মিথ বনাম বাস্তবতা PDF (short) Link লেখক : মুসা আল হাফিজ | Myth Bonam Bastobota PDF

বাংলা সা‌হি‌ত্যে অন্ধকার যুগ: মিথ বনাম বাস্তবতা
লেখক : মুসা আল হাফিজ
প্রকাশনী : রাইয়ান প্রকাশন
বিষয় : ইতিহাস ও ঐতিহ্য, বাংলা ভাষা ও সাহিত্য, ইসলামি ইতিহাস ও ঐতিহ্য

সাপ্লায়ার Wafilife কে জানিয়েছেন এই পণ্যটি 11 January প্রকাশিত হতে পারে। প্রকাশিত হওয়ার সাথে সাথে পণ্যটি পেতে আগেই অর্ডার করে রাখুন ।

ইতিহাসের হাতে যারা মার খেয়ে আহত হয়, তাদের দাওয়াই খোঁজে নিতে হয় ইতিহাস থেকেই। বাঙালি মুসলিম জনগোষ্ঠী ইতিহাসের  মার খেয়ে রক্তাক্ত। কিন্তু সেই রক্তক্ষরণ মূলত হচ্ছে ইতিহাসের বিকৃতির কারণে। সাম্প্রদায়িক মানসিকতা এবং ঔপনিবেশিক স্বার্থের কলমে বাংলা ও বাংলা ভাষা-সাহিত্যের  ইতিহাসে ইসলাম ও মুসলমানকে দাঁড় করা হয়েছে আসামীর কাঠগড়ায়। মামলাটি অনেক বড়। মুসলিম বিজয় নাকি এই জনপদে নিয়ে এসেছিলো বর্বরতা, ধর্মীয় জবরদস্তি , হত্যা ও বিনাশ। যার ফলে বাংলা ভাষা ও সাহিত্যে নেমে এসেছিলো অন্ধকার যুগ।

মিথ বনাম বাস্তবতা PDF (short) Link লেখক : মুসা আল হাফিজ | Myth Bonam Bastobota PDF  Ustad Musa Al Hafiz All Books PDF Download Free New Islamic Books

থেমে গিয়েছিলো বাঙালির মনন ও সৃজনশীলতা। একদল ঐতিহাসিক মুসলিম বিজয়ের সময় থেকে প্রায় দেড় শতাব্দীকে আখ্যা দিয়েছেন অন্ধকার যুগ! যা ইতিহাসের বইয়ে তো আছেই, স্থান পেয়েছে পাঠ্যপুস্তকেও। কিন্তু আসলেই কি তখন অন্ধকার নেমে এসছিলো? বাংলায় নেমে এসছিলো বর্বরতা? এ প্রশ্নের জবাব খোঁজেছেন কবি, দার্শনিক মুসা আল হাফিজ। তিনি দেখিয়েছেন, তখনকার প্রকৃত চিত্র।

বাংলা ভাষা ও বাঙালি জনগোষ্ঠীর জীবনে ইসলাম কীভাবে আশীর্বাদ হয়ে এসেছিলো? কীভাবে নিশ্চিত করেছিলো মুক্তি ও কল্যাণ! এ বই ইতিহাসের গ্রন্থ ও পাঠ্যপুস্তকে স্থান পাওয়া অন্ধকার যুগের সেই মিথকে শুধু চ্যালেঞ্জ করে না, বরং মিথ্যা প্রতিপন্ন করে। ইতিহাস বিকৃতির জখমের দাওয়াই দেয় ঐতিহাসিক তত্ত্ব-তালাশের পরিক্রমায়। বইটি শুধু ইতিহাস পাঠকদের জন্য জরুরী নয়, এতে নিহিত সত্যের অবগতি   প্রয়োজন প্রতিটি বিদ্যালয়ে, প্রতিটি ধারায়। এ বিষয়ে   ইতোপূর্বে ভুল বক্তব্য  শোনেননি, এমন শিক্ষিত বাঙালি কমই আছেন। ফলে সত্য ও যথার্থ বক্তব্যের জন্য এ গ্রন্থ সবারই কাজে আসবে।

বঙ্গের একশ্রেণীর ঐতিহাসিকদের দাবি ছিলো, এখানকার সাহিত্যে অন্ধকার ছাপিয়ে দেয় মুসলিম বিজয়ও মুসলিম শাসন। মুসলিমরা অন্য ধর্মের মানুষদের ধর্মীয় উপাসনালয় ধ্বংস করে, যেখানে বাংলা সাহিত্যের নিদর্শনগুলাে বিদ্যমান ছিলাে।

সীমাহীন নারকীয়তা, নির্মমতা, বীভৎসতা, প্রলয় ধ্বংস ও প্রাণহীন অখণ্ড জড়তা বাঙালির সৃষ্টিশীল সত্তাকে অসাড় করে দিয়েছিলাে। স্বধর্ম ত্যাগ বা প্রাণ ত্যাগের কোনাে একটাকে বেছে নিতে হতাে। ইউরােপের মধ্যযুগের সমতুল্য অন্ধকার বাংলায় চেপে বসেছিলাে। ফলে এই সময়ের মধ্যে কোনাে সৃষ্টিশীলতা নেই, সাহিত্যসম্ভার নেই, কেবল আঁধার ঢাকা চারদিক।

গুরুতর সব দাবি। আসলেই কি এমন ঘটেছিলাে? অনুসন্ধান ও বিচার না করে তাে চলে না। কিন্তু এ বিচারে সমস্যা হলাে, যেসব ঐতিহাসিকের কণ্ঠে দাবিগুলাে উচ্চারিত, তাদের জবানীতে কেবল দাবিই শােনা যায়, কোনাে নির্ভরযােগ্য ও বিস্তারিত প্রমাণ উপস্থাপনের প্রচেষ্টা লক্ষ্য করা যায় না।

এ বইতে লেখক মুসা আল হাফিজ সেসব গুরুত্বর সব দাবি অনুসন্ধান ও বিচার করেছেন নির্ভরযোগ্য ও বিস্তারিত প্রমাণ উপস্থাপনের মাধ্যমে। আশাকরি পাঠকগণ বইটির বদৌলতে বাংলা সাহিত্যকে কেন্দ্র করে মুসলমানদেরকে অহেতুক দোষারোপ করার  আদ্যেপান্ত জানার সুযোগ পাবেন ইনশাআল্লাহ।

Review Credit :- Muhammad Ashraful 

Short PDF or Hardcopy From Wafilife

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ