বইঃ তাওহীদ সংরক্ষণ PDF Download ✍️ ইমাম ইবনু বায রাহিমাহুল্লাহ

⦁ বইয়ের নাম:  তাওহীদ সংরক্ষণ। 
⦁ লেখক : ইমাম ইবনু বায রাহিমাহুল্লাহ। 
⦁ অনুবাদক: উস্তায আব্দুল্লাহ আল কাফি।
⦁ নির্ধারিত মুল্য : ফ্রি বিতরণরোগ্য।
.


❒ ভুমিকা :
.
তাওহীদ হচ্ছে বান্দাকে সুনিশ্চিতভাবে জানা ও স্বীকার করা, যে আল্লাহ তাআলা এককভাবে সকল বস্তুর মালিক ও প্রতিপালক। সকল কিছুর তিনিই সৃষ্টিকর্তা, সমগ্র বিশ্বকে তিনিই এককভাবে পরিচালনা করছেন, (তাই) একমাত্র তিনিই সকল ইবাদত- উপসনার উপযুক্ত, এতে তাঁর কোন শরীক ও অংশীদার নেই। তিনি ভিন্ন সকল উপাস্য বাতিল ও অসত্য। তিনি সর্বোতভাবে যাবতীয় পরিপূর্ণ গুণাবলী ও বৈশিষ্টে বৈশিষ্টমন্ডিত। সকল প্রকার দোষ ও অপূর্ণাঙ্গতা থেকে মুক্ত ও পবিত্র। সকল সুন্দর নাম ও উচ্চ গুণাবলি তাঁর জন্যেই নির্দিষ্ট। সুতরাং, আপনার ঈমান কোন কাজে আসবে না, যতক্ষণ না আপনার তাওহীদ সংরক্ষণ হয়।
.
❒ বইটি কেন পড়বেন :
.
আমার পঠিতব্য ছটি বইগুলোর মধ্যে সবচেয়ে সেরা বই হল এটি। বইটিতে ইসলামের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ বিষয় তাওহীদ বা খাটি ঈমানের উপর নাতিদীর্ঘ আলোচনা করা হয়েছে। যেহেতু আমাদের দেশে এ-বিষয়ে লেখা পুস্তককাদীর সংখ্যা নিতান্তই অপ্রতুল, সেহেতু সর্ব শ্রেণীর মানুষ তথা ইসলামী শিক্ষিত, সাধারণ শিক্ষিত এবং স্বল্পশিক্ষিত লোক যেন ধর্মীয় মৌলিক বিষয়ে জ্ঞানার্জন করতে পারেন, সেজন্য এই বইটি অধ্যায়ন করা অপরিহার্য। এতে অন্তর্ভুক্ত বিষয়গুলি অত্যান্ত সাবলীল ও প্রাঞ্জল ভাষায় ব্যক্ত করা হয়েছে,  যাতে সর্বস্তরের লোক বইটি পাঠ করে সহজেই উপকৃত হতে পারেন। আমি মনে করি,  দ্বীনের পথে আসা নবাগত ভাই-বোনদের উক্ত বই থেকে ফাইদাহ্ হাছিল করা উচিত।
.
❒ এক নজরে সূচিপত্র :
.
বইটি পড়তে যেয়ে বেশকিছু ভালো আলোচনা আমার দৃষ্টিগোচর হয়েছে। যাইহোক, কথা লম্বা না করে অধ্যায়গুলির বিষয়বস্তু তুলে দেই, যাতে আপনারা প্রাথমিক ধারণা পেতে পারেন।

লেখক প্রথম অধ্যায়েই বিশুদ্ধ আক্বীদাহ ও তার পরিপন্থী বিষয়াদি নিয়ে আলোচনা করেছেন। অত:পর  আল্লাহর উপর ঈমান, ফেরেশতাদের প্রতি ঈমান, আল্লাহ ব্যতীত অন্যের নিকট প্রার্থনা এবং জ্যেতিষীর কথা বিশ্বাস করা, জ্বিন ও শয়তানের নিকট সাহায্য চাওয়া ও তাদের জন্য মানত করা সম্পর্কে ইসলামের বিধান, শিরকি ও বিদআতী দরুদ সমূহের মাধ্যমে ইবাদত করার বিধান ইত্যাদি নিয়ে বিস্তর আলোচনা রয়েছে। পরিশেষে বিদ'আত থেকে সাবধান মর্মে ক্বুরআন ও স্বহীহ হাদীসের আলোকে মীলাদুন্নবী, শবে মেরাজ ও শবে বরাত উদযাপনের হুকুম ও দালিলিক পর্যালোচনা বইটি-কে আলাদা বৈশিষ্ট্যমন্ডিত করেছে।
.
মহান আল্লাহ্ গ্রন্থটির লিখক, অনুবাদক, প্রকাশকসহ সংশ্লিষ্ট সকলকে উত্তম প্রতিদান দিন এবং আমাদেরকে 
তাওহীদবাদী মুসলিমদের অন্তর্ভুক্ত করুন - আমীন।
.
.
.
রিভিউ লেখক : আখতার বিন আমীর।
▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ