বই- শারহু মাসাইলিল জাহিলিয়্যাহ (review)

⦁ বইয়ের নাম: শারহু মাসাইলিল জাহিলিয়্যাহ।
⦁ লেখক: ইমাম সালিহ আল ফাউযান।
⦁ অনুবাদক : মোজাফফার বিন মুকসেদ।
⦁ প্রকাশনায়: মাকতাবাতুস সুন্নাহ।
⦁ পৃষ্ঠা সংখ্যা : ৩২০।
⦁ মুদ্রিত মুল্য : ২৫০ টাকা মাত্র।
.
শারহু মাসাইলিল জাহিলিয়্যাহ PDF DOWNLOAD ⦁ লেখক: ইমাম সালিহ আল ফাউযান।  ⦁ অনুবাদক : মোজাফফার বিন মুকসেদ।  ⦁ প্রকাশনায়:  মাকতাবাতুস সুন্নাহ।

প্রারাম্ভিকা,
মহান আল্লাহ্ ইসলামকে একমাত্র জীবন বিধান হিসেবে আমাদের জন্য নির্ধারণ করেছেন। ইসলামের প্রতিটি বিধান ও মূলনীতি স্পষ্ট। তাই এখানে জাহিলিয়্যাতের রীতি-নীতির কোনো স্থান নেই। ইসলাম অর্বিভাবের পূর্বপর কিছু জাহিলিয়্যাত এখনো মানুষের মাঝে বিদ্যমান। এই জাহিলিয়্যাতের মুলৎপাটন ও দিকভ্রান্ত
মুসলিমদের সংশোধনের লক্ষ্যে ইমাম সালিহ আল ফাউযান (হাফিয্বাহুল্লাহ) বিরচিত "শারহু মাসাইলিল জাহিলিয়্যাহ" নামক গ্রন্থটি প্রণীত হয়েছে। মুলত শাইখুল ইসলাম ইমাম মুহাম্মদ ইবনে আব্দুল ওয়াহাব (রাহিমাহুল্লাহ) বি'রচিত "মাসাইলিল জাহিলিয়য়াহ'র শারাহ এটি।
.
বইটি'তে যা পাবেন :
.
জাহিলিয়্যাহ বলা হয় সেই সময়কে যখন কোনো রসূল ও কিতাব ছিল না। এই জাহিলী সমস্যা (যা আমাদের সমাজেও বিদ্যমান) সম্পর্কে সর্তকতা অবলম্বন করতঃ লেখক আলোচ্য গ্রন্থে একশত আটাশ-টি বিষয় উল্লেখ করেছেন। এতে অন্তর্ভুক্ত বিষয়গুলি সাবলীল ও প্রাঞ্জল ভাষায় ব্যক্ত করা হয়েছে। অনুবাদকের বানানরীতি এবং ভাষাশৈলীও অত্যান্ত চমৎকার। বইটি পড়তে যেয়ে বেশকিছু ভালো আলোচনা আমার দৃষ্টিগোচর হয়েছে। যাইহোক, আলোচনা লম্বা না করে অধ্যায়গুলির বিষয়বস্তু তুলে দেই, যাতে আপনারা প্রাথমিক ধারণা পেতে পারেন।
.
জাহিলী বিষয়সমূহের মধ্যে সবচেয়ে মারাত্মক বিষয়,
মাসাইলিল জাহিলিয়্যাহ দ্বারা উদ্দেশ্য, কিতাবী দ্বারা উদ্দেশ্য, উম্মি দ্বারা উদ্দেশ্য, নেককারদের নিকট দোয়া,
শাসকের আনুগত্য ও বিরোধীতা, ফাসেকের নেতৃত্ব, হক্বপন্থীদের বিরুদ্ধে শাসকদের ক্ষেপিয়ে তোলা, তাক্বলীদ, বাতিল কিয়াস, কু-প্রবৃত্তির অনুসরণ, আল্লাহর নাম, গুণাবলী ও মালিকানার শিরক, যুগকে গালি দেয়া, বিদ" আতের দিকে আহবান, জেনে-বুঝে কুফুরীর দিকে দাওয়াত, হক্ব দমনে ষড়যন্ত্র, ব্যক্তিকেন্দ্রিক বাড়াবাড়ি, ঈমানের উপর কুফুরীকে প্রাধান্য দেয়া, আল্লাহর নাযিলকৃত বিধানের প্রতি আংশিক বিশ্বাস, জেনে-বুঝে হক্ব গোপন করাসহ
গুরুত্বপূর্ণ অনেক বিষয়ে ব্যাপক আলোচনা গ্রন্থটিকে আলাদা বৈশিষ্ট্যমন্ডিত করেছে।
.
মহান আল্লাহ্ গ্রন্থটির লেখক, অনুবাদক, সম্পাদকসহ সংশ্লিষ্ট সকলকে উত্তম প্রতিদান দিন -- আমীন ইয়া রাব্বাল আলামীন।

রিভিউ লেখক : আখতার বিন আমীর

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ