ওসীলার বৈধতা -শাইখুল ইসলাম ড. তাহের আল-কাদেরী | Osilar Boidhota by Dr. Taher al-Qadiri

ওসীলার বৈধতা pdf  -শাইখুল ইসলাম ড. তাহের আল-কাদেরী | Osilar Boidhota by Dr. Taher al-Qadiri


ওসীলার বৈধতা বইয়ের রিভিউ দেখুন___
  শাইখুল ইসলাম ড. তাহের আল-কাদেরী

আল্লাহ সুবহানাহু ওয়াও তা'আলার দরবারের নৈকট্য অর্জন করা কিংবা নিজের কোন পেরেশানী, অভাব ও প্রয়োজনের সময় উদ্দেশ্য পূরণের জন্য দোয়ার সময় কোন কবুল আমল, নেককার বুজুর্গ, বরকতময় স্থানের মধ্যস্থতা পেশ করাকে ❝তাওআসসুল❞ ( উসিলা বা মাধ্যম গ্রহণ) বলা হয়।  প্রথম যুগ থেকেই জমহুর মুসলমানগন কর্তক এই বিষয়ে ইজমা হয়ে আসছে যে, সৎকার্যাদি অর্থাৎ নামায-রোযা, হজ্ব-যাকাত, কোরআন তেলাওয়াত এবং অন্যান্য উত্তম কর্মসমূহ কে ওসীলা (মাধ্যম) বানানো জায়েজ। এতে কেউ দ্বিমত পোষণ করেননি। অবশ্যই কর্ম ব্যতীত অন্য কিছুকে উসিলা বানানো, যেমন নবী করীম ﷺ  কে উসিলা বানানো, নেককার বান্দাদের কে ওসীলা বানানো, আউলিয়ায়ে কেরামকে ওসীলা বানানো, বিভিন্ন নিদর্শনসমূহকে উসিলা বানানোকে কিছু কিছু লোকেরা অস্বীকার করে। অথচ জমহুর ইমাম ও মুহাদ্দিসগন সৎকার্যাদির ন্যায় সত্ত্বা ও ব্যক্তির ওসীলা গ্রহণ বৈধ হবার প্রবক্তা। 

 আমরা যদি পবিত্র কুরআনুল কারিমের থেকে দেখিঃ

    আল্লাহ তা'আলা পাবিত্র কুরআন মাজিদে ইরশাদ করেছেন,
 ﻳﺎ ﺍﻳﻬﺎ ﺍﻟﺬﻳﻦ ﺍﻣﻨﻮﺍ ﺍﺗﻘﻮﺍﺍﻟﻠﻪ ﻭﺍﺑﺘﻐﻮﺍ ﺍﻟﻴﻪ ﺍﻟﻮﺳﻴﻠﺔ

হে মুমিনগণ, তোমরা আল্লাহ ভীতিঅবলম্বন করো এবং আল্লাহর প্রতি নৈকট্যের জন্যে অসীলা তালাশ করো (সুরা আল মায়িদার ৩৫ নং আয়াত)

এবার আসুন পবিত্র কুরআন শরীফ থেকে নবী রসূল আলাইহিমুস সালাম উনাদের উসিলার দলীল দেখি:

আল্লাহ পাক কুরআনুল কারিমে ইরশাদ করেন-

  ❝আর আমিতো রসূল এ কারনেই পাঠিয়েছি, যেন আল্লাহর আদেশে তাঁর আনুগত্য করে, তারা নিজেদের প্রতি জুলুম করার পর যদি আপনার কাছে এসে আল্লাহর কাছে ক্ষমা চাইত এবং রসূলও ক্ষমা চইতেন,তবে তারা আল্লাহকে ক্ষমাশীল, দয়ালু পেত।❞[সূরা নিসা, ৬৪ ]

দেখুন আল্লাহ পাক নিজেই গুনাহগার বান্দাদের উনার রসূল ﷺ উনার কাছে যেতে বলছেন এবং উনার মাধ্যমে/ ওসীলায় আল্লাহ পাকের কাছে ক্ষমা চাইতে বলছেন।

কুরআন শরীফে আরো ইরশাদ মুবারক হয়েছে-

  ❝আমার (ইফসুফ আলাইহিস সালাম ) জামা মুবারকটি নিয়ে যাও এবং এটা পিতার মুখ মুবারকের উপর রেখ, এতে তিনি দৃষ্টি শক্তি ফিরে পাবেন, আর পরিবারের সবাইকে নিয়ে আসবে।❞ [সূরা ইউসুফ, ৯৩]

এখানে ইউসূফ আলাইহিস সালাম যখন জানলেন উনার পিতা ইয়াকুব আলাইহিস সালাম উনার দৃষ্টিশক্তি বন্ধ হয়ে গেছে তখন তিনি উনার আরোগ্যর নিজের পবিত্র জামা মুবারক ওসীলা হিসেবে পাঠিয়ে দিলেন।

    [আরো অনেক আয়াত আছে, যেমন- সূরা তাওবা-১০৩, সূরা ইউসুফ-৯৬, সূরা আল ইমরান-৪৯, সূরা সাজদাহ-১১, আলোচনা দীর্ঘায়িত হওয়ার ভয়ে এখানে সমাপ্ত]

    অসংখ্য সহীহ হাদীসে ওসীলা গ্রহনের দলীল রয়েছে:

নেককার মুত্তাকী মুমিনদের নিকট দু‘আ চাওয়া সুন্নাত সম্মত রীতি। এবং হাদীস দ্বারা প্রমাণীত। হাদীসে আনাস ইবনু মালিক (رضى الله عنه) বলেন:

   ❝হযরত উমার (رضى الله عنه) যখন অনাবৃষ্টিতে আক্রান্ত হতেন তখন হযরত আব্বাস ইবনু আব্দুল মুত্তালিব (رضى الله عنه) কে দিয়ে বৃষ্টির দু‘আ করাতেন, অতঃপর বলতেন: হে আল্লাহ তা'আলা আমরা আমাদের নবী ﷺ  উনার ওসীলায় আপনার নিকট প্রার্থনা করতাম ফলে আপনি আমাদের বৃষ্টি দান করতেন। এখন আমরা আপনার নিকট প্রার্থনা করছি আমাদের নবী ﷺ -এর চাচার ওসীলায়, অতএব আপনি আমাদেরকে বৃষ্টি দান করুন। হযরত আনাস (رضى الله عنه) বলেন,তখন বৃষ্টিপাত হতো।” (সহীহ বুখারী, ১০১০)

ইমাম ও মুহাদ্দিনে কেরামের দৃষ্টিতে ওসীলার বৈধতাঃ উক্ত কিতাবে সম্মানিত লেখক, ইমাম ও মুহাদ্দিসীনে কেরামের  দৃষ্টি আলোচনা করতে গিয়ে, যুগশ্রেষ্ঠ,  জগৎ বিখ্যাত ৮৭ জন ঈমাম ও মুহাদ্দিসের রেফারেন্স তুলে ধরেছেন, যাদের মধ্যেঃ ▪️হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস (رضى الله عنه), ▪️ইমাম আযম আবু হানিফা (ﺭﺣﻤۃ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ), ▪️ইমাম মালেক (ﺭﺣﻤۃ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ), ▪️ইমাম বুখারী (ﺭﺣﻤۃ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ), ▪️ইমাম মুসলিম (ﺭﺣﻤۃ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ), ▪️ইমাম তিরমিযী (ﺭﺣﻤۃ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ), ▪️ইমাম গাজ্জালী (ﺭﺣﻤۃ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ), ▪️আব্দুল কাদের জিলানী (ﺭﺣﻤۃ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ), ▪️আল্লামা ইবনে তাইমিয়া (ﺭﺣﻤۃ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ), ▪️ইবনে কাইম জওযিয়া (ﺭﺣﻤۃ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ), ▪️ইমাম ইবনে কাসীর (ﺭﺣﻤۃ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ), ▪️ইমাম ইবনে হাজর আসকালানী (ﺭﺣﻤۃ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ), ▪️ইমাম জালালুদ্দিন সূয়তি (ﺭﺣﻤۃ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ), ▪️মোল্লা আলী ক্বারী (ﺭﺣﻤۃ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ), ▪️আবদুল হক মুহাদ্দিস দেহলভী (ﺭﺣﻤۃ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ), ▪️আবদুল ওহাব নজদী (ﺭﺣﻤۃ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ), ▪️শায়খ মুহাম্মদ বিন আলী শওকানী (ﺭﺣﻤۃ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ), ▪️মাওলানা আশরাফ আলী থাকভী (ﺭﺣﻤۃ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ)...... 

     এই ভাবে উপরে উল্লেখিত ইমাম ও মুহাদ্দিসীনে কেরামসহ মোট ৮৭ জন ইমাম যারা ওসীলার পক্ষে সহ সহ কিতাবে লিখে গিয়েছেন। এছাড়াও আরো অনেক ইমাম ও মুহাদ্দিসীনে কিরার নাম আসে ই নি কিতাবে। 

    তাই সকলের কাছে অনুরোধ থাকবে ইউটিউব আর ফেসবুকের ভিডিও দেখে বিভ্রান্ত না হয়ে কিতাব পড়ুন। ইন-শাহ-আল্লাহ,  ঈমান ও আকিদাহ সহিহ ও শুদ্ধ থাকবে।

প্রকাশনাঃ সনজরী পাবলিকেশন

💗এই বইয়ের পিডিএফ আকারে এখনো অফিশিয়ালি পাবলিস্ট হয়নি যদি হয় তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইট পেয়ে যাবেন ইনশাল্লাহ।

এই ধরনের আরো একটি বই পিডিএফ ডাউনলোড করে দেখতে পারেন বই নাম > বৈধ ও অবৈধ ওসীলা pdf download

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ