পথ পরিচিতি pdf download free মোহাম্মদ মামুনুর রশীদ এর বই | Poth Porichiti By Muhammad Mamunur Rashid

পথ পরিচিতি pdf download free
মোহাম্মদ মামুনুর রশীদ এর বই 

Image


Description....
সত্য পথের পথিকগণই কেবল নির্ভুল গন্তব্যে পৌঁছতে সক্ষম । এই পথেই লাভ হয় সর্বোচ্চ সম্পদ ‘ আল্লাহ্পাকের সন্তুষ্টি ' । এই পথ ইসলামের পথ । মহানবী সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম এই পথের পরিচিতি বিস্তারিতভাবে তাঁর তেইশ বছরের পয়গম্বরী জীবনে বর্ণনা করে গিয়েছেন । তিনি অতীত বর্তমান ভবিষ্যৎ সর্বকালের মানুষের নবী । নবীদের নবী । জিন ফেরেশতা— সমস্ত মখলকাতের তিনি আল্লাহ্পাকের হাবীব— প্রেমাষ্পদ । 

তাঁর অনুসরণের মধ্যেই নিহিত রয়েছে দুনিয়া ও আখেরাতের কামিয়াবী । তাঁর প্রবর্তিত পথ ব্যতিরেকে আল্লাহ্ প্রাপ্তির আর কোনো পথ নেই । ঐ ব্যক্তিই প্রকৃত জ্ঞানী , যিনি তাঁর সফল অনুসরণের সাধনায় আমৃত্যু নিয়োজিত রয়েছেন । ইসলাম পূর্ণ দ্বীন— পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা । এই পূর্ণতা এমনই পূর্ণতা যে , তার মধ্যে সংযোজন ও বিয়োজনের কোনোই অবকাশ নেই । এই দ্বীন পরিবর্তন , পরিবর্ধন এবং পরিবর্জনের প্রয়োজন থেকে মুক্ত । হজরত আদম আঃ এর মাধ্যমে যে দ্বীনের বীজ বপন করা হয়েছিল , সেই দ্বীন বিভিন্ন নবীগণের মাধ্যমে কালক্রমে পত্র - পুষ্পে পল্লবিত হয়ে পূর্ণতা প্রাপ্ত হয়েছে মহানবী সঃ এর নিকটে এসে । 

আল্লাহ্পাক সে কথাই এরশাদ করেছেন এভাবে , ‘ আজকে আমি তোমাদের দ্বীনকে পূর্ণ করে দিলাম ' । এই দ্বীন আমাদের জীবনে পূর্ণরূপে প্রতিফলিত করাই আমাদের প্রধান কর্তব্যকর্ম । আল্লাহ্পাকের হুকুমও এই রকম । তাই এরশাদ হয়েছে হে ইমানদারগণ ! তোমরা পূর্ণরূপে ইসলামে দাখিল হয়ে যাও ’ । মহানবী সঃ তার অন্তিম ভাষণে জানিয়ে দিয়েছেন , আমার পরে তোমরা দু'টি জিনিসকে আঁকড়ে ধরবে— তবেই তোমরা ভ্রষ্টতা থেকে মুক্ত থাকতে পারবে । সে দু’টি জিনিস হচ্ছে— কোরআন ও হাদিস । 

আল কোরআন ও আল হাদিসের মধ্যেই আমাদেরকে পূর্ণ দ্বীনের স্বরূপ তালাশ করতে হবে । এর বাইরে আমাদের চিন্তা - চেতনাকে পরিচালিত করার কোনোই অবকাশ নেই । আবার কোরআন হাদিসের ঐরূপ অর্থই নিতে হবে , যেরূপ অর্থ উদ্ধার করেছেন আহলে সুন্নাত ওয়াল জামাতের সম্মানিত ইমামগণ । কারণ শিয়া , মোতাজিলা , খারেজী , কাদিয়ানী , মওদুদী প্রভৃতি পথভ্রষ্ট দলও কোরআন ও হাদিস থেকেই দলিল প্রমাণাদি পেশ করে থাকে । তাদের প্রদত্ত কোরআন হাদিসের ব্যাখ্যা প্রবৃত্তিপ্রসূত এবং সত্যবিচ্যুত । একমাত্র আহলে সুন্নাত ওয়াল জামাতের আলেমগণই কোরআন হাদিসের সঠিক অর্থ হৃদয়ঙ্গম করতে সক্ষম হয়েছেন ।

Poth Porichiti By Muhammad Mamunur Rashid Books PDF Download From Google Drive Link

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ