আল্লাহর জিকির pdf download. লেখকঃ মোহাম্মদ মামুনুর রশীদ | Allahor Zikir By Muhammad Mamunur Rashid

বইঃ আল্লাহর জিকির pdf download. লেখকঃ মোহাম্মদ মামুনুর রশীদ | Allahor Zikir By Muhammad Mamunur Rashid
Image

‘ আল্লাহর জিকির সর্বশ্রেষ্ঠ ' । মহাবিশ্বের মহা প্রভুপালক একথাই বলেছেন । দ্বীন বা ধর্মের মূল বিষয় আল্লাহর জিকির । এই মূল ভিত্তির উপরেই দাঁড়িয়ে রয়েছে ইসলামের স্তম্ভ চতুষ্টয়— নামাজ , রোজা , হজ্জ ও জাকাত- যেমন রূহের উপর স্থাপিত রয়েছে শরীর । রূহ ছাড়া শরীর মূল্যহীন— তেমনি আল্লাহর জিকির ছাড়া মূল্যহীন আমাদের সকল সৎকর্ম । হাদিস শরীফে বলা হয়েছে , ' যে জিকির করে সে জীবিত , আর যে জিকির করে না সে মৃত । ' জিকিরময় ইমান বা বিশ্বাসই প্রকৃত ইমান । তেমনি জিকিরযুক্ত আমলই প্রকৃত আমল । জিকির করা মানে স্মরণ করা , মনে করা । সুতরাং মনে মনে অর্থাৎ কলবে কলবেই আমাদেরকে জিকির করতে হবে । 

শুরু এভাবেই শেষ অবস্থা হবে অন্যরকম । শেষে জিকির হবে । তখন কলবে জিকির হবে চিরপ্রতিষ্ঠিত । তখন কলব ফিরে পাবে তার আসল স্বভাব । জিকিরের নূরে হয়ে যাবে চিরদিনের জন্য বিলীন । হবে প্রশান্ত - সলীম । উল্লেখ্য , পৃথিবীর শান্তি ও পরবর্তী পৃথিবীর পরিত্রাণ নির্ভর করে সলীম কলব এবং প্রশান্ত প্রবৃত্তির ( নাফসুল মুত্মাইন্নার ) উপর । যার কলবে আল্লাহর জিকির নেই , তার কথা শুনতে আল্লাহ্ নিষেধ করে দিয়েছেন । 


বলেছেন ‘ ওই ব্যক্তির কথা শুনো না , যার কলব আল্লাহ্র জিকির থেকে গাফেল ' । আমরা এই নিষেধাজ্ঞাটি পালন করিনা বলেই প্রকৃত পথের দেখা পাইনা । প্রকৃত পথ ( সিরাতুল মুসতাক্বীম ) তো তাঁদের পথ , যাদের কলব সতত জিকিরময় । তাঁরাই হচ্ছেন বিভিন্ন তরিকার পীর ও মোর্শেদ । তাঁরা নিজেরা কামেল ( পূর্ণ ) অন্যকেও কামেল করতে সক্ষম । তাঁরা কামেলে মোকাম্মেল । 


তাঁদের কাছে আত্মসমর্পণ ( বায়াত ) না করলে আমরা কিছুতেই সত্য পথের সন্ধান পাবো না । বুঝতে পারবো না ‘ জিকির ' এর প্রকৃত অর্থ কী । তাঁদের সোহবত থেকে দূরে থাকি বলেই আমাদের অনেকেই কেবল উচ্চারণকে বলি জিকির । ' স্মরণ ' ‘ উচ্চারণ ’ এর পার্থক্য তো আমাদেরকে বুঝতেই হবে । জিকির এর সুষ্ঠু ও প্রকৃত ধারণা উপস্থাপন করাই আল্লাহর জিকির ' নামের এই পুস্ত কখানির উদ্দেশ্য । যার বোধ সুস্থ ও সুষ্ঠু নয় , তার কার্যাবলীও নয় শুদ্ধ ও সুষ্ঠু । হাদিস শরীফে বলা হয়েছে , আল্লাহ যার কল্যাণ চান তাকে করেন সুষ্ঠু ধর্মবোদ্ধা ( ফকীহ্ ) । 

ধর্মের সুষ্ঠু ও সঠিক বোধসম্পন্ন ব্যক্তিবর্গের মহান সাহচর্যে তাই আমাদেরকে উপস্থিত হতেই হবে । নয় তো ধর্ম সম্পর্কে সুষ্ঠু জ্ঞান আমরা পাবোই না । আল্লাহ্পাক তাই এরশাদ করেছেন- ' হে ইমানদারগণ ! তোমরা আল্লাহকে ভয় করো এবং সত্যবাদীগণের সঙ্গী হয়ে যাও ' । খাস মোজাদ্দেদিয়া তরিকার একনিষ্ঠ মুরিদগণ ' আল্লাহর জিকির ' প্রতিষ্ঠার ব্রত নিয়ে প্রত্যক্ষভাবে- পরোক্ষভাবে , আর্থিকভাবে , শারীরিকভাবে , দেশে - বিদেশে সর্বত্র সাধনা করে চলেছেন । ব্যক্তি , পরিবার , সমাজ রাষ্ট্র এভাবে সমগ্র বিশ্বে যেনো জিকির প্রতিষ্ঠিত হয় । প্রতিষ্ঠিত হয় শান্তি । মহাকালের , মহাজীবনের , মহাশান্তি । 

তাই এরশাদ হয়েছে , ' আলা বিজিরিল্লাহি তাত্মাইনুল কুলুব ' ( মনে রেখো , অন্তরসমূহ শান্তিপ্রাপ্ত হয় আল্লাহর জিকিরে ) । আমাদের প্রতিটি প্রকাশনার প্রাক্কালে আমরা সবাইকে সত্য পথের পথিক হবার আমন্ত্রণ জানাই । এবারও জানানো হলো । প্রারম্ভে ও শেষে সকল সময় আমরা বর্ণনা করি মহাবিশ্বের মহাপ্রভুপালকের প্রশংসা - পবিত্রতা , মহিমা - মহত্ত্ব , স্তব - স্তুতি , উচ্চতা এবং গৌরব । সকল প্রকার দরূদ ও সালাম রহমত ও বরকত বর্ষিত হোক তাঁর প্রেমিক ও প্রেমাষ্পদগণের প্রতি । বিশেষভাবে তাঁদের শ্রেষ্ঠতমজন হজরত মোহাম্মদ মোস্তফা আহমদ মুজতবা সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি । আমিন । ওয়াস্ সালাম ।

মোহাম্মদ মামুনুর রশীদ 
হাকিমাবাদ খানকায়ে মোজাদ্দেদিয়া 
ভুঁইগড় , নারায়ণগঞ্জ ।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ