জীবন ও কর্ম ফাতিমা -লেখক: আব্দুস সাত্তার আশ শায়খ | Jibon O Kormo Fatima by Abdus Sattar Ash Shaykh

বইয়ের নাম:জীবন ও কর্ম ফাতিমা (মনোমুগ্ধকর রিভিউ)
লেখক:আব্দুস সাত্তার আশ শায়খ
প্রকাশনী:মাকতাবাতুল ফুরকান
দাম:২৭৫টাকা(৪৫% ছাড়ে)

    ................. بسم الله الرحمن الرحيم.....................................

 নবি তনয়া ফাতিমা (রা)  নিয়ে আমাদের সমাজে খুব বাড়াবাড়ি ও ছড়াছড়ি দেখা যায়।মূলত তার সম্পর্কে সঠিক জ্ঞান না থাকার কারনে মানুষ ভ্রান্তিতে পতিত হয়।তাই এমন বই দরকার যাতে  ফাতিমা ( রা) জীবনী নিয়ে সঠিক ও বিস্তারিত আলোচনা আছে।এই বইটি তারই উদাহরণ। এই বইটিতে ফাতিমা রা জীবনী খুবই সাবলীলভাবে সঠিক তথ্য দিয়ে তুলে ধরা হয়েছে। এছাড়াও এই বইটিতে ফাতিমা( রা) নিয়ে যত বনোয়াট গল্প গুজব আমাদের সমাজে ছড়িয়ে আছে তা খন্ডন করা হয়েছে।ফাতিমা (রা) নিয়ে শিয়া ও রাফেযী রা বিভিন্ন বাড়াবাড়ি বক্তব্য ও লেখক এই বই এ যুক্তিসারে খন্ডন করেছেন। এই বইটি ভালোলাগার অন্যতম কারন এটি যেমন জীবনালেখ্য তেমনি  বিশ্লেষণধর্মী৷ফাতিমা (রা) নিয়ে ডক্টর আয়িশা আব্দুর রহমানের একটি বই আছে যা রাহনুমা থেকে প্রকাশিত হয়েছে।যাতে কিছু ভুল তথ্য ফুটে উঠেছে এই বই এ মূলত লেখক তাও তুলে ধরেছেন যেমন:

আলী রাযিয়াল্লাহু আনহু ও ফাতিমা রাযিয়াল্লাহু আনহার সম্পর্কের বর্ণনা দিতে গিয়ে ডক্টর আয়েশা আব্দুর রহমান বলেন, আলী রাযিয়াল্লাহু আনহু বড় হয়েছেন রাসূলের ছায়ায়। ফাতিমা খুব কাছ থেকে তার চাচাতো ভাই আলীর উপস্থিতি অনুভব করতেন। আলীকে দেখতেন তার বাবার পাশে ঘুরঘুর করতে। হৃদয়ে কিছু পুষছেন, কিন্তু তা ব্যক্ত করতে পারছেন না। আলীর মুখে কিছু কথা দেখা যাচ্ছে, কিন্তু তিনি তা প্রকাশ করতে পারছেন না। ফাতিমার কাছে আলীর অব্যক্ত অভিলাষ গোপন ছিল না। তিনি সব বুঝতে পারতেন। বিয়ের বয়স হওয়ার পর থেকেই ফাতিমার অনুভবে ছিল শুধু আলী। ফাতিমা মনে করতেন, আলী আর কারও নয়, একমাত্র তারই হবে। সে ছাড়া অন্য কোনো মেয়ের প্রতি আলী তাকাতেই পারে না। 

এগুলো সূত্রবিহীন নিছক সাহিত্যের রঙ চড়ানো কল্পিত বুলি মাত্র। নবী গৃহে লালিত হওয়া তো আছেই; ঐ মহিমান্বিত পবিত্র সমাজ সম্পর্কে ওয়াকিবহাল কোনো বিদগ্ধ লেখক বা শুদ্ধ বিবেকের অধিকারী কেউ এমন কথা বলতে পারেনা। কখনো এটা মেনে নিতে পারে না।

কীভাবে ধারণা করা সম্ভব, আলী রাযিয়াল্লাহু আনহু ও ফাতিমা রাযিয়াল্লাহু আনহার মধ্যে বিবাহ-পূর্ব হৃদয়ের সম্পর্ক ছিল? অন্তরের খবর তো আলীমুল গায়েব আল্লাহ ছাড়া কেউ জানেন না।
সূত্র :ফাতেমাতুয যাহরা গল্প ও ইতিহাস( ড.আয়িশা আব্দুর রহমান) 

  জীবন ও কর্ম ফাতিমা বইটি কারা পড়বেন?
যারা ফাতিমা (রা) জীবনী নিয়ে কোনো শুদ্ধ জীবনীগ্রন্থ চাচ্ছেন তাদের জন্য এটা অবশ্য পাঠ্য।আমার জানা মতে ফাতিমা (রা) নিয়ে বাংলায় ৩ টা অনুদিত বই আছে তার মধ্যে এটাই সেরা মনে হয়েছে। তাই সবার এটা  অবশ্যই পরা উচিত। 

  📚ভালো না লাগার দিক:একই হাদিস ৪-৫ বার  ব্যাখা করা হয়েছে বিভিন্ন পরিচ্ছেদে।মূল বই থেকে অনুবাদ করার সময় তা বাদ দেওয়া উচিত ছিল।
জীবন ও কর্ম ফাতিমা pdf download -লেখক: আব্দুস সাত্তার আশ শায়খ | Jibon O Kormo Fatima by Abdus Sattar Ash Shaykh


📚রিভিউ দাতা:লতিফা বিনতে হারুন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ