বইঃ একটি লাল নোটবুক -মাহিন মাহমুদ | Ekti Al Note by Mahin Mahmud

বইটি শুরু হয়েছে এভাবে_________
'আমি কি এখানটায় বসতে পারি? মারুফ একপাশে সরে গিয়ে বলল, 'জ্বী, বসুন।' 
'মেয়েটা আবার বলল, 'একটু যদি জানালার পাশের সিটটায় আমাকে বসতে দিতেন, ভালো হতো। দূরপাল্লার বাস জার্নিতে আমার সমস্যা হয়। বমি বমি লাগে।' 


পড়া শুরু করে পাঠক-পাঠিকার মনে হবে যে, এটা এখনকার 'কমনচিত্র' নিয়ে রচিত উপন্যাস বোধহয়! মারুফ আর মেয়েটার মধ্যে বাসে পরিচয় হবে, কথা হবে, ভাব হবে কিংবা ঝগড়া হবে। তারপর কাহিনী এগিয়ে যাবে ওদের প্রেম-ভালোবাসা নিয়ে.....

কিন্তু কয়েক পৃষ্ঠা পড়ার পরেই পাঠকদের চিন্তা-ধারণা পাল্টে যাবে! চোখগুলো বইয়ের পৃষ্ঠায় আটকে থাকবে, মনে আলোড়ন শুরু হবে দারুণ একটা রহস্যময় কাহিনীর ভিতরে প্রবেশের উত্তেজনায়!! টি তখন হাত থেকে রাখা কষ্টকর হয়ে যাবে।


বইয়ের মূল চরিত্র 'মারুফ'-এর চারিত্রিক বৈশিষ্ট্য, চাল-চলন, কথা-বার্তা, বুদ্ধিমত্তার বর্ণনা পড়ে চমকৃত হবেন ছেলে-মেয়ে উভয়ই। পাশাপাশি লেখক বইয়ের  মেয়ে চরিত্রের 'নাবিলা' এবং কাহিনী বর্ণনার প্রতিটি চরিত্র এমনভাবে ফুটিয়েছেন যেন বাস্তব কোন ঘটনা পড়ছি এমন অনুভব হবে।

.

কোন উপন্যাস এতটা রহস্য নিয়ে লেখা এবং এতটা সুন্দর আর সাবলিলভাবে শেষ করতে পারা একটা অসাধারণ ক্ষমতা! মাশআল্লাহ! আল্লাহ তা'আলা লেখকের লেখায় আরো বরকত দিবেন এই দোআ রইলো।
বই একটি লাল নোটবুক লেখক- মাহিন মাহমুদ প্রকাশনী- মাকতাবাতুল হাসান প্রকাশক- মো. রাকিবুল হাসান খান


.....................
বই একটি লাল নোটবুক
লেখক- মাহিন মাহমুদ
প্রকাশনী- মাকতাবাতুল হাসান
প্রকাশক- মো. রাকিবুল হাসান খান
মূল্য- ১৮০ টাকা
#পৃষ্ঠাসংখ্যা- ১৫২
একটি লাল নোটবুক
একটি লাল নোটবুক একজন আদর্শ মাদ্রাসা ছাত্র ‘মারুফ’। ইলম-আমল, আদব-লেহাজ কোন দিকেই তার কমতি নেই। এমন একটি ছাত্র কে নিয়ে শিক্ষকরা স্বপ্ন দেখেন একদিন সে বড় আলেমে দ্বীন হবে, তাঁর চমৎকার বাগ্মীতায় পথ খুঁজে পাবে হাজারো পথ হারা মুসলিম। সেই ‘মারুফ’ ফেঁসে গেলো ব্লগার ‘রেহান’ হত্যা মামলায়! সব প্রমাণ তার বিরুদ্ধে, সি সি টিভি ক্যামেরার ফুটেজেও তাকেই দেখা গেছে। পুলিশ তাকে এবং তার লেখা লাল নোটবুক টিকে খুঁজছে হন্যে হয়ে, যেটিতে মিলতে পারে অনেক ক্লোজ ক্লু! মারুফ এখন পালিয়ে বেড়ায় পার্বত্য বান্দরবানের পাহাড়ে পাহাড়ে।

জাঁদরেল ওসি ‘কামরুল’! ব্লগার রেহান হত্যা মামলার তদন্ত এবং আসামী কে গ্রেফতার করার দায়িত্ব তার কাঁধে বর্তেছে। উপর মহল থেকে সাতদিনের সময় বেধে দেয়া হয়েছে, নির্দিষ্ট সময়ে মধ্যে আসামী কে পাকড়াও না করতে পারলে খোয়াতে হতে পারে তার সাধের চাকরী! কিংবা তার পোস্টিং হয়ে যেতে পারে দেশের কোন দুর্গম অঞ্চলে।

সদ্য উচ্চ মাধ্যমিক পাশ করা ধনীর দুলালী ‘নাবিলা’। সাপ্তাহন্তে শুক্রবারের জুমার নামাজ আর বছরে একমাস রোজা রাখাই যাদের কাছে ইসলাম! এমন একটি পরিবারে বেড়ে ওঠা ‘নাবিলা’ এখন পুরোপুরি পর্দাবৃত দ্বীনদার মুসলিম তরুণী, বান্ধবীদের টিপ্পনী, কলেজ শিক্ষকদের চোখ রাঙানি কোন কিছুই দমাতে পারছে না তার দ্বীনি স্পৃহা উদ্দীপনা। কে আছে তার এই হঠাৎ পরিবর্তনের নেপথ্যে ? শুনা যায় একটি লাল রংয়ের নোটবুক নাকি ইদানীং তার কাছে পাঠ্য বইয়ের চেয়ে বেশি মূল্য রাখে! পরম যত্নে আগলে রাখে সে নোটবুক টিকে।

এটি কি মারুফের হারিয়ে যাওয়া সেই ‘লাল নোটবুক’ যেটি এই মূহুর্তে তাকে পুলিশের মামলা থেকে বাঁচতে সাহায্য করবে ? এটি কি সেই ‘লাল নোটবুক’ যেটি ওসি কামরুল কে ‘মোস্ট ওয়ান্টেড’ মারুফ পর্যন্ত পৌঁছতে সাহায্য করবে ? নাবিলাই বা কোথায় পেলো এই নোটবুক ?

সকল প্রশ্নের উত্তর জানতে হলে আপনাকে পড়তে হবে ‘একটি লাল নোটবুক’।
সহজ গল্প ভাষ্য, সরল শব্দ ব্যঞ্জনায় একটি মৌলিক গল্প কে অত্যন্ত চমৎকারভাবে তুলে ধরা হয়েছে এই বইয়ে, কোন রকম কৃত্রিমতার আশ্রয় না নিয়ে। বইটি পড়তে পড়তে কখন যে রাত পার হয়ে ভোর চলে আসবে বলতেই পারবেন না রোমাঞ্চ মুগ্ধ পাঠক!

একটি লাল নোটবুক
[রিভিউ লেখক : Shahriar Hasan ]
.....................

যা_আছে_ভিতরে----

"ব্লগার হত্যার দায়ে ফেঁসে যায় এক মাদ্রাসাছাত্র। সব প্রমাণ তার বিরুদ্ধে। সিসি ক্যামেরার ফুটেজে তাকেই দেখা গেছে। পুলিশের হাত থেকে বাঁচতে পালিয়ে বেড়ায় সে। তাকে এবং তার লেখা লাল নোটবুকটি খুঁজতে থাকে পুলিশ। কী আছে সেই নোটবুকে?  কে-ই বা প্রকৃত হত্যাকারী? কী ঘটে শেষ পর্যন্ত?

'একটি লাল নোটবুক' উপন্যাসটি এমন অনেক প্রশ্নই তৈরি করবে পাঠকদের মনে। অদ্ভূত এক আকর্ষণ পাঠককে টেনে নিয়ে যাবে বইটির শেষ পর্যন্ত।"

#তাহমিনা_কাউছার_রিভা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ