প্র্যাক্টিসিং ইসলাম PDF (short) লেখক : মুহাম্মাদ হাবীবুল্লাহ | Practicing Islam (PDF & Hardcopy link) by Muhammad Habibullah

প্র্যাক্টিসিং ইসলাম
লেখক : মুহাম্মাদ হাবীবুল্লাহ
প্রকাশনী : শব্দশৈলী
বিষয় : ইসলামী জ্ঞান চর্চা, আত্মশুদ্ধি ও অনুপ্রেরণা
পৃষ্ঠা : 144, কভার : হার্ড কভার
আইএসবিএন : 9789849574392, ভাষা : বাংলা


সাপ্লায়ার জানিয়েছেন এই পণ্যটি 20 January প্রকাশিত হতে পারে। প্রকাশিত হওয়ার সাথে সাথে পণ্যটি পেতে আগেই অর্ডার করে রাখুন ।

রাসুলের জীবনী তোমাদের  জন্য সর্বোত্তম আদর্শঃ তার চলাফেরা, জীবনযাপন, খাওয়া-দাওয়া,লেবাস পোশাক, বলার প্রতিটি বাক্য বর্ণ সুন্দরতম আদর্শ হিসেবে বিবেচিত হওয়ার যোগ্য। তার বলার ভঙ্গি ও শ্রোতাকে জাদুর মতো টেনে নিত। জীবনে তিনি এমন সব ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন যেগুলো একজন মানুষের জীবনে অপরিহার্য। 
প্র্যাক্টিসিং ইসলাম PDF (short) লেখক : মুহাম্মাদ হাবীবুল্লাহ | Practicing Islam (PDF & Hardcopy link) by Muhammad Habibullah Books PDF Download


কখনো তিনি দয়ালু পিতা, কখনোবা ত্যাগী অভিভাবক, কখনো সহনশীল সঙ্গী, কখনো আন্তরিক সহকর্মী, কখনো সহযোদ্ধা', কখনো আবার এমন সেনানায়ক, যার অঙ্গুলি ইশারায় প্রতিটি সৈনিক প্রাণ বিসর্জন কে গৌরব মনে করে।

 সদ্ব্যবহার থেকে শুরু করে আত্মীয়তা রক্ষা, আদালত থেকে অর্থনীতি, মনোবিজ্ঞান থেকে চিকিৎসা বিদ্যা___সব ক্ষেত্রে তিনি মুক্ত নির্দেশিকা পেশ করেছেন উম্মতের জন্য। সে নির্দেশিকায় এখনো মরীচিকার স্পর্শ লাগেনি। এখনো তা জগতে সুন্দর আলোময়। চির শাশ্বত সর্বাধুনিক সে নির্দেশিকা সকল মানুষ, সকল জোগ ও ইতিহাসের সকল বাগমোর এর জন্য উপযোগী অকার্যকর।
 
 রাসুল যে তাওহীদ ও রিসালাতের প্রতিষ্ঠার জন্য আবির্ভূত হয়েছিলেন, তার স্বভাব দাবিও ছিল, তিনি একজন মনোবিজ্ঞানীর ভূমিকায় অবতীর্ণ হবেন। কারণ যেমনি ভাবে প্রতিটি মানুষের চেহারা সুরত ভিন্ন তেমনি ভাবে তাদের চিন্তাধারা ও অনুভব অনুভূতি ও ভিন্ন।

আরো ভিন্নতর তাদের মনস্তাত্ত্বিক অবস্থা। ফলে ভিন্ন ভিন্ন ধারণা ও মানসিকতার মানুষ কে একই ধর্মের অভিন্ন শিবিরে করতে হলে তাদের মানসিকতা ও হৃদয়ের রহস্য লোকের গতিবিধি বুঝতে হবে নিশ্চয়ই।

আল্লাহর রাসূল তা ভালো করে বুঝতেন এবং বুঝতেন বলেই সকলকে সন্তুষ্ট করতে পারতেন। প্রতিটি প্রশ্নকারী ও প্রত্যেক সমস্যাগ্রস্ত ব্যক্তির মানুষ লোকের অবস্থা বুঝে তিনি উত্তর ও সমাধান প্রদান করতেন। এজন্য দেখতে পাচ্ছি কখনো কখনো রাসুল একই প্রশ্নের উত্তর বিভিন্ন জনকে বিভিন্ন উত্তর দিয়েছেন। 

যেমন________________________
(১) হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু তা'আলা হাদীসে এসেছে, রাসুল কে জিজ্ঞাসা করা হল-হে আল্লাহর রাসূল কোন কাজটি সবচেয়ে উত্তম? তিনি উত্তর দিলেন, আল্লাহ ও রাসূলের উপর ঈমান আনা, অতঃপর আল্লাহর রাস্তায় জিহাদ করা, তারপর হজ করা।

(২) হযরত আবু যর রাদিয়াল্লাহু তালা এ হাদীসে এসেছে রাসুল কে জিজ্ঞাসা করা হল। হে আল্লাহর রাসূল! কোন কাজটি সবচেয়ে উত্তম? তিনি উত্তর দিলেন-আল্লাহর উপর ঈমান আনা এবং আল্লাহর রাস্তায় জিহাদ করা।


(৩) ইবনে মাসউদ রাদিয়াল্লাহু তাআলা এক হাদীসে এসেছে রাসুল কে জিজ্ঞাসা করা হল-
হে আল্লাহর! কোন কাজটি সবচেয়ে উত্তম? তিনি উত্তর দিলেন-ঠিক সময়ে নামাজ আদায় করা এবং পিতার সাথে ভালো ব্যবহার করা।

দেখা যাচ্ছে একই প্রশ্নের উত্তর রাসুল 11 জনকে একেক ভাবে দিয়েছেন। এই ভিন্নতার কারণ কি? হাদিছ বিশারদগণ বিভিন্নভাবে ব্যাখ্যা করেছেন। কিন্তু একটি ব্যাখ্যায় সকলে একমত যে রাসূল। প্রশ্নকারীর মনস্তাত্ত্বিক অবস্থা বুঝেই ভিন্ন ভিন্ন উত্তর দিয়েছেন।

মনোবিজ্ঞানের অন্যতম নীতি হলো, মানুষের মনে বিরাজমান হীনমন্যতাকে দূরীভূত করে সে স্থলে অটুট মনোবল ও সাহস দিয়ে ভরে দেওয়া-যাতে সেই সহজে পতনোন্মুখ ও পচনশীল মানসিকতা থেকে ঘুরে দাঁড়াতে সক্ষম। মানুষের ভেতর হীনমন্যতা সৃষ্টির পেছনে যে কারণটি সবচেয়ে বেশি ক্রিয়াশীল সেটি হল ব্যক্তিত্ব ব্যক্তিত্ব বংশের ভেদাভেদ এবং শ্রেষ্ঠ তাত্ত্বিক মতভেদ।

এ বিধ্বংসী বেদ মতভেদ সমূলে উচ্ছেদ করার জন্য নবী পুরো জীবন তো নিরন্তর চেষ্টা সাধনা করেছেন।

পৃথিবীতে অজস্র ধর্ম-মত আছে, কিন্তু বিজয়ের শেষ হাসিটা ইসলামই হাসে, ইসলামই বেঁচে থাকে তার একক গরিমায়, একক ইতিহাসে।
সম্ভবত সকল ধর্মেরই কিছু না কিছু সৌন্দর্য ও অনন্যতা আছে; অন্তত তার অনুসারীদের দাবি মতে। কিন্তু ইসলামের সৌন্দর্যের রয়েছে আলাদা কান্তি, সম্পূর্ণ ভিন্ন কণ্ঠস্বর। তার আকর্ষণীয় শোভন রূপ, মোহনীয় সৌন্দর্য ও স্নিগ্ধিছড়ানো সৌরভ জ্ঞানীমাত্রকেই মুগ্ধ করে যুগে-যুগে। যে সত্যপিয়াসী মানুষের মনে সত্যের অনুসন্ধিৎসা থাকে, তিনি একদিন সত্যের সরোবরে অবগাহন করতে পারেন। যিনি অন্ধকারের মাঝেও আলোর নিশানা পেতে চান, তিনি ইসলামের মধ্যে সূর্যালোকের সন্ধান পেয়ে যান- সে কথা নিশ্চিতই বলা যায়। নবিজি (সা.) চমৎকার বলেছেন–
অবশ্যই তোমাদেরকে উজ্জ্বল দ্বীন ও দলিলের উপর রেখে যাচ্ছি, যার রাত্রিও দিনের মতোই। ধ্বংস-নিশ্চিত ব্যক্তি ছাড়া আর কেউ তা ছেড়ে ভিন্নপথ অবলম্বন করবে না। [আহমদ/১৭১৪২, হাকেম/৩৩১]জীবন, সমাজ, রাষ্ট্র ও বিশ্ববীক্ষা নিয়ে ইসলামের দৃষ্টিভঙ্গি, বিধি-বিধান ও নানা বক্তব্য সেই সৌন্দর্যেরই একেকটি দীপ্ত উদাহরণ- যেন রুপোর শামাদানকে ঘিরে-রাখা বর্ণালি আলো, সৌন্দর্যের ঢেউখেলানো সাগর।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ