বইঃ মানুষ এখন শ্লোগান ভুলে গেছে by বোরহান মাহমুদ

Manush Akhon Slogan Bhule Gace By Borhan Mahmud

মুখ্যত কবিতা হলো এক ধরনের বোধ । কবি সেই বোধকে প্রকাশ করেন ভাষা ও শব্দের ভেতর দিয়ে । এই প্রকাশেরও রয়েছে আবার নানারকম প্রকরণ । যেমন উপমা , উৎপ্রেক্ষা , চিত্রকল্প , ব্যাঞ্জনা , ইঙ্গিতময়তা ইত্যাদি । সেইসঙ্গে যথার্থ শব্দ ব্যবহারের দক্ষতা তো রয়েছেই । কবিতার এইসব অনুষঙ্গ যার হাতে যতবেশি সাবলীল তিনি তত ভালো কবি । 
Image


বোরহান মাহমুদের কবিতায় সেই সাবলীল দক্ষতার পরিচয় মেলে । বিশেষ করে তার বোধের কাব্যিক প্রকাশ পাঠককে অনুভূতির ভিন্ন এক জগতে নিয়ে যায় । যে জগতে স্বপ্ন ও বাস্তবতা একসাথে খেলা করে । 

কবিতার সম্যক প্রকাশ - প্রকরণ ছাড়াও আত্মার সত্য যুক্ত হলে সে কবিতা মহৎ হয়ে ওঠে । কবির এই বইয়ের কবিতাগুলোয় সে মহত্বের ইঙ্গিত কতটা বিদ্যমান তার বিচারভার পাঠকের হাতে ছেড়ে দেয়াই উত্তম । কেননা , পাঠকই গুণ বিচারের নির্ধারক ।


বোরহান মাহমুদ সম্পর্কে - About Borhan Mahmud
কবি বোরহান মাহমুদ

বোরহান মাহমুদ পুরাতন ঢাকায় শৈশব এবং বেড়ে ওঠা । প্রায় ত্রিশ বছর সরকারি চাকরির সুবাদে দেশের বিভিন্ন প্রান্তে কেটেছে । জীবনের বড় অংশটা বিভিন্ন শ্রেণির মানুষের সাথে বিভিন্ন জনপদে থাকার কল্যাণে মানুষের মর্মযাতনা , হাসিখুশি এবং দৈনন্দিন জীবনযাত্রা দেখতে দেখতে মানুষকে নানান মাত্রায় বিচার বিশ্লেষণের একটি বিশেষ দৃষ্টিভঙ্গি আয়ত্ব করেছেন । 

স্কুলজীবন থেকেই সাহিত্যমনা এবং ইতিহাস অনুরাগী । মূলত শিশুদের জন্য লিখলেও পাশাপাশি বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত তার উল্লেখযোগ্য সংখ্যক গল্প পাঠকপ্রিয়তা পেয়েছে । বিশেষ শিশুদের নিয়ে তার ব্যক্তিগত সচেতনতামূলক কাজগুলোকে তার শ্রেষ্ঠতম কাজ বলে পরিচিতরা বিবেচনা করেন । 
এ সংক্রান্ত তার ওয়েব সাইট www.scirf.com এ আগ্রহীরা ঘুরে আসতে পারেন । 

সরকারি চাকরি থেকে অবসর নিয়ে একটি বহুজাতিক কোম্পানিতে হেড অব অপারেশনস হিসেবে কাজ করছেন । এখনো পুরাতন ঢাকায় বসবাস করছেন । ব্যক্তিগত জীবনে বিবাহিত এবং এক সন্তানের জনক । 

অন্যান্য প্রকাশনা 
ছদ্মবেশী ( ২০১৬ ) গুলতি ( ২০১৬ ) রাজার সাজা ( ২০১৬ ) গীর্জায় চোর ( ২০১৭ )

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ