অগ্নি ও উদ্যানের সংবাদ pdf download - মোহাম্মদ মামুনুর রশীদ এর বই | Ogni O Uddaner Shongbad By Mamunur Rashid

pdf বইঃ অগ্নি ও উদ্যানের সংবাদ পিডিএফ ডাউনলোড করুন সম্পূর্ণ ফ্রিতে 💕। মোহাম্মদ মামুনুর রশীদ এর রচিত সকল বই পিডিএফ আকারে ডাউনলোড করুন।
Image

জীবনের পক্ষেই কথা বলতে হবে । চলতে হবে জীবনেরই পথে । তার আগে বুঝতে হবে— জীবন কী ? বোধকে পরিচ্ছন্ন ও পূর্ণ করতে গেলে মানুষকে মানুষের কাছে যেতে হবে । ওই সকল মানুষের কাছে , যাঁরা আমাদেরকে খণ্ডিত বোধের বিপদ থেকে উদ্ধার করেছেন । তাঁরা শুধু পৃথিবীর কথা বলেননি , বলেছেন পূর্ববর্তী ও পরবর্তী পৃথিবীর কথা । 

পৃথিবী - পূর্ব রূহের জগতের কথা । আবার পরবর্তী পৃথিবীর অন্তহীনতার কথা । মহাজীবনের কথা । জন্মের মাধ্যমে আমরা এ পৃথিবীতে আসি । আবার মৃত্যুর মাধ্যমে প্রবেশ করি পরবর্তী পৃথিবীতে । তাই জীবনের কথা ভাবতে গেলে পুরো জীবনের কথাই ভাবতে হবে । হিশেব মেলাতে হবে মানুষের মহাইতিহাসের নিরিখে । তাঁদেরই আশ্রয়াঞ্চলের ছায়ায় এসে দাঁড়াতে হবে , যাঁরা পরিশুদ্ধ ও পূর্ণ । তাঁরাই নবী ও রসুল— প্রত্যাদিষ্ট পুরুষ । 

পরিত্রাণের পথপ্রদর্শক । তাঁরাই মানুষের মহিমার কথা বলেছেন । জ্বালিয়েছেন প্রেম , প্রজ্ঞা ও পরিত্রাণের মায়াবী মশাল । বলেছেন , মানুষ ছোট নয় । জীবন ক্ষুদ্র নয় । মৃত্যুতেই সককিছু শেষ হয়ে যায় না । সুতরাং পৃথিবীর ঘাত - অভিঘাত - প্রতিঘাতে বিচলিত হবার কিছু নেই । দুঃখ পেলেও তা ভুলে যেতে হবে । পথ চলতে হবে নিষিদ্ধ নৈরাশ্যের বুকের উপর দিয়ে । আশা ও অপেক্ষার বুকে এঁকে দিতে হবে বিশ্বাস ও ভালোবাসার এই অভয়বাণীখানি— " নিশ্চয় দুঃখের পরে সুখ- নিশ্চয় দুঃখের পরে সুখ প্রত্যাদেশিত পুরুষগণ পৃথিবীর সব সম্প্রদায়ের কাছে এসেছিলেন । 

সর্বশেষ মহাগ্রন্থে এরকমই বলা হয়েছে । তাই আমরা পথপ্রাপ্ত ও পথভ্রষ্ট সকল মানুষের মধ্যেই কতকগুলো সাধারণ বিশ্বাসের দেখা পাই । বেহেশেত ও দোজখ তেমনি একটি প্রসঙ্গ । স্বর্গ - নরক , হেভেন - হেল , জান্নাত - জাহান্নাম তেমনি একটি বিষয় । পুণ্যকর্ম ও পাপকীর্তির পরিণাম যে যথাক্রমে চিরসুখময় বেহেশতের উদ্যান এবং চিরদুঃখময় দোজখের অগ্নি একথা সকলেই জানে । কিন্তু এই শাশ্বত বিশ্বাসটির সঙ্গে মিলে মিশে একাকার হয়ে গিয়েছে অনেক অপবিশ্বাস ও অশুভ সংস্কার । 


আমাদেরকে তাই উদ্যান ও অগ্নির যথার্থ অর্থ ও বিবরণ জানতে হবে । বলা বাহুল্য , সর্বশেষ প্রত্যাদেশসম্ভার আল কোরআনই আমাদেরকে এই যথার্থতার সন্ধান দিতে পারে । আমরা তাই সেখান থেকেই সংবাদ গ্রহণ ও পরিবেশন করবার ব্যবস্থা করলাম । দিতে চেষ্টা করলাম , এ প্রসঙ্গের আয়াতসমূহের যথা অনুবাদ ও যথার্থ ব্যাখ্যা - ভাষ্য । একথা নিশ্চিত যে , বেহেশত ও দোজখ বর্তমান আছে । ওখানে আমাদেরকে যেতেই হবে । বাস করতে হবে অনন্ত সময় ধরে । আর একথাটিও সুনিশ্চিত যে , বিশ্বাস ও ভালোবাসা ছাড়া আমরা দোজখানল থেকে মুক্তি পাবো না । 

" যারা ঈমান এনেছে , তারা আল্লাহকে অত্যধিক ভালোবাসে – আমাদের বিশ্বাস হবে ভালোবাসাময় , যেমন বলা হয়েছে এই মহাবাণীপত্তিটিতে । করতে হবে জ্ঞানানুশীলন , প্রেমময়তার সঙ্গে । বিশ্বাসের বৃত্তে প্রস্ফুটিত রাখতে হবে প্রেমময় প্রজ্ঞা , অথবা প্রজ্ঞাশোভিত প্রেম— সতত , নিয়ত , নিৰ্ণিমেষ । প্রারম্ভে ও পরিশেষে বর্ণনা করি প্রশংসা - প্রশস্তি , স্তব - স্তুতি , মহিমা - গৌরব , উচ্চতা পবিত্রতা কেবল তাঁর , যিনি স্বতিষ্ঠ , স্বাধিষ্ঠ , স্বয়ম্ভূ । 

সর্বশক্তিময় , সর্বশ্রুতিধর , সর্বদ্রষ্টা ও সর্বজ্ঞ । তিনিই বিশ্বসমূহের সকলের ও সকলকিছুর একমাত্র প্রভুপালয়িতা , একক উপাস্য । তাঁর প্রেমাষ্পদশ্রেষ্ঠ মোহাম্মদ স . এর প্রতি বর্ষিত হোক সর্বোৎকৃষ্ট দরূদ , সালাম , রহমত ও বরকত । তাঁর ভ্রাতৃবৃন্দ অন্যান্য নবী - রসুল , নৈকট্যভাজন ফেরেশতাবৃন্দ , তাঁর সহচরবৃন্দ , তাঁর বংশধর , পরিবার - পরিজন , তাঁর একনিষ্ঠ অনুগামী ও প্রেমিক পীর - আউলিয়া সম্প্রদায়ের প্রতি বিশেষ করে আমাদের পরম প্রিয় পীর ও মোর্শেদ হজরত হাকিম আবদুল হাকিম র . এর প্রতি । আমিন । ওয়াস্ সালাম । 

মোহাম্মদ মামুনুর রশীদ 
হাকিমাবাদ খানকায়ে মোজাদ্দেদিয়া 
ভুঁইগড় , নারায়ণ গঞ্জ

Ogni O Uddaner Shongbad From Google Drive

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ