বইঃ 'আল ওয়ালা' ওয়াল' বারা' PDF Download(বন্ধুত্ব ও শত্রুতা)

⦁ বইয়ের নাম:  'আল ওয়ালা' ওয়াল' বারা'(বন্ধুত্ব ও শত্রুতা)
⦁ লেখক: ইমাম সালিহ আল-ফাউযান।
⦁ অনুবাদক: উস্তায আব্দুল্লাহ শাহেদ আল-মাদানী।
⦁ প্রকাশনায়: মাকতাবাতুস সুন্নাহ। 
⦁ পৃষ্ঠা সংখ্যা  : ৩২।
⦁ মুদ্রিত মুল্য : ২০ টাকা মাত্র।
💕Akhtar Bin Amir (review all credit)
বইঃ 'আল ওয়ালা' ওয়াল' বারা' PDF Download(বন্ধুত্ব ও শত্রুতা) PDF Download Dr. Saleh Al-Fawzan,Islamic Book pdf,



❒ ভূমিকা: 
একজন ঈমানদারের উপর ওয়াজিব হলো, আল্লাহ্ ও তাঁর রাসূল (ﷺ)-এর প্রতি মোহব্বতের সাথে সাথে আল্লাহ্’র বন্ধুদের মোহাব্বত করা ও তাঁর শত্রুদের সাথে শত্রুতা পোষণ করা। আল্লাহ্’র বন্ধুদের সাথে বন্ধুত্ব থাকা এবং আল্লাহ্’র দুশমনদের সাথে দুশমনি থাকা একজন মুমিনের ঈমানের পরিচয় এবং এটি ঈমানের একটি গুরুত্বপূর্ণ রোকন। যার মধ্যে এ গুণ বিদ্যমান থাকবে না, সে সত্যিকার ঈমানদার হতে পারে না। 

একজন মু’মিনকে অবশ্যই “আল্লাহ্’র সন্তুষ্টির জন্য বন্ধুত্ব এবং আল্লাহ্’র সন্তুষ্টির জন্য শত্রুতা” এ নীতিতে অটল থাকতে হবে এবং এ মহাসত্য অন্তরে ধারণ করতে হবে। এ প্রসঙ্গে রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন, "যে ব্যক্তি আল্লাহর জন্য কাউকে কিছু দেয়, আল্লাহরই জন্য কিছু দেওয়া থেকে বিরত থাকে এবং আল্লাহর জন্য কাউকে ভালোবাসে, আল্লাহরই জন্য কারও প্রতি বিদ্বেষ পোষণ করে, সে তার ঈমান পরিপূর্ণ করে ফেলল।”- [তিরমিযীঃ ২৪৪৫,  আহমাদঃ ১৫০৬৪]।
.
❒ বইটি কেন পড়বেন: 
কাউকে আল্লাহ্‌র জন্য ভালোবাসা কিংবা ঘৃণা , বন্ধুত্ব কিংবা শত্রুতা, দূরত্ব কিংবা ঘনিষ্ঠতা পোষণ করা এবং ব্যাক্তিগত বিরোধ থাকলেও আল্লাহ্‌র জন্য ভালোবাসা অথবা ব্যক্তিগত লেনদেন থাকলেও আল্লাহ্‌র জন্য ঘৃণা করাকে  - ঈমানের মানদণ্ড বলা চলে। শুধুমাত্র আল্লাহ্‌র জন্য কিছু দেয়া-নেয়া এবং আল্লাহ্‌র জন্য দেয়া-নেয়া থেকে বিরত থাকা-ই মুলত "আল ওয়ালা আল বারাহ্‌'র শিক্ষা। 

এ প্রসঙ্গে মহান আল্লাহ্ বলেন, "যারা আল্লাহ্ ও পরকালে বিশ্বাস করে, তাদেরকে আপনি আল্লাহ্ ও তাঁর রসূলের বিরুদ্ধাচরণকারীদের সাথে বন্ধুত্ব করতে দেখবেন না, যদিও তারা তাদের পিতা, পুত্র, ভ্রাতা অথবা জ্ঞাতি-গোষ্ঠী হয়। তাদের অন্তরে আল্লাহ ঈমান লিখে দিয়েছেন এবং তাদেরকে শক্তিশালী করেছেন তাঁর অদৃশ্য শক্তি দ্বারা। তিনি তাদেরকে জান্নাতে দাখিল করবেন, যার তলদেশে নদী প্রবাহিত। তারা তথায় চিরকাল থাকবে। আল্লাহ্ তাদের প্রতি সন্তুষ্ট এবং তারা আল্লাহর প্রতি সন্তুষ্ট। তারাই আল্লাহর দল। জেনে রাখ, আল্লাহর দলই সফলকাম হবে।" --- [সূরাহ আল-মুজদালাহ, আয়াত ২২]।
.
আলোচ্য বইটিতে লেখক (হাফিযাহুল্লাহ্) ক্বুর'আন ও সুন্নাহর আলোকে 'আল ওয়ালা' 'ওয়াল বারা' এর গুরুত্ব, প্রয়োজনীয়তা, বন্ধুত্ব ও শত্রুতার শ্রেণীবিন্যাস এবং আল্লাহর শত্রুদের সাথে বন্ধুত্ব করার বিবিধ অপকারিতা নিয়ে আলোকপাত করেছেন। এতে অন্তর্ভুক্ত বিষয়গুলি সাবলীল ও প্রাঞ্জল ভাষায় ব্যক্ত করা হয়েছে। লেখকের উপস্থাপনা  ও ভাষাশৈলী অত্যান্ত চমৎকার। সার্বিক দিক বিবেচনায় আমার কাছে বইটি সময়োপযোগী, যৌক্তিক ও জ্ঞান পিপাসুদের জন্য গুরুত্বপূর্ণ মনে হয়েছে। 
.
পরিশেষে দু'আ করছি, মহান আল্লাহ্ লেখক, অনুবাদক  প্রকাশকসহ সংশ্লিষ্ট সকলকে উত্তম প্রতিদান দিন, আর আমাদের সকলকে আল্লাহর বন্ধুদের সাথে মোহাব্বত করা ও তাঁর শত্রুদের প্রতি ঘৃণা প্রদশর্নের তাউফীক দান করুন --- আ-মীন।

 রিভিউ লেখক: আখতার বিন আমীর।
▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ