স্যাপিয়েন্স মানুষের ইতিহাস pdf ডাউনলোড -ইউভাল নোয়া হারারি

বিভাগঃ বই রিভিউ
নামঃ- ফেরদৌস হাসান
পোস্ট নং:০৪
১০ এর মধ্যে রেটিং দিয়েন।

____________________________

স্যাপিয়েন্সঃ আপনারই গল্প! 
®ইউভাল নোয়া হারারি

👉
কত গল্পই না শুনেছেন বা পড়েছেন। কিন্তু নিজের গল্পটাই কি জানেন? 
স্যাপিয়েন্স মানুষের ইতিহাস pdf ডাউনলোড -ইউভাল নোয়া হারারি


১৯৭৬ সালে জন্ম নেওয়া  ®ইউভাল নোয়া হারারি 
নামক ইতিহাসবিদ এবং জেরুজালেমে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের পূর্ণকালীন অধ্যাপক। 
তিনি ২০১৪ সালে Sapiens: a brief history of humankind নামে বিশ্বের অন্যতম আলোড়ন সৃষ্টিকারী বইটি রচনা করেছেন। এপর্যন্ত এক কোটির বেশি কপি বিক্রি হয়েছে বইটির। বাংলাদেশে নিষিক্ত নামের একজন স্যাপিয়েন্স এর বাংলা অনুবাদ  Collector's Edition হিসেবে ছাপানোর ব্যবস্থা করেছেন। বুয়েটের ৩ জন মেধাবী ছাত্র এই বইটির অনুবাদের কাজটি করেছেন। এর ভূমিকা লিখেছেন এদেশের বিজ্ঞান শিক্ষার অন্যতম অগ্রদূত  মুহাম্মদ জাফর ইকবাল। Collector's edition এর বৈশিষ্ট্য এটি বাজারে কিনতে পাওয়া যায়না। একদল সংগ্রাহক নিজেরা টাকা দিয়ে এটি ছাপিয়ে নিজেদের সংগ্রহে রাখেন। আমি এই বইয়ের সংগ্রাহক। ৬৩৮ পৃষ্ঠার এই বইটি ছাপাতে আমরা প্রত্যেকে ১০০০ টাকা চাঁদা দিয়েছি। তবে এটি এই বইয়ের আর্থিক মূল্য নয়। সংগ্রাহক সংস্করণ প্রকাশের উদ্যোক্তা বই প্রকাশের এক নতুন সংস্কৃতি চালু করার চেষ্টা করছেন। আমাদের এই সংস্করণটি বাংলাদেশের প্রথম  collector's edition. 

বাংলাদেশে বিজ্ঞান শিক্ষা আজ এক ভয়াবহ বিপর্যয়ের মুখে। বিজ্ঞান শিক্ষার আগ্রহ তলানিতে এসে ঠেকেছে। শিক্ষানীতি,  শিক্ষা পদ্ধতি ও শিক্ষাব্যবস্থার  সামগ্রিক ব্যর্থতা এটি। স্কুল গুলোতে বিজ্ঞানাগার অত্যন্ত শ্রীহীন। বিজ্ঞান বিভাগে কেউ পড়তে চায় না। যারা ও বা পড়ে তারাও বিজ্ঞানসম্মত দৃষ্টিভঙ্গি অর্জন করতে ব্যর্থ। ফলে বিজ্ঞান পড়া ছাত্ররা জীব বিবর্তনের সুস্পষ্টভাবে প্রমাণিত সত্যকে অবলীলায় অস্বীকার করে! স্যাপিয়েন্স  বিজ্ঞানভিত্তিক  দৃষ্টিভঙ্গি গড়ে তুলতে বিরাট  ভূমিকা পালন করবে। 

এই বইটির একাধিক বাংলা   অনুবাদ হয়েছে এবং সেগুলো পিডিএফ আকারে পাওয়া যায়। তবে যারা কষ্ট করে পড়তে চায় না তাদের জন্য Audio Book একটি চমৎকার পদ্ধতি৷ বিভিন্ন দেশে এই শ্রুতি বই বা শ্রুতি পঠন চালু থাকলেও বাংলাদেশে এটি শুরু করেছেন Saiful Baten Tito মুক্তানন্দ শেরপা যিনি মাদ্রাসার অভ্যন্তরে শিশুদের ওপর অকল্পনীয় যৌন নির্যাতন নিয়ে লিখা উপন্যাস  'বিষফোঁড়া' লিখে বিখ্যাত হয়েছেন। 

তিনি স্পষ্ট উচ্চারণে হৃদয়গ্রাহী ভঙ্গিতে শ্রুতিপঠন করছেন স্যাপিয়েন্স বইটির।

©ফেরদৌস হাসান Pdf download free

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ