- সব মাস'আলা এই বইয়ে জমা করা হয়েছে। সেই সব মাস'আলা জমা করেছেন প্রখ্যাত হাদীস বিশারদ শাইখ আল্লামা ইরশাদুল হক আসারী হাফিযাহুল্লাহ। যার উর্দু নাম হচ্ছে, "মাসলাক - এ আহনাফ অর মাওলানা আব্দুল হাই লাখনাওয়ী"।

"দারুস সালাফ পাবলিকেশন্স' থেকে প্রকাশিত ১৭৬ 
পৃষ্ঠার এই বইটি অনুবাদ করেছেন আমাদের  প্রিয় ভাই, 
প্রিয় মুখ উস্তায আব্দুল্লাহ মাহমূদ বিন শামসুল হক্ব হাফিয্বাহুল্লাহ! 
শিক্ষক, মাদরাসাতুল হাদিস, নাযিরাবাজার - ঢাকা।

❒ যে কারণে বইটি পড়বেনঃ

ক. বর্তমানে আহলে হাদিস ও হানাফিদের মধ্যে যেসব ফিকহী মাসআলা নিয়ে বিরোধ রয়েছে তার প্রায় সবগুলোই এ বইয়ে স্থান পেয়েছে । 

খ. সে সব মাসআলায় আহলে হাদীসরা একা নয় বরং অন্যান্য মাযহাব এমনকি হানাফী মাযহাবের আলেমগণও তাদের (আহলে হাদিস,সালাফিদের) 
সঙ্গে রয়েছেন তা খুব স্পষ্টভাবে ফুটে উঠেছে। তাই সেসব মাসআলাকে কেন্দ্র করে আহলে হাদীসের বিরোধিতা করা মানে অন্যান্য মাযহাব এমনকি স্বয়ং  নিজেদের মাযহাবের আলেমদের একাংশের বিরোধিতা করার নামান্তর। 

গ. আপনার এলাকার গোঁড়া মাযহাবী ব্যক্তি বিশেষ বা মাসজিদের ইমাম সাহেবকে এক কপি হাদিয়া দিতে পারেন। মাযহাবী গোঁড়ামীপূর্ণ মেজাজ থেকে বের হতে বইটি বেশ কার্যকরী হবে বলে আশা করি। 

ঘ.এই বইটি মাঠে দাওয়াতী কার্যক্রমের জন্য বেশী উপকারী! যারা  দাওয়াতী কার্যক্রম চালাতে গিয়ে আমিন বলা , রফউল ইয়াদাইন  করার কারণে পদে পদে বাধা অথবা মসজিদ থেকে বের করে দেওয়া সহ নানাবিধ অপ্রিতিকর পরিস্থিতির সন্মুখীন হচ্ছেন তারা এই বইটি সেসকল যাহিলদের ধরিয়ে দিবেন এবং বলবেন আপনাদের মাযহাবের মহান ব্যক্তি এসব আমলের পক্ষে মত দিয়েছেন!

ঙ. এই বইয়ের আরেকটি বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে, প্রত্যেকটা মাস'আলায় চার মাযহাবের অবস্থান তুলে ধরা হয়েছে। তাছাড়া মাযহাব নিয়ে আলোচনা করা হয়েছে যে, মাযহাব মানার হুকুম কী? মাযহাব কোন নীতিতে মানতে হবে? কোনো মাস'আলায় নিজের মাযহাব ত্যাগ করলেও যে পুরোপুরি  মাযহাব থেকে বেরিয়ে যাবেন না  ইত্যাদি  হানাফী আলিমদের মতামতের আলোকে উপস্থাপন করা হয়েছে! 

❒ বইটি কোথায় পাবেনঃ

সুনান প্রকাশনী
৯০, হাজী আব্দুল্লাহ সরকার লেন, বংশাল, ঢাকা (তাওহীদ পাবলিকেশন্স এর পিছনে) মোবাইল, 01745058686, 01777756375

অনলাইন পরিবেশক :

Queenzel
www.queenzel.com
মোবাইল: 01830171845

Aqidah বইঘর
মোবাইল: 01711007001

আল ইল্ম কুতুব খানা, মিরপুর-১ 
নাম্বারঃ 01862289868

পরিশেষে দোয়া করি -
আল্লাহ তাআলা বইটির লেখক, অনুবাদক, প্রকাশকের কর্মে বরকত দিন। তাদের উত্তম প্রতিদান দিন। আমীন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ