বইঃ এভারেস্ট চূড়ায় তেনজিং পিডিএফ -জেমস র‍্যামজে উলম্যান

চমৎকার ঝরঝরে একটা অনুবাদ।
বইঃ এভারেস্ট চূড়ায় তেনজিং pdf download মূলঃ জেমস র‍্যামজে উলম্যান ভাষান্তরঃ এনায়েত রসুল প্রকাশনীঃ আকাশ প্রথম প্রকাশঃ ২০১৬ মুদ্রিত মূল্যঃ ৩২০ টাকা

বইঃ এভারেস্ট চূড়ায় তেনজিং পিডিএফ ডাউনলোড
মূলঃ জেমস র‍্যামজে উলম্যান এর বই পিডিএফ
ভাষান্তরঃ এনায়েত রসুল
প্রকাশনীঃ আকাশ
প্রথম প্রকাশঃ ২০১৬
মুদ্রিত মূল্যঃ ৩২০ টাকা

যারা জীবনেও পাহাড়ে চড়েনি (আমার মতো), কিংবা পাহাড়ে চড়ার সাহস এখনও তৈরি হয়নি (এটাও আমার মতো!) সেই মানুষেরাও পড়ে ভাববেন, আহারে কতকিছুই না লুকিয়ে আছে ঐ দুর্গম পথের কোনায় কোনায়।

কখনো সে সুযোগ হবে কিনা জানিনা, কিন্তু আমার পড়তে ভালো লাগছিল, যখন দুর্গম এক তিব্বতি মনাস্টেরিতে পাওয়া যায় হাজার বছরের পুরোনো পুঁথি। কিংবা সেইসব বীর শেরপাদের কথা, তুষারঝড়ে নিজের জীবন বাঁচানোর অমূল্য সুযোগ থাকলেও আহত সঙ্গীকে ত্যাগ না করে থেকে যান, পরিশেষে মারা যান দুজনেই।

পর্বতারোহণ এই বইয়ের মূল থিম, কিন্তু তাকে ছাড়িয়ে গেছে তেনজিং নামের পাহাড়-পাগল এক কিশোরের বড় হয়ে ওঠার স্বপ্ন; এভারেস্ট নামের যে চূড়ার ছায়ায় সে বড় হয়েছে, কিন্তু স্পর্শ করা হয়নি কোনোদিন, সেই স্বপ্নের পথে চলার গল্প; জয়ের পরে জীবন বদলে যাওয়া, কিন্তু তবুও আগের সেই জীবনে ফিরে যাওয়ার সাধ জিইয়ে রাখার গল্প।

পর্বতারোহীরা হয়তো এই বই অবশ্যপাঠ্য হিসেবেই পড়েন, কিন্তু আমরা এ বই পড়বো কেনো? কারণ, চূড়ার কাছে এসে যখন ক্লান্তিতে অবসন্ন শরীর, একটা পা-ও ফেলা যায়না, তখন শরীরের ড্রাইভার হন 'মনোবল' নামের একজন, যিনি মানুষকে চূড়ায় উঠিয়ে তবেই ছাড়েন। আমাদের এই দশটা-পাঁচটার জীবনেও 'আর ভাল্লাগছেনা' স্টেজ আসলে সেই ড্রাইভারকে যদি আমরা রেখে দিতে পারি, নিশ্চিত থাকবো, সে আমাদের লক্ষ্যপানে ঠিক পৌঁছে দেবেই।

বইঃ এভারেস্ট চূড়ায় তেনজিং
মূলঃ জেমস র‍্যামজে উলম্যান
ভাষান্তরঃ এনায়েত রসুল
প্রকাশনীঃ আকাশ
প্রথম প্রকাশঃ ২০১৬
মুদ্রিত মূল্যঃ ৩২০ টাকা


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ