বইঃ আক্বীদাতুত তাওহীদ PDF Download by ইমাম সালিহ আল ফাউযান।

⦁ বইয়ের নাম:  আক্বীদাতুত তাওহীদ। 
⦁ লেখক : ইমাম সালিহ আল ফাউযান। 
⦁ অনুবাদক: উস্তায মুখলিসুর রহমান মানসুর। 
⦁ প্রকাশনায় : মাকতাবাতুস সুন্নাহ। 
⦁ পৃষ্ঠা সংখ্যা  : ৩২০। 
⦁ নির্ধারিত মুল্য : ২০০ টাকা মাত্র।
বইঃ আক্বীদাতুত তাওহীদ PDF Download by ইমাম সালিহ আল ফাউযান এর সকল বই PDF Download Imam Saleh Al-Fawzan all book pdf download


.
❒ ভুমিকা :
.
আল্লাহর উপর ঈমান রাখতে হবে ‘রব’ হিসাবে, একক ‘ইলাহ্’ হিসাবে, তাঁর অনন্য নাম ও গুনাবলী সহকারে, যা মাখলুকের নাম ও গুনাবলীর সাথে তুলনীয় নয়। 
এই নির্ভেজাল একত্ববাদকেই বলা হয় তাওহীদ। তাওহীদকে তিনভাগে ব্যাখ্যা করা যায় । যথা: 
.
১.তাওহীদে রবূবিয়্যাত :
.
এর অর্থ হল আল্লাহ্কে সৃষ্টিকর্তা, পালনকর্তা, রূযীদাতা, রোগ ও আরোগ্যদাতা, জীবন ও মরণদাতা প্রভৃতি হিসাবে বিশ্বাস করা। কিছু সংখ্যক নাস্তিক ও প্রকৃতিবাদী ছাড়া দুনিয়ার প্রায় সকল মানুষ সকল যুগে আল্লাহ্কে ‘রব’ হিসাবে বিশ্বাস করে এসেছে। এমনকি মুশরিক আরবরাও এ-বিশ্বাস রাখতো। 
.
২. তাওহীদে আসমা ওয়া ছিফাত :
.
এর অর্থ হল আল্লাহর নাম ও গুনাবলীর ব্যাপারে যেমন বর্ণিত আছে তেমনভাবেই বিশ্বাস স্থাপন করা। রূপক অর্থ ও কল্পিত ব্যাখ্যা এক্ষেত্রে গ্রহণযোগ্য নয়। আল্লাহর নাম ও গুনাবলী সংক্রান্ত আয়াত ও ছহীহ্ হাদীস সমূহকে প্রকাশ্য অর্থে গ্রহণ করতে হবে। বিশ্বাস রাখতে হবে আল্লাহর নিজস্ব আকার (সুরত) আছে, যা অন্য কারো সাথে তুলনীয় নয়। আল্লাহর সত্ত্বা ও আকৃতির কোনরূপ কল্পনা করা যাবে না। তাঁর সত্ত্বা ও গুনাবলীকে বান্দার সত্ত্বা ও গুনাবলীর সাদৃশ্য মনে করা যাবে না কিংবা মূল অর্থ পরিত্যাগ করে কোন গৌন অর্থ গ্রহণ করা যাবে না। আল্লাহ্কে নিরাকার ও নির্গুণ সত্ত্বা মনে না করে আল্লাহর সত্ত্বাগত ও কর্মগত গুনাবলীকে আল্লাহর সত্ত্বার সাথে অবিচ্ছিন্ন ও ক্বাদীম (সনাতন) বলে বিশ্বাস করতে হবে।  
.
৩. তাওহীদে ইবাদাত ও উলূহিয়্যাত :
.

এর অর্থ হল ‘সকল প্রকার দাসত্ব ও ইবাদতের জন্য আল্লাহ্কে একক গণ্য করা’। আল্লাহর জন্য সর্বাধিক ভালবাসা সহ চরম প্রণতি পেশ করাকে ‘ইবাদত’ বলা হয়। সামগ্রিক অর্থে ‘ইবাদত’ ঐ সকল প্রকাশ্য ও গোপন কথা ও কাজের নাম, যা আল্লাহ্ ভালবাসেন ও যাতে তিনি খুশী হন। 
.

❒ বইটি কেন পড়বেন :
.
ইসলামে উছূলী ফের্কাবন্দীর বা বিভক্তির অধিকাংশ ক্ষেত্রে মূল কারণ হল আক্বীদাহগত বিভ্রান্তি।  মানুষের জীবনে আক্বীদাহ ও আমলের দু’টি প্রধান দিক রয়েছে। এর মধ্যে আক্কীদাহগত দিক বা বিশ্বাসের জগতই গুরুত্বপূর্ণ। বিশ্বাস অনুযায়ী কর্ম হয় এবং স্ব স্ব আক্বীদাহ মতে মানুষের সার্বিক জীবন পরিচালিত হয়। 
.
মুমিনের ইহজগত ও পরজগতের সফলতা ও বিফলতা 
তাওহীদের উপরই নির্ভরশীল। এ তাওহীদের মর্মবানী
প্রচারের লক্ষ্যেই পৃথিবীতে সমস্ত নবী-রসূলদের আগমন হয়েছিল। তাই প্রতিটি মুমিন নরনারীকে অন্তত তাওহীদ ও তার বিপরীত বিষয় তথা শিরক সম্পর্কে সম্মক জ্ঞানার্জন করা অপরিহার্য। আমার বিবেচনায়
ড.সালিহ আল ফাউযান (হাফিয্বাহুল্লাহ) বিরচিত আক্বীদাতুত তাওহীদ বা তাওহীদী বিশ্বাস বইটি তাওহীদ সম্পর্কে সুস্পষ্ট জ্ঞান, তাওহীদের প্রতি উৎসাহ ও প্রেরণা যোগাতে সক্ষম হবে - ইনশা আল্লাহ। 
.
❒ এক নজরে সূচিপত্র :
.
আলোচ্য গ্রন্থটি ছয়টি অধ্যায়ে সাজানো হয়েছে। গ্রন্থ-টি পড়তে যেয়ে বেশকিছু ভালো আলোচনা আমার দৃষ্টিগোচর হয়েছে। যাইহোক, কথা আর লম্বা না করে অধ্যায়গুলির বিষয়বস্তু তুলে দেই, যাতে আপনারা প্রাথমিক ধারণা পেতে পারেন ---

লেখক প্রথম অধ্যায়েই আক্বীদাহ পাঠের প্ররম্ভিক কথা নিয়ে আলোচনা রেখেছেন। অত:পর দ্বিতীয় অধ্যায়ে তাওহীদ ও তার প্রকারভেদ,  তৃতীয় অধ্যায়ে মানবজীবনে ভ্রস্টতা - বিপর্যয়, চতুর্থ অধ্যায়ে তাওহীদ পরিপন্থী কথা ও কাজ, পঞ্চম অধ্যায়ে রসূল (ছাঃ) ও তাঁর পরিবারবর্গ এবং সাহাবায়ে কেরামের সম্পর্কে যে আক্বীদাহ রাখা ফরয এবং ষষ্ঠ অধ্যায়ে বিদ'আত পরিচিত ও বিদ'আতিদের মুলোৎপাটন করে গ্রন্থটির সমাপ্তি টেনেছেন। প্রত্যেক অধ্যায়ে অনুচ্ছেদাকারে বিস্তারিত আলোচনা গ্রন্থটিকে আলাদা বৈশিষ্ট্যমন্ডিত করেছে। গ্রন্থাকার আপ্রাণ চেষ্টা করেছেন যাতে  সর্বশ্রেণীর  তথা ইসলামী শিক্ষিত, সাধারণ শিক্ষিত এবং স্বল্পশিক্ষিত লোকজনও তাওহীদ ও তাঁর পরিপন্থী বিষয়গুলো সহজে বুঝতে পারেন। এতে অন্তর্ভুক্ত বিষয়াবলী অত্যন্ত প্রাঞ্জল,  সহজে বোধগম্য  ও সাবলীলভাবে তুলে ধরা হয়েছে। 

.
মহান আল্লাহ্ গ্রন্থটির লিখক, অনুবাদক, প্রকাশকসহ সংশ্লিষ্ট সকলকে উত্তম প্রতিদান দিন এবং আমাদেরকে 
তাওহীদী ঝান্ডা উড়িয়ে শিরকের মুলোৎপাটন করার
 তাউফ্বীক দান করুন - আমীন ইয়া রাব্বাল আলামীন। 
.
.
.
রিভিউ লেখক : আখতার বিন আমীর।
▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ