Imandar By Shofiuddin Shordar | ঈমানদার - সফিউদ্দিন সরদার [PDF]

Image

Imandar Book Description

Titleঈমানদার
Authorশফীউদ্দীন সরদার
Publisherবাংলা সাহিত্য পরিষদ
QualityeBook, PDF Download
BN9844851114
Edition1st Published, 2007
Number of Pages223
Countryবাংলাদেশ
Languageবাংলা

সফিউদ্দিন সরদার এর সংক্ষিপ্ত জীবনী

Image

শফীউদ্দীন সরদার ১৯৩৫ সনে নাটোর জেলার নাটোর থানার হাটবিলা গ্রামে জন্মগ্রহণ করেন । তিনি বর্তমানে নাটোর জেলা সদরের শুকুলপট্টিতে সপরিবারে বসবাস করছেন । পারিবারিক পরিবেশে তাঁর শিক্ষাজীবন শুরু । তিনি ১৯৫০ সনে মেট্রিকুলেশন পাস করেন । অতঃপর আই.এ ; বি.এ. ( অনার্স ) ; এম.এ. ( ইতিহাস ) ; এম.এ. ( ইংরেজী ) ; বি.এড. ( ঢাকা ) ; ডিপ - ইন - এড লন্ডন থেকে উচ্চ শিক্ষা লাভ করেন । 

কর্মজীবনে তিনি অধ্যাপক , অধ্যক্ষ ও প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট ছিলেন । এছাড়া তিনি মঞ্চাভিনেতা , নাট্যপরিচালক ও রেডিও বাংলাদেশের নাট্যকার , নাট্যশিল্পী ও প্রযোজক ছিলেন । , তিনি একাধারে উপন্যাস , গল্প , কবিতা , নাটক , রম্য , শিশু সাহিত্য , রূপকথা প্রভৃতি রচনা করেছেন । বলা যায় সাহিত্যের প্রতিটি ক্ষেত্রে তাঁর পদচারণা অত্যন্ত সাহসী ও নির্ভীক । তবে কথা সাহিত্যিক হিসাবে তিনি সমধিক খ্যাতি লাভ করতে সক্ষম হয়েছেন । তিনি বর্তমান সময়ের জনপ্রিয় ও আলোচিত ঐতিহাসিক ঔপন্যাসিক । বাংলাদেশ ও ভারতের কোলকাতা থেকে এ পর্যন্ত তার প্রায় ২৮ টি ঐতিহাসিক উপন্যাস প্রকাশিত হয়েছে । 

বিভিন্ন প্রকাশনী থেকে তাঁর যে সমস্ত বই প্রকাশিত হয়েছে তার একটি তালিকা এখানে তুলে ধরা হলো : 

১. বাংলা সাহিত্য পরিষদ , ঢাকা থেকে শফীউদ্দীন সরদারের যে সমস্ত ঐতিহাসিক উপন্যাস প্রকাশিত হয়েছে তা হচ্ছে : বিদ্রোহী জাতক , রোহিনী নদীর তীরে , ঝড়মুখী ঘর , দখল , ঈমানদার ও গুনাহগার । , 

২. আধুনিক প্রকাশনী , ঢাকা থেকে প্রকাশিত হয়েছে : গৌড় থেকে সোনার গাঁ , বার পাইকার দুর্গ , রাজবিহঙ্গ , প্রেম ও পুর্ণিমা , বিপন্ন প্রহর , বৈরী বসতি , অন্তরে প্রান্তরে , দাবানল , ঠিকানা । 

৩. মদীনা পাবলিকেশন্স , ঢাকা থেকে প্রকাশিত হয়েছে : বখতিয়ারের তলোয়ার , যায় বেলা অবেলায় , শেষ প্রহরী , বারো ভূঁইয়া উপখ্যান , অবৈধ অরণ্য , দুপুরের পর , রাজ্য ও রাজ কন্যারা , থার্ড পণ্ডিত ও মুসাফির ।

এছাড়া অন্যান্য প্রকাশনী থেকে প্রকাশিত উপন্যাসের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে : সূর্যাস্ত , পথহারা পাখী , অপূর্ব অপেরা , পাষণী প্রভৃতি । ‘ ঈমানদার ’ শফীউদ্দীন সরদারের লেখা সম্পূর্ণ ভিন্ন স্বাদের আরও একটি নতুন ঐতিহাসিক উপন্যাস । এ বইটিও পাঠকপ্রিয়তা পাবে বলে আমরা আশা করছি ।

Imandar By Shofiuddin Shordar PDF Download Free

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ