একনজরে আব্দুর রাযযাক বিন ইউসুফ এর সংক্ষিপ্ত পরিচিতি

আব্দুর রাযযাক বিন ইউসুফ বাংলা ভাষাভাষী মানুষদের মাঝে অতি পরিচিত একটি নাম । বক্তব্য , লেখনী , শিক্ষকতা , পত্রিকা সম্পাদনা ও প্রতিষ্ঠান পরিচালনাসহ দ্বীনী খেদমতের সব বিভাগে রয়েছে তার সরব পদচারণা । তিনি চাঁপাই নবাবগঞ্জে ঐতিহ্যবাহী অঞ্চল আলেম - ওলামার মাটি দেবীনগরে ১৯৬০ সালে একটি সম্ভ্রান্ত ধার্মিক পরিবারে জন্মগ্রহণ করেন । 


লেখকের পড়াশোনার হাতেখড়ি গ্রামের মক্তবে । তিনি নাচোল , চাঁপাই নবাবগঞ্জ মাদরাসায় ১৯৭৫ থেকে ১৯৮২ ইং পর্যন্ত পড়াশোনা করেন । সেখানে হাদীছের অন্যতম কিতাব মিশকাত পর্যন্ত পড়াশোনা করে উচ্চ শিক্ষার উদ্দেশ্যে ইলমের কেন্দ্র বলে খ্যাত ভারতের উত্তর প্রদেশ গমন করেন । উত্তর প্রদেশের দারুল উলূম মউনাথভাঞ্জান থেকে দাওরায়ে হাদীছ সম্পন্ন করেন । ১৯৮৩ থেকে ১৯৮৮ ইং পর্যন্ত দীর্ঘ ৫ বছর যাবৎ ভারতে উচ্চ শিক্ষা সমাপ্ত করে দেশে ফিরে আসেন । 
২০ আগস্ট ১৯৮৮ ইং সালে 
আল - মারকাযুল ইসলামী , 
জান্নাতপুর , গোবিন্দগঞ্জ , 

গাইবান্ধায় মুহাদ্দিছ হিসাবে কর্মজীবন শুরু করেন । কর্মজীবনের পাশাপাশি তিনি কলকাতা আলিয়া বোর্ড ও ঢাকা আলিয়া বোর্ড থেকে আলিম ও ফাযিল পরীক্ষায় অংশগ্রহণ করেন । হাদীছ ও তাফসীর বিষয়ে তিনি ১ ম বিভাগে কামিল পাশ করেন । কর্মজীবনের পাশাপাশি বক্তব্যের মাধ্যমে দাওয়াতী কাজেও অবদান রাখা শুরু করেন । লেখকের বক্তব্যের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে , মাযহাব মাসলাক নির্বিশেষে আপামর মুসলমানদের উদ্দেশ্যে তিনি নছীহতমূলক বক্তব্য দেন । বিশেষ করে জান্নাত , জাহান্নাম , কিয়ামত , আদর্শ পরিবার গঠন ইত্যাদি বিষয়ে তার বক্তব্য সকল মানহাজের মানুষের হৃদয়ে নাড়া দিতে সক্ষম ।

তার বক্তব্যের পুরো অংশ জুড়ে থাকে হাদীছের অনুবাদ । তিনি পীস টিভি বাংলাতেও নিয়মিত আলোচনা করে থাকেন । দেশের বাইরে সঊদী আরব , মালয়েশিয়া , মালদ্বীপ , মিশর , ভারত , দুবাই ও নেপালে বিভিন্ন প্রোগ্রামে অংশগ্রহণ করেছেন । সারাদেশে ইসলামী শিক্ষাকে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে তিনি মানসম্মত প্রতিষ্ঠান গড়ার কাজ করে যাচ্ছেন । তন্মধ্যে অন্যতম হচ্ছে , আল - জামি'আহ আস - সালাফিয়্যাহ , রূপগঞ্জ , নারায়ণগঞ্জ ও ডাঙ্গীপাড়া , পবা , রাজশাহী । পাশাপাশি আল - মাদরাসাতুস সালাফিয়া , আটমল , বগুড়া ; বৃ - কুষ্টিয়া দারুল হাদীছ সালাফিয়া মাদরাসা , বগুড়া ; মহিলা সালাফিইয়া মাদরাসা , নওদাপাড়া , রাজশাহী ইত্যাদি অনেক প্রতিষ্ঠানের শুরুটা তার হাত দিয়েই হয়েছে । এ ছাড়াও অনেক প্রতিষ্ঠানকে এগিয়ে নিতে সহযোগিতা করেছেন । তন্মধ্যে অন্যতম হচ্ছে , আল - মারকাযুল ইসলামী আস - সালাফী , নওদাপাড়া , রাজশাহী । 

তার লিখিত বইয়ের সংখ্যা ১৫ টি । যার প্রায় সবগুলোই পাঠকনন্দিত । আমরা দু'আ করব মহান আল্লাহ যেন তাকে আরও উত্তরোত্তর দ্বীনের খেদমত করার তাওফীক্ব দান করেন- আমীন !

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ