গল্পে আঁকা মহীয়সী খাদিজা রাযিয়াল্লাহু আনহা by আব্দুস সালাম আল আশরী

বইঃ গল্পে আঁকা মহীয়সী খাদিজা রাযিয়াল্লাহু আনহা
মূলঃ আব্দুস সালাম আল আশরী
মুহাম্মাদ আব্দুল গণী হাসান
অনুবাদঃ ইয়াহইয়া ইউসুফ নদভী
প্রকাশনাঃ রাহনুমা প্রকাশনী
মুদ্রিত মূল্যঃ ৩০০৳
বিভাগঃ বুক রিভিউ
পোস্ট নংঃ ০1
israt jahan hafsa(all review credit)
image

"গল্পে আঁকা মহীয়সী খাদিজা" নামটিই অত্যন্ত আকর্ষণীয়। নামটি শুনতেই কল্পনার মানসপটে ভেসে ওঠে এক মহীয়সী নারীর জীবন গল্পের প্রতিচ্ছবি।
বইয়ের নামটি যেমন সুন্দর, তার চেয়েও বেশি মনোমুগ্ধকর প্রতিটি পাতায় ফুটে ওঠা গল্পগুলো। তাঁর জীবনের একেকটা মুহূর্ত যেন প্রাণবন্ত হয়ে উঠেছে বইয়ের পাতায়! সহজ সাবলীল ভাষায় এত চমৎকার লেখনী পড়লে মনে হবে যেন পড়তেই থাকি, জানতে থাকি মহীয়সী খাদিজাকে; তাঁর গল্পগুলো যেন শেষ না হয়!!
📙বই নির্যাসঃ
'মহীয়সী খাদিজা রাযিয়াল্লাহু আনহা' শৈশবে তিনি ছিলেন ঘরের শোভা। যেন এক ফুটন্ত ফুল! তাঁর পদচারণায় বাড়ি ছিল মুখরিত।এরপর এলো সুসংবাদ, জীবনের অন্যতম অধ্যায় নিয়ে। নতুন জীবনকে ঘিরে খাদিজার হৃদয়ের তোলপাড়, কল্পনা- জল্পনা পাঠকও যেন অনুভব করতে পারে।দাম্পত্য জীবনেও তিনি সফল হলেন।সবার কাছে পরিচিত সবচেয়ে সুখী দম্পতি। খাদিজার মতো স্ত্রী হলে তো সুখ থাকবেই।কিন্তু শীঘ্রই তাঁর জীবনে নেমে এলো শোকের ছায়া।প্রথম স্বামীর মৃত্যু, তারপর দ্বিতীয় বিয়ে, অতঃপর দ্বিতীয় স্বামীর মৃত্যু। শোক কাটিয়ে উঠে ব্যবসার হাল ধরলেন। তার জ্ঞান, বিচক্ষণতা, দয়া এবং দানের বদৌলতে তিনি হয়ে উঠলেন সেরা ব্যবসায়ী।
তারপর একদিন এক অলৌকিক স্বপ্ন দেখলেন তিনি। 'তাঁর স্বপ্নসূর্য' যে সূর্য আলোকিত করবে পুরো পৃথিবী।তারপর?
তারপরের গল্পটা আরও চমৎকার। প্রিয় নবীর প্রতি তাঁর ভালোবাসা, সম্মান, উৎকন্ঠা সবকিছু ছিল অতুলনীয়। নবীজীর ডাকে সাড়া দিতে তিনি যেন সর্বদাই প্রস্তুত। নবুয়তের পর প্রথম ইসলাম গ্রহণ করলেন খাদিজা, সবার মাঝে ছড়িয়ে দিতে থাকলেন নবুয়তের বাণী। রাসূল সঃ কে সাহস যুগিয়ে, অভয়বাণী শুনিয়ে সবসময় পাশে ছিলেন খাদিজা। সত্যিই তিনি ছিলেন অনন্যা।
বই থেকে এক ঝলক—
_____________
খাদিজা কী সৌভাগ্যবতী! ওহী নাযিল হওয়ার পর সবার আগে জানতে পারেন তিনি। তারপর সবার আগেই শুরু করে দিতে পারেন তার প্রচার।প্রিয়জনদের মাঝে। ওহীর বাণীর উপর আমলের সৌভাগ্যও তাঁরই প্রথম হয়। এমন অনেক সৌভাগ্যের 'সব প্রথমেই' খাদিজা প্রথম।আরেকটু স্পষ্ট করে বলছি—
নবীজীর প্রথম স্ত্রী কে?....খাদিজা!!
প্রথম মুসলমান কে?...খাদিজা!!
প্রথম ওযু শিখেছেন কে?...খাদিজা!
নবীজীর সাথে প্রথম নামায পড়েছেন কে?..খাদিজা!
সর্বপ্রথম কে নবীজীর দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন?.. খাদিজা!
কে সবার আগে তাঁর পক্ষে সাক্ষ্য দিয়েছেন?.. খাদিজা!
কাফির মুশরিকদের ঠাট্টা-বিদ্রুপের ঝড় কে মুকাবিলা করেছেন প্রথমে?..খাদিজা!
📘বইটি কেন পড়বেনঃ
খাদিজা রাযিয়াল্লাহু আনহা' র জীবন জুড়েই আমাদের জন্য তাকে অনুসরণ করার মতো শিক্ষা রয়েছে। তাঁর কাজ,কর্ম, জ্ঞান, দয়া, দানশীলতা, পিতামাতার প্রতি ভক্তি, স্বামী প্রতি আচরণ ছিল প্রশংসনীয়। দৃঢ় ঈমান নিয়ে ইসলামের জন্য শত কষ্ট স্বীকার আমাদের অনুপ্রেরণা যোগায়। তাই আমাদের প্রত্যেকের উচিত বইটি পড়ে তাঁর আদর্শ নিজেদের জীবনে বাস্তবায়ন করতে হবে। আমাদের জীবনে খাদিজার আদর্শ আঁকড়ে ধরতে পারলে আমরাও হবো সফল; হবো আল্লাহর প্রিয়।
নারী, তুমি খাদিজা হও!
তাঁর মতো আলোকিত হও!
আলোয় আলোয় ভরে দাও পৃথিবী!
________________ ________________
📙বই পরিচিতিঃ
বইঃ গল্পে আঁকা মহীয়সী খাদিজা রাযিয়াল্লাহু আনহা
মূলঃ আব্দুস সালাম আল আশরী
মুহাম্মাদ আব্দুল গণী হাসান
অনুবাদঃ ইয়াহইয়া ইউসুফ নদভী
প্রকাশনাঃ রাহনুমা প্রকাশনী
মুদ্রিত মূল্যঃ ৩০০৳

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ