ক্বুর'আন বোঝার মূলনীতি(review)

⦁ বইয়ের নাম: ক্বুর'আন বোঝার মূলনীতি।
⦁ লেখক: ড.আবু আমিনাহ বিলাল ফিলিপস।
⦁ অনুবাদক : জিয়াউর রহমান মুন্সী।
⦁ শর'ঈ সম্পাদনা : ড.মঞ্জুরে ইলাহী।
⦁ প্রকাশনায়: সিয়ান পাব্লিকেশন।
⦁ পৃষ্ঠা সংখ্যা : ৩০৮।
⦁ মুদ্রিত মুল্য : নেই।


লেখক পরিচিতি :
.
ড. বিলাল পিলিপসের জন্ম ওয়েস্ট ইন্ডিজের জ্যামাইকায়। তিনি ১৯৭২ সালে ইসলাম গ্রহণ করেন।
মদিনা বিশ্ববিদ্যালয় থেকে তিনি ইসলামিক স্টাডিজের উপর বিএ ডিগ্রি অর্জন করেন। এরপর রিয়াদ ইউনিভার্সিটি থেকে ইসলামিক ধর্মতত্ত্বের উপর এম.এ সম্পন্ন করেন। অত:পর ওয়েলস ইউনিভার্সিটি থেকে পিএইচডি সম্পন্ন করেন। সুদীর্ঘ শিক্ষকতা জীবনে তিনি বিভিন্ন ইউনিভার্সিটিতে আরবি দা'ওয়াহ ও ইসলামিক স্টাডিজ বিভাগ প্রতিষ্ঠা ও এগুলোর প্রধান হিশেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও ইসলামিক অনলাইন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা হিসেবেও তিনি বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেন। -- [বই থেকে সংগ্রহীত]
.
বইটি কেন পড়বেন?
.
ক্বুর'আন বোঝার মূলনীতির মতো জ্ঞানের মৌলিক শাখায় অজ্ঞতা থাকলে তা ইসলামের ভিত্তিসমূহের ব্যাপারে মারাত্মক ভুল বুঝাবুঝি সৃষ্টি করে। দ্বীনের ব্যাপারে সন্দেহ-সংশয় ঢুকে যায়। ইসলামী আবরণে লুকিয়ে থাকা সকল পথভ্রষ্ট ফিরকা ও দলসমূহ নিজেদের ভুল মতাদর্শের সমর্থনে ক্বুর'আনের বিভিন্ন আয়াত উপস্থাপন করে থাকে। তাই তাদের অপব্যাখ্যা সম্পর্কে ওয়াকিবহাল হতে এই গ্রন্থটি পড়া আবশ্যক।
.
গ্রন্থটির অধ্যায়সমূহ অত্যান্ত সুন্দরভাবে শ্রেনিবিন্যাস করা হয়েছে। প্রথম অধ্যায়ে ক্বুর'আনের তাফসীর ও তা'ওয়ালী, তাফসীরের পদ্ধতি ও সঠিক ব্যাখ্যা থেকে বিচ্যুত তাফসীর এবং মুফাসসির হওয়ার শর্তাবলী নিয়ে বিস্তর আলোচনা করেছেন। অত:পর দ্বিতীয় অধ্যায়ে তাফসীর বির রিওয়ায়াহ ও তাফসীর বিদ দিরায়াহ নিয়ে আলোচনা করা হয়েছে। আমাদের দেশে গরু বাজারের মতো যেসকল মুফাসসির পাওয়া যায়, তাদের উপর যদি আলোচ্য শর্তাবলী প্রয়োগ করা হয় তাতে দু'চারজন টিকবে কিনা সন্দেহ রয়েছে।
.
পরবর্তী অধ্যায়গুলোতে যথাক্রমে ক্বুর'আনের অর্থের অনুবাদের প্রকারভেদ, ক্বুর'আন সংকলন, লিপিবদ্ধকরণ ও সংরক্ষণের ইতিহাস তুলে ধরা হয়েছে। অত:পর আঞ্চলিক আরবি ও ক্বুর'আনের ভাষা , সাব'আহ আহরুফ (সাত ধরণের তিলাওয়াত) ও তার তৎপর্য, আসহাবুন নুযূলের গুরুত্ব ও ব্যাখ্যা পদ্ধতি , নাসিখ - মানসুখের শর্তাবলী ও প্রকারভেদ বিষয়ক বিস্তারিত আলোচনা স্থান পেয়েছে। এই চ্যাপ্টার-টা বইটিকে আরও আকর্ষনীয় করে তুলেছে।
.
শেষদিকে মুহকাম ও মুতাশাবিহ্ নামে আলাদা চ্যাপ্টার রাখা হয়েছে। সেই সাথে ক্বুর'আনের ভাষাশৈলী, আম - খাস, তাখসীসের শব্দাবলী, মুত্বলাক - মুকাইয়্যাদ, মানতুক ও মাফহুরের চমৎকার আলোচনার মাধ্যমে পরিসমাপ্তি ঘটানো হয়েছে।
.
যাহোক, একজন পাঠক হিশেবে আমার কাছে মনে হয়েছে, অনুবাদিত বইয়ের সাইজটা আরেকটু বড় করে পৃষ্টাসংখ্যা কমানো যেত। সেই সাথে মুদ্রিত মুল্য দেয়া উচিত ছিল, যাতে করে বুক শপ ও লাইব্রেরিয়ানরা নিজস্ব স্টিকার লাগিয়ে চড়া মূল্য আদায় করতে না পারে।
.
মহান আল্লাহ্ ইলম পিপাসুদের আসমানী জ্ঞানের আলোয় আলোকিত হওয়ার তাওফ্বীক দিন - আমীন।

রিভিউ লেখক : আখতার বিন আমীর।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ