বইঃ সন্ত্রাস, জঙ্গিবাদ ও উগ্রপন্থাঃ ইসলামী দৃষ্টিকোণ PDF Download

⦁ বইয়ের নাম:  সন্ত্রাস, জঙ্গিবাদ ও উগ্রপন্থাঃ ইসলামী দৃষ্টিকোণ।
⦁ সংকলক: সাউদী বিশ্ববিদ্যলয়ের প্রাক্তন ছাত্র সমিতি 
⦁ সম্পাদক  : ড.মুহাম্মদ সাইফুল্লাহ আল মাদানী।
⦁ প্রকাশনায়:  ইন্টারন্যাশনাল ইসলামিক ইন্সটিটিউট ফর এডুকেশন এন্ড রিসার্চ।
⦁ পৃষ্ঠা সংখ্যা  : ৩৪০।
⦁ মুদ্রিত মুল্য : ২০০ টাকা মাত্র।

.
বইঃ সন্ত্রাস, জঙ্গিবাদ ও উগ্রপন্থাঃ ইসলামী দৃষ্টিকোণ PDF Download ইন্টারন্যাশনাল ইসলামিক ইন্সটিটিউট ফর এডুকেশন এন্ড রিসার্চ . সন্ত্রাস সম্পর্কে ইসলাম

❏ ভূমিকা, 
.
ইসলামের দৃষ্টিতে ‘মানব রক্ত’ কঠিনতম হারাম।একমাত্র সুনির্দিষ্ট প্রয়োজনে ‘মানব জাতির অস্তিত্ব রক্ষার জন্যই’ একজন মানুষের হত্যা বৈধ করা হয়েছে। একান্ত প্রয়োজনে বিশেষ মুহূর্তে মানুষের রক্তপাত বৈধ করা হয়। শুধু দুইটি ক্ষেত্রে তা হয়: বিচার ও যুদ্ধ। এই দুটি বিষয়ই সম্পূর্ণরূপে রাষ্ট্রের দায়িত্ব। রাষ্ট্রের নিয়ন্ত্রণের বাইরে বিচার, জিহাদ বা হত্যার অনুমতি থাকলে পৃথিবীর বুকে কোনো মানুষই বেঁচে থাকতে পারবে না। সন্ত্রাসের পিছনে তাত্ত্বিক দিকগুলি যাই থাক না কেন, সন্ত্রাসের প্রকাশ হল - হত্যা, লুণ্ঠন ইত্যাদি কর্ম। 
.
খারিজীগণ জিহাদকে ব্যক্তিগত ফরয ও ইসলামের রুকন বলে গণ্য করে এবং জিহাদের নামেই তারা এসকল কর্ম করতে থাকে। আমরা আরো দেখেছি যে, সন্ত্রাস, জঙ্গিবাদ ও উগ্রপন্থার চর্চা আমাদের দেশসহ বর্তমান পৃথিবীতে মহামারী আকারে ছড়িয়ে পড়েছে। এই মহামারী থেকে আমাদের নিজেদের ও আগামী প্রজন্মকে বাঁচাতে হলে পড়ালেখার বিকল্প নেই। এবিষয়ে বাংলা ভাষায় ইসলামী দৃষ্টিকোণ থেকে তথ্যসমৃদ্ধ বই খুব বেশি নেই। তাই বিশিষ্ট দাঈ, সুবক্তা ও গবেষক শাইখ ড. মুহাম্মাদ সাইফুল্লাহ আল মাদানী (হাফিয্বাহুল্লাহ)-র সম্পাদনায় প্রায় ৩৪টি প্রবন্ধ-নিবন্ধের সমন্বয়ে “সন্ত্রাস জঙ্গিবাদ ও উগ্রপন্থাঃ ইসলামী দৃষ্টিকোণ” শিরোনামে ৩৫০ পৃষ্ঠার এই বিশাল সংকলন প্রকাশ করা হয়েছে, যাতে যুবসমাজ খাওয়ারিজদের বিভ্রান্ত মতবাদে জড়িয়ে না যায়। 
.
❏ লেখকবৃন্দ :
.
এই বইয়ে যাদের লেখা রয়েছে তাদের মধ্যে অন্যতম হলেন : 

--- ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর। 
--- ড. মুহাম্মদ মানজুরে ইলাহী। 
--- ড. মুহাম্মাদ সাইফুল্লাহ মাদানী। 
--- ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম।
--- ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া। 
--- ড. আবু তাহের। 
--- ড. মোহাম্মদ ইমাম হোসাইন। 
--- শাইখ আকরামুজ্জামান বিন আব্দুস সালাম।
--- শাইখ শহীদুল্লাহ খান মাদানী।
--- অধ্যাপক মুহাম্মাদ নূরুল ইসলাম। 
--- উস্তায শাহাদাৎ ফাইসাল। 
.
এছাড়াও দেশবরেণ্য অনেক খ্যাতিমান দাঈ, বক্তা, তুল্লাব ও গবেষকের যৌথ প্রচেষ্টার ফসল হল আলোচ্য গ্রন্থখানি। আমার জানামতে এই টপিকে বাংলাভাষায় এটিই সর্ববৃহৎ সংকলন। 
.
❏ এক নজরে সূচিপত্র:
.

আলোচ্য বইয়ে সন্ত্রাস, জঙ্গিবাদ, জিহাদ, খারিজী চিন্তাধারা ইত্যাদির পরিচয় ও এগুলোর আন্তঃপার্থক্য, সন্ত্রাস, জঙ্গিবাদ ও উগ্রপন্থার কারণ ও প্রতিকারের উপায় বা করণীয়, কাউকে কাফির প্রতিপন্ন করার ফিতনা ইত্যাদি সম্পর্কে কুরআন, সুন্নাহ ও সালফে সালিহীনের কর্মনীতির আলোকে দলীলভিত্তিক আলোচনা করা হয়েছে। বইটি পড়তে যেয়ে বেশকিছু ভালো আলোচনা আমার দৃষ্টিগোচর হয়েছে। যাইহোক, কথা লম্বা না করে অধ্যায়গুলির বিষয়বস্তু তুলে দেই, যাতে আপনারা প্রাথমিক ধারণা পেতে পারেন ---

জঙ্গিবাদ নিয়ন্ত্রণে করনীয়, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে আন্তর্জাতিক ফিকহ সংস্থাসমূহের ঘোষণা ও প্রস্তাবনা, সন্ত্রাস ও জঙ্গিবাদ এবং খারিজী চিন্তাধারাঃ একটি পর্যালোচনা, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে বিশুদ্ধ ইসলামী আক্বীদাহর গুরুত্ব, জিহাদ বনাম সন্ত্রাসঃ একটি নিরপেক্ষ বিশ্লেষণ, জিহাদ ও জঙ্গিবাদের বিভাজনরেখা, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে ইসলামের নির্দেশনা, জিহাদ পরিচিতি এবং জিহাদ ও সন্ত্রাসের ধুম্রজাল, ফিতনাতুত তাকফীর, খারিজী সম্প্রদায়ের পরিচয়, উৎপত্তি ও চিন্তাধারা,  জঙ্গিবাদ নির্মূলে ইসলামী শিক্ষাব্যবস্থাসহ গুরুত্বপূর্ণ অনেক বিষয়ে ব্যাপক আলোচনা গ্রন্থটিকে আলাদা বৈশিষ্ট্যমন্ডিত করেছে। 
.
❏ সমালোচনা :
.
আলোচ্য বইটির প্রচ্ছদ মোটেও ভাল লাগেনি। এমন একটা মাস্টারপিস সংকলনের কভার এতো নরমাল টাইপের হবে যা কল্পনাতীত। আশা করি, পরবর্তী সংস্করণে পূর্বপ্রকাশিত প্রচ্ছদের পরিবর্তন আসবে।  

.
মহান আল্লাহ্ গ্রন্থটির সম্পাদক, সংকলক, প্রকাশকসহ সংশ্লিষ্ট সকলকে উত্তম প্রতিদান দিন  - আমীন। 
.
.
.
রিভিউ লেখক : আখতার বিন আমীর।
▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ