জিলান সূর্যের হাতছানি pdf download - মোহাম্মদ মামুনুর রশীদ | Jilan Surjer Hatchani By Mamunur Rashid

জিলান সূর্যের হাতছানি  পিডিএফ ডাউনলোড,মোহাম্মদ মামুনুর রশীদ এর বই।
Image

যাবতীয় প্রশংসা আল্লাহ্পাকের জন্য এবং যাবতীয় প্রকারের উৎকৃষ্ট দরূদ ও সালাম বর্ষিত হোক নবীশ্রেষ্ঠ মোহাম্মদ স . সহ অন্যান্য আম্বিয়া আ . , সাহাবা এবং অলি আউলিয়াগণের প্রতি । আমিন । । জ্ঞান আলো । অজ্ঞতা অন্ধকার । জ্ঞানের অভাবই মানবজীবনে আনে অনাচার , অবিচার ও ধ্বংস । 

মহানবী স . এর আদর্শে তাই জ্ঞান আহরণ করা অবশ্য কর্তব্যকর্ম । তিনি আজীবন জ্ঞানের আলোকে আলোকিত করে গিয়েছেন মানুষকে শত বাধা নির্যাতন সত্ত্বেও । তাঁর সময়ে সংঘটিত যুদ্ধ - বিগ্রহগুলোও ছিলো অজ্ঞ ( জাহেল ) ব্যক্তিদের বিরুদ্ধে আত্মনিরাপত্তামূলক সংগ্রাম । আক্রমণমূলক নয় । তাঁর উদ্দেশ্য ছিলো মানব সমাজের সংশোধন । উৎখাত নয় । এই উদ্দেশ্য বাস্তবায়িত করতে গেলে যে জ্ঞান প্রয়োজন , তা দুই রকম- জবানী ও কলবী ও 1 পরবর্তী সময়ে জ্ঞানের ধারা বহন করে এনেছেন মুজতাহিদ ইমাম , মুফাসসির , মুহাদ্দিস এবং অলি আউলিয়াগণ ।

তাঁরা ছিলেন উপরোক্ত দুই ধরনের জ্ঞানসম্পন্ন । জ্ঞানার্জনের সুবিধার্থে তাঁরা পরবর্তী সময়ে জবানী এলেম শিক্ষার জন্য প্রতিষ্ঠা করেন মাদ্রাসা এবং কলবী এলেম শিক্ষার জন্য তরিকা । হজরত বড়পীর আবদুল কাদের জীলানী রহ . এর মাধ্যমে কলবী এলেম প্রথম পায় প্রাতিষ্ঠানিক রূপ । তিনিই প্রথম প্রতিষ্ঠিত করেন তরিকা । কাদেরিয়া তরিকা । পরবর্তী কালে আরো অনেক তরিকা প্রতিষ্ঠিত হয় । 

আবার হজরত মোজাদ্দেদে আলফে সানি রহ . এর মাধ্যমে সমস্ত তরিকা সম্মিলিতভাবে লাভ করে পূর্ণ অবয়ব যা শরীয়তের সঙ্গে পুরোপুরি সামঞ্জস্যশীল । বরং অবিকল শরীয়তই ( হকিকতে শরীয়ত ) । দেহ ও প্রাণ অবিচ্ছেদ্য সুরতে শরীয়ত ( বাহ্যিক শরীয়ত ) এবং হকিকতে শরীয়ত ( অভ্যন্তরীণ শরীয়ত ) সেরকমই । যারা বাহ্যিক শরীয়তের শিক্ষাকেই চূড়ান্ত জ্ঞানার্জন বলে মনে করেন , তারা অর্ধপণ্ডিত । আর যারা হকিকতে শরীয়তের নামে বাহ্যিক শরীয়ত পরিত্যাগ করেন , তারা সম্পূর্ণরূপে পথভ্রষ্ট । 

এই দুই দলই অজ্ঞতার ইমাম ( নেতা ) । তবে দ্বিতীয় দল প্রথম দল অপেক্ষা ভয়ংকর । বরং দ্বীনের প্রকৃত শত্রু তারাই । পক্ষান্তরে , উভয় প্রকার শরীয়তের এলেম এবং আমল সম্পন্ন ব্যক্তিগণই দ্বীনের নেতৃত্বে অধিষ্ঠিত হবার যোগ্যতাধারী । এরকম যোগ্যতাসম্পন্ন ব্যক্তির স্বল্পতার কারণে আমাদের সমাজে দ্বীন ইসলামের পূর্ণরূপ ফুটে উঠতে পারছে না । ফলে ব্যক্তি , সমাজ , রাষ্ট্র ভেসে যাচ্ছে তথাকথিত ধর্মীয় নেতাদের গলাবাজি আর সংকীর্ণ ধ্যান ধারণার সয়লাবে । এ ছাড়া ধর্মবিরোধী শিবিরের ষড়যন্ত্র তো আছেই । · 

এই শৃঙ্খলাহীন সমাজ জীবনে দ্বীন ইসলাম সম্পর্কে সঠিক ধারণা উপস্থাপন করবার কাজ এখন সর্বাধিক গুরুত্বপূর্ণ কাজ । আমরা সেই আহবানই জানাই সমাজের সকল স্তরের মানুষের প্রতি । আসুন একত্রিত হই । অর্জন করি দ্বীন সম্পর্কে পূর্ণ ধারণা । তারপর নিয়োজিত হই দ্বীন প্রতিষ্ঠার ( একামাতে দ্বীনের ) মহান সংগ্রামে । আল্লাহ্পাকই মোমেনগণের একমাত্র অভিভাবক । আমরা এগিয়ে চলেছি । চলবো । ইয়া আল্লাহ্ ! আমরা তোমারই এবাদত করি এবং তোমারই নিকট সাহায্য প্রার্থনা করি । 

মোহাম্মদ মামুনুর রশীদ 
হাকিমাবাদ খানকায়ে মোজাদ্দেদিয়া 
ভুঁইগড় , নারায়ণগঞ্জ ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ