বইঃ কিতাবুত তাওহীদ ও এর ব্যাখ্যা PDF Download

⦁ বইয়ের নাম:  কিতাবুত তাওহীদ ও এর ব্যাখ্যা।
⦁ মূল : শাইখ মুহাম্মদ বিন সুলায়মান আত তামীমী।
⦁ ব্যাখ্যাকার : শাইখ সালেহ বিন আব্দুল আজিজ। 
⦁ অনুবাদক : উস্তায আব্দুর রব আফফান। 
⦁ প্রকাশনায়:  আন-নুর ইসলামিক লাইব্রেরী। 
⦁ পৃষ্ঠা সংখ্যা  : ২৫৬। 
⦁ মুদ্রিত মুল্য : ২৪০ টাকা মাত্র।

.
Sheikh Mohammad Bin sulaiman At-tamimi,Akhtar Bin Amir,Islamic Book pdf,

প্রারাম্ভিকা,
তাওহীদ হচ্ছে বান্দাকে সুনিশ্চিতভাবে জানা ও স্বীকার করা যে, আল্লাহ তাআলা এককভাবে সকল বস্তুর মালিক ও প্রতিপালক। সকল কিছুর তিনিই সৃষ্টিকর্তা, সমগ্র বিশ্বকে তিনিই এককভাবে পরিচালনা করছেন, (তাই) একমাত্র তিনিই সকল ইবাদত- উপসনার উপযুক্ত, এতে তাঁর কোন শরীক ও অংশীদার নেই। তিনি ভিন্ন সকল উপাস্য বাতিল ও অসত্য। তিনি সর্বোতভাবে যাবতীয় পরিপূর্ণ গুণাবলী ও বৈশিষ্টে বৈশিষ্টমন্ডিত। সকল প্রকার দোষ ও অপূর্ণাঙ্গতা থেকে মুক্ত ও পবিত্র। সকল সুন্দর নাম ও উচ্চ গুণাবলি তাঁর জন্যেই নির্দিষ্ট। 

ইসলামের প্রধানতম রুকন বা ভিত্তি “তাওহীদ” তথা আল্লাহর একত্ব। শাইখ মুহাম্মদ বিন সুলায়মান আত তামীমী (রাহিমাহুল্লাহ)-এই গুরুত্বপূর্ণ বিষয়টি নিছক ক্বুর'আন, হাদীস ও সালাফে সালেহীনদের আক্বীদাহ'র আলোকে সংক্ষিপ্তভাবে তাঁর "কিতাবুত তাওহীদ" এ আলোকপাত করেছেন। বহু আলিমের ন্যায় যার ব্যাখ্যাকার হচ্ছেন শাইখ সালেহ বিন আব্দুল আজিজ মুহাম্মদ বিন ইবরাহীম আলে শাইখ। তিনি কিতাবটির অতিপ্রাঞ্জল, বোধগম্য এবং হৃদয়গ্রাহী ব্যাখ্যা প্রদান করেছেন। 

.
বইটিতে যা পাবেন :
.

বইটিতে ইসলামের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ বিষয় তাওহীদ বা খাটি ঈমানের উপর নাতিদীর্ঘ আলোচনা করা হয়েছে। যেহেতু আমাদের দেশে এ বিষয়ে লেখা পুস্তককাদীর সংখ্যা নিতান্তই অপ্রতুল, সেহেতু সর্ব শ্রেণীর মানুষ তথা ইসলামী শিক্ষিত, সাধারণ শিক্ষিত এবং স্বল্পশিক্ষিত লোক যেন ধর্মীয় মৌলিক বিষয়ে জ্ঞানার্জন করতে পারেন সেদিকে যথাযথ দৃষ্টি রাখা হয়েছে। ব্যাখ্যাকার আলোচ্য গ্রন্থে ষাট-টিরও অধিক বিষয় উল্লেখ করেছেন। এতে অন্তর্ভুক্ত বিষয়গুলি সাবলীল ও প্রাঞ্জল ভাষায় ব্যক্ত করা হয়েছে। যাতে সর্বস্তরের লোক বইটি পাঠ করে সহজেই উপকৃত হতে পারেন।
.
বইটি পড়তে যেয়ে বেশকিছু ভালো আলোচনা আমার দৃষ্টিগোচর হয়েছে। যাইহোক, কথা লম্বা না করে অধ্যায়গুলির বিষয়বস্তু তুলে দেই, যাতে আপনারা প্রাথমিক ধারণা পেতে পারেন।

তাওহীদ ও তার প্রকারভেদ,  শিরক ও তার প্রকারভেদ, 
কালিমার সাক্ষ্যদানের ব্যাখ্যা, কবরপুজা, মূর্তিপুজা, যাদু, গনক, অশুভ আলামত, জ্যোতিবিদ্যা, উসীলা তালাশ, তাক্বদীর, রিয়া, ঈমান সম্পর্কিত বিষয়, চিত্র শিল্পীদের পরিনতি, আল্লাহর ফায়সালায় অসন্তুষ্টি, বাতাস - যুগকে গালি দেয়া, যদি বলে আফসোস করা, 
অধিক কসম খাওয়া, তাওহীদ সংরক্ষণ ও শিরকের মুলৎপাটনসহ গুরুত্বপূর্ণ অনেক বিষয়ে ব্যাপক আলোচনা গ্রন্থটিকে আলাদা বৈশিষ্ট্যমন্ডিত করেছে। 
.

এবার পাঠকদের উদ্দেশ্যে কিছু কথা :
.
প্রিয় পাঠকবৃন্দ! প্রথমেই বলে রাখি যে, আমি ভালো রিভিউ লেখক নই। অন্যদের দেখাদেখি ইদানীংকালে নিজের পঠিতব্য বইগুলোর টুকটাক রিভিউ দেয়ার চেষ্টা করছি মাত্র। আপনারা যারা কমেন্টবক্সে পিডিএফ তালাশ করেন তাদের উদ্দেশ্যে বলে রাখি যে, আমি সাধারণত পিডিএফ পড়িনা, তাই এসবের খোঁজ-খবর আমার কাছে পাবেন না। তাছাড়া পিডিএফ দেয়ার ক্ষেত্রে অনুমতিরও একটা ব্যাপার-স্যাপার রয়েছে। 

ভাইদের অনুরোধ করব, যাদের কিনে পড়ার সামর্থ্য রয়েছে এবং যারা দেশে অবস্থান করছেন - খাস করে তারা বইগুলো প্রকাশকদের নিকট হতে কিনে পড়বেন। এতে করে প্রকাশকরা নতুন নতুন ও ভালমানের বই প্রকাশ করার উৎসাহ পাবেন। 
.
মহান আল্লাহ্ গ্রন্থটির লেখক, ব্যাখ্যাকার ও অনুবাদককে উত্তম প্রতিদান দিন -  আমীন। 
.
.
.

রিভিউ লেখক : আখতার বিন আমীর।
▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ