ফ্রিল্যান্সিং হালাল ইনকামের খোঁজে - মোঃ নূরুল্লাহ হোসাইন | Freelancing Halal Incamer Khoje By Nurullah Hossain

ফ্রিল্যান্সিং হালাল ইনকামের খোঁজে ( pdf free download no available) please buy Hardcover From Wafilife
লেখক : মোঃ নূরুল্লাহ হোসাইন
প্রকাশনী : অধ্যয়ন
বিষয় : ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং, জেনারেল বুকস
পৃষ্ঠা : 128, কভার : হার্ড কভার, সংস্করণ : 1st Published, 2022
ভাষা : বাংলা।
Image

২৪ ফেব্রুয়ারি পর্যন্ত অর্ডারকারীগণ পাচ্ছেন লেখকের সাথে প্রাইভেট সেশনে যুক্ত হওয়ার সুযোগ!
Read Before Buy .......

আমি দিন রাত কষ্ট করে নিজের ও পরিবারের জন্য যে উপার্জন করছি তা অবশ্যই হালাল হওয়া বাঞ্ছনীয়। একবার চিন্তা করে দেখুন, যে মানুষগুলোর জন্য হালাল হারাম বাছ-বিচার না করে দুহাতে টাকা ইনকাম করছেন সেই মানুষগুলোই যখন হাশরের মাঠে বলবে “তোমার হারাম উপার্জনের সাথে আমরা নেই, এর দায় আমরা নেবো না!” তখন কেমন লাগবে আপনার?কতটা অসহায় মনে হবে নিজেকে?

ফ্রিল্যান্সিং : হালাল ইনকাম এর খোঁজে” বইটিতে চেষ্টা করা হয়েছে নতুন যারা ফ্রিল্যান্সার হতে চাচ্ছেন এবং যারা বর্তমানে ফ্রিল্যান্সার হিসেবে কাজ করছেন তাদের সবার জন্যেই সঠিক গাইডলাইন দেওয়ার। ফ্রিল্যান্সিং নিয়ে অনেক বই লেখা হলেও হালালভাবে ফ্রিল্যান্সিং করার বিষয়ে গাইডলাইন নিয়ে এটিই প্রথম বই বাংলাদেশে।

সংক্ষিপ্ত লেখক পরিচিতি :
পেশায় একজন আউটসোর্সিং উদ্যোক্তা। শিক্ষাগত যোগ্যতা বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং। তিনি ২০১২ সালে টেক্সটাইলের চাকরি ছেড়ে দিয়ে ফ্রিল্যান্স ওয়েব ডেভেলপার হিসেবে আপওয়ার্কে কাজ শুরু করেন। ২০১৫ এবং ২০২০ সালে বেসিস আউটসোর্সিং এ্যাওয়ার্ড পান জামালপুর জেলা থেকে। তিনি বর্তমানে আমেরিকা ও কানাডায় দুটো কোম্পানিতে কাজ করছেন। পাশাপাশি নিজস্ব উদ্যোগে একটি ওয়েব ডেভেলপমেন্ট টিম পরিচালনা করছেন।

২০১৩ সালে ফ্রিল্যান্সিং এ আগ্রহীদের সঠিক গাইডলাইন ও বিনামূল্যে টিউটোরিয়াল প্রদানের জন্য গড়ে তুলেন “ফ্রিল্যান্সিং কেয়ার” নামে একটি নন প্রফিট কার্যক্রম। তিনি Freelancing Care ইউটিউব চ্যানেলের মাধ্যমে ৮ বছরেরও বেশি সময় ধরে তার এই নন প্রফিট কার্যক্রম পরিচালনা করছেন।

               শুরুর কথা

বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং সম্পর্কে সবাই আগ্রহী হয়ে উঠছে। মূলত গতানুগতিক চাকরির মতো বাঁধাধরা কোনো নিয়ম না থাকার কারণে মুক্ত-স্বাধীন এ পেশার প্রতি সবাই ঝুঁকছে। প্রবীণ ও সিনিয়র ফ্রিল্যান্সাররা সোশ্যাল প্লাটফর্মে নিজেদের অ্যাক্টিভিটি শেয়ারের মাধ্যমে তরুণদের উদ্বুদ্ধ করছে ফ্রিলান্সিং পেশায় আসার জন্য। কীভাবে ফ্রিল্যান্সিং শুরু করা যায়, কীভাবে কাজ শেখা যায়- এ নিয়ে মোটামুটি আলোচনা সব জায়গায় হচ্ছে। অনেকেই বই/আর্টিকেল লিখছে, ভিডিও বানাচ্ছে, সভা-সেমিনার হচ্ছে। কিন্তু যে বিষয়টি নিয়ে আলোচনা খুবই কম হচ্ছে সেটি হলো হালালভাবে ফ্রিল্যান্সিং-এর উপায়। প্রায় বেশির ভাগ ক্ষেত্রেই ইনকামটাকেই বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে। সম্ভাবনাময় এই সেক্টরে হালালভাবে ইনকামের পথটি জানতে পারছে না অনেকে।

একজন ফ্রিল্যান্সার মার্কেটপ্লেসে কাজ পেয়ে তার ইনকামের স্ক্রিনশট সোশ্যাল মিডিয়ায় শেয়ার করছে, আর তা দেখে অনেকেই ঝুঁকে পড়ছে সেই কাজটিই করতে বা শিখতে। এখানে নীতি-নৈতিকতা, হালাল-হারামের বাছবিচার অনেক ক্ষেত্রেই থাকছে গৌণ বিষয় হয়ে। অনেকের কাছেই ইনকামটাই এখানে মুখ্য। হোক সেটি যেভাবেই। কেউ কেউ আরও এক ধাপ এগিয়ে গিয়ে কোনো প্রকার কাজ না শিখেই মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট করে বসে থাকছে। সঠিক ভাবে স্কিল ডেভেলপ না করে এই সেক্টরে এসে নিজেরা যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে, সেই সাথে দেশের ও দেশীয় ফ্রিল্যান্সারদের ভাবমূর্তি নষ্ট করছে। তাই সঠিক গাইডলাইন খুবই প্রয়োজনীয় মনে করেছি বলেই বইটি লেখা শুরু করি।

জীবন খুবই সংক্ষিপ্ত। সংক্ষিপ্ত এই জীবনে হালাল হারাম বাছবিচার করে জীবন পরিচালনা করা একজন মানুষের জন্য অত্যাবশ্যকীয় একটি কাজ। কিন্তু আজকাল হারাম যেভাবে মানবসমাজে সংক্রমিত হয়েছে, মানুষ জানার চেষ্টাই করছে না কোনটা হারাম বা বর্জনীয়। জানার সুযোগটাও খুব কম পারিপার্শ্বিক নানা কারণে, আর অনলাইনের টেকনিক্যাল বিষয়গুলো নিয়ে তো আরও কম। এ বিষয়ে আলোচনাও খুব সীমিত। শুধু না জানার কারণেই অনেকে হালালভাবে কাজ করার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। কেউ ভাবছে ফ্রিল্যান্সিং-এ হালালভাবে কাজ করার সুযোগ নেই, আবার কেউ ভাবছে কষ্ট করে কাজ করছি বলে তা পুরোটাই হালাল, এখানে হারামের কিছু নেই। (আসতাগফিরুল্লাহ)

এত কিছুর মাঝেও সমাজে অনেক ভালো মানুষ রয়েছে যারা হারাম থেকে বেঁচে থাকতে চান ও হালালভাবে নিজে কিছু করতে চান। আর এসব ভালো মনের মানুষদের জন্যই আমার 'ফ্রিল্যান্সিং : হালাল ইনকামের খোঁজে' বইটি, যারা হালালভাবে ফ্রিল্যান্সিং করে আয় করতে চাচ্ছেন এবং ফ্রিল্যান্সিং বিষয়ে বিস্তারিতভাবে জানতে চাচ্ছেন।

এই বইটিতে দেখানো হয়েছে কী কী বিষয় নিয়ে হালালভাবে ফ্রিল্যান্সিং করা সম্ভব, কাজগুলোর ডিমান্ড কেমন, অন্যরা কেমন আয় করছে, কাজ শেখার উপায় কী ইত্যাদি। খুব সহজভাবে সঠিক কার্যকরী নির্দেশনা দেওয়ার চেষ্টা করেছি বইটিতে নিজের অভিজ্ঞতা ও ইসলামিক দৃষ্টিকোণ থেকে। ইনশাআল্লাহ আমি আশা করছি যারা ফ্রিল্যান্সিং শুরু করতে চাচ্ছেন এবং যারা ইতোমধ্যে ফ্রিল্যান্সিং করছেন দুই শ্রেণির মানুষই উপকৃত হবে বইটি থেকে।

মো. নূরুল্লাহ হোসাইন 
লেখক____________

                  হালাল ভাবনা


আধুনিক বিশ্বে প্রতিনিয়ত তৈরি হচ্ছে কাজের নতুন নতুন ক্ষেত্র। অনলাইনভিত্তিক প্লাটফর্মগুলো ক্রমশ জনপ্রিয় হচ্ছে সবার কাছে। প্রয়োজনে কিংবা অপ্রয়োজনে মানুষ বেশির ভাগ সময় কাটাচ্ছে অনলাইনে। আমাদের দেশে ক্রমশই অনলাইন ইনকাম জনপ্রিয় হয়ে উঠছে, অনলাইনে শুধু মানুষ সময় কাটানোতেই সীমাবদ্ধ না থেকে আয়ের পথ খুঁজে নিচ্ছে। একেকজন একেকভাবে কাজ করছে, এক্ষেত্রে অনেক সময় বিবেচনায় আনা হচ্ছে না কাজটি কি হালাল হচ্ছে? বা আমি যে ইনকাম করছি তা কি শতভাগ হালাল হচ্ছে। যদি হালাল না হয়, তা কেন হালাল হচ্ছে না এ নিয়ে কি কখনো ভেবেছি? কখনো কি কোন হক্কানী মুফতি সাহেবের কাছে গিয়ে নিজের অবস্থা জানিয়ে মাসআলা জিজ্ঞাসা করেছি?

ইসলামে সব সময় নিজের পরিশ্রমের মাধ্যমে আয় করাকে উৎসাহিত করা হয়। এখানে কোনো প্রকার কপটতা, ভন্ডামি, ধোঁকাবাজির কোনো স্থান নেই। অনলাইনে হোক কিংবা অফলাইনে হোক যে কাজটিই আমি করি না কেন সেখানে কাউকে ধোঁকা দেওয়া যাবে না, মিথ্যা বলা যাবে না, কোনো প্রকার প্রতারণা করা যাবে না, অশ্লীলতার প্রসারে কাজ করা যাবে না।

আমি দিন রাত কষ্ট করে নিজের ও পরিবারের জন্য যে উপার্জন করছি তা অবশ্যই হালাল হওয়া বাঞ্ছনীয়। একবার চিন্তা করে দেখুন, যে মানুষগুলোর জন্য হালাল-হারাম বাছবিচার না করে দুহাতে টাকা ইনকাম করছেন সেই মানুষগুলোই যখন হাশরের মাঠে বলবে তোমার হারাম উপার্জনের সাথে আমরা নেই, এর দায় আমরা নেব না!' তখন কেমন লাগবে আপনার? কতটা অসহায় মনে হবে নিজেকে? 


হালাল ইনকামের খোঁজ করা কোনো ঐচ্ছিক বিষয় নয়, বরং এটি আপনার ওপর অর্পিত মহান আল্লাহ তাআলার এক বিশেষ গুরুত্বপূর্ণ দায়িত্ব। মানুষ হিসেবে আপনি এটিকে এড়িয়ে যেতে পারেন না। আপনার প্রতিটি কাজের মধ্যে যখন দুনিয়ার পাশাপাশি দ্বীনকে সমান বা বেশি গুরুত্ব দিতে শুরু করবেন তখনই জীবনে এক অন্য রকম প্রশান্তি অনুভব করবেন।

আমরা সবসময়ই আশেপাশের মানুষগুলোর দ্বারা প্রভাবিত হই। একজন ভালো মানুষের আশেপাশের মানুষগুলো যখন ভালো হবে তখন চারপাশটা সুন্দর হয়ে উঠবে। এজন্য আমাদের সব সময় উচিত নিজের চাইতে ভালো মানুষগুলোর সাথে সদ্ভাব রাখা। যাদের কাছ থেকে প্রতিনিয়ত কিছু শেখা যাবে। কিন্তু আমি যদি আমার চারপাশের মানুষগুলোকে বাছাই করতে ভুল করি তাহলে একসময় আমিও হারিয়ে যেতে পারি নিজের থেকে।

কোনো এক ফ্রিল্যান্সার ভাই অনেক টাকা ইনকাম করে ফেলেছে, গাড়ি কিনেছে, বাড়ি করেছে, দেশে বিদেশে ঘুরে বেড়াচ্ছে- এসব আমরা সোশ্যাল মিডিয়াতে দেখে থাকি। এজন্য নিজের অজান্তেই ইচ্ছা জেগে ওঠে তার মতো হওয়ার। কিন্তু তার ইনকামটি কীভাবে হচ্ছে, কী কাজ করছে, কতটা পরিশ্রম করছে, ইনকামটি সম্পূর্ণ হালাল হচ্ছে কিনা এসব নিয়ে হয়তো খুব বেশি ভাবছি না।

এখন প্রশ্ন হতে পারে, তাহলে কি হালালভাবে ফ্রিল্যান্সিং করা সম্ভব নয়? অবশ্যই সম্ভব। তবে কীভাবে?

কী কী বিষয় নিয়ে হালালভাবে ফ্রিল্যান্সিং করা সম্ভব এবং কীভাবে কাজ করা উচিত ও কাজগুলো শেখার পদ্ধতি নিয়ে বিস্তারিতভাবে বইটিতে আলোচনা করেছি।

আরো পড়তে অথবা দেখতে :- অনুগ্রহ করে Hardcopy ক্রয় করুন। We Respect Every Author Hardwork -boipaw™

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ