নবিদের জীবন থেকে শিক্ষা : মুসা আ. লেখক : আলি ইবনু জাবির আল ফাইফি

বইঃ নবিদের জীবন থেকে শিক্ষা : মুসা আ. PDF Link (short)
Nobider Jibon Theke Shikkha By Ali ibn Jabir al-Faifi
লেখক : আলি ইবনু জাবির আল ফাইফি
প্রকাশনী : অর্পণ প্রকাশন
বিষয় : নবী-রাসূলদের জীবনী
অনুবাদক : নাজমুল হক সাকিব
পৃষ্ঠা : 144, কভার : পেপার ব্যাক
ভাষা : বাংলা

সাপ্লায়ার জানিয়েছেন এই পণ্যটি 15 February প্রকাশিত হতে পারে। প্রকাশিত হওয়ার সাথে সাথে পণ্যটি পেতে আগেই অর্ডার করে রাখুন ।
Image


‘নবিদের জীবন থেকে শিক্ষা: মুসা (আ.)’ বইটিতে আরবিশ্বের খ্যাতিমান লেখক শাইখ আলি ইবনু জাবির ফাইফি কুরআন থেকে ছোটো ছোটো জোনাকি তুলে এনে দিয়েছেন আপনাদের সামনে। কুরআনে উল্লেখিত সাইয়েদুনা মুসা আ.-এর গল্পের ছোটো ছোটো বাক্য থেকে লেখক তুলে এনেছেন অসাধারণ সব মুক্তো। বইয়ের পাতা ওলটাতে ওলটাতে বিস্ময়ে জ্বলজ্বল করতে থাকবে পাঠকের দু-চোখ। ভাববেন, এ কী বিস্ময় লুকিয়ে ছিলো আমার রবের কিতাবে?! দৃষ্টি থাকতেও কেন আমি ঘুরছিলাম অজানা এক আঁধারে?!মুসা (আ.)-এর জীবন থেকে শিক্ষা দেবার পাশাপাশি বইটি পাঠকের ব্যক্তিত্বকে সমৃদ্ধ করবে। পাঠকের ভবিষ্যৎ-জীবনের পাথেয় জোগাবে। প্রশস্ত করবে আপনার হৃদয়ের দ্বার। কুরআনের দর্পণে নিজেকে আপনি আরও একটিবার যাচাই করার সুযোগ পাবেন। গ্রহণ করতে পারবেন জীবনের আলো। তাই আর বিলম্ব কেন? চলে আসুন ‘নবিদের জীবন থেকে শিক্ষা: মুসা আঃ

এ এক ঘনীভূত আঁধার। স্তরে স্তরে ধেয়ে আসছে নিকষ কালো মেঘ। সূর্য যেন নিষ্প্রভ হয়ে হারিয়ে যাচ্ছে পশ্চিমের আকাশে। হঠাৎ মুষলধারায় শুরু হলো বর্ষণ। বজ্রের তর্জন-গর্জনে কেঁপে উঠলো পথিকের অন্তরাত্মা। কোথাও আলো নেই। ফুরিয়ে গেছে পাথেয়। ভিজে গেছে গায়ের পোশাক। ছিঁড়ে গেছে জীর্ণ জুতো জোড়াও। পিচ্ছিল সরু পথে বারবার ফসকে যাচ্ছে পা। শেষবিকেলের পাখিগুলোও আজ সময়ের আগে নীড়ে ফিরে গেছে। যেন এক অথৈ অন্ধকার আর নির্জনতার কাছে তাকে আজ সঁপে দিয়েছে প্রকৃতি।

দেখতে দেখতে সন্ধ্যা নামলো। আঁধারেরা চারপাশ ঘিরে ধরলো। মনে হলো যেন নিজের হাত নিজেই দেখতে পাবে না সে। কোনো রকম হাতড়ে হাতড়ে সন্ধান পেলো সংকীর্ণ একটি গুহার। বুকের ধুকপুকানি যেন ক্রমেই বেড়ে যাচ্ছে। নিজের হৃদস্পন্দন নিজের কানেই স্পষ্ট শোনা যাচ্ছে। এক অজানা শঙ্কা নিয়ে নিরুপায় হয়ে গুহায় পা ফেললো পথিক। ঢুকতেই ঝলসে উঠলো তার চোখ। এ যেন আলোর সাম্রাজ্য। চারদিকে ছড়িয়ে আছে হাজার হাজার জোনাক। ক্রমাগত জ্বলে জ্বলে আলোকিত করে তুলছে ছোট্টো গুহাটিকে। কী অদ্ভুত সে আলো। যেন হৃদয়কে ছুঁয়ে যায়। যেন চোখের তারাকে অতিক্রম করে হৃদয়ের ধমনিতে গিয়ে আঘাত করে। লক্ষ আলোর প্রদীপ ঘিরে ফেলে পথিককে। নিজেকে তার আলোকিত মনে হলো। মনে হলো যেন, কোনোদিন সে আঁধারের মুখ দেখেনি।


ফেতনার নিকষ আঁধারে কুরআনের দৃষ্টান্ত এমনই। সব আঁধারকে ছাপিয়ে বিশ্বাসী মানুষের হৃদয়ে কুরআন জ্বালতে থাকে আলোর প্রদীপ। নব্য জাহেলিয়াতের সব ঘনঘটাকে দূর করে কুরআন মুমিনকে নিয়ে চলে সিরাতে মুস্তাকিম পানে। আমরা কুরআন পাঠ করি। কিন্তু আলো পাই না। এ আমাদের দৃষ্টির দুর্বলতা। তাই মুসলিম হয়েও আমাদের তরুণদের ছুটতে হয় বিজাতীয় দার্শনিক ও মোটিভেশনাল স্পিকারদের দুয়ারে দুয়ারে। এ যেন নিজের বুকপকেটে দিয়াশলাই রেখে আগুনের জন্য অন্যের পিছু পিছু ছুটে বেড়ানো। এ ঘোর যতদিন কাটবে না জাতির ভাগ্যাকাশে ততদিন বিপ্লবের সূর্যোদয়ের আশা করা যায় না।

কুরআন আলো। এ আলো হৃদয়ের। এ আলো ব্যক্তিজীবনের। এ আলোকে সমাজ থেকে রাষ্ট্র পেরিয়ে ছড়িয়ে দিতে হবে বিশ্বময়। তার আগে এ আলো জ্বালতে হবে নিজের ভেতরে। নবিদের জীবন থেকে শিক্ষা : মুসা আ. বইটিতে আরববিশ্বের খ্যাতিমান লেখক শায়খ আলি ইবনু জাবির ফাইফি কুরআন থেকে ছোটো ছোটো জোনাকি যেন তুলে এনে দিয়েছেন আপনার সামনে। কুরআনে উল্লেখিত সাইয়েদুনা মুসা আ.-এর গল্পের ছোটো ছোটো বাক্য থেকে তিনি তুলে এনেছেন অসাধারণ সব মুক্তো। বইয়ের পাতা ওলটাতে ওলটাতে বিস্ময়ে জ্বলজ্বল করতে থাকবে পাঠকের দু-চোখ। ভাববেন, এ কী বিস্ময় লুকিয়ে ছিলো আমার রবের কিতাবে?! দৃষ্টি থাকতেও কেন আমি ঘুরছিলাম অজানা এক আঁধারে?!

শায়খ আলি ইবনু জাবির ফাইফির সাড়াজাগানো বই ‘ইলাজ্‌জিল্লি’-এর বাংলা অনুবাদ আপনার সামনে। এ বই আপনার ব্যক্তিত্বকে সমৃদ্ধ করবে। আপনার ভবিষ্যৎ জীবনের পাথেয় জোগাবে। প্রশস্ত করবে আপনার হৃদয়ের দ্বার। কুরআনের দর্পণে নিজেকে আপনি আরও একটিবার যাচাই করার সুযোগ পাবেন। গ্রহণ করতে পারবেন জীবনের আলো। তাই আর বিলম্ব কেন? চলে আসুন ‘নবিদের জীবন থেকে শিক্ষা : মুসা আ.'।

নাজমুল হক সাকিব।


লেখকের কথা .............

সকল স্তুতি ও প্রশংসা আল্লাহ্ ও তাঁর সন্তুষ্টির জন্য। তাঁরই দানে কৃতজ্ঞতা ভরে। দরুদ ও সালাম বর্ষিত হোক সেই মহান পথপ্রদর্শক ও সুসংবাদদাতা রাসুলের প্রতি, যিনি না থাকলে আমরা পথহারা হয়ে যেতাম। যার আদর্শ না পেলে আমরা দিকভ্রান্ত হয়ে ঘুরে ফিরতাম।

এই বইটির নাম ‘নবিদের জীবন থেকে শিক্ষা : মুসা আ.'। বইটির মাধ্যমে আমরা লেখক ও পাঠক উভয়ে মিলে আল্লাহর আশ্রয় গ্রহণ করবো, যে আশ্রয় গ্রহণ করেছিলেন নবি মুসা আ.। আল্লাহর আদেশমতে আমরা এই মহান নবির অনুসরণের প্রচেষ্টা চালাবো। আল্লাহই তো বলেছেন—

فيهديهم اقتده

‘সুতরাং তাদের আদর্শকে তুমি অনুসরণ করো।

এই বইটির মাধ্যমে আমি আল্লাহর নবি মুসা আ.-এর গল্প থেকে শিক্ষা ও দিক নির্দেশনার একটি নতুন দুয়ার উন্মুক্ত করার চেষ্টা করেছি। কারণ, তিনি তো সেই নবিদের একজন যাঁদের ব্যাপারে আল্লাহর বক্তব্য—

لقد كان في قصصهم عبر لأولي الألباب

‘অবশ্যই তাঁদের গল্পের মাঝে আছে বিবেকবানদের জন্য শিক্ষা। যে

১ সুরা আনআম : ৯০।

২ সুরা ইউসুফ ১২:১১১।


তাই তাঁদের গল্পগুলো হলো শিক্ষা, নির্দেশনা ও আদর্শ গ্রহণ করার প্রকৃত উৎস। বিশেষত মুসা আ.-এর গল্পটি অগণিত শিক্ষা ও নির্দেশনায় ভরপুর। এজন্যই আল্লাহ পবিত্র কুরআনে তাঁর গল্পটি বহুবার পূণরাবৃত্তি করেছেন। ‘নবিদের জীবন থেকে শিক্ষা : মুসা আ.' বইটিতে আমরা এই মহান নবির জীবনাদর্শের খুঁটিনাটি নিয়ে কথা বলবো।

পবিত্র কুরআন থেকে মুসা আ.-এর গল্পটি পাঠ করলে যে কেউ তা থেকে অসংখ্য শিক্ষা ও নির্দেশনা লাভ করতে পারবে। তাঁর গল্পের প্রতিটি কথায়, এমনকি প্রতিটি বাক্যে রয়েছে আত্মার খোরাক। যার স্পর্শে হৃদয় পবিত্র হয়। অন্তর প্রশান্তি লাভ করে।

আল্লাহর প্রিয় নবি মুসা আ.-এর সঙ্গে আমার সখ্য বেশ পুরোনো। তাঁর গল্প নিয়ে আমার ভাবনাগুলো বিভিন্ন ধরনের। কুরআনের এই অসাধারণ গল্পটির একেকটি শব্দ বা কথাকে আমি আপনাদের সামনে তুলে আনবো। তারপর তা থেকে আমাদের বাস্তব জীবনের নির্দেশনা গ্রহণ করবো। কুরআনের আলোতে আমাদের জীবনকে আলোকিত করবো।

বইতে আমি যতগুলো বাক্য উল্লেখ করবো তা হয়তো মুসা আ. নতুবা শুয়াইব আ. অথবা তাদের উভয়ের বাইরে তৃতীয় কারও বক্তব্য। পাঠক উপলব্ধি করতে পারবেন, কুরআনে উল্লেখিত এই গল্পটির প্রতিটি বাক্যে বাক্যে, কথায় কথায় কত বিস্ময় ও অলৌকিকত্ব লুকিয়ে আছে।

ধারাবাহিকভাবে গল্পটি বর্ণনা করা আমার উদ্দেশ্য নয়। আর তা তো কমবেশ সবাই-ই জানেন। কুরআনে উল্লেখিত শব্দগুলোর তাফসির-সংক্রান্ত সুদীর্ঘ আলোচনাও আমি করবো না। কারণ, তাফরিস-গ্রন্থগুলো খুললেই আপনারা তা হাতের লাগালে পেয়ে যাবেন। সেখান থেকে জীবনের আলো গ্রহণ করতে পারবেন। নিজের জ্ঞানকে সমৃদ্ধ করতে পারবেন।

বইটির কাজ আমি শেষ করেছিলাম এখন থেকে প্রায় তিন বছর আগে। কিন্তু পাণ্ডুলিপিটি পাঠকদের হাতে তুলে দেওয়ার সাহস করিনি। অবশেষে সম্মানিত পাঠকদের আগ্রহের মাধ্যমে আল্লাহ আমার প্রতি অনুগ্রহ করেছেন। ফলে পাণ্ডুলিপিটি আমি দ্বিতীয়বারের মতো হাতে তুলে নিয়েছি। সম্পাদনা, সংশোধন, সংযোজন-বিয়োজন সবকিছুর পর বইটি বর্তমান কলেবরে দাঁড়িয়েছে। তবে আমি কখনই নিজেকে ত্রুটিমুক্ত বলে দাবি করি না। এমনকি তার ধারেকাছে গিয়েছি বলেও আমার মনে হয় না। তবে আমি আমার চেষ্টাটুকু অব্যাহত রেখেছি এবং রবের কাছে অনুনয় করেছি।

আল্লাহর কাছে কামনা করি, পাঠককে যেন বইটি আল্লাহর কিতাব থেকে শিক্ষা ও নির্দেশনা গ্রহণে সাহায্য করে। আল্লাহ যেন নবিদের গল্পগুলোকে আমাদের বাস্তব জীবনের প্রতিটি ক্ষেত্রে বাস্তবায়নের তাওফিক দান করেন। কুরআনের আলোতে আমাদের জীবন উদ্ভাসিত করেন।

হে আল্লাহ! আমাদের জন্য সবকিছুকে সহজ করে দিন। বইটির মাঝে বরকত দান করুন৷ লেখক ও পাঠক উভয়ের জন্য নাজাতের অসিলা বানিয়ে দিন৷ বিশেষত আমাকে, আমার মা-বাবাকে ও সকল মুসলিমকে ক্ষমা করে দিন। নিশ্চয় আপনি মহানুভব ও সম্মানিত। সকল প্রশংসা আপনারই জন্য।

—আলি ইবনু জাবির আল ফাইফি ৬. ৬. ১৪৪১হি.

আরো পড়তে অথবা দেখতে - অনুগ্রহ করে Hardcopy ক্রয় করুন।

We Respect Every Author Hardwork - boipaw.com

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ