বইঃ কালিয়ারের কুতুব pdf download | Kaliyarer Kutub By Mufti Muhammad Mamunur Rashid Books Collection

বইঃ কালিয়ারের কুতুব pdf download
মোহাম্মদ মামুনুর রশীদ এর সকল বই pdf download free
Image

আবার এলাম আমরা । এলাম আমাদের চতুর্দশতম প্রকাশনা - ফসল কালিয়ারের কুতুব নিয়ে । নিশ্চয়ই সমস্ত প্রশংসা আল্লাহ পাকেরই জন্য । আমাদের সম্মুখযাত্রার সাফল্য কামনা করি শুধুমাত্র তাঁরই নিকট । আমরা তো তাঁরই জন্য এবং তাঁরই প্রতি আমাদের প্রত্যাবর্তন । প্রতিবন্ধকতার প্রাচীর ভেদ করে চিরবিজয়ের পথে দুর্বার গতিতে এগিয়ে চলাই সত্যের স্বভাব । আল্লাহ্পাকের একমাত্র মনোনীত ধর্ম দ্বীন ইসলামের মধ্যে রয়েছে নির্ভুল গন্তব্যগামিতার স্বাভাবিক শক্তি । 

প্রবৃত্তিপরায়ণতার পরিধি পেরিয়ে মানবতার সামগ্রিক বিজয় ছিনিয়ে আনতে গেলে এই শক্তিরই সাধনা করতে হবে এবং এই সাধনার প্রক্রিয়াও হতে হবে নির্ভুল সমপর্ণের সৌন্দর্যে সমৃদ্ধ । যুগে যুগে আল্লাপাক তাঁর নির্বাচিত বান্দাগণকে পৃথিবীতে প্রেরণ করেছেন এবং তাঁদের মাধ্যমে তাঁদেরই নিকট সমপর্ণের জন্য মানুষকে আহবান জানিয়েছেন । ঘোষণা করেছেন , যে ব্যক্তি রসুলের অনুগত , সে নিশ্চয়ই আল্লাহরই অনুগত । সত্যপথাভিলাষী মানুষেরা এ আহবানে সাড়া দিয়েছেন সহজেই । 

বায়াত গ্রহণ করেছেন তাঁদের নিজ নিজ জামানার নবী রাসুলগণের নিকট এবং লাভ করেছেন চিরন্তন সফলতার সনদ । মানুষের হেদায়েতের অসিলা মানুষ । এক চেরাগ যেমন অন্য এক চেরাগের প্রদীপ্ত শিখার সংস্পর্শে প্রজ্জ্বলিত হয়ে উঠে , মানুষও তেমনি সত্যের আলোকে আলোকিত হয়ে ওঠে , অন্য আর এক আলোকিত মানুষের জ্যোতিস্পর্শে । নবী রসুলগণের জামাতই সেই সব সম্মানিত আলোকিত মানুষের জামাত । তাঁদের আগমন ধারার সমাপ্তি ঘটেছে মহানবী মোহাম্মদ স . এর মাধ্যমে । তাঁর প্রদর্শিত পথ ধরে একই নিয়মে তমসাচ্ছন্ন মানবতার অনাবাদী অঙ্গনে আজও আলো জ্বালিয়ে যাচ্ছেন প্রকৃত নায়েবে নবী স . গণ । তাঁদের অনুগমন ব্যতিরেকে মানব মুক্তির বিকল্প কোথায় ? আল্লাহ্ - অন্বেষণকারী বিশ্বাসী নর - নারীগণের অবশ্য কর্তব্য- খাঁটি কোনো নায়েবে নবী স . এর অনুগত হওয়া । 

যে কোনো সত্য পীর মোর্শেদের নিকট বায়াত হওয়া এইরূপ অনুগত হওয়ারই বাস্তব অনুশীলন । এই ব্যাপারে কারো দ্বিধাদ্বন্দ্ব থাকা অন্যায় । তাঁদের আনুগত্য প্রকৃতপক্ষে রসুলুল্লাহ স . এর আনুগত্য এবং রসুলুল্লাহ স . এর আনুগত্যই আল্লাহর আনুগত্য । আল্লাহ্পাক সকলকে কল্যাণের পথ প্রদর্শন করুন । আমিন । আল্লাহ্পাক এরশাদ করেন , ' সাবধান হও । আল্লাহ্পাকের জন্য বিশুদ্ধ দ্বীন প্রয়োজন । ' বিশুদ্ধ দ্বীনদারী ব্যতিরেকে আমাদের সমস্ত কর্মকাণ্ড নিষ্ফল হতে বাধ্য । 

এই বিশুদ্ধতা দ্বিবিধ । বাহ্যিক বিশুদ্ধতা এবং অভ্যন্তরীণ বিশুদ্ধতা । মানুষের বাহ্যিক বিশুদ্ধতা লাভ হয় সকল প্রকার অবশ্য করনীয় এবাদত এবং ব্যবহারিক কর্মকাণ্ডের বাস্তব অনুশীলনের মাধ্যমে এলমে ফেকাহ্ যার জিম্মাদার । আর অভ্যন্তরীণ বিশুদ্ধতা লাভের জিম্মাদারী অর্পিত হয়েছে সুফিয়ানে কেরামের মধ্যে প্রচলিত বিভিন্ন তরিকার যে কোনো একটির একনিষ্ঠ অনুশীলনের উপর । তরিকার উদ্দেশ্যই হচ্ছে অন্তর্জগত আলোকিত করবার বাস্তব ও সফল অনুশীলন । শুধুমাত্র বাহ্যিক বিশুদ্ধতা নিঃসন্দেহে অপূর্ণতা । আর অপূর্ণতা ক্ষতিগ্রস্ততার নামান্তর । 

আল্লাহ্পাকের এরশাদও এরকম , ' হে ইমানদারগণ , তোমরা পূর্ণরূপে ইসলামে সমর্পিত হও । ' বিশুদ্ধ দ্বীন অর্জন করতে গেলে আমাদেরকে উভয়প্রকার বিশুদ্ধতা অর্জন করতে হবে । আর অভ্যন্তরীণ বিশুদ্ধতা অর্জন করতে হলে যে কোনো তরিকায় যে কোনো খাঁটি পীর মোর্শেদের কাছে বায়াত হতে হবে । পূর্ণতা লাভের এই শাশ্বত সূত্রটি এড়িয়ে চলবার মানসিকতাই আজ আমাদেরকে বিভ্রান্তি , বিশৃঙ্খলা , আত্মকলহের পঙ্কে নিমজ্জিত করেছে । আমরা আহবান করি এক সহজ সুন্দর এবং যুগোপযোগী তরিকার প্রতি । নাম তরিকায়ে খাস মোজাদ্দেদিয়া । 

তরিকা গ্রহণকারীদের নিকট এই তরিকার মহত্ব , শ্রেষ্ঠত্ব এবং উচ্চতার পরিচয় অজানা নেই । আবারো আমরা আমাদের প্রকাশনার সাম্প্রতিকতম এই গ্রন্থের মাধ্যমে দাওয়াত জানালাম । সংবাদ পৌছানো ভিন্ন বাহকের কী আর অন্য কোনো দায়িত্ব থাকে ? আমরা স্বীকার করি , সত্য দ্বীনের প্রচারাভিযানে সকল তরিকার পীর মোর্শেদগণের অবদান অপরিসীম । তাঁদের স্মৃতিচারণ আমাদের প্রচারাদর্শের অন্যতম অবলম্বন । তাই তাঁদের কথাই আমরা বলছি নতুন করে , নতুন ভাষায় , নতুন উদ্যমে । 

আল্লাহ্পাক তাঁদের দুশমনদেরকে নিশ্চিহ্ন করুন । সত্যের শত্রুরা বাহির ভিতর দু'দিক থেকেই আক্রমণোদ্যত । বাইরের শত্রু চেনা সহজ কিন্তু ভিতরের শত্রু চেনা তেমন সহজ নয় । কারণ , তারা মুসলমান নাম ধরে মুসলমান জামাতের মধ্যে অবস্থান গ্রহণ করে এবং মুনাফিকদের মতো সরল প্রাণ মুসলমানকে বিভ্রান্ত করার জন্য তাদের মেধা ও অন্যবিধ যোগ্যতাকে কাজে লাগায় । সব জামানার দ্বীনের প্রকৃত প্রেমিকগণ , এই ঘাপটি মেরে থাকা নামধারী মুসলমানদের চিহ্নিত করতে চেষ্টার ত্রুটি করেননি । তাই বাতিল ফেরকাগুলো আমরা চিনতে পারি সহজেই । 

কাদিয়ানি , শিয়া প্রভৃতিদের মতো মওদুদী মতবাদও যে প্রকৃত অর্থে ইসলামের নাম নিয়ে ইসলাম বিরোধিতায় লিপ্ত , বৃহত্তর মুসলমান জামাতের কাছে তাও ধীরে ধীরে স্পষ্ট হয়ে উঠছে । ফেনার এই সাম্প্রতিকতম সংযোজনের উচ্ছেদ কামনা করি আমরা । আল্লাহুম্মা আমিন । 1 পরিশেষে সালাম । সকল মোমেন এবং মোমেনাগণের প্রতি । আউলিয়া প্রেমিকদের নিকট দোয়া প্রার্থনা করি , আল্লাহ্পাকের গায়েবী মদদই যেনো আমাদের শক্তি , সাহস এবং সফলতার একমাত্র উৎস হয় । 

আল্লাহ্পাকের জন্যই আদি অন্তের যাবতীয় প্রশংসা । সর্বোৎকৃষ্ট দরূদ ও সালাম বর্ষিত হোক মহানবী হজরত মোহাম্মদ স . এর উপর । তৎসহ তাঁর সুযোগ্য সাহাবা এবং পবিত্র বংশধর এবং পরিজনদের উপর । আমিন । ওয়াস্ সালাম । 

মোহাম্মদ মামুনুর রশীদ 
হাকিমাবাদ খানকায়ে মোজাদ্দেদিয়া 
ভুঁইগড় , নারায়ণগঞ্জ । 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ