বইয়ের নাম: নবী (ﷺ)-এর ছলাত সম্পাদনের পদ্ধতি PDF Download ⦁ লেখক: ইমাম নাসিরুদ্দীন আল আলবানী

⦁ বইয়ের নাম: নবী (ﷺ)-এর ছলাত সম্পাদনের পদ্ধতি।
 ⦁ লেখক: ইমাম নাসিরুদ্দীন আল আলবানী। 
⦁ অনুবাদক: উস্তায আকরামুজ্জামান বিন আব্দুস সালাম ও উস্তায আজমাল বিন আব্দুন নূর। 
⦁ প্রকাশনায় : তাওহীদ পাবলিকেশন্স। 
⦁ পৃষ্ঠা সংখ্যা  : ২৩৯। 
⦁ মুদ্রিত মুল্য : ১৬০ টাকা মাত্র।
বইঃ নবী (ﷺ)-এর ছলাত সম্পাদনের পদ্ধতি PDF Download  ⦁ লেখক: ইমাম নাসিরুদ্দীন আল  এর জীবনী ও সকল বই পিডিএফ ডাউনলোড PDF Download, Nasiruddin Al-bani bio


❒ ভূমিকা,
.
ছালাত ইসলামের মূল ভিত্তি সমূহের মধ্যে দ্বিতীয়।  
ছালাত’-এর আভিধানিক অর্থ হল দো‘আ, রহমত, ক্ষমা প্রার্থনা করা ইত্যাদি। - [আল-ক্বামূসুল মুহীত্ব: ১৬৮১]। 
পারিভাষিক অর্থে, ‘শরী‘আত নির্দেশিত ক্রিয়া-পদ্ধতির মাধ্যমে আল্লাহর নিকটে বান্দার ক্ষমা ভিক্ষা ও প্রার্থনা নিবেদনের শ্রেষ্ঠতম ইবাদতকে ‘ছালাত’ বলা হয়, যা তাকবীরে তাহরীমা দ্বারা শুরু হয় ও সালাম দ্বারা শেষ হয়’। --- [ মুসলিম, মিশকাত হা/৭৯১]।
.
ক্বিয়ামতের দিন সর্বপ্রথম হিসাব নেওয়া হবে আমাদের ছালাতের। ছালাতের হিসাব সঠিক হ’লে আমাদের সমস্ত আমল সঠিক হবে। আর ছালাতের হিসাব বেঠিক হ’লে আমাদের সমস্ত আমল বরবাদ হবে। আমরা যারা নিয়মিত ছালাত আদায় করি, তারা অনেকেই ছালাতের ব্যাপারে যত্নশীল নই। আমাদের ছালাত পরিশুদ্ধ হচ্ছে কিনা কিংবা ত্রুটি-বিচ্যুতি, ভুল-ভ্রান্তি রয়েছে কিনা, সে-ব্যাপারে আমরা এক্কেবারেই বেখবর। অথচ খুশু-খুযুর সাথে ছালাত আদায়ের  মধ্যেই প্রকৃত সফলতা নিহিত। অতএব, এ-বিষয়টি সর্বোচ্চ গুরুত্বের সাথে জানার জন্য আলোচ্য গ্রন্থটি অবশ্যপাঠ্য।
.
❒ বইটি কেন পড়বেন, 
.
ছালাত এমন একটি ইবাদত, যাকে ঈমান ও কুফুরের মধ্যে পার্থক্যকারী এবং নির্লজ্জতা ও অন্যায় কাজ থেকে বারণকারী বলে গণ্য করা হয়েছে। ইমাম হাসান আল বাসরী (রাহিমাহুল্লাহ) বলতেন, "মানুষের নিকট দুনিয়ার জ্ঞান এমনভাবে পৌছবে যে, সে একটা দিনার আঙ্গুলে নিয়ে তার ওজন বলে দিতে পারবে অথচ সে ঠিকমত ছালাত পড়তে জানে না!" --- [ তাফসীর ইবন কাসীর দ্রস্টব্য ]। 
.
আজকের সমাজের দিকে, মসজিদের মুসল্লীদের দিকে তাকান, তাহলে এর বাস্তবতা বুঝতে পারবেন। লোকেরা ছালাতে যেন মোরগের ন্যায় ঠোকর দেয়, শিয়ালের ন্যায় এদিক-ওদিক তাকায় আর বানরের ন্যায় বসে। 
জানার দিগন্ত উন্মুক্ত থাকার পরও তারা স্বদিচ্ছার অভাবে যাহিল থেকে যায়। আর তাই মুহাদ্দিসুল ‘আসর, আল-ফাক্বীহ, আল-মুজাদ্দিদ, ইমাম মুহাম্মাদ নাসিরুদ্দীন আল-আলবানী (রাহিমাহুল্লাহ) [মৃত: ১৪২০ হি./১৯৯৯ খ্রি.]  এই গুরুত্বপূর্ণ বিষয়টি নিছক ক্বুর'আন, হাদীস ও সালাফে সালেহীনদের আমলের আলোকে বিস্তারিতভাবে তাঁর "নবী (ﷺ)-এর ছলাত সম্পাদনের পদ্ধতি: তাকবীর থেকে ছালাত পর্যন্ত এমনভাবে যেন আপনি দেখেছেন" গ্রন্থে আলোকপাত করেছেন। 

গ্রন্থাকার আলোচ্য গ্রন্থে ছালাত সম্পাদনের বিশুদ্ধ পদ্ধতি ও উহার পরিপন্থী বিষয়ের উপর নাতিদীর্ঘ আলোচনা করেছেন। এতে অন্তর্ভুক্ত বিষয়াদি অত্যান্ত চমৎকার, সাবলীল ও প্রাঞ্জল ভাষায় ব্যক্ত করা হয়েছে। যেহেতু আমাদের দেশে এ-বিষয়ে লেখা ও অনুবাদিত পুস্তককাদীর সংখ্যা নিতান্তই অপ্রতুল, সেহেতু সর্ব শ্রেণীর মানুষ তথা ইসলামী শিক্ষিত, সাধারণ শিক্ষিত এবং স্বল্পশিক্ষিত লোকজন যেন  বইটি পাঠ করে বিশুদ্ধ ছালাত সম্পাদনের বিষয়ে যথাযথ জ্ঞানার্জন করতে পারেন সেদিকে দৃষ্টি রাখা হয়েছে। সার্বিক দিক বিবেচনায় আমার কাছে এই মাস্টারপিস গ্রন্থ-টি সময়োপযোগী, যৌক্তিক ও জ্ঞান পিপাসুদের জন্য খুবই গুরুত্বপূর্ণ মনে হয়েছে। 
.
❒ এক নজরে সূচিপত্র, 
.
আলোচ্য গ্রন্থটি বেশকিছু অনুচ্ছেদের সমন্নয়ে সাজানো হয়েছে। গ্রন্থাকার আলোচ্য গ্রন্থে ছালাতের মৌলিক-অমৌলিক খুঁটিনাটি সমস্ত নিয়ম-পদ্ধতি অর্থাৎ রসূলুল্লাহ (ﷺ) ছলাতে যা যা করতেন, তার প্রত্যেকটির আলাদা শিরোনাম নির্ধারণ করে তার আওতায় হাদীসের বিভিন্ন গ্রন্থের রেফারেন্স এনেছেন। শুধুমাত্র স্বহীহ ও হাসান হাদীস দ্বারা সু-সাবস্থ্য নিয়মগুলো-ই তিনি নিয়েছেন এবং দ্বইফ ও মওযু (বানোয়াট) হাদীস থেকে যে-সব নিয়ম পাওয়া যায় তা উল্লেখ করেন নি। তবে মাঝে মধ্যে সে-সব নিয়ম পালন করা থেকে সর্তক-করতঃ টীকায় ঐ দ্বইফ ও মওযু হাদীসগুলোর প্রতি ইংগিত করেছেন এবং কতকগুলো ইবারতসহ উল্লেখ করেছেন যা গ্রন্থ-টিকে আলাদা বৈশিষ্ট্যমন্ডিত করেছে। 
.
❒ বিরুদ্ধবাদীদের অপনোদন, 
.
উক্ত কিতাব সংকলনের পর মাযহাবী প্রান্তিকতায় জর্জরিত কতিপয় ব্যক্তি ইমাম মুহাম্মাদ নাসিরুদ্দীন আল-আলবানী (রাহিমাহুল্লাহ)-র প্রতি চরম বিদ্বেষ পোষণ করেন। যদিও তিনি এই কিতাবে-ই তাদের মুলৎপাটন করেছেন অত্যান্ত নম্রমুখে। বিরুদ্ধবাদীদের উদ্দেশ্যে তিনি (রাহিমাহুল্লাহ) বলেন -- “আমি যখন নিজের জন্য এই নীতি নির্ধারণ করি যে, শুধু বিশুদ্ধ হাদীস অবলম্বন করব এবং বাস্তবেও এই কিতাবসহ অন্য কিতাবাদিতে এই নীতি অবলম্বন করেছি। যেগুলো অচিরেই মানুষের মাঝে বিস্তার লাভ করবে ইন শা আল্লাহ। তখন থেকেই আমি একথা জানতাম যে, আমার এই কাজ সব দল ও মাযহাব (এর লোক)-কে সন্তুষ্ট করতে পারবে না। বরং অচিরেই তাদের কেউ কেউ বা অনেকেই আমার প্রতি আঘাতমূলক কন্ঠ ও দোষারোপের কলম ছুড়ে মারবে। তবে এতে আমার অসুবিধা  নেই। কেননা আমি এটাও জানি যে, সকল মানুষের সন্তুষ্টি লাভ দুর্লভ ব্যাপার।”--- [নবী (ﷺ)-এর ছলাত সম্পাদনের পদ্ধতি, পৃষ্ঠা ; ২১]
.
পরিশেষে দো'আ করছি, মহান আল্লাহ্ গ্রন্থটির লেখককে উত্তম প্রতিদান দিন  এবং আমাদেরকে সংশয়হীন স্বহীহ দলীল প্রমাণের অনুসরণকল্পে বিশুদ্ধ ছালাত আদায়ের তাউফ্বীক দান করুন - আমীন ইয়া রা'ব্বাল আ'লামীন। 
.
রিভিউ লেখক : আখতার বিন আমীর।
▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ