সাহসী মানুষের গল্প - ৫ম খন্ড পিডিএফ ডাউনলোড - মোশাররফ হোসেন খান এর বই | Shahosi Manusher Golpo 5 PDF By Mosharraf Hossain Khan Books

জনপ্রিয় ইসলামিক উপন্যাস - সাহসী মানুষের গল্প - ৫ম খন্ড পিডিএফ ডাউনলোড করুন সম্পূর্ণ ফ্রিতে 💕
Shahoshi Manusher Golpo 5 pdf download free
Image
সাহসী মানুষের গল্প

হযরত আবদুল্লাহ ইবন রাওয়াহা ( রা ) । রাসূলের ( সা ) এক মহান সাহাবী । তিনি ছিলেন একাধারে রাসূলের ( সা ) একান্ত সাথী এবং বিখ্যাত এক মৌলিক কবি । তৎকালীন আরবে যে সকল কবি কবিতা চর্চা করতেন তাঁদের মধ্যে আবদুল্লাহ ইবন রাওয়াহা ( রা ) ছিলেন সর্বজন পরিচিত এবং নন্দিত এক কবি । ইসলাম গ্রহণের পর রাসূলের সংস্পর্শে এসে তিনি পেয়ে যান কবিতা লেখার বিশাল ভাণ্ডার । তাঁর চারপাশে কেবল কবিতার উপাদান এবং উপসর্গ । তখন তাঁর কবিতাও নদীর স্রোতের মতো বেগবান হয়ে ওঠে । 

স্বয়ং রাসূল ( সা ) তাঁকে কবিতা লিখতে ও চর্চা করতে উৎসাহিত এবং অনুপ্রাণিত করতেন । (boipaw.com) রাসূলের ( সা ) অনুপ্রেরণা এবং ভালোবাসায় সিক্ত হয়ে কবি হযরত আবদুল্লাহ ইবন রাওয়াহা ( রা ) কবিতার ক্ষেত্রে আরও বেশি জ্যোতির্ময় হয়ে ওঠেন । তিনিও রাসূলের প্রতি ছিলেন অত্যন্ত শ্রদ্ধাশীল এবং সকৃতজ্ঞ । যেমন তাঁর ‘ হিদায়াতের আলো ' কবিতায় আমরা সেই আলোকচ্ছটা লক্ষ্য করি । কবিতাটি এরকম “ আমাদের আছেন আল্লাহর রাসূল : রাতের আঁধার চিরে যখন উদিত হয় ঊষা তখনও তিনি আল্লাহর কিতাব করেন তিলাওয়াত । রাত কাটে তাঁর শয্যা থেকে শরীর আলাদা করে আল্লাহর দরবারে মিনতি করে মুশরিকদের যখন আরো ভারী হয়ে আসে ঘুম । 

আঁধারের পর নিয়ে এলেন তিনি হিদায়াতের আলো আমাদের হৃদয় তাঁর প্রতি বিশ্বাসে উজ্জ্বল । যা তিনি বলেন , অবশ্যই ঘটবে তা একদিন । ” সাবাৰী কবি হযরত আবদুল্লাহ ইবন রাওয়াহার ( রা ) রাসূলের ( সা ) প্রতি শ্রদ্ধা এবং ভালোবাসা ছিলো এমনি । যে কারণে রাসূলও ( সা ) তাঁকে কাছে টেনে নিয়েছিলেন অত্যন্ত দরদের সাথে । 

কম কথা নয় , স্বয়ং রাসূলের ( সা ) কাছ থেকেই তিনি পেয়েছিলেন শায়িরু রাসূলিল্লাহ বা রাসূলুল্লাহর ( সা ) কবি উপাধি । এমন সৌভাগ্যবান কবি ছিলেন হযরত আবদুল্লাহ ইবন রাওয়াহা ( রা ) । সাহাবী কবি হযরত আবদুল্লাহ ইবন রাওয়াহা ( রা ) জাহিলি ও ইসলামী উভয় জীবনে অত্যন্ত মর্যাদাবান ব্যক্তি হিসাবে পরিচিত ছিলেন । 

তিনি তৃতীয় আকাবায় সত্তর জন মদিনাবাসীর সাথে অংশগ্রহণ করে রাসূলুল্লাহর ( সা ) হাতে বাইয়াত করেন এবং সাদ ইবনুর রাবির সাথে তিনিও বনি আল - হারিছার নকিব মনোনীত হন । ইসলাম গ্রহণের পর মদিনায় ইসলামের প্রচার ও প্রসারের কাজে তিনি আত্মনিয়োগ করেন । রাসূলুল্লাহ ( সা ) মক্কা থেকে হিজরত করে কুবায় উপস্থিত হলেন । তিনি যেদিন কুবা থেকে সর্বপ্রথম মদিনায় পদার্পণ করেন , সেদিন আবদুল্লাহ ইবন রাওয়াহা , সাদ ইবনুর রাবি ও খারিজা ইবন যায়িদ তাঁদের গোত্র বনি আল - হারিছার লোকদের সাথে নিয়ে রাসূলুল্লাহর ( সা ) উটনীর পথ রোধ করে দাঁড়ান এবং তাঁকে তাদের গোত্রের মাঝে অবতরণের বিনীত আবেদন জানান । হযরত রাসূলে করীম ( সা ) তাঁদের বলেন , উটনীর পথ ছেড়ে দাও । 

সে আল্লাহর নির্দেশমত চলছে , আল্লাহর যেখানে ইচ্ছা সেখানেই থামবে । তাঁরা তখন পথ ছেড়ে দেন । সাহাবী কবি হযরত আবদুল্লাহ ইবন রাওয়াহা ( রা ) কবিতা লিখতেন আবার তিনি জিহাদেও অংশগ্রহণ করতেন । বদর , উহুদ , খন্দক , হুদাইবিয়া , খাইবার , উমরাতুল কাদা প্রভৃতি অভিযানে তিনি অংশগ্রহণ করেন । শুধু যুদ্ধে অংশগ্রহণ করাই নয় , তিনি শহীদি তামান্না নিয়ে প্রতিটি যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন । উহুদ থেকে প্রত্যাবর্তনের সময় কুরাইশ নেতা আবু সুফইয়ান ইবন হারব ঘোষণা দেয় যে , ‘ এখন থেকে ঠিক এক বছর পর ' বদর আস - সুগরা ’ - তে আবার তোমাদের মুখোমুখি হব । ' রাসূলুল্লাহ ( সা ) ও সাহাবীগণ এ চ্যালেঞ্জ গ্রহণ করে যথাসময়ে সেখানে উপস্থিত হন । কিন্তু কুরাইশরা অঙ্গীকার পালনে ব্যর্থ হয় । এই ' বদর আস - সুগরা ' - তে রাসূল ( সা ) বাহিনীসহ আট দিন অপেক্ষা করেন । 

এটা হিজরি চতুর্থ সনের জিলকদ মাসের কথা । সাহাবী কবি হযরত আবদুল্লাহ ইবন রাওয়াহা ( রা ) যে কত বড় একজন সাহসী সত্যের সৈনিক ছিলেন তার দৃষ্টান্ত রয়ে গেছে ইতিহাসের পাতায় পাতায় । কবিতায় যেমন ছিলেন ক্ষুরধার তেমনি ছিলেন যুদ্ধের ময়দানে সাহসী তলোয়ার ! তাঁর সাহসের দু'একটি চরণ মাত্র এখানে তুলে ধরা হলো । যেমন বদর যুদ্ধের সূচনা পূর্বে কুরাইশ পক্ষের উতবা ইবন রাবিআ তার ভাই শায়বা।

Shahoshi Manusher Golpo 5 PDF Download Free Link

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ