বইঃ শারহুল আক্বীদাহ্ আল-ওয়াসিত্বীয়া PDF | Sharhul Aqidah Al Wasitiya PDF

বইঃ শারহুল আক্বীদাহ্ আল-ওয়াসিত্বীয়া

ব্যাখ্যা: ড. সালিহ ফাওযান আল-ফাওযান (রহ.)

প্রকাশনী: মাকতাবাতুস সুন্নাহ

বিষয়: আক্বীদা-মানহায

অনুবাদ: শাইখ আব্দুল্লাহ শাহেদ আল-মাদানী

সম্পাদনা: আবু আহমাদ সাইফুদ্দীন বেলাল আল-মাদানী

পৃষ্ঠা: ৫১২

কভার: হার্ড কভার

image | বইঃ শারহুল আক্বীদাহ্ আল-ওয়াসিত্বীয়া PDF | Sharhul Aqidah Al Wasitiya PDF


যুগ যুগ ধরে তাওহীদের আসমা ওয়াস সিফাত বিষয়ে বিতর্কের সমাধান যে বই থেকে গ্রহণ করবেন, তা হচ্ছে শাইখুল ইসলাম ইমাম ইবনে তাইমিয়া রহিমাহুল্লাহ রচিত “আল আক্বীদা আল ওয়াসিত্বীয়া”। বর্তমান যুগের ইমাম শাইখ সালিহ ইবনে ফাওযান আল ফাওযান বইটির ব্যাখ্যা করে সহজসাধ্য করেছেন।


ইমাম ইবনে তাইমিয়া রচিত আল আক্বীদা আল ওয়াসিতিয়ার ব্যাখ্যাগ্রন্থ শারহুল আক্বীদা আল-ওয়াসিত্বীয়া । ড. সালেহ ইবনে ফাওয়ান আল ফাওয়ান লিখিত এ গ্রন্থটি আক্বীদার গুরুত্বপূর্ণ বই। মূলত তাওহীদ এর মধ্য থেকে শুধু তাওহীদুল আসমা ওয়াস ছিফাত, তাকদীর, ঈমানের বিভিন্ন মাসআলা, আখিরাত সম্পর্কিত গায়েবী বিষয়সমূহ, খিলাফত ও সাহাবীদের ফজিলত এবং সংশ্লিষ্ট বিষয়গুলোর উপর বিস্তারিত পর্যালোচনা করা হয়েছে।

বইঃ শারহুল আক্বীদাহ্ আল-ওয়াসিত্বীয়া


দুনিয়া ও আখেরাতের কল্যাণ অর্জনের জন্য সর্বপ্রথম সঠিক ইসলামি আক্বীদা গ্রহন অপরিহার্য। এ জন্য নবী (ছাঃ) তার মক্কী জীবনের সম্পূর্ণ সময় মুশরিকদের বাতিল আক্বীদাহ বর্জন করে নির্ভেজাল তাওহীদের প্রতি আহবান জানিয়েছেন এবং এ পথে অক্লান্ত পরিশ্রম করেছেন।কারণ ইসলামে সঠিক আক্বীদাবিহীন আমলের কোন মূল্য নেই।

আল্লাহ তা'আলা সম্পর্কে জ্ঞান অর্জনের উপরই দুনিয়া ও পরকালীন জীবনের সৌভাগ্য অর্জন নির্ভর করে।সুতরাং আল্লাহ সম্পর্কে সঠিক জ্ঞান অর্জনের প্রতিই মানুষের প্রয়োজন সর্বাধিক।

পৃথিবীতে মুসলমানদের বিজয়,সাফল্য,প্রতিপত্তি এবং প্রতিষ্ঠা লাভের মূলে ছিলো তাদের নির্ভেজাল ও পরিশুদ্ধ আক্বীদা বিশ্বাস।যতদিন মুসলমানদের আক্বীদাহ, বিশ্বাস সঠিক ও সুদৃঢ় ছিল,ততদিন তারা সমগ্র পৃথিবীর শাসক ছিলো।

কিন্তু পরবর্তীতে যখন গ্রীক দর্শনের কিতাবাদি আরবিতে অনুবাদ করা হলো, তখন থেকেই ইসলামি জ্ঞান ভান্ডারের উপর গ্রীক দর্শনের প্রভাব পড়তে থাকে।আব্বাসী খেলাফতকালে সরকারিভাবে এ কাজে উৎসাহ প্রদান করা হয়।ফলে মুসলমানদের লাইব্রেরীগুলো গ্রীক দর্শনের কিতাবে ভরপুর হয়ে যায়।মুসলিম বিদ্বানগণ গ্রীক দর্শনের দিকে ঝুকে পড়ে।ইসলামি আক্বীদার উপরে গ্রীক দর্শনের প্রভাব পড়ে ব্যাপকভাবে। 

আল্লাহর সত্তা ও গুনাবলী, তার কার্যাবলী,সৃষ্টির সূচনা ও পরিসমাপ্তি, পরিণাম,কিয়ামত, হাশর-নাশর,মানুষের আমলের ফলাফল এবং এ ধরণের অন্যান্য গায়েবী বিষয়গুলো জানার জন্য কুরআন-সুন্নাহর পথ ছাড়া আর কোন পথ নাই।চিন্তা-ভাবনা, আন্দাজ-অনুমান করে এ বিষয়গুলো জানা অসম্ভব। আল্লাহর সত্তা ও গুনাবলীর ধারে কাছে পৌছানো মানুষের বুদ্ধিবৃত্তিক পক্ষে সম্ভব নয়।

আল্লাহ কুরআনে স্পষ্ট করে বলে দিয়েছেন, 

"তার সদৃশ কোন কিছুই নেই।তিনি সর্বশ্রোতা ও সর্বদ্রষ্টা"

(সূরা শুরাঃ১১)

আহলে সুন্নাহ্ ওয়াল জামা'আতের আক্বীদা বর্ণনায় ওয়াসেতীয়া একটি গুরুত্বপূর্ণ কিতাব। তাই মুসলিম উম্মাহর নিকট এটি বিশেষ মর্যাদা পেয়েছে।

যাদের আক্বীদা সম্পর্কে ভাল জানা নেই তাদের জন্য এই বইটিই হতে পারে আক্বীদার জগতে প্রবেশের মূল দরজা। 

এই গুরুত্বপূর্ণ বইটি প্রকাশ করতে যারা অক্লান্ত পরিশ্রম করেছেন তাদের সকল কে আল্লাহ উত্তম পুরস্কার দান করুক।

💕 Please contact us for this pdf book

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ