পাগলের মাথা খারাপ -রশীদ জামীল | Pagoler Maths Kharaf by Rashid Jamil

পাগলের মাথা খারাপ
রশীদ জামীল
কালান্তর প্রকাশনী

বইটি রচনার প্রেক্ষাপট সম্পর্কে লেখকের ভাষ্য হলো, " বইটি জাফর ইকবালের বিতর্কিত নামকরণে দূষিত বই 'ভূতের বাচ্চা সোলাইমান'র প্রেক্ষাপটে রচিত ৷ " কিন্তু শুধু একটি বইয়ের নাম নিয়ে তো আর ১২০ পৃষ্ঠার বই লিখে ফেলা সিম্পল নয় ৷ তাই লেখক বইয়ের শেষদিকে বিচ্ছিন্ন একাধিক বিষয়ের আলোচনা টেনেছেন, যা বই রচনার প্রেক্ষাপটের সাথে মিল না রাখলেও বইয়ের নামের সাথে যথেষ্ঠ মিল রাখে এবং তা বেশ উপকারিও মনে হয়েছে আমার কাছে ৷


বইয়ের শুরুর দিকে লেখক জাফর ইকবালের সাথে তার সাক্ষাতের আলোচনা করেছেন এবং লেখকের চোখে পড়া তার কিছু ভালো দিক তুলে ধরেছেন অনেকটা 'ভালোকে ভালো বলা'র স্টাইলে ৷ অাই লাইক ইট!
এরপর তিনি খুবই গুরুত্বপূর্ণ ও সমালোচিত একটি বিষয় ক্লিয়ার করেছেন ৷ বিষয়টি হলো, জাফর ইকবাল নাস্তিক কি না? লেখক এ গ্রন্থে তাকে আস্তিক তথা নাস্তিক নন বলে উল্লেখ করেছেন এবং তার স্বপক্ষে কিছু অ্যাভিডেন্সও দেখিয়েছেন!! " জাফর ইকবালকে আমি নাস্তিক মনে করি না " লেখকের এই কথার সাথে যেমন আমি একমত, সেরকম তার এই কথার সাথেও আমি পূর্ণ একমত ৷ তিনি লিখেছেন, " ইসলামের দৃষ্টিতে জাফর ইকবাল একজন গোমরাহ লোক ৷ তিনি চরম ইসলামবিদ্বেষী লেখক ৷ তিনি মনেপ্রাণে মাদরাসা-বিদ্বেষ লালন করেন ৷ আলেম-উলামা এবং মসজিদ-মাদরাসা নিয়ে কটাক্ষ করার একটি সুযোগও তিনি হাতছাড়া করেন না... এমন সব অভিযোগ'র একটিতেও আমার আপত্তি নেই ৷ " 
এখন মুসলমানের ঘরে জন্ম নিয়ে, নিজে মুমিন-মুসলমান হয়ে, নাইনটি পারসেন্ট মুসলমানের দেশে বসবাস করে এরকম ইসলামবিদ্বেষী লেখকদের লেখা মুগ্ধ মনে পাঠ করা, তাদেরকে পছন্দ করা, তাদের সাপর্ট করে কথা বলা এবং তাদেরকে নিজের গুরু মেনে নেয়া কতটা আদর্শিক ও যুক্তিযুক্ত, সেটা বিবেচনা করে দেখার ভার পাঠকের উপরই থাকলো!!!
আমার শুধু একটি প্রশ্ন, এমনটা করা কি স্ববিরোধী কাজ নয়?!!

একটি সূত্র
আমাদের অনেক ভাই এমন আছেন, যারা নাকি হুমায়ূন-জাফর ও তাদের মতো লেখকদের লেখায় 'আপত্তিকর' কিছু খুঁজে পান না! তাদের জন্য একটি সূত্র উল্লেখ করছি ৷ মনে চাইলে ট্রায় করে দেখতে পারেন!
"অাপনি লক্ষ্য করলে দেখতে পাবেন, তাদের গল্পে তারা যে চরিত্রটিকে নেগিটিভে রাখেন বা বলা যায়, যেটাকে নিন্দনীয় করে তুলে ধরেন তারা তার চেহারার বর্ণনা দেন এভাবে— লোকটার চেহারার মাঝে কেমন যেন চালবাজ ভাব ৷ পরনে পাঁ পর্যন্ত জুব্বা ৷  মাথায় টুপি ৷ মুখে লম্বা লম্বা দাড়ি ৷ মুখ ভর্তি পান ৷ ইত্যাদি ৷ এভাবে তারা একসাথে দুই কাজ সারেন ৷ প্রথমত, ইসলামী পোশাক ইসলামী শিয়ারকে ঘৃনিত করে তুলে ধরেন সকলের সামনে ৷ দ্বিতীয়ত, হুজুর বা ইসলামী পোশাকধারী ব্যক্তিত্বকে অপমানিত করেন সকলের মাঝে ৷" এটাতো হলো সূক্ষ্মভাবে ইসলামবিদ্বেষ বা ইসলামী চরিত্র নিয়ে কটাক্ষ করা ৷ এছাড়া কখনো সরাসরি তারা হুজরদের নিয়ে কটাক্ষ করে থাকেন, একটু খেয়াল করলেই যা চোখে পড়বে ৷
 ভুতের বাচ্চা....বইটিতে এ সূত্র পরিপূর্ণভাবে না পেলেও বইয়ের প্রচ্ছদে মাথায় হাজী রুমাল, গায়ে জুব্বা পরিহিত ব্যক্তি এবং এ গল্প থেকে নির্মিত নাটকে এ সূত্রের মিল অবশ্যই পাবেন ৷
 পরিশেষে 'পাগলের মাথা খারাপ' বই ও বইয়ের লেখক সম্পর্কে বলতে চাই, সামান্য কিছু মতের অমিল ছাড়া পুরো বইটা আমার কাছে দারুণ লেগেছে  এবং লেখক এ বইয়ের মাধ্যমে পাঠককে যে বার্তা পৌঁছাতে চেয়েছেন, তা আমি অন্তর দিয়ে গ্রহণ করার চেষ্টা করেছি ৷ আমাদেরকে এমন একটি বই উপহার দেওয়ার জন্য আল্লাহ তাআলা লেখককে উত্তম থেকে উত্তম  প্রতিদান দান করুন ৷ আমীন!

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ