বই : প্রশান্তির বাঁধন •লেখক : উস্তাদ আলী হাম্মুদা - Proshantir Badhon By Ustad Ali Hammuda

বই : প্রশান্তির বাঁধন 
লেখক : উস্তাদ আলী হাম্মুদা
প্রকাশনী : পথিক প্রকাশন
বিষয় : পরিবার ও সামাজিক জীবন
পৃষ্ঠা : 208
ভাষা : বাংলা।

সাপ্লায়ার জানিয়েছেন এই পণ্যটি 23 February 2022 এ প্রকাশিত হয়েছে। প্রকাশিত হওয়ার সাথে সাথে পণ্যটি পেতে আগেই অর্ডার করে রাখুন ।

Image
বই : প্রশান্তির বাঁধন


বিবাহ কি শুধুই দু’জন মানুষের সম্পর্কের বাঁধন? নাকি মনুষ্যজাতির অস্তিত্বের সাথে এর গভীর কোনো যোগসূত্র রয়েছে? দাম্পত্যের সুখ লাভের উপায় কি? আদর্শ সন্তান গড়তে কি কি বিষয় জানা প্রয়োজন? এই প্রশ্নগুলোসহ উস্তাদ আলী হাম্মুদা তার লেকচারে সমসাময়িক পরিস্থিতি বিবেচনায় বিবাহের প্রতি গুরুত্বহীনতাকে ঘুচিয়ে প্রশান্তিময় দাম্পত্য লাভের খুঁটিনাটি তুলে ধরেছেন।

অশ্লীলতায় ঘেরা এই সমাজে বৈবাহিক সম্পর্কের টানাপোড়েন আর তিক্ততা আজ আকাশচুম্বী। একমাত্র বৈধ এই সম্বন্ধের অস্তিত্ব মুছে ফেলার নানান ফাঁদে পড়ে আমরাও যেন দিশাহীন। স্বেচ্ছায় নিজের সুখগুলো কেন নিলামে তুলছি, আর কেন-ই বা অন্তর অনুভূতিশূন্য হয়ে পড়ছে, তা ঠিক বুঝে উঠতে পারছি না। মানবিক চাহিদা পূরণের বৈধ দরজায় তালাবদ্ধ করে বিবাহ আজ যেন অস্পর্শনীয়, অসীম আকাশের চাঁদ। আর বৈবাহিক সুখ তো সে চাঁদকে পেরিয়ে নক্ষত্রের দূরত্বে সরে যাবার উপক্রম। 

তবে এই সমাজেরই কিছু দুঃসাহসী নারী-পুরুষ মহাকাশের বিশাল দূরত্ব ঘুচিয়ে সেই চাঁদকে নিজের করে পেতে দৃঢ় সংকল্পবদ্ধ। নিজের ভাগের কাঙ্ক্ষিত প্রশান্তি অন্বেষণে নক্ষত্র থেকেও তারা সুখ কুড়িয়ে আনতে প্রস্তুত। তাইতো অজ্ঞাত আর অসীম দূরত্বের সুখ অন্বেষণে তারা নিজস্ব স্বপ্নের দ্রুতগামী এক আকাশযান সাজিয়ে রেখেছে। স্রোতের সাথে ভেসে চলা সামাজিক রীতি ভেঙ্গে স্রোতের বিপরীতে চলে তারা পৃথিবীকে সুন্দর মানুষে ভরে দিতে চায়। তাদের সেই মূল্যবান স্বপ্নের আকাশযানকে সঠিক পথনির্দেশনা দিয়ে সুখের গন্তব্য পর্যন্ত পৌঁছে দিতেই আমাদের এই প্রচেষ্টা। 

তাদের সুখী মিলনের মাধ্যমে যদি পৃথিবী নতুন ইতিহাসে সজ্জিত হয়ে স্বস্তির শ্বাস ফিরে পায়, যদি এ উম্মতের কালিমার নিশান হাতে সামনে এগোতে নতুন বীরের অভাবটা পূর্ণ হয়। বিবাহ নারী-পুরুষের মধ্যকার সাধারণ কোনো বন্ধন নয়, বরং এর মাঝেই নতুন এক পৃথিবীর সুখ-শান্তির পালাবর্তন লুকায়িত।


বিবাহের প্রকৃত অর্থ

একজন মুসলমান চিরস্থায়ী সুখী বাসস্থানের প্রত্যাশায় আল্লাহর নিকট ফিরে যাবার যে যাত্রা শুরু করেছে, এই পৃথিবীর সকল ঝড়-ঝাপটা, দুঃখ-কষ্ট অতিক্রম করে সফলতার সাথে সেই গন্তব্যে পৌঁছতে তার তিনটি জরুরি উপকরণের প্রয়োজন। এই তিনটি উপকরণ ছাড়া তার পাথেয়গুলো অক্ষত রাখা এবং আল্লাহকে সন্তুষ্ট করা সম্ভব নয়। তবে কী সেই উপকরণ? যার অভাবে এত দুঃখ সয়ে অতিক্রান্ত এই গোটা পথ মানুষের জন্য বৃথা হয়ে যায়?

ক. মানুষের চিরস্থায়ী সফলতার জন্য গুরুত্বপূর্ণ তিনটি উপকরণের প্রথমটি হলো ‘তাওহিদ বা আল্লাহর একত্ববাদে বিশ্বাস করা। অর্থাৎ তার সাথে স্পষ্ট বা অস্পষ্টভাবে অন্য কাউকে শরীক না করা।

খ. দ্বিতীয় উপকরণটিও একজন মুসলমানের চিরসুখী হওয়ার ক্ষেত্রে জরুরি। সেটি হলো—‘ইত্তেবা বা হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অনুসরণ।' অর্থাৎ নিজের জীবনকে তাঁর আদর্শ, তাঁর দেখানো পথ এবং তাঁর নির্দেশিত হুকুম আহকাম অনুযায়ী পরিচালিত করা।

গ. আর একজন মুসলমানের যাত্রাপথের জন্য অপরিহার্য তৃতীয় বিষয়টি হলো, ‘আত্মার পরিশুদ্ধতা।' কেননা একটা কলুষিত অন্তর মানুষের জান্নাতে যাওয়ার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াবে। সবচাইতে বড় বিষয় হলো, অন্তরের অপরিশুদ্ধতা একজন মানুষকে আল্লাহ এবং তাঁর রাসুলের নির্দেশিত পথ থেকে দূরে সরিয়ে দেয়। যার ফলে তার জীবনের অতিক্রান্ত সমস্ত পথ ধূলিকণার মতো মূল্যহীন হয়ে যায়।

আর সুবহানাল্লাহ! সবচেয়ে বিস্ময়কর ব্যাপার হলো, আল্লাহর একত্ববাদ, রাসুলের আনুগত্য কিংবা আত্মার পরিশুদ্ধতা, স্পষ্টভাবে এই তিনটি উপাদানই নারী পুরুষকে ইসলামি নীতিতে বৈধভাবে একত্র করা ‘বিবাহের সম্পর্কের মধ্যে প্রত্যক্ষ করা যায়।

আমি এই বিষয়ের গুরুত্ব সম্পর্কে তোমাদের পূর্বে থেকেই একটু সতর্ক করে দিতে চাই। কেননা, এটা সাধারণ আলোচিত কোনো বিষয়ের মতো নয়; ইসলামে বিবাহ তোমার ধারণার থেকেও অনেক বেশি গুরুত্বপূর্ণ। কেননা এটা এমন এক সম্পর্ক, যা মানুষকে দুনিয়া এবং আখিরাতের জীবনের সফলতা এনে দিতে পারে। অথবা কোনো মানুষের জন্য দুর্দশা এবং পরকালের ব্যর্থতার কারণ হতে পারে। তাই এ বিষয়ের ক্ষেত্রে আমাদের যথাযথ ধারণা থাকা উচিত।

আমাদের আখিরাতের সফলতায় উল্লিখিত তিনটি উপকরণ কিন্তু ইসলামের মৌলিক এবং গুরুত্বপূর্ণ বিষয়। তাই বিবাহের ভেতরে এগুলোর স্পষ্ট উপস্থিতি প্রত্যক্ষ করে আমরা এই সম্পর্কের গুরুত্বের ব্যাপারে সতর্ক হতে পারব।

ক. বিবাহের সম্পর্কে তাওহিদের নিদর্শন

প্রশ্ন হতে পারে, কীভাবে আমরা তাওহিদকে বিবাহের সম্পর্কের ভেতরে প্রত্যক্ষ করতে পারি?

এর উত্তর হলো, আমরা আল্লাহ তাআলা সম্পর্কে জানি, তিনি নিজের জন্য অন্য

কারও প্রয়োজন বোধ করেনি। সৃষ্টির সূচনালগ্ন থেকেই তিনি একা থাকাকেই পছন্দ

করেছেন।

আর একজন মানুষ যতই স্বাধীন হোক না কেন, শারীরিক দিক থেকে শক্তিশালী আর যত বড়ই সফলতা অর্জন করুক না কেন— সে কখনো একা বাঁচতে পারবে না। তার জীবনে এমন সময় অবশ্যই আসবে যখন সে বুঝতে পারবে, তার একার পক্ষে এই পৃথিবী থেকে পাথেয় জমিয়ে পরকালের যাত্রাপথে টিকে থাকা সম্ভব নয়। তার জীবনের সমাপ্তি ঘটার আগে পৃথিবীর সকল পরীক্ষায় উত্তীর্ণ হতে, আখিরাতে জাহান্নামের আগুন থেকে বাঁচতে আর নিজের জন্য উত্তম আমল বেছে নিতে অবশ্যই তার একজন সঙ্গী বা স্বামী-স্ত্রীর সাহায্য প্রয়োজন হবে।

যদিও আজকে অনেক মানুষই নিজেকে শারীরিকভাবে যথেষ্ট শক্তিশালী মনে করে। কেউ হয়তো দামি পোশাক আর ভালো খাবার খায়, কারও হয়তো শিক্ষাগত যোগ্যতা বেশি, কেউ আবার অর্থের প্রভাবে চাকচিক্যময় জীবন অতিবাহিত করছে, কিন্তু তাদের কেউই জীবনের এ যাত্রাপথে শুধু উত্তম শিক্ষা, শক্তি কিংবা সামর্থ্য নিয়ে একা চলতে পারে না। তাকে সঙ্গীর জন্য কোনো না কোনো সময়ে বিবাহের দিকে যেতেই হয়।

অনেকে আবার সামাজিক মাধ্যমের প্রোফাইলে নিজের জীবনচিত্র উত্তমরূপে প্রদর্শনের মাধ্যমে নিজেকে সুখী প্রমাণের চেষ্টা করে থাকে। কিন্তু বাহ্যিক দৃষ্টিতে সে জীবনের সবকিছু উপভোগ করছে, সুখে আছে বলে মনে হলেও একটা সময়ে সেও নিজেকে নিয়ে অচল হয়ে পড়বে। কেননা সঙ্গীহীন সকল মানুষের অন্তরের সুখ অপূর্ণ থাকে। আর বিবাহ মূলত দুজন মানুষের হৃদয়ে পূর্ণতা দেয়, এর মাধ্যমে জীবনের সকল দুঃখ-দুর্দশায় তারা একে অপরের জন্য পরিপূরক হয় আর পরস্পরের অন্তরে সুখের পূর্ণতা এনে দেয়।

কিন্তু আল্লাহ তাআলার ক্ষেত্রে এই বিষয়টি সম্পূর্ণ ভিন্ন। কেননা তিনি আমাদের স্রষ্টা আর আমরা তাঁর সৃষ্টি। যদিও এখানে তাঁর সাথে কারও তুলনা করা হয়নি, বরং তাঁর একত্ববাদকে বিবাহের মাধ্যমে আবারও প্রমাণ করা হয়েছে। তিনি আসমান-জমিনের মধ্যকার সবকিছু একাই সৃষ্টি করেছেন, ইসলামকে এই পৃথিবীর জন্য একমাত্র আইন করেছেন, হালাল-হারামের মধ্যে পার্থক্য করে দিয়েছেন, জান্নাতকে অপরূপ করে সাজিয়েছেন, জাহান্নাম সৃষ্টি করেছেন।

এভাবেই তাঁর একত্ববাদকে আমরা বিবাহের সম্পর্কের মধ্যে লক্ষ করতে পারি। কেননা, এই সম্পর্ক আল্লাহর একত্ববাদকে বারবার স্মরণ করিয়ে দেয়। বিবাহ আমাদের বুঝিয়ে দেয় যে, মানুষ মূলত একটা সৃষ্টি, আর সে কখনোই একা চলতে পারে না। আর তাদের সৃষ্টিকর্তা অনন্তকাল ধরে একাই সবকিছু পরিচালনা করছেন।

আল্লাহ তাআলা মানুষের সঙ্গীর ব্যাপারে কুরআনুল কারিমে বলেছেন,

هو الذي خلقكم من نفس واحدة وجعل منها زوجها ليسكن إليها.

‘তিনিই সে সত্তা যিনি তোমাদেরকে সৃষ্টি করেছেন এক ব্যক্তি থেকে এবং তার থেকে বানিয়েছেন তার সঙ্গিনীকে, যাতে সে তার নিকট প্রশান্তি লাভ করে।” এটাই মানুষ! তাদের প্রশান্তি অন্য আরেকটা মানুষের মধ্যে দেয়া হয়েছে। আর

আল্লাহর ক্ষেত্রে তিনি বলেন,

وآله تعالى جد ربنا ما اتخذ صاحبة ولا ولدا.

[১] সুরা আল-আরাফ ৭:১৮৯।

‘আর নিশ্চয় আমাদের রবের মর্যাদা সমুচ্চ। তিনি কোনো সঙ্গিনী গ্রহণ করেননি এবং না কোনো সন্তান।”

তিনি অন্য এক আয়াতে তাঁর একত্ববাদের বর্ণনা দিয়ে বলেন,

بديع السماوات والأرض أن يكون له ولد ولم تكن له صاحبة وخلق كل شيء وهو بكل شيء عليم .

‘তিনি আসমানসমূহ ও জমিনের স্রষ্টা। কীভাবে তাঁর সন্তান হবে? অথচ তাঁর কোনো সঙ্গিনী নেই! আর তিনি সবকিছু সৃষ্টি করেছেন এবং তিনি প্রতিটি জিনিসের ব্যাপারে সর্বজ্ঞ।

যখন থেকে মহান আল্লাহ সুবহানাহু তাআলা এই আকাশ ও জমিন সৃষ্টি করেছেন তখন থেকেই তিনি এক। সকল সৃষ্টির আগের অসীম সময়েও মহান রাব্বুল আলামিন একা ছিলেন। তারপর তিনি পৃথিবীর বিকাশ ঘটিয়ে মনুষ্যকুলের মধ্য হতে তাঁর বার্তাবাহক বা নবি-রাসুলগণকে একাই বেছে নিয়েছেন। এরপর কিয়ামতের সূচনালগ্নে যখন ঈসরাফিল আলাইহিস সালাম-এর শিঙ্গার ফুৎকারে সমস্ত সৃষ্টির মৃত্যু হবে, তখনো তিনি একাই জীবিত থাকবেন। আর কিয়ামতের ময়দানে যখন তিনি পুনরায় সকলকে পুনরুত্থিত করবেন, তখন সমস্ত ক্ষমতা, রাগ আর ক্ষমার অধিকার তাঁর একারই থাকবে।

তাই তুমি যখন তোমার স্বামী-স্ত্রীর দিকে দৃষ্টি দেবে তখন এই সম্পর্ক তোমাকে আল্লাহর একত্ববাদের কথা স্মরণ করিয়ে দেবে। তুমি বুঝতে পারবে, মানুষ আর তার সৃষ্টিকর্তার মধ্যে এটাই হলো মূল পার্থক্য। মানুষের একা চলার ক্ষমতা নেই, আর তাদের সৃষ্টিকর্তা অনন্তকাল ধরে অসীম ক্ষমতাসীন এবং তিনি একক।

খ. বিবাহের সম্পর্কে সুন্নাহর প্রতিফলন

তিনটি প্রয়োজনীয় উপকরণের মধ্যে দ্বিতীয় বিষয়টি ছিল, ‘ইত্তিবা বা নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অনুসরণ। একজন মুসলমানের জন্য তাঁর সুন্নাহর অনুসরণ ব্যতীত জান্নাতের সকল দরজা বন্ধ থাকবে। তিনি চলে গেছেন

[২] সুরা জ্বিন ৭২:৩৷

[৩] সুরা আনআম ৬:১০১।

ঠিকই, কিন্তু এই উম্মতকে কোনো কিছু বলতে বাকি রাখেননি। কোন পথে গেলে জান্নাত লাভ করা যাবে এবং কোন পথের শেষে জাহান্নাম তা তিনি আমাদেরকে স্পষ্ট করে দিয়েছেন। জান্নাতের দরজা শুধু তাঁর জীবনাদর্শ অনুসরণের কারণেই মানুষের জন্য খোলা হবে; অথবা তাঁর সুন্নাহ ত্যাগ করার ফলে বন্ধ হয়ে যাবে। আর সবচাইতে আশ্চর্যজনক বিষয় হলো, এই দ্বিতীয় উপকরণটিও বৈবাহিক সম্পর্কের মধ্যে লক্ষ করা যায়।

বিবাহ সম্পর্কিত একটি হাদিসে আনাস ইবনু মালিক রাদিয়াল্লাহু আনহু বলেন—

‘তিনজনের একটি দল নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ইবাদাত সম্পর্কে জিজ্ঞেস করার জন্য তাঁর স্ত্রীদের বাড়িতে এল। যখন তাদেরকে এ সম্পর্কে জানানো হলো, তখন তারা ইবাদাতের পরিমাণ কম মনে করল এবং বলল, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সঙ্গে আমাদের তুলনা হতে পারে না। কারণ, তাঁর আগের ও পরের সকল গুনাহ ক্ষমা করে দেয়া হয়েছে। এমন সময় তাদের মধ্য হতে একজন বলল, আমি সারা জীবন রাতভর সালাত আদায় করতে থাকব। অপর একজন বলল, আমি সব সময় সিয়াম পালন করব এবং কক্ষনো বাদ দেবো না। অপরজন বলল, আমি নারীসঙ্গ ত্যাগ করব, কখনো বিয়ে করব না। এরপর নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাদের নিকট এলেন এবং বললেন, তোমরা কি ওইসব লোক যারা এমন এমন কথাবার্তা বলেছ? আল্লাহর কসম! আমি আল্লাহকে তোমাদের চেয়ে বেশি ভয় করি এবং তোমাদের চেয়ে তাঁর প্রতি বেশি অনুগত; অথচ আমি সাওম পালন করি, আবার তা থেকে বিরতও থাকি। সালাত আদায় করি, নিদ্রা যাই এবং মেয়েদেরকে বিয়েও করি। সুতরাং যারা আমার সুন্নাতের প্রতি বিরাগ পোষণ করবে, তারা আমার দলভুক্ত নয়।

এই হাদিস থেকে স্পষ্টভাবে বোঝা যায় যে, বিবাহ সুন্নাতের অবিচ্ছেদ্য একটি অংশ। আর অবিবাহিত থাকা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নাতের পরিপন্থী কাজ। যা মানুষের জাহান্নাম নিশ্চিত করে দিতে পারে।

[৪] সহিহুল বুখারি: ৫০৬৩; আল মুসনাদ, ইমাম আহমাদ ইবনু হাম্বল: ১৩৫৩৪।

গ. বিবাহের সম্পর্কে আত্মার পরিশুদ্ধতা

আমাদের সকলের জন্য তৃতীয় প্রয়োজনীয় উপকরণটি হলো, ‘আত্মার পরিশুদ্ধতা। কোনো মানুষই অপবিত্র অন্তর নিয়ে জান্নাতে প্রবেশ করতে পারবে না। কেননা সফলতার সংজ্ঞা দিতে গিয়ে আল্লাহ তাআলা কুরআনুল কারিমে বলেছেন,

قد أفلح من زكاها.

‘নিঃসন্দেহে সে-ই সফলকাম হয়েছে, যে নিজেকে পরিশুদ্ধ করেছে।

এই আয়াত সম্পর্কে খানিকটা ভাবনার বিষয় রয়েছে। আল্লাহ তাআলা কিন্তু এখানে বলেননি, 'সে-ই সফলকাম, যে নিজেকে পরিশুদ্ধ করা শিখেছে।'

সফলতা শুধু পরিশুদ্ধতার জ্ঞান অধ্যয়ন করা, এ বিষয়ের বই পাঠ করা, হাদিস মুখস্থ কিংবা কুরআনুল কারিমের আয়াতের তাফসির পড়া নয়। এখানে আল্লাহ তাআলা বোঝাতে চেয়েছেন, পরিশুদ্ধতার জ্ঞান নয়; বরং নিজের অন্তরকে পরিশুদ্ধ বা পবিত্র অবস্থায় রাখতে পারাই হচ্ছে প্রকৃত সফলতা। তাই আমাদের শুধু পবিত্রতার জ্ঞান অর্জন নয়, নিজের অন্তরকে পবিত্র করার চেষ্টা করতে হবে। আত্মিক পবিত্রতা সম্পর্কে আল্লাহ তাআলা কুরআনুল কারিমের অন্যত্র বলেছেন,

يوم لا ينفع مال ولا بنون إلا من أتى الله بقلب سليم

‘যেদিন ধন-সম্পদ ও সন্তান-সন্ততি কোনো উপকারে আসবে না। তবে যে আল্লাহর কাছে আসবে পরিশুদ্ধ অন্তরে।

অর্থাৎ, আখিরাতের সেই কঠিন মুহূর্তে দুনিয়ার সম্পদ আর সন্তানের চাইতে অধিক মূল্যবান হবে অন্তরের পবিত্রতা। আর এই পরিশুদ্ধতা অর্জনের পুরস্কার সম্পর্কে আল্লাহ তাআলা সুরা ত্বহার একটি আয়াতে বলেছেন,

جنات عدن تجري من تحتها الأنهار خالدين فيها وذلك جزاء من تركي

‘স্থায়ী জান্নাত, যার পাদদেশে নদী প্রবাহিত, তারা সেখানে স্থায়ী হবে। আর এটা হলো যারা পরিশুদ্ধ হয় তাদের পুরস্কার।

[৫] সুরা আশ শামস ৯১:৯।

[৬] সুরা আশ শুআরা ২৬: ৮৮-৮৯।

[৭] সুরা ত্বহা ২০:৭৬।

আর এই পরিশুদ্ধতার উপকরণটিও শরয়ি বিবাহের সম্পর্কের মধ্যে লক্ষ করা যায়। যেভাবে এই সম্পর্ক একজন নারী বা পুরুষকে তার চক্ষু অবনমিত রাখতে, লজ্জাস্থান-সতীত্ব হেফাজত করতে কিংবা একটা মানুষের অন্তরের শূন্যস্থান পূরণ করে, তাকে জীবনে অগ্রসর হতে সাহায্য করে, এর প্রত্যেকটা বিষয়ের সাথেই অন্তরের পরিশুদ্ধতা জড়িত। কেননা এ সম্পর্ক তাকে অবৈধ পন্থায় অন্তর কলুষিত করা থেকে বিরত রাখে।

এ বিষয়ে একটি হাদিসে আবদুল্লাহ ইবনু মাসউদ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন—

“হে যুবক সম্প্রদায়, তোমাদের মধ্যে যারা বিয়ে করার সামর্থ্য রাখে, তারা যেন বিয়ে করে। কেননা বিয়ে তার দৃষ্টিকে সংযত রাখে এবং লজ্জাস্থান হেফাজত করে এবং যার বিয়ে করার সামর্থ্য নেই, সে যেন সাওম পালন করে। কেননা, সাওম তার যৌনতাকে দমন করবে।

এভাবে বিবাহের সম্পর্কের ভেতর আমরা তাওহিদ, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অনুসরণ এবং আত্মিক পরিশুদ্ধতাকে লক্ষ করতে পারি। আর এর সাথে আমাদের প্রত্যেকের জন্য চিরস্থায়ী বাসস্থানের গন্তব্যে সফল হতে এই তিনটি মৌলিক উপকরণ অপরিহার্য।

অনেক সময় মানুষ যখন সামাজিক মাধ্যমগুলোতে বিবাহ সম্পর্কিত কোনো ছবি প্রত্যক্ষ করে, বিবাহের বিষয়ে কোনো বই তার সামনে আসে অথবা এ সম্পর্কে কোনো আলোচনা শোনে, তারা বিবাহের বিষয়কে হাসি-তামাশায় উড়িয়ে দেয়। বিশেষ করে ইসলামি জ্ঞান অধ্যয়নরত শিক্ষার্থীরা এ বিষয়কে অনেক বেশি তুচ্ছ মনে করে। তাদের নিকট এটা কোনো ভাববার বা বলবার বিষয় নয়। অন্যদের মতো তারাও মনে করে যে, বিবাহ একটা সামাজিক রীতি, যা নির্দিষ্ট সময় পর মানুষের জীবনের প্রয়োজনে বা সমাজ রক্ষার্থে ঘটে থাকে। সে উসুলুল হাদিস, উসুলুল ফিকহ, আরবি ভাষাজ্ঞান-সহ আরও গভীর বিষয় অধ্যয়ন করা অধিক পছন্দ করে। হ্যাঁ, তা অবশ্যই গুরুত্বপূর্ণ, কিন্তু তারা ভুলে যায় এই বিষয়গুলোর মতোই একটা গোটা উম্মতের চরিত্র রক্ষার্থে বিবাহের সম্পর্ক কতটা জরুরী।

বিবাহ মূলত এমন একটি বিষয় যার প্রভাব একজন জ্ঞানী বা মূর্খ, বিবাহিত বা অবিবাহিত, সুখী বা দুর্দশাগ্রস্ত পরিবার আর কম বয়সী থেকে শুরু করে একজন

[৮] আস সহিহ, ইমাম বুখারি: ৫০৬৬।

বৃদ্ধসহ সমাজের প্রত্যেকটা মানুষের উপর অনেক বেশি গুরুত্ব বহন করে। এই সম্পর্কে উন্নতি বা অবনতি একজন ব্যক্তি থেকে শুরু করে পরিবার, সমাজ, রাষ্ট্রসহ এই গোটা উম্মতের উপর প্রভাব বিস্তার করার সামর্থ্য রাখে।

আমি একদিন আমার উস্তাদকে জিজ্ঞেস করেছিলাম, আমার শায়েখ, এই উম্মতের উন্নতির ক্ষেত্রে সবচাইতে বড় বাধা কী বলে আপনি মনে করেন??

তিনি বললেন, 'ত্রিশ বছর শরয়ি বোর্ডে থাকার অভিজ্ঞতা থেকে বলছি, আমি মনে করি বৈবাহিক সম্পর্কের অবনতি বা দাম্পত্যকলহ এই উম্মতের অবনতির মূল কারণ।'

১. বিবাহ নবি-রাসুলগণের আদর্শ

আমরা জানি, আল্লাহ তাআলা এই পৃথিবীতে যেসকল নবি-রাসুলগণকে পাঠিয়েছিলেন, দু-একজন ছাড়া তারা সকলেই বিবাহের সম্পর্কে আবদ্ধ হয়েছিলেন এবং তিনি তাদেরকে সন্তান-সন্ততি দান করেছিলেন। আর তাদের মাধ্যমে আমাদের জন্য বিবাহকে অনুসরণীয় একটি আদর্শে পরিণত করেছেন।

এ বিষয়ে আল্লাহ তাআলা কুরআনুল কারিমেও বলেছেন,

ولقد أرسلنار شلا من قبلك وجعلنا لهم أزواجا وذرية ‘আর অবশ্যই তোমার পূর্বে আমি রাসুলদের প্রেরণ করেছি এবং তাদেরকে দিয়েছি স্ত্রী ও সন্তান-সন্ততি।”

সুতরাং বিবাহ শুধু মুসলমানদের জন্যই নয়, বরং সকল ধর্ম-বর্ণ নির্বিশেষে গোটা মনুষ্যজাতির জন্য গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় একটি বিষয়।

২. বিবাহ যখন পরিচ্ছদ

বিবাহের বন্ধনকে আল্লাহ তাআলা এক প্রকার পোশাক হিসেবে বর্ণনা করেছেন। আর পোশাক একজন মুসলমানের জন্য অপরিহার্য একটি বিষয়।

[৯] সুরা আর-রাদ ১৩:৩৮।

আল্লাহ তাআলা কুরআনুল কারিমে বিবাহের সম্পর্কের ক্ষেত্রে বলেছেন,

هن لباس لكم وأنتم لباس لهن.

‘তারা তোমাদের জন্য পরিচ্ছদ এবং তোমরা তাদের জন্য পরিচ্ছদ

আমি মনে করি, একজন মানুষ কখনোই বৈবাহিক সম্পর্কের ক্ষেত্রে এর থেকে ভালো কোনো উদাহরণ দিতে সক্ষম নয়। তবে ভাববার বিষয় হলো, এখানে বিবাহ ও পোশাকের মধ্যে যোগসূত্র কী?

এ ক্ষেত্রে সামান্য বিশ্লেষণ প্রয়োজন

ক. আমরা জানি, পোশাক মূলত এমন একটি বস্তু যা আমাদের শরীরের গোপন অঙ্গগুলো ঢেকে রাখে। আর একইভাবে বিবাহিত দম্পতিও তাদের পরস্পরের দোষত্রুটিগুলোকে ঢেকে রাখে। তারা তাদের অভ্যন্তরীণ বিষয়গুলো কাউকে জানতে না দিয়ে চার দেয়ালের ভেতরেই সীমাবদ্ধ করে রাখে। একটা পোশাক যেভাবে তোমার অঙ্গ-প্রত্যঙ্গের উপর পর্দা হয়ে থাকে, তেমনি তোমার সঙ্গীও তোমাদের গোপনীয়তা কখনো প্রকাশ করে না।

খ. এরপর একটা পোশাক মানুষের শরীরের যাবতীয় ত্রুটিগুলো ঢেকে রেখে তাকে বাইরের দিক থেকে সুন্দর করে তোলে। আর বিবাহের সম্পর্কতেও স্বামী-স্ত্রীর মধ্যে যতই সমস্যা থাকুক না কেন, বাইরের মানুষের কাছে তারা স্বাভাবিক অবস্থায় প্রতীয়মান হয়। নিজেদের ভুলগুলো নিজেরাই শুধরে নিয়ে তারা একে অপরের চরিত্র ও ঈমানের উন্নতি ঘটায়।

গ. একটা পোশাক কিন্তু আমাদের শরীরকে গ্রীষ্মের তীব্র তাপদাহ আর শীতের হিম বাতাস থেকে রক্ষা করে। আর বিবাহের সম্পর্ক মূলত এটাই করে। স্বামী-স্ত্রী পরস্পরকে সর্বাবস্থায় আগলে রাখে। তারা আর্থিক, শারীরিক কিংবা মানসিক দিক থেকে একে অপরের জন্য সাহায্যকারী হয়ে যায়। নিজেদের নৈতিক চরিত্রের বিকাশে কিংবা আখিরাতের পাথেয় জমাতেও তারা একে অপরকে সাহায্য করে।

আল্লাহ এই সম্পর্কের ব্যাপারে এত গুরুত্ব দেয়ার পরেও একজন ব্যক্তি কীভাবে তার সঙ্গীর শরীরে হাত তুলতে পারে? এটাই কি সেই পোশাকের সম্পর্ক, যার কথা মহান রাব্বুল আলামিন বলেছেন?

[১০] সুরা বাকারা ২:১৮৭।

বই : প্রশান্তির বাঁধন লেখক : উস্তাদ আলী হাম্মুদা - Proshantir Badhon By Ustad Ali Hammuda এই pdf free download চাহিয়া লেখকদের নিরুৎসাহিত করিবেন না। Because এটি একটি নতুন বই

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ