একাত্তরের দিনগুলি PDF - জাহানারা ইমাম | Ekattorer Dinguli By Jahanara Imam

মানুষের মৃত্যু হলে তবুও মানব থেকে যায়'- এই অমর পঙক্তির মর্মার্থ সামনে রেখে আমরা স্মরণ করতে পারি এক বাঙালি নারী, গৃহবধূ, লেখিকা এবং লড়াকু জননী জাহানারা ইমামকে।




"একাত্তরের দিনগুলি" শহীদ জননী জাহানারা ইমাম
একজন মানুষের দৈনিক লিখিত ডাইরিটা আজকে একটা বড় ইতিহাসের সাক্ষী। "একাত্তরের দিনগুলি" শিরোনামে রচিত এই বইখানা মুলত শহীদ জননী জাহানারা ইমামের ১৯৭১সালে লিখিত ডাইরি। শুরু ১৯৭১ সালের ১ মার্চ এবং সমাপ্তি সেই বছরের ১৭ ডিসেম্বর। মুক্তিযুদ্ধ চলাকালে ঢাকা শহরের অবস্থা ও গেরিলা তৎপরতার বাস্তব চিত্র এতে উঠে এসেছে।

বইটিতে তার সন্তান শফি ইমাম রুমী অন্যতম প্রধান চরিত্র হিসেবে দেখা দেয় এবং তার মৃত্যুর জন্য জাহানারা ইমাম শহীদ জননী উপাধি পান।

জাহানার'র বইয়ে তার পুত্র রুমি একজন মেধাবী শিক্ষার্থী। সে প্রকৌশলী ডিগ্রি লাভের জন্য বিদেশ যাবার পরিকল্পনা করছিল, কিন্তু ১৯৭১ সালের মার্চে যুদ্ধ শুরু হয়ে যায় এবং সে মুক্তিবাহিনীতে যোগ দেয়। যুদ্ধের সময়, তার ছেলেকে পাকিস্তানি সেনাবাহিনীরা ধরে নিয়ে যায় এবং সে আর ফিরে আসেনি।

তার স্বামী শরীফ ইমাম একজন পুরকৌশল। তার হার্ট অ্যাটাক হয়েছিল, কিন্তু যুদ্ধের সময় প্রয়োজনীয় চিকিৎসার অভাবে তিনি মারা যান।

এই বই পড়ে বুঝলাম বাংলাদেশের স্বাধীনতা মানুষের মুখে যেমন হাসি ফুটিয়েছে, কিন্তু এই হাসির জন্যে কত রুমি, কত আবেদ, কত আলতাফ মাহমুদকে যে বলি দান দিতে হয়েছে তার কোন ইয়ত্তা নাই! 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ