চিনার গাছের ছায়া -বিনোদ ঘোষাল

🍁 বই - চিনার গাছের ছায়া
🍁 লেখক - বিনোদ ঘোষাল
🍁 প্রকাশনী - মিত্র ও ঘোষ পাবলিশার্স
🍁 দাম - ২০০ টাকা

এই সংকলনে আছে বিনোদ বাবুর অনবদ্য দুটি উপন্যাস - একটি, শারদীয়া নবকল্লোল ১৪২৮ এ প্রকাশিত ‘চিনার গাছের ছায়া’; আরেকটি শারদীয়া গল্পকুটির ১৪২৮ এ প্রকাশিত ‘বুনি শিহুল’।

🍁 চিনার গাছের ছায়া 🍁 - অসাধারণ একটি উপন্যাস। শারদীয়া নবকল্লোলে আগেই পড়েছিলাম। এবারে আবারও পড়লাম। ভূস্বর্গের এই অসাধারণ রূপ এখানে বসে উপভোগ করেছি। দু চোখ ভরে গেছে চিনার পাতার রঙে। কিন্তু শেষটা এত কষ্টদায়ক ! 🥺

আহেলি তার মা আর বাবার সাথে বেড়াতে এসেছে কাশ্মীর। তার মা একজন ক্যান্সারের পেশেন্ট। একদিন নিশাতবাগে চিনার গাছের ছায়ায় বসে এক ভদ্রলোককে উপন্যাস লিখতে দেখে আহেলি। বহুক্ষণ কথা হয় তাদের মধ্যে। একদিন মা বাবার সাথে পরিচয় করাতে গিয়ে সে দেখতে পায় লেখক সম্বিতবাবু আর তার মা দুজন দুজনকে দেখে একেবারে স্থানুবৎ, বিস্মিত। তারা এঁকে অপরকে চেনেন। সম্বিতবাবুকে দেখার পরেই আহেলির মা অনামিকা ডুব দেন তিরিশ বছর আগের এক দিনে। কি হয়েছিল তখন ? তাদের মধ্যে চেনাজানা হল কিভাবে ? কেনই বা অনামিকা আহেলিকে সম্বিতবাবুর থেকে দূরে রাখতে চান ?

এইসব প্রশ্নের উত্তর জানতে পড়ে ফেলুন উপন্যাসটি। আহেলির তার মায়ের প্রতি ভালোবাসার এক নিদর্শন আমায় মুগ্ধ করেছে। আহেলির বাবা আর মায়ের ভালোবাসাও যথারীতি অসাধারণ। উপন্যাসটা অসাধারণ লাগবে এটুকু নির্দ্বিধায় বলা যায়। বিনোদবাবুর লেখার সাথে যারা পরিচিত, তারা জানেন লেখকের লেখনী সম্পর্কে।
চিনার গাছের ছায়া -বিনোদ ঘোষাল


🍁 বুনি শিহুল 🍁 - এই উপন্যাসটা একদিকে যেমন মন ভালো করা, আরেক দিকে মন খারাপ করে দেওয়ার মতন। এত কষ্ট লাগল শেষটা ! 🥺

ভুতাই, মীরপাড়া পঞ্চায়েতের জঙ্গল সাফাই এর কাজ করে। গরীব হলেও সে একজন এমন মানুষ, যে কিনা অল্পেই খুব সন্তুষ্ট। যা আছে, তাতেই সে খুশি। এক গ্যারাজে থাকে সে। আর অপর দিকে আছে টিয়া, মায়ের সঙ্গে এক নির্জন বাঁশবাগানের পাশে এক ছোট্ট ঘরে থাকে। কাজ করে মঙ্গলের হোটেলে। সেখানেই প্রথম আলাপ ভুতাই এর সাথে। রোজ দেখা হতে হতে তাদের মধ্যে উঁকি দিতে থাকে প্রেম।

একদিন তারা শাহরুখ খানের ‘মহব্বত’ সিনেমার পোস্টার দেখতে পায় এবং দুজনেরই সেটা দেখার ইচ্ছে হয়। পরেরদিন সিনেমা দেখতে গিয়ে টিয়া আর ভুতাই দুজনেরই চোখে ভাসতে থাকে সিনেমায় দেখা নরম আগুনরঙা এক পাতা, পরে ওরা তার নাম জানতে পারে ‘চিনার’ পাতা, যে গাছ ভারতে একমাত্র কাশ্মীরেই পাওয়া যায়। তারপর থেকে তারা সর্বতোভাবে প্রস্তুতি নিতে থাকে কাশ্মীর যাওয়ার। শেষ পর্যন্ত তাদের ইচ্ছে পূরণ হল ?

এক আদ্যন্ত প্রেমের উপন্যাস ছিল এটি। ‘শারদীয়া গল্প কুটির’ টা সংগ্রহ না করার জন্য পড়া হয়নি। তবে এখন সেটা পড়লাম। অসাধারণ লাগল। সমস্ত পরিস্থিতিতে একে অন্যের পাশাপাশি থেকেছে। দুজনের এই ভালোবাসা উপন্যাসে এক আলাদাই মাত্রা দিয়েছে।

এই উপন্যাসে ওরা যেমন চিনার পাতার জন্য আকুল, আমিও আজ অবধি এমনই আকুল এই গাছের একটা পাতার জন্য। এটা আমার দুই স্টুডেন্ট জানে। অক্টোবরে ওরা ঘুরতে গিয়ে আমার জন্য নিয়ে এসেছিল এই চিনার পাতা। ওটা হাতে পাওয়ার পর আমি যে কি খুশি হয়েছিলাম সেটা বলে বোঝানো যাবেনা। যাই হোক, যারা এখনও পড়েননি উপন্যাসদুটো, তাড়াতাড়ি পড়ে ফেলুন। এক আলাদাই ঘোরে পড়ে যাবেন। আপনি আরও এমন লেখা লিখতে থাকুন লেখক। খুব ভালো থাকবেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ