বই : ইসলামী বিশ্বাস pdf download - মোহাম্মদ মামুনুর রশীদ এর বই - Islami Bissash

বই : ইসলামী বিশ্বাস pdf download - মোহাম্মদ মামুনুর রশীদ এর বই - Islami Bissash PDF Download Free
Image

আল্লাহ্পাকের পবিত্রতা ও প্রশস্তি বর্ণনা এবং মহানবী মোহাম্মদ সাল্লাল্লহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি দরূদ - সালাম প্রেরণের পর বিশ্বাস বিশুদ্ধ না হলে কোনোকিছুই বিশুদ্ধ হওয়া সম্ভব নয় । এজন্যেই আমরা দেখি অনেক বিদ্বান ব্যক্তি পথভ্রষ্ট এবং অসৎ আচরণে লিপ্ত । বিশ্বাস বিশুদ্ধ না হওয়াই এর কারণ- সন্দেহ নেই । অন্তরের অটুট ও অকাট্য ধারণার নামই বিশ্বাস । বুঝতে হবে , বিশ্বাসের সম্পর্ক মনের সঙ্গে । মস্তিষ্কের সঙ্গে নয় । 

তাই মস্তিষ্কের বুদ্ধি দিয়ে যারা বিশ্বাস উদ্ধার অথবা বিশ্লেষণ করতে চান , তারা অন্য সব ব্যাপারে বুদ্ধিমান ও জ্ঞানী হিসাবে স্বীকৃত হলেও মূল ব্যাপারে মূর্খ । কারণ বিশ্বাসই মূল ব্যাপার , যা না থাকলে বিদ্যা , বুদ্ধি , সাফল্য , খ্যাতি অর্থহীন । পুনরায় বলি , বিশ্বাসের সম্পর্ক মনের সঙ্গে । বিশুদ্ধ বিশ্বাস অন্তরে স্থাপন না করা পর্যন্ত অন্তর বিশুদ্ধ হয় না । আর যার অন্তর বিশুদ্ধ নয় , তার বিদ্যাবুদ্ধি , খ্যাতি তাকে পৃথিবীপূজকে পরিণত করে ফেলে । অথচ পৃথিবীর সাফল্য প্রকৃত সাফল্য নয় । জীবন এখানে শেষ হয় না । 

মৃত্যুর নিশ্চিত তোরণের ওপারে রয়েছে অন্তহীন জীবন । ওই জীবনকেও পৃথিবীর জীবনের সঙ্গে মিলিয়ে প্রকৃত সাফল্যের হিসাব নিকাশ করতে হবে । জানতে হবে পৃথিবীতে জীবনের সূচনা হয়নি । জীবন সমাপ্তও হয় না এখানে । এখানে আমাদের সাময়িক বিরতি । এখানে প্রবৃত্তিতাড়িত এবং শয়তান প্রভাবিত প্রতিকূলতায় অন্তরের আলোকই প্রকৃত পাথেয় । তাই প্রত্যেক মানুষের বিশেষ করে মুসলমান নামে যাদের পরিচিতি রয়েছে- সকলের জন্য বিশুদ্ধ বিশ্বাস কী , একথাটা জেনে নেয়া ফরজ ( অপরিহার্য কর্তব্য ) । শুধু জেনে নেয়া নয় , অন্তরের অন্তস্থলে বিশুদ্ধ বিশ্বাসকে চিরকালের জন্য প্রতিষ্ঠিতও রাখতে হবে । 

আগেই বলেছি , বিশ্বাস বুদ্ধিজাত ব্যাপার নয় । হতে পারে না । বুদ্ধির সম্পর্ক বিজ্ঞানের সঙ্গে , দর্শনের সঙ্গে এবং জাগতিক জ্ঞানের বিভিন্ন বিভাগের সঙ্গে । আর বিশুদ্ধ বিশ্বাস প্রত্যাদেশপ্রাপ্ত বিষয় । প্রত্যাদেশ প্রতিফলিত হয় অন্তরে- ওই সকল মানুষের অন্তরে , যাঁরা আমাদের স্রষ্টা এবং প্রভুপালক কর্তৃক মনোনীত । তাঁরাই নবী ও রসুল । তাঁরা যুগে - যুগে শতাব্দীতে শতাব্দীতে যে বিশ্বাসের প্রচার করেছেন , সেই বিশ্বাসই প্রকৃত বিশ্বাস । বিশুদ্ধ বিশ্বাস । অচঞ্চলিত ইমান । অবিচলিত আকিদা । তাঁদের প্রচারের ধারা শেষ হয়েছে চৌদ্দশত বৎসর আগে মহানবী মোহাম্মদ স . এর মাধ্যমে । 

তিনিই বিশুদ্ধ বিশ্বাসের সর্বশেষ এবং সর্বপ্রধান প্রচারক । পৃথিবীর সকল মানুষকে এখন তাঁর আনীত বিশ্বাসকেই আশ্রয় করতে হবে , যদি সত্যিই অন্তরে থাকে ব্যাকুলতা , বিশুদ্ধতার জন্য । এ ব্যাপারে কোনো ভেদাভেদের অবকাশ নেই । নারী - পুরুষ , ধনী - নির্ধন , খ্যাত অখ্যাত - সকলকেই একই বিশ্বাসে বিশ্বাসী হতে হবে । - আক্ষেপ ! একদল এখনো প্রকৃত বিশ্বাসকে গ্রহণ না করেই জীবন অতিবাহিত করছে । এরা অবিশ্বাসী । এছাড়া আরো কিছু সম্প্রদায় আছে যারা অবিশ্বাসী নয় , কিন্তু বিকৃতবিশ্বাসী । অবিশ্বাস এবং বিকৃতবিশ্বাস দুটোই পরিত্যাজ্য । 


পরিতাপের বিষয় , বিকৃতবিশ্বাসীরা নিজেদেরকে প্রকৃত বিশ্বাসী মনে করে । তাই তাদের পথপ্রাপ্তির সম্ভাবনা তাদেরই সৃষ্ট বিকৃত বিশ্বাসের কষাঘাতে জর্জরিত হতে থাকে প্রতিনিয়ত । কিন্তু তারা বোঝে না । হাদিস শরীফে বলা হয়েছে , পৃথিবী হচ্ছে আখেরাতের চাষাবাদের ক্ষেত্র । চাষাবাদের মওসুমে যে চাষী উদাসীনতা ও অবহেলায় মগ্ন হয়ে থাকে এবং যে চাষী বিষবৃক্ষকে কল্যাণকর ফসল ভেবে আবাদের জন্য পরিশ্রম করে যায় তাদের শেষফল একই । ফসলহানি এবং ফসলের বদলে বিষবৃক্ষের ফললাভ একই রকম আক্ষেপের অনল প্রজ্জ্বলনকারী পরিণতি । 

তাই অবিশ্বাসী এবং বিকৃতবিশ্বাসী উভয়ের জন্য নির্ধারিত হয়েছে দোজখের আজাব । · সতর্ক হওয়া প্রয়োজন । আল্লাহ্পাকের নিকট অশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করি যে , আমরা খৃষ্টান , ইহুদী , মুশরিকদের মতো অবিশ্বাসী নই । তবুও আমাদের মধ্যে বিচরণরত মুসলমান নামধারী বিকৃতবিশ্বাসী কাদিয়ানি , মওদুদী , শিয়া , ওহাবী , বাহাই ইত্যাদি সম্প্রদায়কে চিনে রাখা জরুরী । আর প্রকৃত বিশ্বাসকে দৃঢ়ভাবে আশ্রয় করেই কেবল বিকৃত বিশ্বাস থেকে মুক্ত থাকা এবং বিকৃত বিশ্বাসের মুকাবিলা করা সম্ভব । - " প্রকৃত বিশ্বাসের অধিকারী দলটির নাম আহলে সুন্নত ওয়াল জামাত । 

এই দলটিই প্রত্যাদেশজাত বিশুদ্ধ বিশ্বাস ( খালেস আকিদা ) বহন করে চলেছেন প্রজন্মের পর প্রজন্ম ধরে । ইত্তেবা ( অনুসরণ ) ই এঁদের মূল কথা- যে অনুসরণের পরম্পরা তাঁদের নিজ নিজ ওস্তাদ এবং পীর - মোর্শেদের মাধ্যমে সতত সংযুক্ত রয়েছে মহানবী মোহাম্মদ স . এবং তাঁর সম্মানিত এবং অনুকরণীয় আদর্শ সাহাবাসমাজের সঙ্গে । সঠিক বিশ্বাস ধারণকারী দলের পরিচিতি সম্পর্কে জিজ্ঞাসিত হয়ে হজরত মোহাম্মদুর রসুলুল্লহ স . এরশাদ করেছিলেন সেই দল , যে দলে আমি আছি এবং আছে আমার সহচরবৃন্দ । 

শেষ কথা , বিতর্ক - বিভ্রান্তিকে একপাশে রেখে আসুন আমরা আহলে সুন্নত ওয়াল জামাতের আকিদা বিশ্বাসকে আমাদের একমাত্র আকিদা বিশ্বাসে পরিণত করার প্রথম ফরজ কাজটি সম্পন্ন করি । তারপর ভাবি , শরিয়তের পূর্ণ পাবন্দির কথা । এরপর আসবে পার্থিব জ্ঞানের বিভিন্ন বিভাগ- আকাশ পৃথিবীর সৃজনরহস্য , দিনরাত্রির বিবর্তনবিস্ময় - বিজ্ঞান , দর্শন , সাহিত্য ইত্যাদি । ' ইসলামী বিশ্বাস ' পুস্তিকাটিতে আহলে সুন্নত ওয়াল জামাতের বিশুদ্ধ বিশ্বাস সম্পর্কিত বিবরণ লিপিবদ্ধ করা হয়েছে । আশা করি ' মানবার জন্যই জানব'-  এই উদ্দেশ্য নিয়ে গ্রন্থখানি পাঠ করা হবে । 

আল্লাহ্পাক আমাদেরকে মান্যতার মন দিন । লেখক , পাঠক , প্রকাশক— সবাইকে পৃথিবী এবং পৃথিবীপরবর্তী জীবনের সকল কল্যাণ দান করুন । আমিন । আল্লাহুম্মা আমিন । উল্লেখ্য , এই পুস্তকের মূল নির্ভরতা ইমামে রব্বানী হজরত মোজাদ্দেদে আলফে সানি র . এর মকতুবাত শরীফের উপর । পাশাপাশি তত্ত্ব ও তথ্য উদ্ধৃত হয়েছে শায়েখ আবদুল হক মোহাদ্দেছে দেহলভী র . এর ' তাকমীলুল ইমান ' গ্রন্থ থেকে । এই দুইটি গ্রন্থসহ অন্যান্য সহায়ক গ্রন্থের তালিকা ' ইসলামী বিশ্বাস ' এর শেষে লিখে দেয়া হয়েছে । ওয়াস্ সালামু আউয়ালাও ওয়া আখেরান । 

মোহাম্মদ মামুনুর রশীদ 
হাকিমাবাদ খানকায়ে মোজাদ্দেদিয়া 
ভুঁইগড় , নারায়ণগঞ্জ

Islami Bissash pdf download from Google Drive

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ