কাসাসুল হাদিস ১ম খন্ড [রাসুল ﷺ বর্ণিত শ্রেষ্ঠ কাহিনী] ✍️শাইখ ড.মুস্তফা মুরাদ আযহারী দা.বা.

কাসাসুল হাদিস ১ম খন্ড pdf free download link (short)
[রাসুল ﷺ বর্ণিত শ্রেষ্ঠ কাহিনী]
লেখকঃ
শাইখ ড.মুস্তফা মুরাদ আযহারী দা.বা.
অধ্যাপক আল-আযহার বিশ্ববিদ্যালয়,কায়রো,মিশর।


কাসাসুল হাদিস বই রিভিউ......
কাসাস। গল্প শুধু গল্প নয়। হৃদয় গলে, জীবন গড়ে এবং পথ দেখায় অনন্দের অফুরন্ত হায়াতের দিকে। এটি-ই সত্যিকারের কাসাস-গল্প। আর এই গল্প যদি হয় সহিহ হাদিসের শব্দে, বহুল নির্বাচিত ও বিশ্বনবি হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর মুখ-নিঃসৃত তাহলে পাঠক মাত্রই উপকৃত হবেন -এটি একেবারে সোজা কথায় বলা যায়।পৃথিবীর সূচনা থেকে মানুষ গল্প-কাহিনি বলতে ও শুনতে ভালবাসে। এর প্রধান কারণ হল, গল্প থেকে সহজে উপদেশ গ্রহণ ও বাস্তব জীবনে তা সহজে প্রয়োগ করা যায় । 

Image

তাই প্রত্যেক জাতি, ধর্ম, সমাজ ও ইতিহাস-ঐতিহ্যকে নির্ভর করে নানা গল্প-কাহিনি সৃষ্টি হয়েছে। রোমান, পারসিক, হিন্দি ও আরবিসহ নানা সভ্যতার গল্পের সমৃদ্ধ বই রয়েছে। তেমনি ইসলামি সভ্যতার মাঝে রয়েছে গল্প-কাহিনির সম্ভার। এগুলো ব্যক্তি গঠনে, সমাজ বিনির্মাণে ও রাষ্ট্র গঠনে এবং পরিচালনায় বিশেষ ভূমিকা রাখতে সক্ষম। কিন্তু পরিতাপের বিষয় হল কালের আবর্তনে ও বিভ্রান্তির বেড়াজালে সেই গল্প-কাহিনি আজ কোন দিক-দর্শন দেয় না, বরং অন্ধকারের দিকে ঠেলে দেয়। কুসংস্কারের পাহাড় তৈরি করে, সত্যকে আড়াল করে এবং প্রকৃত আকিদা-বিশ্বাসে ভ্রান্তির প্রলেপ দেয়। 

রেফারেন্সহীন অশংখ্য বানোয়াট কেস্সা-কাহিনি এখন ওয়াজ-মাহফিল ও জুমার খুৎবায় সরব রয়েছে।মুসলিম সমাজের সমাজিক প্রেক্ষপটে ও বাংলা ভাষাভাষিদের জন্য বিশুদ্ধু হাদিসের বর্ণনায়, কাহিনি থেকে প্রয়োজনীয় শিক্ষা-শিষ্টাচার সংগ্রহ করে এবং প্রয়োজনীয় যথাযথ বিশ্লেষণ করে একটি গল্প-কাহিনির নির্ভরযোগ্য গ্রন্থ ইসলামি পাঠাগারে সংযোজন করা খুবই জরুরি ছিল। এমন পরিবেশ ও পরিস্থিতিতে “কাসাসুল হাদিস” গ্রন্থটি একটি সংস্কারমূলক ভূমিকা পালন করবে।বিশেষ করে দ্বিনের দাঈ, ওয়ায়েজ-বক্তা ও ইমাম-খতিবগণের ইসলামি আদর্শ প্রচারে বইটি সহায়ক ভূমিকা পালন করবে বলে আমি আশা করি।
-
সহিহ আকিদা-বিশ্বাসের প্রচারের ক্ষেত্রে এবং আখেরাতে অনন্ত জীবন লাভের জন্য কুরআনুল কারিম-হাদিস শরিফের বিকল্প নেই। আর এই বইটি গল্পে-গল্পে আপনাকে সেই পথের দিকে অগ্রসর করবে-এমনটি আমরা প্রত্যাশা করছি। ইসলামি কেস্সা-কাহিনির নামে মিথ্যা-বানোয়াট, কুসংস্কারাচ্ছন্ন ও বিভ্রান্তির থেকে আমরা বেরিয়ে আসব। আমাদের বর্তমান ও ভবিষ্যত প্রজন্মকে ‘কাসাসুল হাদিস’ পাঠের মাধ্যমে সঠিক পথের দিশা প্রদান করব।ইনশাআল্লাহ।

জিবরাইল আ. এর জান্নাত-জাহান্নাম ভ্রমণ

হযরত আব্দুল্লাহ্ ইবনে আব্বাস রাযি. হতে বর্ণিত, বিশ্বনবি মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, “মহান আল্লাহ জান্নাত সৃজন করে সম্মানিত ফেরেশতা হযরত জিবরিল আ.কে বললেন, হে জিবরিল, তুমি গিয়ে জান্নাত দেখে আস। তিনি আল্লাহর নির্দেশ পালনার্থে জান্নাতের প্রতি দৃষ্টিপাত করলেন এবং ভালভাবে সব কিছু পর্যবেক্ষণ করলেন। ফিরে এসে বললেন, হে আমার প্রভৃ, আপনার মান-মর্যাদার শপথ! যে ব্যক্তিই এই নেয়ামতরাজিতে ভরপুর জান্নাতের আহবান শ্রবণ করবে; অবশ্যই তাতে সে প্রবেশ করবে। অতপর আল্লাহ্ জান্নাতকে কষ্টকর বিষয়াদি দ্বারা আচ্ছাদিত করতঃ পূনরায় বললেন; হে জিবরাল, এবার তুমি জান্নাতে যাও, দৃষ্টিপাত কর। হযরত জিবরিল আ. আদেশ পালন করে ফিরে এসে বললেন, হে আমার প্রভূ, আপনার সীমাহীন মান-মর্যাদার কসম, আমি আশংকা করছি জান্নাতে কোন ব্যক্তিই প্রবেশ করতে পারবে না।


অতঃপর মহান আল্লাহ্ জাহান্নাম সৃষ্টি করে হযরত জিবরিল আ.কে ডেকে বললেন, যাও এবার জাহান্নাম দেখে আস। তিনি খুব ভালভাবে পর্যবেক্ষণ করে ফিরে আসলেন। হযরত জিবরিল আ. নিজ অভিমত ব্যক্ত করতে গিয়ে বললেন, আপনার পবিত্র সত্তার শপথ কোন ব্যক্তি জাহান্নামের আলোচনা-ই শ্রবণে আগ্রহী হবে না; প্রবেশ করা তো অনেক দূরের কথা।


অতপর আল্লাহ্ তাআলা ইহাকে (জাহান্নাম) লোভ লালসা ও কাম্যবস্তুর মাধ্যমে আবৃত করে দিলেন। আল্লাহ্ তাআলা হযরত জিবরাল আ.কে বললেন, যাও এবার জাহান্নাম দেখে আস। তিনি ফিরে এসে বললেন, ছাপ পবিত্র সত্তার কসম, আমি সংকীত হচ্ছি এই ভেবে যে, প্রতিটি ব্যক্তিই ধোকায় পড়ে জাহান্নামে প্রবেশ করবে।”


"মুসনাদে আহমাদ, হাদিস নং ৮৩৯৮, শাইখ আরনাউত রহ. বলেন, হাদিসটি হাসান, সুনানে আবু দাউদ, হাদিস নং ৪৭৪৪, সুনানে তিরমিযি, হাদিস নং ২৫৬০, ইমাম তিরমিযি হু হাদিসটি হাসান সহিহ বলেছেন, সুনানে নাসায়ি, হাদিস নং ৩৭৩৬, আস-সুনানুল বরা, নাসায়ি, হাদিস নং ৪৬৮৪, সহিহ ইবনে হিব্বান, ৭৩৯৪, শাইখ আরনাউত রহ"

এ ঘটনা প্রথমে আনার কারণ......

এই উজ্জল ঘটনার মাধ্যমে স্পষ্ট হয়েছে, জান্নাত-জাহান্নাম আল্লাহর সৃষ্টি। জান্নাত-জাহান্নাম বিদ্যমান রয়েছে এবং তা আমাদের খুব কাছে-ই রয়েছে। আমি এই ঘটনাকে প্রথমেই উল্লেখ করেছি এ কারণে, যাতে করে আমি জান্নাতের সৌভাগ্য লাভ করতে পারি, আর জাহান্নাম থেকে মুক্তি পেতে পারি। প্রিয় মুসলিম ভাইয়েরা, সাবধান! জান্নাতের সফলতা নির্ভর করে কষ্টকর, অনাকাংখিত বিপদ আপদে ধৈর্যধারণ করা, আনুগত্যে অটল থাকা এবং জান্নাত থেকে দূরে সরিয়ে দেয় এমন কাজ হতে বিরত থাকার উপর। এঘটনা আমাদের স্বরণ করিয়ে দেয়, যে ব্যক্তি কুপ্রবৃত্তি, লোভ-লালসার অনুসরণ করে, অবাধ্যতার পথকে অনুসরণ করে তার উপর জাহান্নামের আবরণ পড়ে যায়। পরে সে জাহান্নামের পথে হাটতে থাকে।


[ঘটনার মুক্তমালা] -

০১। জান্নাত-জাহান্নাম দুটি বিদ্যমান সৃষ্টি। 

০২। জান্নাত অপছন্দনীয় ও কষ্টকর বস্তু দ্বারা আচ্ছাদিত।

০৩। আর জাহান্নাম পছন্দনীয় এবং প্রকৃতির আকর্ষণীয় বস্তু দ্বারা আচ্ছাদিত জান্নাত ।

০৪ । পার্থিব জীবন মুমিন ব্যক্তির জন্য বন্দিশালা, আর কাফির বেঈমানদের জন্য তোমার মান-মর্যাদার কসম।

০৫। আল্লাহ্ তাআলা ফেরেশতাদের সাথে কথোপকোথন করেন। 

০৬। আল্লাহর সিফাত তথা গুণাবলীর দ্বারা শপথ করা বৈধ। যথা, হে আল্লাহ

০৭। যে ব্যক্তি জাহান্নাম থেকে মুক্তি পেল, কিভাবে সে মুক্তি পেল তা অবশ্যই আশ্চার্যজনক। অর্থ্যাৎ অপছন্দনীয় ও কষ্টকর বস্তুর মধ্যে থেকে ধৈর্য ধারণ করে সে জান্নাতকে নির্বাচন করেছে। এটি সত্যিই আশ্চর্যজনক।

৮। তবে যে ব্যক্তি পথ ভ্রষ্ট হল, কিভাবে সে ধ্বংস হল তা আশ্চর্যজনক ব্যাপার নয়। কারণ, জাহান্নাম লোভ-লালসায় আচ্ছাদিত। এ বিষয় সকলেই আসক্ত থাকে। সুতরাং সে ভুলপথে গ্রহণ করতেই পারে। ০৯। আল্লাহ তাআলা বলেন, আমি তো বহু জিন ও মানবকে জাহান্নামের জন্য সৃষ্টি করেছি।”

১০। হযরত জিবরিল আ. ফেরেশতাকুলের দলপতি। ১০০


লেখকঃ
শাইখ ড.মুস্তফা মুরাদ আযহারী দা.বা.
অধ্যাপক আল-আযহার বিশ্ববিদ্যালয়,কায়রো,মিশর
-
ভাষান্তরঃ
মুফতি আবুল ওয়াফা শামসুদ্দিন আযহারী হাফিযাহুল্লাহ
দাওরায়ে হাদিস ও তাখাসসুস ফিল ফিকহ (ইফতা)
জামিয়া আরাবিয়া ইমদাদুল উলুম ফরিদাবাদ,ঢাকা১২০৪।
অনার্স, ইসলামিক ল্য,আল-আযহার বিশ্ববিদ্যালয়,কায়রো,মিশর।
-
সম্পাদক
মুফতি খালিদ সাইফুল্লাহ কাসেমি হাফিযাহুল্লাহ
ফাযেলে দারুল উলুম দেওবন্দ,ভারত।
-

প্রকাশনায়ঃ
মাকতাবাতুস সুন্নাহ Maktabatus sunnah
ইসলামি টাওয়ার,১১/১বাংলাবাজার,দোকান নং১১,১ম তলা (গ্রাউন্ডফ্লোর) ঢাকা১১০০।

পৃষ্ঠা ৪৫০
হার্ডকভার
৮০মি কালার কগজ
-

মুদ্রিতমূল্য ৭৯৮টাকা
-
৫০%ছাড়ে বিক্রয়মূল্য ৩৯৯টাকা

প্যাকেজমূল্য ৬৯৮ ৳
-
আরো পড়তে অথবা দেখতে :- অনুগ্রহ করে Hardcopy ক্রয় করুন।

We Respect Every Author Hardwork - boipaw.com™

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ