বই: ইসলামী সভ্যতায় রাজনীতি ও বিশ্বব্যাপী ইসলামী আন্দোলন

বই: ইসলামী সভ্যতায় রাজনীতি ও বিশ্বব্যাপী ইসলামী আন্দোলন
লেখক: হাসান আল ফিরদাউস 
মক্তব প্রকাশন।
ইসলামী সভ্যতায় রাজনীতি ও বিশ্বব্যাপী ইসলামী আন্দোলন PDF Download লেখক হাসান আল ফিরদাউস এর সকল বই পিডিএফ ডাউনলোড PDF Download মক্তব প্রকাশন এর বই PDF


বিশ্বব্যাপী ইসলামী আন্দোলনগুলাকে মূলত তিনভাবে ট্রিট করা হয়-

১, ওরিয়েন্টালিস্টদের বয়ান অনুযায়ী পলিটিকাল ইসলাম বা ইসলামিক ফান্ডামেন্টালিজম হিসেবে।
২, বৃটিশ সালাফিস্ট বয়ান অনুযায়ী খারেজি, রাফেজি অমুক তমুক তকমা সহযোগে
৩, ইসলামের অন্যান্য ধর্মতাত্ত্বিক/সামাজিক ধারা কর্তৃক ইসলামকে তাহরিফ, তাবদীলকারী (বিকৃত, বর্ধিতকারী) হিসেবে। কিংবা ইসলামের মূলধারার বিরুদ্ধাচরণকারী হিসেবে। 

বিশ্ব ইসলামী আন্দোলনগুলাকে তাত্ত্বিকভাবে বুঝার প্রচেষ্টা অন্যান্য ভাষাতেও খুব একটা হয়েছে বলে নজরে আসেনাই। আরবি, ইংরেজি, উর্দুতে কাজ আছে যদিও, কিন্তু একাডেমিক রিসার্চ যে বস্তুকে বলে প্রথমত তা হয়নাই। দ্বিতীয়ত, ইসলামী তাজদীদী আন্দোলন বা ইহইয়া আন্দোলনসমূহকে  নিয়ে নাতিদীর্ঘ আলাপে বুঝাপড়ার প্রচেষ্টাও নজরে পরেনাই। সেই বিচারে, এই প্রথম দিক থেকেই আলোচ্য বইটা ইউনিক।

ইসলামী ইহইয়া আন্দোলনগুলার সাথে বুঝাপড়ার ক্ষেত্রে অনেক দিক থেকে এই আন্দোলনগুলার মাঝেই তাত্ত্বিক বা চিন্তাগত ঝামেলা বিদ্যমান। বিশাল প্রেক্ষিত, কিংবা যৌক্তিক অবস্থান, অথবা পশ্চিমা বয়ানের কার্যকরি বিকল্প হিসেবে উপস্থাপনের বদলে সাধারণত ইসলামী আন্দোলন গুলোকে অনেকটা ধর্মতাত্ত্বিক কাঠামোবলয়ের ভেতরে চিন্তা করা হয়, আর ধর্মতাত্ত্বিকভাবেই (নস উপস্থাপন করে) আন্দোলনকে জায়েজীকরণ করা হয়। সে জায়গা থেকে তাত্ত্বিক ও ঐতিহাসিক উভয় বিচারে ইসলামী মুভমেন্টগুলার অনিবার্যতা উপস্থাপনের দিক থেকেও বইটা ইউনিক।

তৃতীয়ত, যারা ইসলামী আন্দোলনগুলারে নিয়ে কাজ করছেন, এর সুদুরপ্রসারী উদ্দেশ্য ও এর উদ্যোক্তাদের চিন্তা দর্শন বুঝতে পারেননাই।  সেদিক থেকেও বইটা ইউনিক।

যেমন মওলানা মওদুদীকে যেভাবে লেখক ব্যাখ্যা করছেন, বাংলা ভাষায় আজ অব্দি এর চেয়ে ভাল কোন কাজ হয়নাই। (মাওলানা মওদুদীর কালামগত বুঝাপড়া, সাহিত্যের সাথে তাসাউফের সম্বন্ধ, তাঁর যুক্তিপদ্ধতি এগুলা নিয়ে তিনি চমৎকার আলোচনা করছেন। 
কিন্তু বাংলাদেশে মাওলানা মওদুদীকে নিয়ে মোটাদাগে দুই পদের কাজ হয়। একদল সারাদিন তাঁর অভিযোগের জবাব দেয়, আর যেখানে যা পায় তা দিয়ে তাঁর ফজিলত প্রমাণ করে। আর আরেকদল তো নির্বিচারে গালি দিয়েই শেষ। আর আরেকদল অতি ভারসাম্য দেখাইতে গিয়ে মাওলানার চিন্তার বিরোধিতা করে উনার চিন্তা দিয়েই। সার্বিকভাবে বাংলাদেশে মাওলানাকে নিয়ে ওই অর্থে কাজ হয়নাই। 

একইভাবেই সুলতান আব্দুল হামিদ খান, জ্ঞানসম্রাটখ্যাত আলীয়া ইজেতবেগভিচ, নাজমুদ্দিন এরবাকান, হাসান আল বান্না, ম্যালকম এক্স সবাইকে নিয়েই সারগর্ভ ও অসাধারণ ডিস্কাশন করছেন। মালয়েশিয়ার পাস নিয়ে বাংলাভাষায় প্রথম কাজ এইটা। সার্বিকভাবে চমৎকার।) 

আবার শুরুর দিকে ইসলামে রাজনৈতিক দর্শন, ইবনে খালদুনের রাজনীতি আলাপ, আর ইসলামী সভ্যতার পতন ও নতুন বিশ্বের প্রবর্তন এই তিনটা অধ্যায় তো বিস্ফোরক! বিশেষ করে ইবনে খালদুনের চিন্তাকে লেখক নতুন মাত্রায় ব্যাখ্যা করেছেন, যা অসাধারণ।

কিছু বই আলাপে থাকা উচিত। এই বইটা তেমনই। আলোচনা পর্যালোচনা আর ডিসকাশন খুব কম বইই ডিজার্ভ করে। সে জায়গায় আমি তালিকা করলে এই বইকে অবশ্যই রাখবো, এতে কোন সন্দেহ নাই। (পাঠক সমাজকে পড়ার অনুরোধ। বইটা নিয়ে আলাপে আগ্রহী আমি। অনেক কথা আছে, ভিন্নমত আছে। সেগুলা সহকারে আলাপ চলবে আল্লাহ তওফিক দিলে)

লিখেছেনঃ মির্জা এলাহী গালিব

বই: ইসলামী সভ্যতায় রাজনীতি ও বিশ্বব্যাপী ইসলামী আন্দোলন
লেখক: হাসান আল ফিরদাউস 
মক্তব প্রকাশন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ