ইসলামিক ম্যানেজমেন্ট PDF Link (short) লেখক, নেসিউর জ্যাবনন | islamic management by Nessur Javanon

ইসলামিক ম্যানেজমেন্ট 

লেখক : নেসিউর জ্যাবনন
প্রকাশনী : সিয়ান পাবলিকেশন
বিষয় : ইসলামি আদর্শ ও মতবাদ, ইসলামি বিবিধ বই
অনুবাদক : মুহাম্মাদ ইফাত মান্নান
পৃষ্ঠা : 180, কভার : পেপার ব্যাক, সংস্করণ : 1st Published, 2021
আইএসবিএন : 9789848046142,
ভাষা : বাংলা


ইসলাম একটি বিশ্বজনীন ধর্ম, পৃথিবীর বিভিন্ন প্রান্তে এক বিলিয়নেরও বেশি মানুষ ইসলামের অনুসরণ করছে। আক্ষরিক অর্থে "ইসলাম" মানে সৃষ্টিকর্তার ইচ্ছার কাছে নিঃশর্ত আত্মসমর্পণ। পৃথিবীর বিভিন্ন সভ্যতা গুলোর মাঝে ইসলাম এক অন্যতম অধ্যায় এর নাম। শিল্পকলা এবং বিজ্ঞান চর্চায় ইসলাম একক সভ্যতা হিসেবে অনেক ব্যাপক ও উল্লেখযোগ্য অবদান রেখেছে।

ইসলামের শিক্ষাগুলো স্বভাবতই এমন যে, তা মানুষকে সব রকম মন্দ এবং সকল প্রকার ক্ষতি থেকে সর্বাবস্থায় রক্ষা করবে। একই সঙ্গে মানুষের দৈনন্দিন চাহিদা গুলো স্রষ্টার দেওয়া উপকরণ এর সাহায্যে সবচেয়ে কার্যকর উপায় পূরণ করার চেষ্টা করবে। আরে উদ্দেশ্যগুলো অর্জিত হবে ইসলামের শাশ্বত আদর্শের সীমারেখার মাঝে, ন্যায় বিচার, সাম্য এবং দয়া। ইসলাম আমাদের চমৎকার একটি জীবন দর্শন আর জীবনযাপনের এক অনিন্দ্য সুন্দর রূপ দেখা দিয়েছে।

ইসলামের এই দিকগুলো মাথায় রেখে লেখক ম্যানেজমেন্টের ক্ষেত্রকে আরো প্রসারিত করতে চেষ্টা করেছেন, তবে এই প্রচেষ্টায় তিনি অগ্রসর হয়েছেন ইসলামের চিরাচরিত বিধি-বিধান, সারকথা আর মূলনীতিকে ধারণ করেই। এই বইয়ে প্রাতিষ্ঠানিক সংস্কৃতি, বিরোধ মীমাংসা ইত্যাদি নিয়ে জরুরি কথা আছে। অনেক পরিকল্পনা একসঙ্গে বাস্তবায়নের ক্ষেত্রে পদ্ধতিগত দৃষ্টিকোণ থেকে পর্যবেক্ষণ এর ধারা এই লেখাকে আরও জোরদার করেছে। দীর্ঘস্থায়ী উদ্দেশ্যসমূহ আরো প্রাতিষ্ঠানিক কর্মপরিকল্পনার মধ্যকার সমন্বয়ের ব্যাপারে আরেকটা বেশ চমৎকার বিষয় এই বইয়ে দেখানো হয়েছে। দেখানো হয়েছে পরিকল্পনার কৌশলের সমন্বয় কাঙ্খিত ফলাফল পেতে কি ভাবে সরাসরি যুক্ত।

নেতৃত্ব দেওয়া কে দেখানো হয়েছে মানুষের সেবা হিসেবে। স্বীকৃতি এবং নিয়মতান্ত্রিক শাস্তিকে সম্পর্কিত করা হয়েছে ব্যক্তির অন্তর্গত অনুপ্রেরণার সঙ্গে। কর্ম ক্ষেত্রে ন্যায় বিচার আর সাম্যের ধারণা ও এই বইয়ের যথাযথ স্থান পেয়েছে। পুরো বই জুড়ে লেখক তার উপস্থাপিত ধারণাগুলোর মডেল সামনে নিয়ে এসেছেন। ইসলাম একদিক থেকে বিরুদ্ধে মেনে নেয় 'চেক এবং ব্যালেন্সের'অংশহিসেবে; বরং বিরোধের কারণ গুলোর অনুসন্ধান, পরিণতি আর সেই বিরোধের মীমাংসা সংক্রান্ত আলোচনা ও যেন উৎসাহ পায়__সে ব্যাপারটি ও উঠে এসেছে। আর সামগ্রিক কোয়ালিটি ম্যানেজমেন্টের সঙ্গে এই বইয়ের আরো অনেক উদ্যোগের যে সম্পর্ক রয়েছে সেটাও চমৎকার ভাবে ফুটে উঠেছে।

মোটকথা, এটা যথার্থ একটা বই। যেখানে ম্যানেজমেন্ট এবং ইসলাম উভয়ের মৌলিক ধারণা এবং পদ্ধতিগুলোর মিশেল ঘটেছে। এমন দুইটি শক্তি যা পৃথিবীর সমাজ ব্যবস্থায় মানুষের সম্পর্কের ধরনের ব্যাপক পরিবর্তন সাধন করেছে।

ডক্টর ডেভিড আই ক্লিল্যান্ড
আর্নেস্ট ই, রথ অধ্যাপক এবং ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট বিভাগের প্রফেসর স্কুল অব ইঞ্জিনিয়ারিং।
পিটসবার্গ বিশ্ববিদ্যালয়।

ইসলামের শিক্ষা মানুষকে এই জীবনে সফলতার জন্য প্রয়োজনীয় সব দিকনির্দেশনাই যথাযথভাবে দেয়—এই নিগূঢ় বিশ্বাসকে কেন্দ্র করে লেখা হয়েছে বইটি। অন্য কথায়, ইসলাম আমাদের যে নির্দেশনা দিয়েছে তা একেবারেই নিখুঁত। এর যথাযথ প্রয়োগ এই জীবনে এবং পরকালেও আমাদের সাফল্য এনে দেবে। ইসলামের শিক্ষাকে যদি আমরা একটা সামগ্রিক পরিকল্পনা হিসেবে দেখি, তবে সেখান থেকে আমরা ম্যানেজারিয়াল শিক্ষার অনেক গুরুত্বপূর্ণ উপাত্ত আহরণ করতে পারি।

সাইয়েদ কুতুব শহিদ তার তাফসির ‘ফী যিলালিল কুরআনে’ গনিমত ভাগ-বাটোয়ারার ফিক্‌হ নিয়ে আলোচনা করতে গিয়ে বলেছিলেন যে, আগে গনিমত প্রাপ্তির উপায় নিয়ে আলোচনা হোক, গনিমত অর্জিত হোক, তারপর ভাগ-বাটোয়ারার আলোচনা করা যাবে। সালাফদের ফিক্‌হের কিতাবে এগুলো তো সব বলাই আছে। মুসলিমদের এখন ম্যানেজমেন্ট নিয়ে অধিক পরিমাণ অধ্যয়নের সময় হয়েছে। আশা করা যায় খুব শীঘ্রই তারা গোটা পৃথিবীকে আবার নেতৃত্ব দেবে ইনশাআল্লাহ।                                                     

    নেসিউর বুবেকার জ্যাবনন এর সংক্ষিপ্ত জীবনী

নেসিউর বুবেকার জ্যাবনন একজন খ্যাতনামা ব্যবসায় প্রশিক্ষক। তিনি ১৯৬৪ সালের ১ জুলাই তিউনিশিয়ার গাবেজ শহরে জন্মগ্রহণ করেন। পিতা বুবেকার হাসান জ্যাবনন, মাতা লামা জিপানি জ্যারেডি।

তিউনিশিয়ান মিশন, ওয়াশিংটন থেকে ১৯৮৬ সালে জ্যাবনন গ্র্যাজুয়েট স্কুল স্কলারশিপ লাভ করেন। এরপর তিনি ইউনিভার্সিটি অব মেনিসোটা থেকে ‘বিজনেস এন্ড কমিউনিটি এঙ্গেজমেন্ট’ বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করে। ১৯৮৯ সালে স্নাতকোত্তর বর্ষে জ্যাবনন ‘ইউনিভার্সিটি অব পিটসবার্গ’ থেকে MSJE সম্পন্ন করেন; পরবর্তী সময়ে একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি ১৯৯২ সালে তার PHD সম্পন্ন করেন।

পেশাগত জীবনে নেসিউর জ্যাবনন একজন বিশ্ববিদ্যালয় শিক্ষক। তিনি আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় মালয়েশিয়াতে পর্যায়ক্রমে সহকারী ও সহযোগী অধ্যাপকের দায়িত্ব পালন করেন। তারপর থেকে তিনি সংযুক্ত আরব আমিরাতের শারজাহ বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক হিসাবে দায়িত্ব পালন করে আসছেন।

শিক্ষকতার পাশাপাশি মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন প্রতিষ্ঠানে ব্যবসায় প্রশিক্ষক ও পরামর্শকের দায়িত্ব পালন করেন। ইন্টারন্যাশনাল অ্যাকাডেমি অব বিজনেস ডিসিপ্লিনস, অ্যাকাডেমি অব ম্যানেজমেন্ট-সহ বেশ কিছু সংস্থায় তিনি সদস্যপদ লাভ করেন।

লেখকের এই বইটি ড. আবু আমিনাহ বিলাল ফিলিপ্‌স পরিচালিত ইন্টারন্যাশনাল ওপেন ইউনিভার্সিটিতে (IOU) ব্যাচেলর কোর্সের সিলেবাসে অন্তর্ভুক্ত।

বই : ইসলামিক ম্যানেজমেন্ট
লেখক : নেসিউর জ্যাবনন
অনুবাদক : মুহাম্মাদ ইফাত মান্নান
পৃষ্ঠা সংখ্যা : 180
নির্ধারিত মূল্য : 190 ৳
স্পেশাল ডিসকাউন্ট মূল্য : 180 ৳
ISBN : 978-984-8046-14-2

ইসলামের শিক্ষা মানুষকে এই জীবনে সফলতার জন্য প্রয়োজনীয় সব দিকনির্দেশনাই যথাযথভাবে দেয়—এই নিগূঢ় বিশ্বাসকে কেন্দ্র করে লেখা হয়েছে বইটি। অন্য কথায়, ইসলাম আমাদের যে নির্দেশনা দিয়েছে তা একেবারেই নিখুঁত। এর যথাযথ প্রয়োগ এই জীবনে এবং পরকালেও আমাদের সাফল্য এনে দেবে। ইসলামের শিক্ষাকে যদি আমরা একটা সামগ্রিক পরিকল্পনা হিসেবে দেখি, তবে সেখান থেকে আমরা ম্যানেজারিয়াল শিক্ষার অনেক গুরুত্বপূর্ণ উপাত্ত আহরণ করতে পারি।সাইয়েদ কুতুব শহিদ তার তাফসির ‘ফী যিলালিল কুরআনে’ গনিমত ভাগ-বাটোয়ারার ফিক্‌হ নিয়ে আলোচনা করতে গিয়ে বলেছিলেন যে, আগে গনিমত প্রাপ্তির উপায় নিয়ে আলোচনা হোক, গনিমত অর্জিত হোক, তারপর ভাগ-বাটোয়ারার আলোচনা করা যাবে। সালাফদের ফিক্‌হের কিতাবে এগুলো তো সব বলাই আছে। মুসলিমদের এখন ম্যানেজমেন্ট নিয়ে অধিক পরিমাণ অধ্যয়নের সময় হয়েছে। আশা করা যায় খুব শীঘ্রই তারা গোটা পৃথিবীকে আবার নেতৃত্ব দেবে ইনশাআল্লাহ।

PDF Download [Short]

Buy This Book Hardcopy From Wafilife

ইসলামিক ম্যানেজমেন্ট PDF Link (short) লেখক, নেসিউর জ্যাবনন | islamic management  PDF by Nessur Javanon all books pdf download
New books of management

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ