বইঃ শারহুল আক্বীদাহ আত ত্বহাবীয়া PDF Download by ইমাম আবু জা'ফর আত্ব ত্বহাবী

⦁ বইয়ের নাম:  শারহুল আক্বীদাহ আত ত্বহাবীয়া।
⦁ মূল: ইমাম আবু জা'ফর আত্ব ত্বহাবী।
 ⦁ ব্যাখ্যাকার: ইমাম ইবন আবীল ইয্ আল হানাফী।
⦁ অনুবাদক: উস্তায আব্দুল্লাহ শাহেদ আল মাদানী।
⦁ প্রকাশনায় : মাকতাবাতুস সুন্নাহ পাবলিকেশন্স।
⦁ পৃষ্ঠা সংখ্যা  : ৪৮০। 
⦁ মুদ্রিত মুল্য : ৬০০  টাকা মাত্র।
.
বইঃ শারহুল আক্বীদাহ আত ত্বহাবীয়া PDF Download by ইমাম আবু জা'ফর আত্ব ত্বহাবী


❒ ভূমিকা, 
.
আল্লাহ তা‘আলা মানব জাতির জন্য ইসলামকে একমাত্র দ্বীন হিসাবে মনোনীত করে ইসলামের যাবতীয় বিধি-বিধান অহী মারফত নাযিল করেছেন। মানুষ তার
সার্বিক জীবন কিভাবে পরিচালনা করবে, আল্লাহ ও তাঁর রাসূল সম্পর্কে কেমন আক্বীদাহ পোষণ করবে - এর সবকিছুই কুরআন - হাদীসে  যথাযথভাবে বর্ণিত হয়েছে। এই আক্বীদাহ'র বিষয়টি এতই গুরুত্বপূর্ণ যে, ইবাদত কবুলের প্রধান শর্তই হল আক্বীদাহ বিশুদ্ধ হওয়া। তাই আমল করার পূর্বে আক্বীদাহ সংশোধন করা অপরিহার্য। কেননা, আক্বীদাহ'র শুদ্ধতার উপর আমল নির্ভরশীল। 
.
ইমাম আবু জা'ফর আত্ব ত্বহাবী (রাহিমাহুল্লাহ)-এই গুরুত্বপূর্ণ বিষয়টি নিছক ক্বুর'আন, হাদীস ও সালাফে সালেহীনদের আক্বীদাহ'র আলোকে বিস্তারিতভাবে তাঁর 
"আল আক্বীদাহ আত ত্বহাবীয়া"- গ্রন্থে আলোকপাত করেছেন। বহু আলিমের ন্যায় যার ব্যাখ্যাকার হচ্ছেন ইমাম ইবন আবীল ইয আল হানাফী (রাহিমাহুল্লাহ)। তিনি কিতাব-টির অতিপ্রাঞ্জল, বোধগম্য ও হৃদয়গ্রাহী ব্যাখ্যা প্রদান করেছেন। জ্ঞাতব্য যে, আবূ মানসূর আল মাতুরীদির অনুসারীরাও আলোচ্য কিতাবের একাধিক ব্যাখ্যা করেছেন। এতে তারা ইমাম ত্বহাবীর  ক্বুর'আন - সুন্নাহ ভিত্তিক পরিশুদ্ধ আক্বীদাহ'র অনেক মনগড়া ব্যাখ্যা ও টেনে-হিচঁড়ে নিজেদের ভ্রান্ত আক্বীদাহর পক্ষে দাঁড় করানোর অপচেষ্টা করেছেন। 
.

❒ বইটি কেন পড়বেন, 
.

মুসলমানদের মধ্যে বিভক্তির মূলেই আক্বীদাহগত পার্থক্য। আক্বীদাহগত ভ্রান্তির কারণেই মানুষ ইয়াহুদী, খৃষ্টান, হিন্দু, বৌদ্ধ, রাফেযী, খারেজী, শী‘আ,মু‘তাযিলা, আশয়ারী - মাতুরীদি, জাহমী, ক্বাদেরিয়াসহ বিভিন্ন ভ্রান্ত দল ও আক্বীদাহ'র অন্তর্ভুক্ত হয়। নিজেদেরকে মুসলিম দাবী করে, একই কা‘বার দিকে মুখ ফিরিয়ে ছালাত আদায় করেও আজ আমরা শতধাবিভক্ত। আর এসবের একমাত্র কারণ হচ্ছে, আক্বীদাহগত বিভ্রান্তি। 

নিজেদেরকে মুসলিম দাবী করেও আমরা ‘ওয়াহদাতুল উজূদ’-এর মত কুফুরী আক্বীদাহয় বিশ্বাসী হওয়ার মাধ্যমে নিজেরাই আল্লাহ বনে যাই - নাউযুবিল্লাহ। 
তাওহীদে রবূবিয়্যাতকে বিশ্বাস করলেও তাওহীদে ইবাদত ও আসমা ওয়াছ ছিফাতকে পূর্ণভাবে বিশ্বাস
করতে পারি না। আর তাইতো কবর পূজা ও পীরপূজার মাধ্যমে আল্লাহর নৈকট্য হাছিল করতে চাই। এই আক্বীদাহগত বিভক্তির কারণেই উম্মতে মুহাম্মাদী ৭৩ দলে বিভক্ত হবে, যার মধ্যে একটি মাত্র দল জান্নাতে প্রবেশ করবে। সুতরাং দেখা যাচ্ছে যে, মানব জাতির যাবতীয় পথভ্রষ্টতার মূলে রয়েছে তার মৌলিক আক্বীদাহ থেকে বিচ্যুত হওয়া। অতএব, এ-বিষয়টি সর্বোচ্চ গুরুত্বের সাথে জানার জন্য "শারহুল আক্বীদাহ আত ত্বহাবীয়া" নামক  গ্রন্থটি অবশ্যপাঠ্য।
.
আলোচ্য গ্রন্থে বিশুদ্ধ আক্বীদাহ ও উহার পরিপন্থী বিষয়ের উপর নাতিদীর্ঘ আলোচনা করা হয়েছে। এতে অন্তর্ভুক্ত বিষয়াদি অত্যান্ত চমৎকার, সাবলীল ও প্রাঞ্জল ভাষায় ব্যক্ত করা হয়েছে। যেহেতু আমাদের দেশে এ-বিষয়ে লেখা ও অনুবাদিত পুস্তককাদীর সংখ্যা নিতান্তই অপ্রতুল, সেহেতু সর্ব শ্রেণীর মানুষ তথা ইসলামী শিক্ষিত, সাধারণ শিক্ষিত এবং স্বল্পশিক্ষিত লোকজন যেন  বইটি পাঠ করে বিশুদ্ধ আক্বীদাহ ও উহার পরিপন্থী বিষয়ে যথাযথ জ্ঞানার্জন করতে পারেন সেদিকে দৃষ্টি রাখা হয়েছে। সার্বিক দিক বিবেচনায় আমার কাছে এই মাস্টারপিস গ্রন্থটি সময়োপযোগী, যৌক্তিক ও জ্ঞান পিপাসুদের জন্য খুবই গুরুত্বপূর্ণ মনে হয়েছে।

.
❒ এক নজরে সূচিপত্র :
.
আলোচ্য বইটি পড়তে যেয়ে বেশকিছু ভালো আলোচনা আমার দৃষ্টিগোচর হয়েছে। যাইহোক, কথা লম্বা না করে সংক্ষিপ্তাকারে বিষয়বস্তু তুলে দেই, যাতে আপনারা প্রাথমিক ধারণা পেতে পারেন ----

⦁ নাবী - রাসূলগণের আনুগত্য। 
⦁ তাওহীদের সংজ্ঞা ও তার প্রকারভেদ। 
⦁ তাওহীদুল উলুহিয়্যাহ ও রবুবিয়্যাহ। 
⦁ নবী - রাসূলগণ যে তাওহীদের প্রতি আহবান করেছেন তার প্রকারভেদ। 
⦁ লা ইলাহা ইল্লাল্লাহু এর ব্যাখ্যা।
⦁ আল্লাহর ইচ্ছার প্রকারভেদ এবং সৃষ্টগত ও শরীয়ত ইচ্ছার মধ্যে পার্থক্য।
⦁ নবী ও রাসূলের মধ্যে পার্থক্য।
⦁ ভালোবাসার স্তরসমূহ।
⦁ ক্বুর'আনকে মাখলুক বলার বিধান।
⦁ কালামশাস্ত্রের অসারতা ও ইমাম গাজ্জালীর স্বীকারোক্তি।
⦁ আল্লাহর গুণাবলীর সাদৃশ্য স্থাপন করা।
⦁ জান্নাতে আল্লাহকে দেখা। 
⦁ আল্লাহর সিফাত সম্পর্কে অনুমান ও ধারণা করে কথা বলা।
⦁ আক্বীদাহ'র ক্ষেত্রে মুসলিমদের বিভ্রান্তির কারণ।
⦁ আল্লাহকে সৃষ্টির সাথে তুলনা। 
 ⦁ তাকদীর লিখার স্তরসমূহ
⦁ তাকদীরের মূলনীতি। ইত্যাদি। 
.
পরিশেষে দোয়া করছি, মহান আল্লাহ্ গ্রন্থটির লিখক, ব্যাখ্যাকার, অনুবাদক, প্রকাশকসহ সংশ্লিষ্ট সকলকে উত্তম প্রতিদান দিন এবং আমাদেরকে তাওহীদবাদী মুসলিমদের অন্তর্ভুক্ত করুন - আমীন।
.
.
.
রিভিউ লেখক : আখতার বিন আমীর।
▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ