দ্য সাইকোলজি অফ সেলিং - লেখক : ব্রায়ান ট্রেসি | The Psychology of Selling By Brian Tracy

দ্য সাইকোলজি অফ সেলিং (full pdf download not available)
লেখক : ব্রায়ান ট্রেসি
প্রকাশনী : সূচীপত্র
বিষয় : জেনারেল বুকস
অনুবাদক : সুহৃদ সরকার
কভার : হার্ড কভার, সংস্করণ : 192
আইএসবিএন : 97898493387, ভাষা : বাংলা
Image


আপনার বিক্রয় দ্বিগুণ ও তিনগুণ করুন যে-কোনও বাজারে।
এই বইয়ের উদ্দেশ্য হলো আপনাকে ধারণা, পদ্ধতি ও কৌশলসমূহের একটি সিরিজ দেওয়া, যা ব্যবহার করে অবিলম্বে আগের চেয়ে আরো দ্রুত ও আরো সহজে আরো বেশি বিক্রি করতে পারেন।

বিক্রয় গুরু ব্রায়ান ট্রেসি বারবার সমৃদ্ধির এই প্রতিশ্রুতি পূরণ করতে দেখেছেন। তাঁর ধারণাগুলো শোনা ও প্রয়োগ করার ফলে আরো অনেক বেশি বিক্রয়কারী লোক কোটিপতি হয়ে উঠেছে। অন্য যে কোনও বিক্রয় প্রশিক্ষণ প্রক্রিয়ার চেয়ে তাঁর প্রক্রিয়া দ্রুত ফল লাভ করেছে।

ক্রয়-বিক্রয়ের মনস্তাত্ত্বিক ব্যাপারগুলো তুলে ধরা হয়েছে এই বইয়ে। এই বইটি পাঠে যেসব কৌশল শিখবেন তা প্রয়োগ করে আপনার পণ্য কিংবা সেবার বিক্রয় কয়েক গুণ বাড়াতে সক্ষম হবেন। বিক্রয় পেশার লোকদের জন্যে এটি একটি অবশ্যপাঠ্য বই। আর যারা সরাসরি বিক্রয় পেশায় নেই, তারাও এর মাধ্যমে উপকৃত হবেন। কারণ, বাস্তবে সবাই কোনও না কোনওভাবে বিক্রয়ের সাথে জড়িত।

শীর্ষ পেশাদার বক্তা ও বিক্রয় প্রশিক্ষক ব্রায়ান ট্রেসি গবেষণা করে দেখেছেন, তাঁর সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার এটি— বিক্রয়ের কৌশল ও পদ্ধতির চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো বিক্রয়ের মনস্তত্ত্ব। অন্য যে-কোনও বিক্রয় প্রশিক্ষণ প্রক্রিয়ার তুলনায় বেশি বিক্রয়কর্মী তাঁর ধারণা শুনে এবং তা প্রয়োগ করে কোটিপতি হয়েছেন। 

বিক্রির মনোবিজ্ঞানে ব্রায়ান ট্রেসি আপনাকে শেখাবেন:
■ বিক্রয়ের মনস্তাত্বিক খেলা
■ কীভাবে প্রত্যাখ্যানের ভয় দূর করতে হয়
■ কীভাবে অটুট আত্মবিশ্বাস তৈরি করা যায়
■ কীভাবে দ্রুত বিক্রয় সম্পন্ন করতে হয়।
ব্রায়ান ট্রেসি দেখান, কীভাবে বিক্রয়কর্মীরা তাদের চিন্তাভাবনা, অনুভূতি ও ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করতে শিখে নিজেদের আরও কার্যকর করতে পারে।

বিক্রির অভ্যন্তরীণ খেলা

আপনি যা চান তা কল্পনা করুন। সেটা দেখুন, অনুভব করুন, বিশ্বাস করুন। আপনার মানসিক ব্লু-প্রিন্ট তৈরি করুন, এবং নির্মাণ শুরু করুন - রবার্ট কলিয়ার

বিক্রি না হওয়া পর্যন্ত কিছুই হয় না। বিক্রেতারা আমাদের সমাজের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মধ্যে অন্যতম। বিক্রি না হলে আমাদের পুরো সমাজ থেমে যাবে।

আমাদের সমাজে সম্পদের একমাত্র প্রকৃত স্রষ্টা হচ্ছে ব্যবসা। ব্যবসা সকল পণ্য ও পরিষেবা উৎপাদন করে। ব্যবসা সব মুনাফা ও সম্পদ তৈরি করে। ব্যবসায়ীরা সকল বেতন ও সুবিধাদি প্রদান করে। যে কোনো শহর, রাজ্য বা জাতির ব্যবসায়ী সম্প্রদায়ের স্বাস্থ্য সেই ভৌগলিক এলাকার মানুষের জীবনযাত্রার মান ও আদর্শ মানের প্রধান নির্ণায়ক।

আপনি গুরুত্বপূর্ণ

বিক্রেতারা যে কোনো ব্যবসার সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি। বিক্রি ছাড়া, সবচেয়ে বড় ও অত্যাধুনিক কোম্পানিও বন্ধ হয়ে গেছে। বিক্রয় নিঃসন্দেহে উদ্যোক্তা ইঞ্জিনের স্পার্ক প্লাগ। সেলস কমিউনিটির সাফল্য এবং সারা দেশের সাফল্যের মধ্যে সরাসরি সম্পর্ক আছে। বিক্রয় স্তর যত প্রাণবন্ত হবে, সে শিল্প ও এলাকা তত বেশি সফল ও লাভজনক হবে।

বিক্রেতারা সকল স্কুল, হাসপাতাল, বেসরকারি ও সরকারি দাতব্য সংস্থা, লাইব্রেরি, পার্ক ও আমাদের জীবনযাত্রার মানের জন্য গুরুত্বপূর্ণ সব ভালো জিনিসের জন্য অর্থ প্রদান করে। বিক্রেতারা তাদের বিক্রয় এবং সফল কোম্পানির  তৈরি করা মুনাফা ও করের মাধ্যমে সকল স্তরে সরকারের জন্য কল্যাণ, বেকারত্ব বীমা, সামাজিক নিরাপত্তা, স্বাস্থ্যসেবা ও অন্যান্য সুবিধার জন্য অর্থ প্রদান করে। বিক্রেতারা আমাদের জীবনযাত্রার জন্য অপরিহার্য।

বিক্রয়ের লোকরাই পরিবর্তন আনে প্রেসিডেন্ট ক্যালভিন কুলিজ একবার বলেছিলেন, "আমেরিকার কাজ হচ্ছে ব্যবসা।” আপনি যদি ওয়াল স্ট্রিট জার্নাল ও ইনভেস্টর'স বিজনেস ডেইলি এবং প্রধান ব্যবসায়িক ম্যাগাজিন যেমন ফোর্বস, ফরচুন, বিজনেস উইক, ইনকর্পোরেটেড, বিজনেস ২, ওয়ার্ড, ফার্স্ট কোম্পানি ম্যাগাজিন দেখেন তাহলে দেখবেন তারা যা কিছু লিখছে তার সাথে বিক্রির সম্পর্ক আছে। আমাদের সকল আর্থিক বাজার, স্টক, বন্ড এবং পণ্যের দাম, সেই সাথে বর্তমান সুদের হারসহ, সবকিছুই বিক্রয়ের সাথে সম্পর্কিত। একজন পেশাদার বিক্রেতা হিসেবে, আপনি আমাদের সমাজে একজন ‘পরিবর্তনকারী'। একটাই প্রশ্ন, আপনি কতটা ভালোভাবে বিক্রি করেন?

অনেক বছর ধরে বিক্রয়কে একটি দ্বিতীয় সারির পেশা হিসেবে বিবেচনা করা হয়ে এসেছে। অনেকে অন্যদের বলতে লজ্জা বোধ করেছে যে তারা বিক্রি করছে। বিক্রেতাদের সম্পর্কে বিরূপ ধারণা ছিল। সম্প্রতি ফরচুন ৫০০ কোম্পানির প্রেসিডেন্ট এক সাংবাদিককে বলেন, "এখানে আমরা বিক্রয়কে আমাদের ব্যবসার একটি অদ্ভুত দিক হিসেবে বিবেচনা করি।”

সেরা কোম্পানিসমূহ

এই মনোভাব দ্রুত পরিবর্তিত হচ্ছে। আজ খুব ভালো কোম্পানির খুব ভালো বিক্রেতা থাকে; দ্বিতীয় সেরা কোম্পানির দ্বিতীয় সেরা বিক্রেতা থাকে। তৃতীয় সেরা কোম্পানিগুলো ব্যবসা থেকে বেরিয়ে যাচ্ছে। বিশ্বের সবচেয়ে সফল প্রতিষ্ঠানের সবগুলোই বিক্রয়ে পারদর্শী।

শত শত বিশ্ববিদ্যালয় এখন পেশাদারী বিক্রয় কোর্স অফার করছে, কয়েক বছর আগের থেকে এটা একটা ভালো পরিবর্তন। অনেক তরুণ কলেজ থেকে বের হয়ে আসছে এবং অবিলম্বে বড় কোম্পানিতে বিক্রয়ের পদ খুঁজছে। ফরচুন ৫০০ কোম্পানির আরো প্রধান নির্বাহী কর্মকর্তা কোম্পানির অন্য যে কোনো অংশের তুলনায় বিক্রয় পেশা থেকে উপরের স্তরে আসছেন।

আজ আমেরিকায় সবচেয়ে শক্তিশালী ব্যবসায়ী হলেন হিউলেট প্যাকার্ডের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা কার্লি ফিওরেনা। স্ট্যানফোর্ড থেকে মধ্যযুগীয় ইতিহাসে ডিগ্রী অর্জনের পর তিনি এটিঅ্যান্ডটি'র বিক্রয় কাজ করতে যান এবং তার পদ্ধতিতে কাজ করেন। জেরক্সের প্রেসিডেন্ট প্যাট মুলকাহিও সেলস থেকে তার পথ ধরে কাজ করেছেন। বিশ্বের অনেক শীর্ষ কোম্পানি প্রাক্তন বিক্রেতাদের নেতৃত্বে পরিচালিত হয়।

উচ্চ আয় ও চাকরির নিরাপত্তা

আপনি একজন সেলস প্রফেশনাল হতে পেরে গর্বিত হতে পারেন। আপনার বিক্রয় ক্ষমতা আপনাকে উচ্চ আয় ও আজীবন চাকরির নিরাপত্তা দিতে পারে। অর্থনীতিতে যতই পরিবর্তন আসুক না কেন, সবসময় শীর্ষ বিক্রেতাদের প্রয়োজন হবে। যতই কোম্পানি ও শিল্প বিলুপ্ত হোক না কেন বা ব্যবসার বাইরে চলে যাক না কেন, ভালো বিক্রেতার সবসময় উচ্চ চাহিদা থাকবে। বিক্রয়ে চমৎকার হয়ে আপনি নিজের জন্য নির্ধারণ করা যে কোনো আর্থিক লক্ষ্য পূরণ করতে পারেন।

আমেরিকায় স্ব-নির্মিত কোটিপতিদের ৭৪ শতাংশ উদ্যোক্তা, যারা তাদের নিজস্ব ব্যবসা শুরু করে এবং গড়ে তোলে। অন্য কেউ দিচ্ছে না অথবা তাদের প্রতিদ্বন্দ্বীদের চেয়ে ভালো করতে পারে এমন একটি পণ্য বা পরিষেবার জন্য একটি ধারণা তারা বের করে এবং তারা সইে ধারণা নিয়ে তাদের নিজস্ব ব্যবসা শুরু করে। উদ্যোক্তাদের মধ্যে সাফল্যের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দক্ষতা হলো বিক্রয় ক্ষমতা। অন্য সব দক্ষতা অন্য কারো কাছ থেকে নেয়া যেতে পারে। কিন্তু বিক্রি করার ক্ষমতা একটা কোম্পানির সাফল্য বা ব্যর্থতা নির্ধারণের প্রধান উপাদান।

আমেরিকায় স্ব-নির্মিত কোটিপতিদের পাঁচ শতাংশ বিক্রেতা, যারা সারা জীবন অন্যান্য কোম্পানির জন্য কাজ করেছেন। আজকের বিক্রেতারা আমেরিকার সর্বোচ্চ বেতনভোগী ব্যক্তিদের মধ্যে একজন, যারা প্রায়ই ডাক্তার, আইনজীবী, স্থপতি ও ব্যাপক একাডেমিক ডিগ্রী সম্পন্ন ব্যক্তিদের চেয়ে বেশি আয় করে।

বিক্রয় একটি লাভজনক পেশা। বিক্রয় পেশায় আপনার আয়ের কোনো ঊর্ধ্বসীমা নেই। আপনি যদি সঠিকভাবে প্রশিক্ষিত হন, দক্ষ হন এবং সঠিক বাজারে সঠিক পণ্য বিক্রি করেন, তাহলে আপনি যে পরিমাণ অর্থ উপার্জন করতে পারেন তার কোনো সীমা নেই। বিক্রয় আমাদের সমাজের একমাত্র ক্ষেত্র যেখানে আপনি সামান্য দক্ষতা বা প্রশিক্ষণ নিয়ে শুরু করতে পারেন, যে কোনো প্রেক্ষাপট থেকে আসতে পারেন, আর তিন থেকে বারো মাসের মধ্যে একটি মহান জীবন যাপন করতে পারেন।

বিক্রয়ের ক্ষেত্রে ৮০/২০ নিয়ম

আমি বিক্রি শুরু করার সময় কেউ একজন আমাকে প্যারেটো নীতি সম্পর্কে বলেছিলেন, যা ৮০/২০ নিয়ম নামেও পরিচিত। তিনি বলেছিলেন, "শীর্ষ ২০ শতাংশ বিক্রেতা ৮০ শতাংশ অর্থ উপার্জন করে, আর নিচের ৮০ শতাংশ মাত্র ২০ শতাংশ অর্থ উপার্জন করে।"

বাহ! আমি ছোট ছিলাম, আর এটা আমার জন্য সত্যিকারের চোখ খুলে দেয়ার মতো কিছু ছিল। তখনই আমি সিদ্ধান্ত নিয়েছিলাম যে আমি শীর্ষ ২০ শতাংশে থাকবো। পরে আমি জানতে পেরেছি এটা আমার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ও টার্নিং পয়েন্ট ছিল।

আবার, শীর্ষ ২০ শতাংশ বিক্রেতা ৮০ শতাংশ বিক্রয় এবং টাকার ৮০ শতাংশ আয় করে। নিচের ৮০ শতাংশ বিক্রেতা মাত্র ২০ শতাংশ আয় করে। আপনার লক্ষ্য হবে শীর্ষ ২০ শতাংশের সাথে যোগ দেয়ার সিদ্ধান্ত নেয়া, আর তারপর কীভাবে সেখানে যেতে হয় তা শেখা।

প্যারেটো নীতি শীর্ষ ২০ শতাংশ বিক্রেতার ক্ষেত্রেও প্রযোজ্য। এতে বলা হয়েছে যে শীর্ষ ২০ শতাংশের মধ্যে শীর্ষ ২০ শতাংশ, যা শীর্ষ ৪ শতাংশের সমান, শীর্ষ ২০ শতাংশ বিক্রেতাদের মধ্যে ৮০ শতাংশ আয় করে। বাহ! প্রতিটি বৃহৎ বিক্রয় বাহিনীতে, ১০০ জনের মধ্যে চার-পাঁচজন মানুষ অনেক বিক্রি করে এবং বাকি সবার সম্মিলিত অর্থের সমান উপার্জন করে।

টাকা নিয়ে চিন্তা করবেন না

শীর্ষ ২০ শতাংশ, আর পরে শীর্ষ ৪ শতাংশে যাওয়ার জন্য আপনার একটা কারণ আছে: আপনাকে আর কখনো টাকা নিয়ে চিন্তা করতে হবে না বা চাকরির নিরাপত্তা নিয়ে চিন্তা করতে হবে না। আপনি কখনোই কাজের জন্য ঘুম হারাম করবেন না। শীর্ষ ২০ শতাংশ বা তার চেয়ে ভালো মানুষ আমাদের সমাজে সবচেয়ে সুখী মানুষ।

অন্যদিকে, নিচের ৮০ শতাংশ মানুষ টাকা নিয়ে চিন্তিত। আমাদের সমাজের অন্যতম বড় বেদনাদায়ক ঘটনা, মানব ইতিহাসে সবচেয়ে ধনী, বেশিরভাগ মানুষ বেশিরভাগ সময় টাকা নিয়ে চিন্তিত। তারা সকালে উঠে তাদের টাকার সমস্যার কথা চিন্তা করে। তারা চিন্তা করে যে তাদের সারাদিন কত কম টাকা থাকে। যখন তারা রাতে বাড়ি ফিরে আসে, তারা কথা বলে এবং প্রায়ই টাকা ও সবকিছুর দাম নিয়ে তর্ক করে। এটা বেঁচে থাকার ভালো কোনো উপায় নয়।

শীর্ষ ব্যক্তিরা অনেক বেশি উপার্জন করে

শীর্ষ ২০ শতাংশ, গড়ে, নিচের ৮০ শতাংশ মানুষের গড় আয়ের ষোল গুণ আয় করে। শীর্ষ ৪ শতাংশ যারা নিচের ২০ শতাংশ মানুষের গড়ে আয়ের ষোল গুণ আয় করে। এটা আশ্চর্যজনক!

একটি বৃহৎ আমেরিকান বীমা কোম্পানি কয়েক বছর আগে দেশব্যাপী তাদের কয়েক হাজার এজেন্টের মধ্যে এই ৮০/২০ নিয়ম পরীক্ষা করে। তারা আবিষ্কার করে যে সারা দেশে তাদের এমন স্বতন্ত্র এজেন্ট আছে যারা একাই বিশ থেকে ত্রিশজনেরও বেশি পূর্ণ সময়ের, প্রশিক্ষিত, পেশাদার এজেন্টের সমান বিক্রি করে, যদিও তারা সবাই একই অফিসে একই দামে বিক্রি করছিল, আর তা একই প্রতিযোগিতামূলক পরিস্থিতিতে করছিল।

একই বছরে, আমি দুটি ভিন্ন ইন্ডাস্ট্রিতে দুটি অভিজাত দলের সাথে কথা বলেছি। এই শিল্পের লোকরা সবাই রাস্তায় শুরু করেছে, খবরের কাগজ বা ইয়েলো পেজ দেখে ডলারের জন্য ডায়াল করেছে। তারা সবাই সরাসরি কমিশন ভিত্তিতে কাজ করত, একবারে একটা করে বিক্রি করত। কিন্তু এই অভিজাত গ্রুপের বিক্রেতাদের গড় বার্ষিক আয় ৮৩৩,০০০ এবং ৮৫০,০০০ ডলার ছিল। এই গ্রুপের কিছু শীর্ষ ব্যক্তি সরাসরি কমিশনে বছরে কয়েক মিলিয়ন ডলার আয় করে!

তাই আপনার লক্ষ্য অবশ্যই শীর্ষ ২০ শতাংশে প্রবেশ করা এবং তারপর শীর্ষ ১০ শতাংশ, শীর্ষ ৫ শতাংশ, শীর্ষ ৪ শতাংশ, ইত্যাদি। এই বইয়ের উদ্দেশ্য আপনাকে সেখানে নিয়ে যাওয়া। ভবিষ্যতে যেখানে ইচ্ছে সেখানে নিয়ে যেতে পারে। লক্ষ্যটা হচ্ছে আপনাকে আপনার ইন্ডাস্ট্রির সর্বোচ্চ বেতনপ্রাপ্ত ব্যক্তিদের একজন করা।

জেতার উপায়

যদি কোনো শিল্পের শীর্ষ ২০ শতাংশ বিক্রেতা ৮০ শতাংশ অর্থ উপার্জন করে এবং কোনো শিল্পের শীর্ষ ২০ শতাংশ কোম্পানি ৮০ শতাংশ মুনাফা অর্জন করে, তাহলে এই ব্যক্তি ও সংস্থার পার্থক্য কী? উপসংহার হচ্ছে যে তারা তাদের ক্ষেত্রে বিজয়ী সুবিধা বিকশিত করেছে।

এই বিজয়ী সুবিধা ধারণা একবিংশ শতাব্দীর সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যবস্থাপনা এবং বিক্রয় ধারণার অন্যতম। এই নীতিতে বলা হয়েছে, “ক্ষমতার সামান্য পার্থক্য ফলাফলের মধ্যে বিশাল পার্থক্য সৃষ্টি করতে পারে।” শীর্ষ পারফর্মার এবং গড় বা মাঝারি পারফর্মারের মধ্যে পার্থক্য প্রতিভা বা ক্ষমতার বিশাল পার্থক্য নয়। প্রায়ই, এটা শুধু কিছু ছোট জিনিস ধারাবাহিকভাবে এবং ভালোভাবে বারবার করার ফল।

অল্পের জন্য জেতা

উদাহরণস্বরূপ, যদি একটি ঘোড়া একটি দৌড় প্রতিযোগিতায় নাকের পার্থক্যে বিজয়ী হয়, সেটি পুরস্কার অর্থের দশ গুণ জেতে। এখানে প্রশ্ন হচ্ছে: যে ঘোড়া নাকের পার্থক্যে জেতে সেটি কি হেরে যাওয়া ঘোড়ার চেয়ে দশ গুণ দ্রুত গতির?

এটা কি ১০ শতাংশ বেশি দ্রুত? না। এটি শুধুমাত্র একটা নাকের পার্থক্য, কিন্তু এটাই পুরস্কারের অর্থে ১০০০ শতাংশ পার্থক্য এনে দিতে পারে।

যদি কোনো বিক্রেতা প্রতিযোগিতামূলক বাজারে বিক্রি করতে পারে, তার মানে কি সে অন্য বিক্রেতার চেয়ে দশ গুণ ভালো? অবশ্যই না! কখনও কখনও এটি শুধুমাত্র একটি ক্ষুদ্র প্রযুক্তিগত পার্থক্য যা একজন গ্রাহককে অন্য ব্যক্তির বদলে একজনের কাছ থেকে কিনতে বাধ্য করে। বাস্তবতা হচ্ছে, যে বিক্রেতা এই বিক্রিতে জিতেছে সে হেরে যাওয়া বিক্রেতার চেয়ে ভালো হতে পারে।

ঘোড়দৌড়ের ঘোড়াদের তুলনায় বিক্রেতাদের একটা অসুবিধা আছে। এখানে কোনো সান্ত্বনা পুরস্কার নেই। যদি কোনো ঘোড়া দ্বিতীয় বা তৃতীয় স্থানে আসে, তাহলে সে তখনও কিছু পুরস্কার পায়। কিন্তু বিক্রির ক্ষেত্রে 'সবকিছুই বিজয়ীর' হিসেবে লেনদেন হয়। যে বিক্রেতা বিক্রয় হারায় সে কিছুই পায় না, সে বিক্রয় উন্নয়নে যত ঘন্টাই বিনিয়োগ করুক না কেন।

আরেকটু ভালো হোন

বিক্রয়ের ক্ষেত্রে, বিক্রয়ের প্রতিটি মূল ফলাফল এলাকায় আপনাকে আরেকটু ভালো করতে হবে এবং ভিন্ন কিছু করতে হবে, সেটাই আপনার আয়ে বিশাল পার্থক্য গড়ে দিতে পারে। দক্ষতা কিংবা সামর্থ্যের সামান্য বৃদ্ধি, মাত্র ৩ বা ৪ শতাংশ, আপনাকে বিজয়ী সুবিধা এনে দিতে পারে। এটা আপনাকে শীর্ষ ২০ শতাংশ এবং তারপর শীর্ষ ১০ শতাংশে রাখতে পারে।

একবার আপনি এই ক্ষুদ্র সীমা বিকশিত করলে, চক্রবৃদ্ধি হারের সুদের মতো সেটি ক্রমাগত বৃদ্ধি পেতে থাকে। প্রথমে, আপনি ভিড়ের থেকে কিছুটা এগিয়ে যাবেন। আপনি আপনার বাড়তি দক্ষতা ব্যবহার করে অধিকতর ভালো করতে পারবেন, আপনি আরো ভালো ফলাফল পাবেন। আপনি শীঘ্রই ভিড়ের মধ্য থেকে অনেকদূর এগিয়ে যাবেন। কয়েক বছরের মধ্যে, অথবা এমনকি কয়েক মাসের মধ্যে, আপনি অন্যদের চেয়ে, যারা গড় পারফর্ম করছে তাদের চেয়ে, পাঁচ বা দশ গুণ বেশি আয় করতে পারেন।

শীর্ষ বিক্রেতাদের বৈশিষ্ট্য

কিছু বৈশিষ্ট্য আছে যা বিক্রেতাদেরকে গড় বিক্রেতাদের থেকে পৃথক করে। এই গুণগুলো বছরের পর বছর ধরে সাক্ষাৎকার, জরিপ ও সম্পূর্ণ গবেষণার মাধ্যমে চিহ্নিত করা হয়েছে। আমরাও দুটো বিষয় জানি: প্রথমত, এই গুণগুলো নিয়ে কেউ জন্মগ্রহণ করে না। দ্বিতীয়ত, এসব গুণ অনুশীলনের মাধ্যমে শেখা যায়। আপনি

এমন বৈশিষ্ট্য তৈরি করতে পারেন যা কার্যত নিজের জন্য এক অসাধারণ জীবনযাপনের নিশ্চয়তা দেবে।

একসময় বিশ্বাস করা হতো যে মানুষ সফল হয় কারণ তারা সঠিক পরিবার থেকে এসেছে, সঠিক শিক্ষা ছিল, সঠিক যোগাযোগ গড়ে তুলেছে, স্কুলে ভাল গ্রেড পেয়েছে এবং অন্যান্য পরিমাপযোগ্য উপাদান পেয়েছে। কিন্তু তারপর গবেষকরা আবিষ্কার করেন যে কিছু মানুষ আছে যারা এসব সুবিধার কোনোটা না পেয়েই শুরু করেছেন, কিন্তু তারপরও তারা পেশার শীর্ষে পৌঁছেছেন।

শূন্য থেকে শুরু

এর অন্যতম সেরা প্রমাণ হচ্ছে নতুন অভিবাসীরা যারা অল্প টাকা নিয়ে এ দেশে আসে, কোনো যোগাযোগ নেই, কোনো স্কুল বা বিশ্ববিদ্যালয়ের প্রেক্ষাপট নেই, সীমিত ইংরেজি দক্ষতা এবং অন্যান্য সম্ভাব্য অসুবিধা আছে। কিন্তু যাই হোক, কয়েক বছরের মধ্যে, তারা প্রতিটি অসুবিধা অতিক্রম করে এবং তাদের ক্ষেত্রে নেতা হয়ে উঠে।

আমার সেমিনারে, আমি সারা বিশ্বের নারী-পুরুষদের সাথে ক্রমাগত দেখা করি যারা কোনো কিছু নিয়ে এ দেশে আসেন এবং যারা এখন শীর্ষ বিক্রেতা, উচ্চ বেতনপ্রাপ্ত, এমনকি স্ব-নির্মিত কোটিপতি। প্রতিটি ক্ষেত্রে, বাইরে যা ঘটছে তার চেয়ে তাদের ভেতরে যা ঘটছে তার সাথে সফলতার সম্পর্ক অনেক বেশি।

সাফল্য মানসিক ব্যাপার

বিক্রেতার মনের মধ্যে যা ঘটে তাই সব পার্থক্য সৃষ্টি করে। কয়েক বছর আগে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ষোল হাজার বিক্রেতার উপর একটি গবেষণা করে দেখে যে মৌলিক গুণগুলো বিক্রয়ে সাফল্য বা ব্যর্থতা নির্ধারণ করে। যদি কোনো ব্যক্তির কিছু গুণ থাকে, তবে সে সফল হবে, বাকি সব কিছুকে ধ্রুবক ধরে রাখলে। আপনি যদি এসব মানসিক গুণ বিকশিত করেন, তাহলে সেগুলো আপনার ব্যক্তিগত বিক্রয় সাফল্যের ভিত্তি গঠন করে।

একটা বিল্ডিং কত উঁচু হতে যাচ্ছে তা জানতে চাইলে আপনি আগে দেখবেন ঐ ভবনের ভিত্তি কত গভীরে খনন করা হয়েছে। ভিত্তি যত গভীর হবে, বিল্ডিং তত উঁচু হবে। একইভাবে, আপনার জ্ঞান ও দক্ষতার ভিত্তি যত গভীর হবে, ততই আপনি জীবন গড়ে তুলতে সক্ষম হবেন।

একবার আপনি আপনার ভিত্তি গড়ে তোলার পর এবং বিক্রিতে একেবারে চমৎকার হয়ে গেলে, যেকোনো জায়গায় গিয়ে আপনার নিজস্ব টিকেট লিখতে পারেন। আর আপনি সবসময় আপনার ভিত্তিকে আরও গভীর করে তুলতে পারেন।

আপনার সম্ভাবনা আরও ব্যবহার করুন গড় বিক্রেতা বিক্রয় কার্যকারিতার জন্য তার সম্ভাবনার সামান্য শতাংশ ব্যবহার করে। এটা অনুমান করা হয় যে সাধারণ মানুষ কখনই তার সম্ভাবনার ১০ শতাংশের বেশি ব্যবহার করে না। এর মানে হচ্ছে যে প্রত্যেক ব্যক্তির অন্তত ৯০ শতাংশ বা তার বেশি সম্ভাবনা আছে। আপনি নিজের সম্ভাবনার এই অতিরিক্ত ৯০ শতাংশ ব্যবহার করতে শিখলে আপনি নিজেকে সর্বোচ্চ উপার্জনকারীদের আয়ের শ্রেণীতে নিয়ে যেতে পারবেন।

নেতাদের অনুসরণ করুন

আপনার লক্ষ্য যদি হয় আপনার ক্ষেত্রে বিক্রেতাদের শীর্ষ ১০ শতাংশ হওয়া, আপনার প্রথম কাজ হবে ইতোমধ্যে শীর্ষ ১০ শতাংশের মধ্যে কারা আছে তা জানা। গড়পরতা পারফরম্যান্সের কাউকে অনুসরণ করার পরিবর্তে আপনার ব্যবসায় নেতাদের অনুসরণ করুন। নিজেকে শীর্ষ ব্যক্তিদের সাথে তুলনা করুন। মনে রাখবেন, আপনার চেয়ে ভালো আর কেউ হতে পারে না, আর কেউ আপনার চেয়ে বুদ্ধিমান নয়। যদি কেউ আপনার চেয়ে ভালো করে থাকে, তার মানে এই যে তিনি আপনার আগে বিক্রিতে সাফল্যের কারণ ও প্রভাব সম্পর্কে জানতে পেরেছেন।

ব্রিটিশ দার্শনিক বার্ট্রান্ড রাসেল একবার বলেছিলেন, "সবচেয়ে ভালো প্রমাণ হচ্ছে যে অন্য কেউ ইতিমধ্যেই সেটা করেছে। এর মানে হচ্ছে যদি অন্য কেউ আপনার চেয়ে পাঁচ বা দশগুণ বেশি আয় করে, তাহলে এটা প্রমাণ যে আপনি সে পদ্ধতিটি শিখলে আপনিও একই পরিমাণ আয় করতে পারেন। মনে রাখবেন, সবাই নিচ থেকে শুরু করে তার পথ ধরে কাজ করে। যদি কেউ আপনার চেয়ে ভালো করে থাকে, তাহলে জেনে নিন কীভাবে সে আজ সেখানে পৌঁছেছে। কখনও কখনও এটা খুঁজে বের করার সবচেয়ে ভালো উপায় হচ্ছে তার কাছে গিয়ে তাকে জিজ্ঞেস করা। সে হয়তো আপনাকে বলবে। শীর্ষ ব্যক্তিরা সাধারণত সফল হতে হুক, অন্যদের সাহায্য করতে ইচ্ছুক।

আপনার মাস্টার প্রোগ্রাম

বিংশ শতাব্দীতে মনোবিজ্ঞান এবং মানুষের কর্মক্ষমতার সবচেয়ে উল্লেখযোগ্য সাফল্য ছিল আত্ম-ধারণা আবিষ্কার। আপনার আত্ম-ধারণা হচ্ছে আপনার নিজের 

সম্পর্কে বিশ্বাসগুচ্ছ: কীভাবে আপনি নিজেকে দেখেন এবং আপনার জীবনের প্রতিটি ক্ষেত্রে নিজেকে নিয়ে চিন্তা করেন। আপনার আত্ম-ধারণা হচ্ছে আপনার অবচেতন কম্পিউটারের ‘মাস্টার প্রোগ্রাম'। এটি একটি অপারেটিং সিস্টেমের মতো যা আপনার কথা, ভাবনা, অনুভূতি ও কাজ নির্ধারণ করে।

একদিকে আপনার আত্ম-ধারণা, অন্যদিকে আপনার কর্মক্ষমতা ও কার্যকারিতার মধ্যে একটি সরাসরি সম্পর্ক আছে। আপনি সবসময় আপনার আত্ম ধারণার সাথে সামঞ্জস্য রেখে বাইরে পারফর্ম করেন। আপনার জীবনের সকল পরিবর্তন/উন্নতি শুরু হয় যখন আপনি আপনার আত্ম-ধারণা, বা আপনার অভ্যন্তরীণ প্রোগ্রামিং, পরিবর্তন ও উন্নয়ন করেন।

আপনার একটি সামগ্রিক আত্ম-ধারণা আছে যা সাধারণত, আপনার জীবন এবং অন্যান্য ব্যক্তিদের সম্পর্কে কীভাবে চিন্তা ও অনুভব করেন তা নির্ধারণ করে, এর সাথে আপনার “ক্ষুদ্র আত্ম-ধারণা” সিরিজ আছে। এগুলো ছোট আত্ম-ধারণা যা আপনার জীবনের প্রতিটি ক্ষেত্রে আপনার কার্যকারিতা ও কর্মক্ষমতা নির্ধারণ করে, সাইকেল চালানো থেকে শুরু করে বক্তৃতা করা পর্যন্ত।

বিক্রয়ে আপনার আত্ম-ধারণা

উদাহরণস্বরূপ, বিক্রয়ের সময় আপনার নিজের এবং সম্ভাব্য ক্রেতা শনাক্তকরণ সম্পর্কে একটি আত্ম-ধারণা আছে। আপনার একটি উচ্চ ও ইতিবাচক আত্ম ধারণা থাকলে সম্ভাব্য ক্রেতা শনাক্ত করা আপনার জন্য কোনো সমস্যা নয়। আপনি সকালে উঠে নতুনদের কল করতে আগ্রহী হবেন। আপনি সম্ভাব্য ক্রেতা শনাক্তকরণের ক্ষেত্রে দক্ষ এবং আত্মবিশ্বাসী, তাই আপনার বিক্রয় পাইপলাইন সবসময় পূর্ণ থাকবে।

যদি আপনার সম্ভাব্য ক্রেতা শনাক্তকরণ সম্পর্কে আত্ম-ধারণা দুর্বল হয়, তাহলে আপনি ভয় ও উদ্বেগ নিয়ে সম্ভাব্য ক্রেতার দিকে এগিয়ে যাবেন। যেখানে সম্ভব আপনি এটা এড়িয়ে চলবেন। সম্ভাব্য ক্রেতার ধারণা আপনাকে উত্তেজিত ও অস্বস্তিকর করে তুলবে। আপনি যতটা সম্ভব কম সেটা করবেন এবং ক্রমাগত ওরকম কার্যকলাপ এড়ানোর উপায় খুঁজবেন। বিক্রির অন্যান্য ক্ষেত্রেও এটা সত্য।

যা আপনার আয় নির্ধারণ করে প্রত্যেক বিক্রেতার ইতোমধ্যে তার উপার্জনের পরিমাণের জন্য একটি আত্ম-ধারণা আছে। মনোবিজ্ঞানীরা দেখেছেন যে আপনি কখনই আপনার আত্ম-ধারণা স্তরের আয়ের চেয়ে ১০ শতাংশ বেশি বা তার কম আয় করতে পারবেন না। আপনি যদি আপনার প্রাপ্য মনে করা টাকার চেয়ে ১০ শতাংশ বেশি আয় করেন, তাহলে আপনি অবিলম্বে সে বাড়তি আয় থেকে মুক্তি পেতে ক্ষতিকর কিছু করতে শুরু করবেন। যদি আপনি কোনো এক মাসে খুব ভালো করেন এবং আপনি যা আশা করেছিলেন তার চেয়ে বেশি উপার্জন করেন, তাহলে দেখবেন যে তা ডিনার, ভ্রমণ, পোশাক বা অন্য কিছুতে ব্যয় করার একটি অপ্রতিরোধ্য আকাঙ্ক্ষা আপনাকে পেয়ে বসবে। এটা আপনার পকেটে একটা ফুটো তৈরি করবে।

আপনি যদি আপনার আত্ম-ধারণা স্তরের আয়ের ১০ শতাংশ বা তার বেশি আয় করেন, তাহলে আপনি ধ্বংসাত্মক আচরণে লিপ্ত হবেন। আপনার আয়কে আপনার “কমফোর্ট জোনে” ফিরিয়ে আনার জন্য আপনি দীর্ঘ, কঠিন, স্মার্ট, ভালো কাজ করার কথা ভাবতে শুরু করবেন। একবার আপনি আপনার কমফোর্ট জোনে প্রবেশ করলে, আপনি শিথিল হবেন এবং স্বস্তির নিঃশ্বাস ফেলবেন।

আপনার কমফোর্ট জোন পরিবর্তন করুন

আপনার বিক্রয় আয় বাড়ানোর একমাত্র উপায় হলো আপনি যে পরিমাণ আয় করেন তার সাথে আপনার কমফোর্ট জোন প্রসারিত করা। কিছু লোকের বছরে ৫০,০০০ ডলারের একটি কমফোর্ট জোন আছে। এই পর্যায়ে, তারা শিথিল এবং অনুকূল। অন্যদের বছরে ১০০,০০০ ডলারে কমফোর্ট জোন আছে। তারা যে স্তরের দিকে চেষ্টা করে এবং তারা যখন সেই লক্ষ্য পূরণ করে তখন তারা শিথিল হয়।

এখানে একটা মহাজাগতিক কৌতুক রয়েছে: সাধারণত যে ব্যক্তি বছরে ৫০,০০০ মার্কিন ডলার আয় করে এবং যে বছরে ১০০,০০০ মার্কিন ডলার আয় করে তার মধ্যে প্রতিভার খুব সামান্য পার্থক্য থাকে। একমাত্র পার্থক্য হচ্ছে যে একজন নিম্নস্তরে বসতি স্থাপন করেছে এবং অন্যজন ১০০,০০০ ডলারের কমে নিষ্পত্তি করতে অস্বীকৃতি জানিয়েছে।

আপনার আর্থিক ‘থার্মোস্ট্যাট’ রিসেট করুন আপনি বাইরে থেকে বেশি উপার্জন করতে পারবেন না। আপনার আয়ের থার্মোস্ট্যাট আছে যা আপনার আর্থিক তাপমাত্রা সেটার মধ্যে রাখবে। আপনি জানেন, যখন একটি নির্দিষ্ট মাত্রায় কোনো তাপমাত্রা নির্ধারণ করা হয়, সেটি ক্রমাগত সে তাপমাত্রা বজায় রাখার জন্য তাপমাত্রা বাড়ানো-কমানো সমন্বয় করে। একইভাবে, আপনি যদি নিজেকে বছরে ৫০,০০০ ডলারের ব্যক্তি হিসেবে দেখেন, তাহলে আপনি ক্রমাগত এমন আচরণে লিপ্ত হবেন যা আপনার আয়কে ৫০,০০০ ডলারে রাখবে।

আপনি বাইরে থেকে বেশি উপার্জন করতে পারবেন না।



বিক্রয়ের লক্ষ্য নির্ধারণ ও অর্জন

যদি আমার সঠিক লক্ষ্য থাকে এবং আমার জানা সর্বোত্তম উপায়ে আমি সেগুলো অনুসরণ করতে থাকি, বাকি সবকিছুই সামনে এসে যায়। যদি আমি সঠিক কাজটি করি, আমি জানি আমি সফল হতে যাচ্ছি - ড্যান ডায়েরডর্ফ

শীর্ষ বিক্রেতারা তীব্রভাবে লক্ষ্যমুখী হয়। প্রতিটি গবেষণায়, লক্ষ্যের মান উচ্চ স্তরের সাফল্য এবং অর্জনের সাথে যুক্ত বলে মনে করা হয়। সর্বোচ্চ বেতনপ্রাপ্ত বিক্রেতারা আগে থেকেই জানেন যে তারা প্রতি সপ্তাহে, প্রতি মাসে প্রতি তিন মাসে এবং প্রতি বছরে কত আয় করতে যাচ্ছেন। তারা জানেন যে তাদের বিক্রয়ের একটি নির্দিষ্ট স্তর অর্জন করতে হবে এবং তারা যে অর্থ উপার্জন করতে যাচ্ছেন সে সম্পর্কে তাদের স্পষ্ট পরিকল্পনা আছে।

প্রতি বছর ঠিক কত আয় করতে চান সে সিদ্ধান্ত নেয়া আপনার সাফল্যের জন্য অপরিহার্য। আপনি যদি আয়ের লক্ষ্যমাত্রা সম্পর্কে পুরোপুরি পরিষ্কার না থাকেন, তাহলে আপনি আপনার বিক্রয় কার্যক্রমে অমনোযোগী হবেন। আপনি এমন একজন মানুষ হবেন যে কুয়াশায় লক্ষ্যবস্তুতে গুলি করার চেষ্টা করছে। এমনকি যদি আপনি বিশ্বের সেরা গুলিবাজও হন, আপনি এমন কোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবেন না যা আপনি দেখতে পাচ্ছেন না। আপনাকে জানতে হবে আপনি ঠিক কী টার্গেট করছেন।

আপনার বার্ষিক আয়ের লক্ষ্য

আপনার বার্ষিক আয়ের লক্ষ্য দিয়ে শুরু করুন। আগামী বারো মাসে আপনি কত আয় করতে চান? সঠিক সংখ্যা কী? এই সংখ্যাটি লিখে রাখুন। আপনি সারা বছর ধরে আপনার সমস্ত কার্যকলাপকে এই লক্ষ্য অভিমুখী করবেন। আপনার এমন একটা লক্ষ্য দরকার যা বাস্তবসম্মত, কিন্তু চ্যালেঞ্জিং। আজ


পর্যন্ত আপনার সর্বোচ্চ আয়ের বছরকে নিন এবং সেই পরিমাণকে ২৫ থেকে ৫০ শতাংশ বৃদ্ধি করুন, আপনি যে পরিমাণেই স্বচ্ছন্দ থাকুন না কেন এই নিয়ম প্রয়োগ করুন। আপনার লক্ষ্যকে বিশ্বাসযোগ্য ও অর্জনযোগ্য করে তুলুন। হাস্যকর লক্ষ্য আপনাকে অনুপ্রাণিত করে না; সেগুলো আপনাকে অনুপ্রাণিত করে না কারণ আপনার হৃদয়ের গভীরে আপনি জানেন যে সেগুলো অর্জন করা যায় না। ফলস্বরূপ, আপনি প্রতিকূলতার প্রথম লক্ষণের সময়ই হাল ছেড়ে দেন।

প্রতিটি ক্ষেত্রের শীর্ষ বিক্রেতারা জানেন তারা প্রতি বছর এবং প্রতি বছরের প্রতিটি অংশে ঠিক কী পরিমাণ উপার্জন করতে যাচ্ছেন। আপনি যদি তাদের জিজ্ঞেস করেন, তারা আপনাকে এক মিনিটের মধ্যে বলতে পারবেন যে তারা প্রতিদিন কী টার্গেট করছেন।

কম পারফর্ম করা বিক্রেতাদের কোনো ধারণাই নেই তারা কত আয় করতে যাচ্ছে। তারা বছরের শেষ পর্যন্ত অপেক্ষা করে এবং কী ঘটেছে তা জানার জন্য তাদের ট্যাক্স ফর্ম দেখতে হয়। তাদের জন্য, প্রতিটি দিন, মাস এবং বছর একটি নতুন আর্থিক দুঃসাহসিক কাজ। তারা জানে না তারা কোথায় শেষ হতে যাচ্ছে।

লক্ষ্য লিখিতভাবে রাখুন

কার্যকর হতে হলে, আপনার লক্ষ্য অবশ্যই লিখিত হতে হবে। কখনও কখনও মানুষ কাগজে তাদের লক্ষ্য লিখতে ইচ্ছুক হয় না। তারা বলে, “যদি আমি এটা করতে না পারি?” আপনার চিন্তা করার দরকার নেই। আপনার লক্ষ্য লেখার কাজটি অর্জনের সম্ভাবনা ১,০০০ শতাংশ বাড়িয়ে দেয় দশগুণ এবং সাধারণত তা অনেক দ্রুত ঘটতে থাকে যা আপনি আশা করেছিলেন।

এমনকি যদি আপনি সময়সূচি অনুযায়ী আপনার লক্ষ্যে পৌঁছুতে না পারেন, তারপরও কোনো লক্ষ্য না থাকার চেয়ে একটা লিখিত লক্ষ্য থাকা ভালো।

আপনার বার্ষিক বিক্রয় লক্ষ্য

লক্ষ্য নির্ধারণের দ্বিতীয় অংশ হচ্ছে আপনি নিজেকে জিজ্ঞেস করবেন, “আমার ব্যক্তিগত আয়ের লক্ষ্য অর্জনের জন্য এ বছর আমাকে কত বিক্রি করতে হবে?” এটা হিসেব করা খুব কঠিন নয়। এমনকি যদি আপনি মূল যোগ কমিশনের ভিত্তিতে কাজ করেন তাহলেও আপনি আপনার কাঙ্ক্ষিত পরিমাণ অর্থ উপার্জন করার জন্য প্রয়োজনীয় বিক্রয়ের পরিমাণ নির্ধারণ করতে সক্ষম হবেন।

মাসিক ও সাপ্তাহিক লক্ষ্য

একবার আপনি আপনার বার্ষিক আয় এবং বিক্রয় লক্ষ্য নির্ধারণ করার পর, মাসের মধ্যে সেগুলো ভাগ করে দিন। আপনার বার্ষিক লক্ষ্য অর্জনের জন্য আপনাকে প্রতি মাসে কত আয় ও বিক্রি করতে হবে?

একবার আপনি আপনার বার্ষিক বিক্রয় ও আয়ের লক্ষ্য নির্ধারণ এবং আপনার মাসিক বিক্রয় ও আয়ের লক্ষ্য নির্ধারণ করার পর, সেগুলো সাপ্তাহিক বিক্রয় ও আয়ের লক্ষ্যে ভাগ করুন। আপনার দীর্ঘমেয়াদী লক্ষ্য অর্জনের জন্য প্রতি সপ্তাহে আপনাকে কত বিক্রি করতে হবে?

দৈনিক বিক্রয় লক্ষ্য

পরিশেষে, প্রতিদিন যে পরিমাণ আয় করতে চান তা উপার্জন করতে আপনাকে প্রতিদিন কত বিক্রি করতে হবে তা নির্ধারণ করুন।

ধরা যাক, আপনার বার্ষিক আয়ের লক্ষ্যমাত্রা ৫০,০০০ মার্কিন ডলার। আপনি যদি ৫০,০০০ ডলারকে ১২ দিয়ে ভাগ করেন, আপনি প্রতি মাসে প্রায় ৪,২০০ পাবেন। আপনি যদি ৫০,০০০ ডলারকে ৫০ (বছরে আপনি যে কয় সপ্তাহ কাজ করবেন তার সংখ্যা) দিয়ে ভাগ করেন, তাহলে প্রতি সপ্তাহে ১,০০০ ডলার চলে আসে। এখন আপনার প্রতি সপ্তাহের জন্য সুনির্দিষ্ট টার্গেট আছে।

সুস্পষ্ট কাজের লক্ষ্য নির্ধারণ করুন

বিক্রয় লক্ষ্য নির্ধারণের চূড়ান্ত ধাপ হলো আপনার জন্য কাজ নির্ধারণ করা যার মাধ্যমে আপনি আপনার কাঙ্ক্ষিত বিক্রয় স্তর অর্জন করতে পারবেন। সম্ভাব্য ক্রেতা শনাক্তকরণে কতগুলো অ্যাপয়েন্টমেন্ট পেতে আপনাকে কতগুলো কল করতে হবে? বিক্রয়ের একটা নির্দিষ্ট স্তর অর্জন করতে আপনাকে কতটি উপস্থাপনা এবং কল ব্যাক করতে হবে?

যখন আপনি দিন ও মাস হিসেবে সঠিক রেকর্ড রাখবেন, শীঘ্রই আপনার মাসিক ও বার্ষিক আয়ের লক্ষ্য অর্জনের জন্য প্রতিদিন ও প্রতি সপ্তাহে আপনাকে ঠিক কী করতে হবে তা সঠিকভাবে ভবিষ্যদ্বাণী করতে সক্ষম হবেন।

আসুন আমরা ধরে নিই যে আপনার লক্ষ্য অর্জনের জন্য পর্যাপ্ত বিক্রয় করতে আপনাকে দিনে দশটি সম্ভাব্য কল করতে হবে। প্রতিদিন দুপুরের আগে আপনার দশটি সম্ভাব্য কল করার জন্য নিজের সাথে একটি খেলা তৈরি করুন। এটিকে আপনার দৈনন্দিন কার্যকলাপের লক্ষ্য হিসেবে নির্ধারণ করুন এবং তারপর আপনার পরিকল্পনা অনুসরণ করার জন্য নিজেকে শৃঙ্খলাবদ্ধ করুন।

সকাল সাড়ে আটটার মধ্যে ফোনে কথা বলুন, অথবা বের হয়ে অযাচিত দেখা করুন, যদি আপনাকে করতে হয়। আপনি যাই করুন না কেন, নিজের উপর জোর করে দুপুরের আগে প্রতিদিন এটা করুন, যতদিন না এটা আপনার অভ্যাস হয়ে ওঠে।

আরো পড়তে অথবা দেখতে :- অনুগ্রহ করে Hardcopy ক্রয় করুন। We Respect Every Author Hardwork - boipaw

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ