ইনসাইড র PDF Download - Inside Raw PDF Download | Indian Raw Related Books PDF Download

ইনসাইড 'র' - Inside Raw :- Indian Raw Related books
লেখকঃ অশোকা রায়না
প্রকাশনীঃ বাংলাদেশ ডিফেন্স জার্নাল পাবলিশিং
ভারতীয় গুপ্তচর সংস্থার অজানা অধ্যায়
অনুবাদ ও সম্পাদনাঃ আবু রুশদ
Image

পৃথিবীর অন্য কোনো সংস্থা , ভারতের মন্ত্রী পরিষদ সচিবালয়ের অধীন বৈদেশিক গুপ্তচর সংস্থা ' রিসার্চ এন্ড এ্যানালিসিস উইং ' অর্থাৎ ' র ' - এর মতো মাত্র বার বছর সময়কালের মধ্যে এতো শোরগোল ও সমালোচনার ঝড় তুলতে পারেনি । জনগণের নিকট সিনেমা , বইপত্র , পত্র - পত্রিকার রিপোর্টের মাধ্যমে বন্যার ন্যায় ক্রমাগত প্রবহমান ‘ বিকৃত তথ্যের উপস্থাপনা ' ( ইন্টেলিজেন্স জগতের অর্থহীন অপভাষা প্রয়োগে ) তাদের মনে একটি বিকৃত চিত্রের প্রতিস্থাপন ঘটায় । প্রকৃত সত্যের পরিবর্তে অজ্ঞানতার বিভিন্ন স্তর সাধারণ জনগণের নিকট উপস্থাপন করা হয় ।

সাধারণের মনে এ ধারণা জন্মে যে , ‘ র ’ - এর ঝুলিতে সাফল্যের চেয়ে ব্যর্থতার সঞ্চয়ই বেশি । যে কোনো সরকার এমনকি আমাদের সরকারও ‘ সাফল্যের তুলনায় অধিক ব্যর্থতার বোঝা বহনকারী এমন কোনো ‘ প্রচুর ব্যয়সাপেক্ষ ’ সংস্থাকে দীর্ঘদিন পুষতে পারেন না । ' র ' - এ কর্মরত ব্যক্তিবর্গ যারা ‘ গুপ্তচর ' হিসেবে পরিচিত , তারা প্রতিবাদের কোনো বিশেষ সুযোগ না থাকায় মুখে কুলুপ এঁটে থাকতে বাধ্য হন । এটা অত্যন্ত আশ্চর্যের ব্যাপার যে , কোথাও যখন ‘ র ’ বিরোধী প্রচারণা মাথাচাড়া দিয়ে ওঠে তখন সরকার পর্যন্ত অনুরূপ ' চুপচাপ ' থাকার নীতি অবলম্বন করেন । 

তবে প্রথমবারের মতো ১৯৮০ সালের ৯ ই জুলাই নয়াদিল্লিতে সি আই ডি - র ( Criminal Investigation Department ) সম্মেলনের সমাপ্তি দিবসে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী পূর্ববর্তী সরকারের ( জনতা সরকার - মোরারজী দেশাই ) আমলে ' র ' - এর বিরুদ্ধে পরিচালিত কর্মকাণ্ডের প্রতি সকলের দৃষ্টি আকর্ষণ করেন এবং উল্লেখ করেন , সংসদে ও বাইরে একটি ভুল ধারণার জন্ম হয়েছে যে , এ সংস্থা ( ' র ' ) দেশের অভ্যন্তরীণ ব্যাপারে নাক গলাচ্ছে , কিন্তু প্রকৃত পক্ষে এ ধরণের গুজব সত্যের অপলাপ ছাড়া আর কিছুই নয় । 

গুপ্তচরবৃত্তি সংক্রান্ত কোনো বই লেখার জন্য বিভিন্ন উৎস বা সূত্রের প্রয়োজন হয় । কিন্তু এ বিষয়টির স্বতন্ত্র বৈশিষ্ট্যের কারণে দালিলিক তথ্য প্রমাণ গ্রন্থকারের নিকট হয়তো খুবই অল্পমাত্রায় অথবা একেবারেই সহজলভ্য হয় না । তবে স্পর্শকাতর সংবাদ প্রতিবেদন ও জনসমালোচনার পরিপ্রেক্ষিতে ‘ র ’ - এ কর্মরত ও পূর্বে কাজ করেছেন এমন অনেকে এ ব্যাপারে গভীরভাবে চিন্তান্বিত ছিলেন এবং তাদের কর্মকালের অনেক বিবরণ প্রকাশ করতে আগ্রহান্বিত হন । এর ফলে আমি তাদের অনেককে ‘ কথা বলার ' মতো পরিস্থিতিতে পেয়ে যাই । এখানে আমি দ্ব্যর্থহীন কণ্ঠে বলতে চাই যে , ‘ র ’ - এর কর্মরত কোনো ব্যক্তি আমার এ বইটির কোনো তথ্যে বা ঘটনার সরাসরি অনুমোদন দেননি বা তাদের কেউ পরোক্ষভাবে বা ইঙ্গিতেও বইটি লেখায় উদ্বুদ্ধ করেননি ।

আসলে আমি যখন ‘ র ’ - এর সাবেক প্রধান আর এন কাও - এর সাথে যোগাযোগ করি তখন তিনি আমাকে বলেছিলেন , “ এ বইটি কখনো লেখা উচিৎ নয় । ” অবশ্য ততোদিনে বইটির প্রথম খসড়া তৈরি শেষে তা প্রকাশকের কাছে পাঠানো হয়ে গেছে । কাও গুপ্তচর জগতের প্রাচীন প্রবাদ “ যার যতোটুকু জানা প্রয়োজন তার শুধু ওটুকুই জানা দরকার " -এ নীতিবাক্যের উল্লেখ করে আমাকে নিরস্ত করার চেষ্টা করেন । বইটি লেখার প্রথম দিকে আমার বেশকিছু বন্ধু - বান্ধব আমাকে প্রশ্ন করেছিলেন , আমি কীভাবে ' র ' সম্পর্কে লিখতে পারি যেখানে আমি কখনো ওই সংস্থায় কর্মরত ছিলাম না ? যারা এভাবে চিন্তা করতেন , তাদের কাছে আমার শুধু একটি কথাই বলার আছে । 

একজন সাংবাদিক যিনি যে কোনো বিষয়ের ' তথ্যানুসন্ধানী প্রতিবেদক ' হোন না কেন , তাকে কোনো বিষয়ে প্রতিবেদন লিখতে হলে তার ওই রূপ পরিস্থিতি বা পরিবেশে অবস্থানের বাস্তব অভিজ্ঞতা থাকা একান্ত বাঞ্ছনীয় নয় । যাহোক , আমাকে প্রচুর তথ্য উপাত্ত সংগ্রহ , পর্যালোচনা ও পড়াশোনা করতে হয়েছে । আমি মনে করি , এ বইয়ে যে সব তথ্য ও ঘটনাই সন্নিবেশিত থাকুক না কেন তা ইতোমধ্যে ' অন্যপক্ষের ' জানা হয়ে গেছে । পাকিস্তানী ইন্টেলিজেন্স , চীনা ইন্টেলিজেন্স , মার্কিন সি আই এ , বৃটিশ সিক্রেট সার্ভিস ( এস আই এস ) বা রাশিয়ান কে জি বি ও অন্যান্য দেশের ইন্টেলিজেন্স সংস্থা এ বইয়ে উল্লিখিত ঘটনাপঞ্জি ভালোভাবেই জানে এবং বর্ণিত এসব ঘটনা এরমধ্যে ঘটেও গেছে । 


সুতরাং  ভারতীয় জনগণের এ সব ' ব্যাপার স্যাপার ' জানায় কোনো বাধা থাকা উচিত নয় বরং এর যুক্তিসঙ্গত কোনো কারণও নেই । এখানে যা বিধৃত হয়েছে তা আমার তিন বছরাধিককালের পরিশ্রমের ফসল । অবশ্য এরমধ্যে খণ্ড খণ্ডভাবে পত্র - পত্রিকায় ছিটেফোঁটা কিছু লিখেছি । অনুমতিসাপেক্ষে কারো দেয়া তথ্য ছাড়া যাদের নাম লেখনীর ধারাবাহিকতায় সংযোজিত হয়েছে তারা কোনো উপায়েই আমাকে স্বতঃপ্রণোদিত হয়ে কোনো তথ্য উপাত্ত সরবরাহ করেননি । ঘটনার সত্যাসত্য নির্ধারণে অতীতে ' র ' - এ কর্মরত ও বর্তমানে কর্মরত কেউ কেউ বিশেষ ভূমিকা পালন করেছেন । 

তাদের নাম তদীয় ইচ্ছানুসারে প্রকাশ করা সম্ভব হলো না । আমি তাদের প্রতি একান্তভাবে কৃতজ্ঞ । তাদের বছরের পর বছর অসচেতনভাবে বর্ণিত ঘটনাপঞ্জির সাহায্য ছাড়া , কল্পিত ঘটনা ও বাস্তবের মধ্যে সীমারেখা টেনে ' র ' সম্পর্কিত পরিপূর্ণ তথ্য উপস্থাপন সম্ভব ছিল না । এ কথা নির্দ্বিধায় বলা যায় যে , ' র ' - এর কার্যক্রম নিয়ে এটি একটি পরিপূর্ণ বই ও সম্ভবত এখানে উল্লিখিত ঘটনাসমূহের বর্ণনার বাইরে এ সংক্রান্ত নতুন কিছু যোগ করার নেই এবং তা করলেও সত্যের অপলাপ হবে মাত্র । 

তবে আমি দাবি করছি না যে , এ সবই সর্বাংশে সত্য ও নিখুঁত । যখন আমি বিভিন্ন অপারেশনের বর্ণনা দিয়েছি তখন অনেক ক্ষেত্রে ঘটনা বর্ণনায় ও এর সাথে সংশ্লিষ্টদের নাম পরিবর্তন করেছি মাত্র । কিছু কিছু ঘটনা উল্লেখ করায় অনেকেই আমার শত্রুতে পরিণত হতে পারেন বলে কাউকে ব্যক্তিগত আঘাত দেয়া আমার উদ্দেশ্য নয় । আমি শুধুমাত্র ' র ' - এর প্রয়োজনের দিকটিই ভেবেছি ।

এ বইয়ে বর্ণিত বিষয়াবলী আমার নিজস্ব সংগ্রহ , ‘ বেনামি ' ব্যক্তিবর্গের গৃহীত সাক্ষাৎকার , সংবাদপত্রের রিপোর্ট , সাময়িকী ও বইপুস্তক থেকে নেয়া হয়েছে । আমি স্বনামে ও বেনামে উল্লিখিত সবার নিকট ও প্রকাশকের কাছে তাদের সহযোগিতার জন্য বিশেষভাবে কৃতজ্ঞ । অনেকেই সাক্ষাৎকার গ্রহণ ও তথ্য সংগ্রহে সহৃদয় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন । আমি বিশেষ করে মিসেস ইন্দিরা লাউল যিনি পাণ্ডুলিপিটি পড়ে দিয়েছেন ও আমার পিতা লে . কর্ণেল বি এল রায়না যিনি গুরুত্বপূর্ণ উপদেশ দিয়ে আমাকে ধন্য করেছেন তাদের আন্তরিক ধন্যবাদ জানাই । 

সবশেষে আমার স্ত্রী নীরা , যে এ বিষয়টিকে পুরোপুরি ‘ সতীনের ' মতো মনে করেও যথেষ্ট শ্রম দিয়েছে ও দু'পুত্র রজত ও রাজীব যারা হৈ হট্টগোল না করে আমার কাজে ব্যাঘাত ঘটায়নি ( ! ) তাদের কথাও এখানে স্মরণ করতে হয় । যখন বইয়ের সব কাজ শেষ হলো তখন দশ বছর বয়সী রাজবী তার এক বন্ধুকে ব্যাখ্যা করে বলছিল যে , “ আমার আব্বা , ' র ' - নিয়ে একটি বই লিখেছে । এটা গুপ্তচরদের গল্প নিয়ে লেখা , যা বড়রা বুঝতে পারে না , উনি তাদের বোঝাতে চাচ্ছেন , আসলে ব্যাপারটা কি । ” আমি মনে করি না এর চেয়ে ভালোভাবে অন্যকিছু বলার আর প্রয়োজন আছে । 

নয়া দিল্লি,
অশোকা রায়না। Inside Raw Book PDF Download

              Tag - That U Search On Internet


মোসাদ র ও অন্যান্য pdf

ইনসাইড র রকমারি
অরক্ষিত স্বাধীনতাই পরাধীনতা pdf
র বই
RAW PDF download
মোসাদ বই
মোসাদ র ও অন্যান্য বই
পাঠাগার ডট কম
বাংলাদেশে র আবু রুশদ pdf download
বাংলাদেশে র pdf download
ইনসাইড ইসলাম pdf download
মূলধারা ৭১ pdf
র এর কাওবয়েরা pdf
Inside R.A.W. PDF free download
Inside RAW book
RAW in Bangladesh pdf
Raw bangla book
Mossad book pdf in bangla
Book of Raw
RAW and Bangladesh


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ