Shapla chature gourango book review with upcoming pdf

 বই: শাপলা চত্বরে গৌরঙ্গ 

লেখক: আলী আব্দুল্লাহ 

প্রকাশনী : মুহাম্মদ পাবলিকেশন

বিষয় : ইসলামি বিবিধ বই,ইসলামি গল্প

মুদ্রিত মূল্য: ১৭৬ ৳ (127 ৳

মোঃ আজিজুর রহমান।(all review credit)

২৯ জুলাই ২০২১

বইয়ের ১৫টি গল্পের একটি "শাপলা চত্বরে গৌরঙ্গ", এর নামেই বইয়ের নাম রাখা হয়েছে। 


২০১৩ সালের ৫ই মে শাপলা চত্বরে নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে "গৌরঙ্গ" নামের একটা হিন্দু ছেলে কে। হাজারো নবীপ্রেমী তাওহিদী জনতার সাথে এরকম একটি ভয়াবহ পরিবেশে অবস্থান করে, গৌরঙ্গ কি করে সেটাই গল্পে উপস্থাপন করেছেন প্রথিতযশা গল্পকার "আলী আব্দুল্লাহ"। 


এর মধ্যেই লেখক লিয়াকত (নাস্তিক), আব্দুর রশিদ (BGB-এর এক কর্মকর্তা), আব্দুর রহমান (মাদ্রাসার মুহতামিম), জুলফিকার আলী (BGB অফিসার) সহ নানা চরিত্র, সীমান্তের "ফেলানি খাতুন" এর হত্যা, শিকল যুদ্ধের ঘটনা, ফ্রান্স এ রাসূল (ﷺ)- এর অবমাননা, সেই রাতের কিছু ভয়াবহ অবস্থা সহ নানা বিষয় অত্যন্ত আবেগের সাথে তুলে ধরেছেন। 


আর বাকি গল্প গুলোর কিছু হাসিয়েছে আর কিছু চোখের পানি ঝরিয়েছে। তবে প্রথম গল্পটা বেশ অন্য রকম ছিল। বইটা পড়ে বেশ আনন্দ পেয়েছি, আলহামদুল্লিলাহ।


বইটির গল্পগুলো হলো: কীভাবে আঁকি তােমায়... সত্যি কারের মনস্টার ; নেশা ; ভাের; গুনাহ ; সুসংবাদ; একজন অপরিচিত সেলিব্রিটি : ওয়াইজ আল করনি ; একজন নুয়াইমান এবং একটি উপলব্ধি ; লাভিনা একজন আমেরিকান আর্মি ; কল্পনায় গল্পনায় ; দশ সেন্ট এর জন্যে ; মদখাের থেকে মুহাদ্দিস ; সত্যের পথে অবিচল ; শাপলা চত্বরে গৌরঙ্গ ; কুরআন, করােনা এবং আমি ।


আলী আব্দুল্লাহ পেরোডি লেখার মাধ্যমে লেখক হিসেবে তার যাত্রা শুরু করেন। জনপ্রিয় কথাসাহিত্যিক "হুমায়ুন আহমেদ"- এর বিখ্যাত উপন্যাস "হিমু এর পেরোডি লিখেছেন "*সুবোধ" নামে। এই সুবোধ সিরিজ এর তিনটি বই প্রকাশিত হয়েছে। আমি এই সিরিজ এর "সুবোধ এবং এই নগরী" বইটা পড়েছি। খুবই ভালো লেগে ছিল, বিশেষ করে শেষ অংশটা।


"শাপলা চত্বরে গৌরঙ্গ" শুধু গল্পের বই নয়; এতে রয়েছে ঈমান ও আমলী খোরাক। সেই খোরাক থেকে আমাদের ঈমান ও আমলকে আল্লাহ সতেজ করুন। আলী আব্দুল্লাহ ভাই কে উত্তম বিনিময় দান করুন। একইভাবে বইয়ের সাথে যুক্ত সকলকেই জাযায়ে খায়ের দান করুন। আমীন।


*গৌরঙ্গের শাপলা চত্বরে পাঠকদের আমন্ত্রণ রইলো...

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ