বই : প্র্যাক্টিসিং মুসলিমাহ -লেখিকা : শারমিন জান্নাত | Practicing Muslimah by Sarmin Jannat

প্রতিটি মুসলিম নারীর জন্য অপরিহার্য হলো ইসলাম তার কাছে কী চায় তা ভালোভাবে জানা। মহান রবের অভিপ্রায় সম্পর্কে সম্যক অবগত থাকা। ইসলাম চায় নারীকে ফিতনা ও বিশৃঙ্খলা থেকে দূরে রাখতে। ইসলাম নিশ্চিত করে নারীর নিরাপত্তা এবং পরকালীন মুক্তির পথ।
বই : প্র্যাক্টিসিং মুসলিমাহ pdf -লেখিকা : শারমিন জান্নাত এর বই পিডিএফ ডাউনলোড | Practicing Muslimah by Sarmin Jannat pdf download

মহান আল্লাহ বলেন,
“তোমরা (নারীরা) নিজ গৃহে অবস্থান করো এবং জাহিলী যুগের নারীদের মতো নিজেদের প্রদর্শন করো না।”
—সূরা আল আহযাব : ৩৩

কিন্তু বর্তমান নারীরা আধুনিকতার নামে ওয়েস্টার্ন কালচার রপ্তানি করে নারী পুরুষের অবাধ মেলামেশা ও অবাধ যৌনতাকে আলিঙ্গন করছি। ' স্বাধীনতা ' , 'সমঅধিকার ', ' নারী উন্নয়ন ' এসব কিছু গালভরা স্লোগান দিয়ে মুসলিম নারীদের মস্তিষ্কে বিকৃত করে নারীদের বানানো হয়েছে নির্লজ্জ।
পশ্চিমা সভ্যতার মরিচিকাময় কল্পিত দর্শন, কথিত আধুনিকতার নোংরা স্রোত এবং নষ্ট নারীবাদকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ইসলামের সহজ সরল ও সুস্পষ্ট রাজপথটি দেখানো হয়েছে " প্র্যাক্টিসিং মুসলিমাহ ' বইটিতে। লেখিকা 'শারমিন জান্নাত' অত্যন্ত সুনিপুণভাবে ইসলামিক জীবনাদর্শের আলোকে নিজের জীবনকে ঢেলে সাজানোর চিত্র অঙ্কন করেছেন।

◾বই নির্যাস :
"প্রক্টিসিং মুসলিমাহ " বইটি ১১ টি অধ্যায়ে সাজানো হয়েছে। 
১. আত্মপরিচয়ের সন্ধানে
২. ইমানি দায়িত্ব
৩.জ্ঞানের পাঠশালা
৪.পর্দা : নারীর জন্য উপহার
৫.ভালোবাসার সেই মানুষটি
৬.নারীর মৌলিক অধিকার
৭. এ যুগের চ্যালেঞ্জ
৮. শত্রু - মিত্র
৯. নবিপ্রেম
১০. হতাশা থেকে মুক্তির প্রেসক্রিপশন
১১. মৃত্যুর হাতছানি

এই ১১ টি অধ্যায়ে একজন মুসলিম নারীর জন্য প্রয়োজনীয় সকল নসিহাহ্ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন লেখিকা শারমিন জান্নাত।

সমালোচনা :
১. বইটির বাইন্ডিং অনেক ভালো। ব্যাক কভারে নির্মিত।
২. বইটিতে লেখিকা কুরআন ও হাদীসের আলোকে প্রতিটা বিষয় খুব সুন্দরভাবে ব্যাখ্যা করেছেন।
৩. বইটিতে মাঝে মাঝে কিছু বানানের ক্ষেত্রে টাইপিং মিসটেক দেখা গিয়েছে, তবে পরবর্তী সংশোধনের সময় আশা করি এটা ঠিক করে দিবেন ইনশা আল্লাহ।

যাদের জন্য বইটি :
বইটি মূলত সকল মুসলিম নারীর জন্য পড়া আবশ্যক। তবে যারা দ্বীন বিমুখ বা দ্বীনের পথে ফিরতে চায় এমন নারীদের জন্য বইটি খুবই গুরুত্বপূর্ণ।

বইটি কেন পড়বেন :
নিজের অস্তিত্ব সম্পর্কে জানতে,ইসলামের পথে নিজেকে টিকিয়ে রাখতে, আল্লাহর আদেশ নিষেধ জানতে, হতাশা দূর করতে, আধুনিকতার নির্লজ্জতাকে না বলার জন্য বইটি পড়া আবশ্যক।

পাঠকের মন্তব্য :
“প্র্যাক্টিসিং মুসলিমাহ" বইটি আমার জন্য অন্যতম এক নির্দশন স্বরূপ। বইটির মাধ্যমে নিজেকে শুধরানোর সুযোগ পেয়েছি আলহামদুলিল্লাহ। আমি চাই প্রতিটা মুসলিম নারী বইটি পড়ুন এবং নিজেকে একজন আদর্শ নারী হিসেবে গড়ে তুলুন।

প্রিয় উক্তি:
১.একজন মা তার সন্তান জাহান্নামে যাওয়ার কারণ হতে পারে, আবার তাকে আদর - যত্নের মাঝে দ্বীনি পথে পরিচালনা করে জান্নাতুল ফেরদাউসের স্বীয় পদতলে স্থান দিতে পারে।

২.আমরা যদি সত্যিকারার্থে মুমিন হয়ে থাকি তবে নবীজীর মহব্বত কেবল আমাদের অন্তরেই লুকিয়ে থাকবে না বরং আমলেও এর প্রতিফলন ঘটবে।

৩.হতাশা, অপ্রাপ্তি, নিঃসঙ্গতার একটাই ঔষধ ' কুরআন ' আপনার নিঃসঙ্গতার সঙ্গী। আপনি পাতা উল্টালেই কথা বলবে, আপনাকে উপদেশ দিবে; কিন্তু কখনোই কিছু করতে বাধ্য করবে না।

৪.আপনার মনের শক্তি ও প্রফুল্লতার একমাত্র উৎস হচ্ছে মহান রবের ইবাদত। আর ইবাদত - বন্দেগীর মাঝে সবচেয়ে কার্যকর হলো সালাত ও দোয়া। সালাত পড়ে আল্লাহর কাছে দোয়া করে আপনি খুব সহজেই নিজের ভেতরটা প্রশান্তিতে ভরে তুলতে পারেন।

৫. সালাত প্রেম - বিরহের মাধুর্য্যে ভরপুর এমন এক সম্পদ যার মিষ্টতা শুধু প্রকৃত বিশ্বাসী ব্যাক্তি উপলব্ধি করতে পারবে।

বই : প্র্যাক্টিসিং মুসলিমাহ
লেখিকা : শারমিন জান্নাত
প্রকাশনী : মুভমেন্ট পাবলিকেশন্স
মুদ্রিত মূল্য : ২২০/=

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ